আমাদের কথা খুঁজে নিন

   

যে গভীর ষড়যন্ত্ররে মাধ্যমে মুসলমি জাতি এবং বশ্বিমানবতার মূল জ্ঞানে ভুল ঢুকানো হয়েছে

আর যারা পরকালে বিশ্বাস করে না তারা নিঃসন্দেহ পথ থেকে তো বিপথগামী। (২৩-৭৪) আজ হতে পাঁচ থকেে সাতশত বছর র্পূবে মুসলমানরা জীবনরে সকল দকিে পৃথবিীর অন্য সকল জাতরি চয়েে শ্রষ্ঠে ছলি। আজ মুসলমানরা জীবনরে সকল দকিে পৃথবিীর অন্য সকল জাতরি চয়েে অবশ্বিাস্য রকমভাবে পছিয়িে পড়ছে। ে এটি বাস্তব সত্য। কারো পক্ষে এটি অস্বীকার করার উপায় নইে।

র্অথাৎ মুসলমি জাতি আজ চরমভাবে অধঃপততি। এখন যদি প্রশড়ব করা হয় য,ে নমিড়েবর চারটি কারণরে কোনট,ি একটি জাতকিে চরমভাবে অধঃপততি করার র্সবাধকি ফলপ্রসূ পদ্ধতি হব?ে মুল বই http://www.mediafire.com/?x9n8moq1ckabcry ১. সামরকি শক্তি প্রয়োগ করা ২. মূল জ্ঞানে ভুল ঢুকয়িে দয়ো ৩. ছোট-খাট জ্ঞানে ভুল ঢুকয়িে দয়ো ৪. অন্যকছিু আমি নশ্চিতি যে আপনারা সবাই একবাক্যে বলবনে- দ্বতিীয়ট। ি এখন যদি প্রশড়ব করা হয়, নমিড়েবর চারটি কারণরে কোনট,ি মুসলমি জাতরি র্বতমান চরম অধঃপতনরে মূল কারণ হব?ে ১. মূল জ্ঞানে ভুল ঢুকে যাওয়া ২. শক্তপ্রিয়োগ ৩. ছোট-খাট জ্ঞানে ভুল ঢুকে যাওয়া ৪. অন্যকছিু পৃথবিীর ববিকেবান সবাই এ প্রশড়েবর উত্তর প্রমটইি দবি। ে আবার যদি প্রশড়ব করা হয়, কমপক্ষে শতকরা কয়জনরে মূল জ্ঞানে ভুল ঢুকার কারণে মুসলমি জাতরি এ চরম অধঃপতন ঘটছে?ে এ প্রশড়েবর উত্তর হব-ে কমপক্ষে র্অধকেরে বশেি মুসলমানরে মূল জ্ঞানে ভুল ঢুকছে। ে এ সংখ্যা যদি র্অধকেরে কম হতো তবে যহেতেু বশেরিভাগ মুসলমান সঠকি জ্ঞান ও আমলরে উপর থাকতো সহেতেু তারা মুসলমিদরে যথাস্থানে রাখতে পারতো।

তবে দুঃখজনক বাস্তবতা হলো এ সংখ্যা অনকে ক্ষত্রেে প্রায় একশতভাগ। ৩ এরপর যদি প্রশড়ব করা হয় য,ে কুরআন অবকিৃত থাকা সত্ত্বওে, নমিড়েবর দু’টরি মধ্যে কোনটি ইসলামরে মূল জ্ঞানে ভুল ঢুকে যাওয়ার কারণ হব?ে ১. কুরআন বুঝতে পারার ন্যায় কোন লোক মুসলমি বশ্বিে না থাকা ২. গভীর ষড়যন্ত্র আপনারা সবাই বলবনে দ্বতিীয়ট। ি কারণ, কুরআন বুঝতে পারার ন্যায় অনকে লোক মুসলমি বশ্বিে আছ। ে পরর্বতী প্রশড়বটি যদি এটি হয়- এ ষড়যন্ত্রে ক্ষতগ্রিস্ত কে হয়ছে,ে মুসলমি জাতি না বশ্বিমানবতা? উত্তরটি হবে উভয়ই। কারণ, কুরআন বশ্বিবাসীর কতিাব।

শুধু মুসলমানদরে কতিাব নয়। আজ সারা বশ্বিে বশিষেকরে মুসলমি বশ্বিে অশান্ত,ি অবচিার, সন্ত্রাস, মানবতা বরিোধী র্কমকান্ড, বষৈম্য, র্দুবলরে প্রতি সবলরে অত্যাচার, অশক্ষিা, কুশক্ষিা, অওউঝ ইত্যাদি ব্যাপকভাবে বদ্যিমান। এর মূল কারণ হলো মানব জীবন সর্ম্পকতি নর্ভিুল জ্ঞান তথা কুরআনরে জ্ঞান থকেে মুসলমি জাতি ও বশ্বিমানবতাক,ে এক গভীর ষড়যন্ত্ররে মাধ্যমে সরয়িে নয়িে যাওয়া হয়ছে। ে র্বতমান প্রচষ্টোর উদ্দশ্যে হলো ঐ গভীর ষড়যন্ত্রটি কি এবং কভিাবে সে ষড়যন্ত্র বাস্তবায়ন করা হয়ছেে তা মুসলমি জাতি ও বশ্বিমানবতার সামনে তুলে ধরা। এটি জানতে পারলে মুসলমি জাতি ও বশ্বিমানবতার পক্ষে ঐ ষড়যন্ত্ররে প্রতটিি স্তর মোকাবলিা করার পদ্ধতি বরে করা সম্ভব হব।

ে আর সঠকিভাবে সে পদ্ধতি প্রয়োগ করতে পারল,ে এর ফলস্বরূপ মুসলমি বশ্বিসহ সারা বশ্বিে আবার শান্ত,ি সমৃদ্ধি ও প্রগতি ফরিে আসব। ে ৪ গভীর ষড়যন্ত্ররে মাধ্যমে মুসলমি জাতি এবং বশ্বিমানবতার মূল জ্ঞানে ভুল ঢুকানোর প্রমাণ ১. ‘ইসলামরে বরিুদ্ধে ষড়যন্ত্রে নয়িোজতি এক ব্রটিশি গোয়ন্দোর ডায়রী’ বইয়রে তথ্য হ্যামফরে (ঐধসঢ়যবৎ) নামক ব্রটিশি গোয়ন্দোর একটি ডায়রী দ্বতিীয় বশ্বিযুদ্ধরে সময় র্জামানদরে হাতে আস। ে র্জামান পত্রকিা ‘ইসপগিল’ তা ধারাবাহকিভাবে প্রকাশ কর। ে তুরস্করে ‘হাককিত কতিাবভেী’ প্রকাশনী মূল ডায়রীটি প্রয়োজনীয় টীকা ও সংযোজনীসহ বই আকারে প্রকাশ কর। ে ইংরজেী বইটি ঐধশরশধঃশরঃধনবার ওয়বে সাইটে ঈড়হভবংংরড়হং ড়ভ ধ ইৎরঃরংয ংঢ়ু নামে আছ।

ে ‘ইসলামরে বরিুদ্ধে ষড়যন্ত্রে নয়িোজতি এক ব্রটিশি গোয়ন্দোর ডায়রী’ নাম,ে জ্ঞানকোষ প্রকাশনী, বাংলাবাজার, ঢাকা হত,ে ২০০৬ সালে ঐ বইটি সংক্ষপ্তি আকারে প্রকাশ করছেনে মোঃ এ, আর, খান ও এ, জ,ে আব্দুল মোমনে। বইটরি কছিু গুরুত্বর্পূণ অংশ, উপস্থাপনা সাবলীল করার জন্যে সামান্য পরর্বিতনসহ নমিড়বরুপপৃ ষ্ঠা নং ৬০: মন্ত্রণালয়রে সμেটোরী বললনে, ... ... ... ... ... (মুসলমানদরে অধঃপততি কর)ে আমরা যে ফল খাচ্ছি তা অন্যরা (র্পূবপুরুষরো) বপন করছেলি। সুতরাং আমাদরে অন্যদরে (পররে প্রজন্মরে) জন্যে বপন করতে হব’ে। ব্যাখ্যাঃ এ বক্তব্য থকেে বুঝা যায়, ষড়যন্ত্র আরম্ভ করা হয়ছেে দ্বতিীয় বশ্বি যুদ্ধরে অনকে আগে থকে। ে প্রকৃত সত্য হলো, এ ষড়যন্ত্র আরম্ভ করা হয়ছেে রাসূল (সঃ) এর এন্তকোলরে পর থকেইে।

পৃষ্ঠা নং ১৭: আমাকে মুসলমানদরে মধ্যে উপদল সৃষ্টরি উদ্দশ্যেে একজন গোয়ন্দো হসিবেে মশির, ইরাক, হজোজ (মক্কা-মদনিা) ও ইস্তাম্বুলে প্ররেণ করা হয়। আমাদরেকে র্অথ, তথ্য, ম্যাপ, রাষ্ট্রপ্রধান, গোত্রপ্রধান ও (ইসলামী) বশিষেজ্ঞদরে তালকিা দয়ো হয়। পৃষ্ঠা নং ১৭: ইসলামী খলোফতরে কন্দ্রে ইস্তাম্বুলে পৌঁছে আমি স্থানীয় মুসলমানদরে মাতৃভাষা র্তুকি রপ্ত করা আরম্ভ করি এবং র্তুকি ভাষার ৫ খুটনিাটি সর্ম্পকওে শক্ষিা গ্রহণ কর। ি আমি আমার নাম মুহাম্মাদ বল,ি এবং মসজদিে যাওয়া শুরু কর। ি ব্যাখ্যা: গোয়ন্দোগরিীর এটইি সাধারণ নয়িম।

যে দশেে তারা কাজ কর,ে ভাষা, র্ধম, চাল-চলন ইত্যাদি দকি দয়িে সে দশেরে মানুষরে সাথে তাদরে মশিে যতেে হয়। পৃষ্ঠা নং ১৮: ইস্তাম্বুলে আহম্মদ ইফন্দেি নামক এক বৃদ্ধ পন্ডতিরে (ইসলামরে বশিষেজ্ঞ) সাথে সাক্ষাৎ কর। ি এ ব্যক্তি হযরত মুহাম্মাদ এর আর্দশ অনুসরণে নজিকে দনি-রাত ব্যস্ত রাখতনে। একদনি আমি আহম্মদ ইফন্দেকিে বল,ি আমার পতিামাতা মারা গছেনে, কোন ভাই বোন নইে এবং কোন সম্পত্তওি নইে। জীবকিা র্অজন এবং কুরআন ও সুনড়বাহ শক্ষিা লাভ করার জন্যে ইসলামরে কন্দ্রে ইস্তাম্বুলে এসছে।

ি যাতে আমার রোজগার ইহকাল ও পরকালে কাজে লাগ। ে তনিি আমার এ কথা শুনে খুবই আনন্দতি হলনে। ব্যাখ্যা: এটওি গোয়ন্দোগরিীর একটি সাধারণ নয়িম। নানা রকম ধােঁকাবাজী মূলক কথা বা প্রলোভন দখেয়িে তারা মানুষরে সাথে বন্ধুত্ব স্থাপন কর। ে পৃষ্ঠা নং ২০: কাজ শষেে আমি আসররে নামাজ পড়তে মসজদিে যতোম এবং মাগরবি র্পযন্ত সখোনে থাকতাম।

মাগরবিরে পর আমি আহম্মদ ইফন্দেরি বাড়তিে যতোম। তনিি আমাকে আরবী ও র্তুকি ভাষায়, অতি উত্তমভাব,ে দুই ঘণ্টা কুরআন শক্ষিা দতিনে। পৃষ্ঠা নং ১৮: আহম্মদ ইফন্দেরি মাধ্যমে দুই বছরে আমি সমগ্র কুরআন অধ্যয়ন শষে কর। ি পৃষ্ঠা নং ২২: প্রম মশিনে আমি সন্দহোতীতভাবে র্তুক,ি আরবী, কুরআন ও শরীয়াত শক্ষিায় ব্যাপক সাফল্য র্অজন করছেলিাম। প্রম মশিন শষেে লন্ডনে ফরোর পর সফলতার দকি দয়িে আমাকে ৩য় স্থান দয়ো হয়।

ব্যাখ্যা: এ বশিষে গোয়ন্দো আরবী, কুরআন ও শরীয়াত শক্ষিায় ব্যাপক সাফল্য র্অজন করা সত্ত্বওে সাফল্যরে দকি দয়িে তাকে তৃতীয় স্থান দয়ো হয়। র্অথাৎ সাফল্যরে ববিচেনায় তার চয়েে বশেি সফল হওয়া আরো গোয়ন্দো ছলি। পৃষ্ঠা নং ২২: সμেটোরী জানান পরর্বতী মশিনে আমার দু’টি কাজ- ৬  মুসলমানদরে র্দুবল (বশিষে করে জ্ঞানরে) জায়গাগুলো খুঁে জ বরে করা,  ঐ পথে তাদরে দহেে প্রবশে করা ও তাদরে জোড়াগুলোকে বচ্ছিনিড়ব করে দয়ো।  শত্রুকে পরাজতি করার এটইি মূল পথ ব্যাখ্যা: এখান থকেে জানা যায় য,ে একটি জাতকিে অধঃপততি করার সবচয়েে ফলপ্রসু পদ্ধততিে (মূল জ্ঞানে ভুল ঢুকয়িে দয়োর পদ্ধত)ি কাজ করার দায়ত্বি দয়ো হয়ছেলি এ গোয়ন্দোদরে। পৃষ্ঠা নং ৩২: দ্বতিীয় মশিনে ইরাকরে বসরায় পৌঁছে আমি ইসলামরে এক (বশিষ্টি) ব্যক্তরি সাথে মধুর বন্ধুত্ব স্থাপন কর।

ি সে এবং আমি মলিে কুরআনরে নতুন ব্যাখ্যা দতিে আরম্ভ কর। ি আমার উদ্দশ্যে ছলি তাকে ভুল পথে পরচিালতি করা। ব্যাখ্যা: এখান থকেে জানা যায় গোয়ন্দোরা ইসলামী বশিষেজ্ঞদরে ধোঁকা দয়িে বা নজিে বশিষেজ্ঞ সজেে ইসলামরে জ্ঞানে ভুল ঢুকায়। পৃষ্ঠা নং ৬০: ইস্তাম্বুলে আমাদরে র্ঊধ্বতন র্কমর্কতারা অত্যন্ত জ্ঞানী ও বুদ্ধমিান। তারা অত্যন্ত দক্ষতার সাথে আমাদরে পরকিল্পনা বাস্তবায়ন করছনে।

মুসলমানদরে সাথে মলিে মশিে তারা ছলেমেয়েদেরে জন্যে মাদ্রাসা খুলছে ... ... ... ... ... ... ... ... ... ... ব্যাখ্যা: এখান থকেে জানা যায়, গোয়ন্দোরা মুসলমানদরে সাথে মলিে মশিে মাদ্রাসা খুলছেলি। একটি জাতরি মূল জ্ঞানে ভুল ঢুকানোর র্সবােত্তম পদ্ধতি হলো, জাতরি যে ব্যক্তগিণ লখো-পড়া করে জ্ঞানী হবে এবং সমাজে জ্ঞান প্রচার করবে তাদরে জ্ঞানরে মধ্যে ভুল ঢুকয়িে দয়ো। আর এ কাজটি করার র্সবােত্তম পদ্ধতি হলো মাদ্রাসার সলিবোসে ভুল ঢুকয়িে দয়ো। এজন্যইে গোয়ন্দোরা মুসলমানদরে সাথে মলিে মশিে ছলেমেয়েদেরে জন্যে মাদ্রাসা খুলছেলি। আর এটি বুঝা মোটইে কঠনি নয় য,ে মাদ্রাসা খুলার পর তারা এমন স্থানগুলো দখল করছেলি যখোনে নয়িন্ত্রণ থাকলে সলিবোসে ভুল ঢুকানো সহজ হয়।

৭ ২. দনৈকি ইনকলিাবে ০২.০৪.৯৮ ইং তারখিে প্রকাশতি ‘বৃটনেরে মাটরি তলায় খৃষ্টানদরে গোপন মাদ্রাসা’ প্রতবিদেনরে তথ্য প্রতবিদেনটি ভারতরে উর্দু পাক্ষকি সাময়কিী ‘তামরি-ই-হায়াত’ এ প্রকাশতি প্রতবিদেনরে অনুবাদ এবং এর বষিয়বস্তু হলো - ভারতরে নওয়াব ছাতারীর দখো এক স্থাপনা এবং তার র্কাযμম। প্রতবিদেনটরি মূল বক্তব্য, একটু গুছয়িে নমিড়েব উপস্থাপন করা হলোনওয়াব ছাতারী আলগিড়রে জমদিার ছলিনে। তনিি মুসলমি লীগ ও কংগ্রসেরে বরিোধী এবং ভারতে ব্রটিশি প্রভুত্ব প্রতষ্ঠিায় ইংরজেদরে র্সাবকি সহযোগী ছলিনে। আনুগত্যরে স্বীকৃতস্বিরুপ ইংরজে সরকার র্কতৃক তনিি উত্তর প্রদশেরে গর্ভণর নযিুক্ত হন। (মতবাদরে মলি থাকার কারণ)ে যে সব ইংরজে কালক্টের পোস্টংি নয়িে আলীগড়ে আসতনে নবাবরে সাথে তাদরে মধুর ও গভীর সর্ম্পক গড়ে উঠতো।

একবার ব্রটিশি সরকার ভারতরে সকল গর্ভণরকে বৃটনেে ডাকনে। নওয়াব ছাতারীও তখন বৃটনেে যান। ঐ সময় বৃটনেে অবস্থানকারী পুরাতন বন্ধু অনকে অবসরপ্রাপ্ত কালক্টের ও কমশিনার গর্ভণর ছাতাররি সাথে সাক্ষাত করনে। কালক্টেরদরে মধ্যে একজন ছলিনে নবাব সাহবেরে ব্যক্তগিতভাবে অত্যন্ত ঘনষ্টি এবং রাজনতৈকি চন্তিা-চতেনার অনকে কাছরে ব্যক্ত। ি ঘনষ্টিতম কালক্টের, যাদুঘর ও হাজার বছররে পুরাতন অত্যার্শ্চয র্দশনীয় বস্তু যা নওয়াব কখনো চোখে দখেনেি বা কানে শুননে,ি তা দখোতে নয়িে যাওয়ার প্রস্তাব করনে।

নবাব সাহবে বলনে ‘ঐগুলো আমি আগে দখেছে,ি তাই আপনি আমাকে এমন কোন বস্তু দখোতে পারনে যা কোন ভনিদশেী আগে দখেনে’ি। কালক্টের সাহবে বললনে ‘নবাব সাহবে এমন কি বস্তু হতে পারে যা কোন ভনিদশেী আগে দখেনে?ি যাক আমি ভবে-েচন্তিে পরে বলবো’। দু’দনি পর কালক্টের সাহবে বললনে ‘নবাব সাহবে আমি ইতোমধ্যে খোঁজ-খবর নয়িছে। ি আপনাকে এমন জনিসি দখোবো যা কোন ভনিদশেী কখনো দখেনে’ি। দু’দনি পর কালক্টের সাহবে সরকাররে লখিতি অনুমতসিহ নবাব সাহবেরে অতথিশিালায় পৌঁছে অত্যার্শ্চয বস্তু দখোর র্কমসুচী তরৈি করনে।

কালক্টের সাহবে বললনে ‘আমার ব্যক্তগিত গাড়তিে যতেে হব। ে এই ভ্রমণে সরকারী গাড়ী ব্যবহার করা যাবে না’। পররে দনি ৮ তারা দু’জন অত্যার্শ্চযবস্তু দখেতে বরে হলনে। শহর-নগর পরেয়িে ছোট একটি সড়ক দয়িে গাড়ী যতো এগোতে থাকলো ততো গভীর অরণ্য। কোন যাত্রী বা পথকি চোখে পড়ে না।

এভাবে আধাঘন্টার বশেি সময় চলার পর একটি বরিাট গটেরে সামনে তারা গাড়ী থকেে নামনে। উভয় পাশে সশস্ত্র সন্যৈরে সর্তক প্রহরা দখো গলে। কালক্টের গাড়ী থকেে নমেে পাসর্পোট ও সরকারি অনুমতপিত্র গটেে জমা দয়িে ভতিরে যাওয়ার অনুমতি লাভ করনে। র্কমর্কতারা বলে দলিনে এখন নজিদেরে গাড়ি রখেে তাদরে গাড়ী ব্যবহার করতে হব। ে দু’দয়োলরে মধ্যদয়িে গাড়ী চলতে লাগলো।

সুনবিড়ি জঙ্গল আর বৃক্ষলতা ভনিড়ব আরকছিু দখো যায় না। এভাবে কছিুক্ষণ চলার পর সামনে একটি প্রাসাদ দখো গলে। কালক্টের সাহবে বললনে, ‘প্রাসাদে প্রবশেরে পর থকেে ফরিে না আসা র্পযন্ত আপনি আমাকে কোন প্রশড়ব করবনে না। একবোরে চুপচাপ থাকবনে। মুল বই http://www.mediafire.com/?x9n8moq1ckabcry আপনার কোন প্রশড়ব থাকলে বাসায় ফরিে উত্তর দবে’।

প্রাসাদরে কছিু দূরে গাড়ী রখেে তারা পায়ে হঁেটে চললনে। বপিুল সংখ্যক কক্ষ সম্পনড়ব প্রাসাদটি গগনচুম্বী ও অতকিায়। কালক্টের সাহবে নবাব সাহবেকে একটি কক্ষরে সামনে দাড় করালনে যখোনে আরবী পোশাক পরহিতি বপিুল ছাত্র মাটরি বছিানায় বসে সবক নচ্ছি। ে যমেন আমাদরে দশেরে মাদ্রাসা ছাত্ররা নয়ে। ছাত্ররা আরবী ও ইংরজেী ভাষায় উস্তাদরে নকিট প্রশড়ব করছ।

ে আর উস্তাদ সুন্দর ও সাবললি ভঙ্গতিে ঐ প্রশড়েবর উত্তর দচ্ছি। ে কালক্টের সাহবে এভাবে নবাব সাহবেকে প্রতটিি কক্ষ এবং সখোনে যে সকল বষিয়ে শক্ষিা ও বাস্তব ট্রনেংি দয়ো হচ্ছে তা ঘুরে ঘুরে দখোন। নবাব সাহবে এভাবে অবাক বস্মিয়ে প্রত্যক্ষ করনে য-ে কোন কক্ষে করিায়াত শখিানো হচ্ছ,ে কোথাও কুরআনুল কারীমরে র্অথ ও তাফসীর শখিানো হচ্ছ,ে কোথাও বুখারী ও মুসলমি শরীফরে সবক চলছ,ে কোথাও মাসয়ালা নয়িে বশিদ আলোচনা চলছ,ে কোথাও হচ্ছে ইসলামী পরভিাষার উপর বশিষে অনুশীলন, একটি কক্ষে দখো গলেো র্ধমীয়তত্ব নয়িে দু’গ্র“পরে মধ্যে রীতমিত আনুষ্ঠানকি বর্তিক চলছ। ে নবাব সাহবে এসব দখেে কংির্কতব্যবমিুঢ় হয়ে গলেনে এবং একজন ছাত্ররে সাথে কথা বলতে চাইলনে। কন্তিু কালক্টের সাহবে তাকে ইশারা করে চুপ থাকতে বললনে।

বাসায় ফরিে নবাব সাহবে বললনে, এতবড় দ্বীনি মাদ্রাসা যখোনে দ্বীনরে ৯ প্রতটিি বষিয় উনড়বত পদ্ধততিে শক্ষিা দয়ো হচ্ছে এবং ইসলামরে সূক্ষ্মাতসিুক্ষ্ম বষিয় নয়িে বুদ্ধবিৃত্তকি আলোচনা হচ্ছ,ে দখেে ভালো লগেছে। ে কন্তিু এসব মুসলমি ছাত্রকে এই দূরর্বতী জায়গায় বন্দী করে কনে রাখা হয়ছে?ে কালক্টের সাহবে উত্তর দলিনে, ‘এসব ছাত্ররা একজনও মুসলমি নয়। সব খ্রীষ্টান মশিনারী’। নবাব সাহবে আরো আর্শ্চয হয়ে জজ্ঞিাসা করলনে, ‘এর কারণ ক?ি’ কালক্টের সাহবে উত্তর দলিনে, ‘সুঢ়ঙ্গ পথে প্রতষ্ঠিতি এ প্রতষ্ঠিান থকেে লখিাপড়া শষে করে ছাত্রদরে মুসলমি বশ্বিরে বভিনিড়ব দশেে বশিষে করে মধ্যপ্রাচ্যে পাঠয়িে দয়ো হয়। সখোনে তারা নানান ছলে বলে কৌশলে মসজদিরে ইমাম, মুয়াজ্জনি, ছোট বাচ্চাদরে কুরআনরে গৃহ শক্ষিক, মাদ্রাসার মুহাদ্দীস বা মুফতি হসিবেে ঢুকে পড়।

ে যহেতেু তারা আরবী সাহত্যি ও ইসলামী বষিয়ে পারর্দশী তাই তাদরে নয়িোগ পতেে অসুবধিা হয় না। অনকে সময় ধোঁকা দয়োর জন্যে তারা বল,ে আমরা ইংরজে এবং ইসলামী শক্ষিায় শক্ষিতি আলমি। আমাদরে অনকেে আল-আজহার বশ্বিবদ্যিালয় থকেে শক্ষিা লাভ করা। নজি দশেে দ্বীনি পরবিশে, বড় মাদ্রাসা এবং র্পযাপ্ত মসজদি না থাকায় আমরা এখানে এসছে। ি শুধু দু’মুঠো ভাত ও মাথা গোঁজার একটি ঠাঁই পলেইে চলব।

ে আমরা আলাহর দ্বীনরে জন্যে সবকছিু কোরবান করতে প্রস্তুত। ’ এভাবে বভিনিড়ব প্রতষ্ঠিানে ঢুকে গয়িে তারা ষড়যন্ত্র শুরু করে দয়ে। বভিনিড়ব পদ্ধততিে (বশিষে করে ইসলামরে জ্ঞানরে মধ্যে ভুল ঢুকয়ি)ে বভিদে এবং অনক্যৈ সৃষ্টরি জন্যে তারা অত্যন্ত তৎপর থাক। ে একবার বভিদেরে বীজ বপন করতে পারল,ে ইন্ধন যুগয়িে তারা মুসলমানদরে বভিনিড়ব গ্র“পে বভিক্ত করে রক্তপাতও ঘটায়। সামান্য একটি ইসলামী বষিয়কে কন্দ্রে করে সৃষ্টি করে দয়ে দাঙ্গা হাঙ্গামার।

১০ ইসলামরে বরিুদ্ধে ষড়যন্ত্রে নয়িোজতি এক ব্রটিশি গোয়ন্দোর ডায়রী বই এবং বৃটনেরে মাটরি তলায় খৃষ্টানদরে গোপন মাদ্রাসা প্রতবিদেনরে সারসংক্ষপে  ইসলামরে শত্র“রা, ইসলামরে মূল জ্ঞানে ভুল ঢুকয়িে মুসলমানদরে ধ্বংস করার জন্যে হাজার হাজার গোয়ন্দো হজিাজ (মক্কামদি না), মশির, ইরাক, ইস্তাম্বুল, ইরানসহ সকল মুসলমি দশেে পাঠায়।  ঐ গোয়ন্দোদরে গোপন মাদ্রাসায় আরবী শখিয়িে কুরআন, হাদীস ও শরীয়ায় পারর্দশী আলমি হসিবেে তরৈি করা হয় অথবা তারা র্কমস্থলে গয়িে আরবী শখিে কুরআন, হাদীস ও শরীয়ার ব্যাপক জ্ঞান র্অজন করে আলমি বনে যায়।  গোয়ন্দোরা আলমি হসিবেে মুসলমি দশে, বশিষে করে মধ্যপ্রাচ্যে মাদ্রাসার প্রন্সিপিাল. ভাইস প্রন্সিপিাল, শক্ষিক, মসজদিরে খতবি, শশিুদরে আরবী গৃহ শক্ষিক ইত্যাদি হসিবেে চাকরি নয়ে।  ঐ গোয়ন্দো আলমিরা মুসলমি দশে, বশিষে করে মধ্যপ্রাচ্যরে মুসলমি বশিষেজ্ঞদরে ধোঁকা দয়িে কুরআন-হাদীসরে ভুল ব্যাখ্যা করায় বা নজিে বষিশেজ্ঞ সজেে ভুল ব্যাখ্যা কর। ে  গোয়ন্দো আলমিরা মুসলমানদরে সাথে মলিমেশেে মাদ্রাসা তরৈি কর।

ে  অতঃপর তরৈি করা ভুল তথ্যগুলো বভিনিড়বভাব,ে বশিষে করে মাদ্রাসার সলিবোসে ঢুকয়িে মুসলমি সমাজে ব্যাপকভাবে প্রচার ও গ্রহণযোগ্যতা পাওয়ার ব্যবস্থা কর। ে  ইসলামরে প্রাথমকি যুগ থকেইে তারা এ কাজ শুরু কর। ে ১১ ব্রটিশি গোয়ন্দোর ডায়রী বই এবং পত্রকিার প্রতবিদেনটরি অধকিাংশ বক্তব্য সত্য হওয়ার প্রমাণ আলাহ ও রাসূল (সঃ) বাদে অন্য কারো বক্তব্য অন্ধভাবে মনেে নয়ো সকল মুসলমিরে জন্যে শরিক অথবা কুফরীর গুনাহ। কোন মুসলমি যদি কোন ব্যক্তরি বক্তব্যকে এ কারণে মনেে নয়ে যে ব্যক্তটিি অত্যন্ত জ্ঞানী তাই তার ভুল হতে পারে না, তবে এতে শরিকরে গুনাহ হব। ে কারণ, নর্ভিুলতা শুধু আলাহর গুণ।

আর কোন মুসলমি যদি কোন ব্যক্তরি বক্তব্যকে এ কারণে মনেে নয়ে যে ব্যক্তটিি অত্যন্ত জ্ঞানী পক্ষান্তরে তার ইসলামরে কোন জ্ঞান নইে, তবে এতে তার আলাহর একটি বড় নয়িামত ববিকেকে অস্বীকার করার (কুফরীর) গুনাহ হব। ে যার ববিকে জাগ্রত আছে সে ইসলামরে অনকে তথ্য জান। ে তাই, ব্রটিশি গোয়ন্দোর ডায়রী বই এবং পত্রকিার প্রতবিদেনটি পড়ার পর আমি তথায় উলখিতি বস্মিয়কর তথ্যগুলোর সত্যতা যাচাইয়রে চষ্টো কর। ি এটি করতে যয়েে আমি যে তথ্যসমূহ পয়েছেি তা হলো- তথ্য-১ ঢাকা (কোলকাতা আলয়িা মাদ্রাসা ঢাকায় স্থানান্তরতি) আলয়িা মাদ্রাসার প্রম ২৬ জন প্রন্সিপিাল (১৮৫০ - ১৯২৭ খৃঃ তথা প্র ম ৭৭ বছর) খ্রষ্টিান ছলি। এ তথ্যরে র্পযালোচনা আলয়িা মাদ্রাসা প্রমে কোলকাতায় স্থাপন করা হয়।

তারপর তা ঢাকায় স্থানান্তরতি করা হয়। প্রম ২৬ জন প্রন্সিপিালরে নাম ঢাকা আলয়িা মাদ্রাসার প্রন্সিপিালরে রুমরে দয়োলে টানানো আছ। ে এ তথ্যট,ি গোয়ন্দোর ডায়রী বইয়রে সবচয়েে গুরুত্বর্পূণ বক্তব্যটরি (ইস্তা- ম্বুলে আমাদরে র্ঊধ্বতন র্কমর্কতারা অত্যন্ত জ্ঞানী ও বুদ্ধমিান। তারা অত্যন্ত দক্ষতার সাথে আমাদরে পরকিল্পনা বাস্তবায়ন করছনে। মুসলমানদরে সাথে মলিে মশিে তারা ছলেমেয়েদেরে জন্যে মাদ্রাসা খুলছ)ে সত্যতা প্রমাণ কর।

ে গোয়ন্দোরা শুধু মাদ্রাসা তরৈি করে নাই, তারা প্রন্সিপিালও হয়ছে। ে প্রন্সিপিাল হতে পারল,ে মুফাস্সরি, মুহাদ্দসি, মুফতি ১২ ইত্যাদি গুরুত্বর্পূণ পদগুলোও যে তারা দখল করছেলি তা বুঝা কঠনি নয়। আর যখন তারা নশ্চিতি হয়ছেে য,ে সলিবোস তাদরে ইচ্ছামত তরৈি হয়ছে,ে সলিবোসরে বইয়ে প্রয়োজনীয় মৌলকি ভুল ঢুকানো হয়ছেে এবং সহজে ঐ তথ্য কউে পরর্বিতন করতে পারবে না, তখন প্রন্সিপিালরে দায়ত্বি মুসলমানদরে হাতে ছড়েে দয়িছে। ে বভিনিড়ব ভাব,ে মূল জ্ঞানে ভুল ঢুকানোর ঐ প্রচষ্টো তারা এখনো চালু রখেছে। ে ঢাকা আলয়িা মাদ্রাসার প্রন্সিপিালরে রুমে নামগুলো ছদ্ম নয়, প্রকৃত নামে উলখিতি আছ।

ে কারণ, ঐ সময় বৃটশি শাসন চলছলি। তাই ছদ্ম নাম ব্যবহাররে প্রয়োজন হয়ন। ি তথ্য-২ আল-কুরআনরে ১/৮ অংশ হলো বজ্ঞিান। অন্যদকিে মানুষরে জীবনরে সকল দকিরে মূল কথা কুরআনে উলখিতি আছে বলে আলাহ জানয়িে দয়িছেনে সূরা নাহলরে ৮৯ নং আয়াত। ে কন্তিু অবাক ব্যাপার হলো আমদরে দশেরে কওমী মাদ্রাসার সলিবোসে বজ্ঞিান, র্অথনীত,ি সমাজনীত,ি অংক, ফজিক্সি, কমেষ্ট্রিি ইত্যাদি বষিয় নইে।

শুধু র্ধমীয় বষিয় আছে (র্বতমানে কওমী মাদ্রাসা শক্ষিা র্বোড খুবই সীমতিভাবে দু’একটি বষিয় চালু করছেে বা করার চষ্টো করছ)ে। এর কারণ হসিবেে মাদ্রাসার পাঠ্য বইয়ে যা উলখে আছে তা হলো- “বস্তুত দ্বীনি ইলম ব্যতীত যত ইলম আছে তা সবই আলাহর পথরে প্রতবিন্ধক। এ র্মমে আলামা রূমরি এ শরেটি প্রনধিানযোগ্য- . . র্অথঃ ইলমে দ্বীন হল ইলমে ফক্হি, তাফসীর ও হাদীস। এগুলো ছাড়া যে অন্য কছিু অধ্যয়ন করবে সে আলাহ বস্মিৃত হতে বাধ্য। ” (পৃষ্ঠা নং ১৬, উসূলুশ শাশী, প্রকাশক আল-আকসা লাইব্ররেী, ঢাকা।

প্রকাশকাল ০৯. ১১. ২০০৪ ইং) এ তথ্যরে র্পযালোচনা যে বষিয় অধ্যয়ন করলে মানুষ নশ্চিতিভাবে আলাহে ক ভুলে যাবে সে বষিয় মাদ্রাসার সলিবোসে ঢুকা হারাম হবে এটাই স্বাভাবকি। কওমী ১৩ মাদ্রাসার পরচিালকগণ এ কথাটকিে যে সত্য বলে মনেে নয়িছেনে তার প্রমাণ হলো- কওমী মাদ্রাসার সলিবোসে র্ধমীয় বষিয় ব্যতীত অন্যকোন বষিয়রে স্থান না পাওয়া। উলখিতি আলামা রূমরি শরেটতিে দখো যায়, ইলমে দ্বীনরে উৎস হসিবেে ফকিাহকে তাফসীর ও হাদীসরে আগে উলখে করা হয়ছে। ে ফকিাহ তরৈি করছেনে তাবয়েী ও তাব-েতাবয়েী স্ত ররে মানুষরো। তাই, ইসলামী জ্ঞানরে উৎস হসিবেে কুরআন ও হাদীসরে আগে ফকিাহকে উলখে করার মধ্যে বরিাট রহস্য রয়ছে।

ে সে রহস্য হলো ফকিাহ শাস্ত্ররে মধ্যে গোয়ন্দোরা ভুল ঢুকয়িে দতিে সক্ষম হয়ছে। ে সামনে বষিয়টরি ব্যাপারে বস্তিারতি আলোচনা আসব। ে শরেটতিে আবার কুরআনরে পরর্বিতে তাফসীর বলা হয়ছে। ে কন্তিু কুরআন ও তাফসীররে মধ্যে র্পাথক্য ব্যাপক। কুরআনে কোন ভুল নইে কন্তিু তাফসীরে ভুল থাকতে পার।

ে আমার দৃঢ় বশ্বিাস এ শরেটি আলামা রূমরি নয়। কারণ আলামা রূমরি ন্যায় ব্যক্তি দ্বীনরে উৎস হসিবেে ফকিাহকে কুরআন, হাদীসরে আগে এবং কুরআনরে পরর্বিতে তাফসীর বলবনে এটি হতে পারে না। আমি প্রায় নশ্চিতি, এ শরেটি গোয়ন্দোরা তরৈি করে আলামা রূমরি নামে চালয়িে দয়িছে। ে তথ্য-৩ গোয়ন্দোর ডায়রী বই এবং পত্রকিার প্রতবিদেনটতিে দখো যায় গোয়ন্দোদরে একটি প্রধান উদ্দশ্যে ছলি মুসলমানদরে বভিনিড়ব উপদলে বভিক্ত করে ফলো। আজ মুসলমানরা বভিনিড়ব উপদলে বভিক্ত।

র্অথাৎ গোয়ন্দোরা তাদরে এ প্রধান উদ্দশ্যে সাধনে দারুনভাবে সফল হয়ছে। ে একটি জাতকিে বভিনিড়ব উপদলে বভিক্ত করার সবচয়েে ফলপ্রসু উপায় হলো তাদরে জ্ঞানরে মধ্যে ভুল ঢুকয়িে দয়ো। এটি করতে পারলে একদল একমত আর অন্য দল ভনিড়বমত অনুসরণ করব। ে ফলে জাতি বভিক্ত হয়ে যাব। ে একটি জাতরি মূল গ্রন্থ অবকিৃত থাকলে জ্ঞানরে বভিনিড়বতার কারণে তাদরে বভিনিড়ব উপদলে বভিক্ত হয়ে যাওয়া স্বাভাবকি নয়।

মুসলমানদরে মূল গ্রন্থ কুরআনরে একটি অক্ষরও বকিৃত হয়ন। ি তাই জ্ঞানরে বভিনিড়বতার কারণে মুসলমানদরে বভিনিড়ব উপদলে বভিক্ত হওয়া স্বাভাবকি নয়। তাই সহজইে বলা যায় য,ে গভীর ষড়যন্ত্ররে মাধ্যমে তথা ইসলামরে ১৪ বশিষেজ্ঞদরে ধোঁকা দয়িে বা নজিে বশিষেজ্ঞ সজেে ইসলামরে জ্ঞানে ভুল ঢুকয়িে দয়িে গোয়ন্দোরা মুসলমানদরে আজ নানা উপদলে বভিক্ত করে ফলেতে সক্ষম হয়ছে। ে তথ্য-৪ ইমাম আবু হানফিা (রহঃ) এর বহু সদ্ধিান্ত তার ছাত্র বা ছাত্ররে-ছাত্ররা ভুল বলে বাদ দয়িছেনে এবং ঐ স্থানে ছাত্র বা ছাত্ররে-ছাত্রদরে সদ্ধিান্তগুলো সমাজে ছড়য়িে দয়ো হয়ছে। ে সুধী পাঠক, এ ঘটনার কারণ নমিড়েবর দু’টরি কোনটি হবে বলে আপনার মনে হয়? ১. ইমাম আবু হানফিা (রহঃ) এর জ্ঞান-বুদ্ধি খুবই কম ছলি ২. ঐ ছাত্র বা ছাত্ররে-ছাত্রদরে মধ্যে কউে কউে গোয়ন্দোদরে দ্বারা প্রভাবতি ছলি বা নজিে গোয়ন্দো ছলি।

যারা ইমামরে সঠকি সদ্ধিান্ত ইচ্ছাকৃতভাবে পরর্বিতন করছেলি। আমার দৃঢ় বশ্বিাস ঐ ঘটনার কারণ দ্বতিীয়টি হবে বলে সকল পাঠকই উত্তর দবিনে। ইমাম আবু হানফিার মাতৃভাষা আরবী ছলি। পুরো কুরআন এবং অনকে হাদীস তার জানা ছলি। তনিি তাবয়েী ও অত্যন্ত মধোবি ছলিনে।

শত্রুরা কোনভাবে নজিদেরে পক্ষে আনতে না পারায়, কারাগাররে মধ্যে বষি প্রয়াগে তাকে হত্যা করছেলি। তাই, ইমাম আবু হানফিা (রহঃ) এর জ্ঞান-বুদ্ধি খুবই কম ছলি একথা বলা বড় ভুলই শুধু হবে না, বড় গুনাহও হব। ে অন্য ইমামগণরে সদ্ধিান্তরে বলোয়ও এ অকল্পনীয় ঘটনা ঘটছে। ে তাই এ তথ্যটওি ব্রটিশি গোয়ন্দোর ডায়রী বই এবং পত্রকিার প্রতবিদেনটরি মূল বষিয়বস্তুর (অমুসলমি গোয়ন্দো আলমিরা মুসলমি দশে, বশিষে করে মধ্যপ্রাচ্যরে মুসলমি বশিষেজ্ঞদরে ধোঁকা দয়িে কুরআনহাদ ীসরে ভুল ব্যাখ্যা করায় বা নজিে বশিষেজ্ঞ সজেে ভুল ব্যাখ্যা কর)ে সত্যতা প্রমাণ কর। ে তথ্য-৫ কুরআন ও সুনড়বাহর অনকে গুরুত্বর্পূণ ইন্দ্রয়িগ্রাহ্য বষিয়ে প্রায় সকল সাধারণ শক্ষিতি মুসলমান যে উত্তর দয়ে প্রায় সকল মাদ্রাসা শক্ষিতি ব্যক্তি তার বপিরীত উত্তর দয়ে।

যমেন- ক. হাদীস কুরআনকে রহতি করতে পারে ক?ি ১৫ প্রায় সকল সাধারণ শক্ষিতি মুসলমান একবাক্যে উত্তর দবিনে য,ে হাদীস কখনও কুরআনকে রহতি করতে পারে না। কন্তিু অধকিাংশ মাদ্রাসা শক্ষিতি ব্যক্তি বলবনে যে হাদীস কুরআনকে রহতি করতে পার। ে কারণ এটি তাদরে সলিবোসে আছ। ে খ. ‘কুরআনরে অনকে আয়াতরে তলোওয়াত চালু আছে কন্তিু হুকুম চালু নাই’ তথ্যটি কি সত্য? প্রায় সকল সাধারণ শক্ষিতি মুসলমান একবাক্যে উত্তর দবিনে য,ে এটি কখনো সত্য হতে পারে না। কারণ এটরি র্অথ হলো মুসলমানদরে অকল্পনীয় পরমিাণরে সময়, কালি ও কাগজ নষ্ট হওয়া।

কন্তিু অধকিাংশ মাদ্রাসা শক্ষিতি ব্যক্তি বলবনে তথ্যটি সত্য। কারণ এটি তাদরে সলিবোসে আছ। ে যদি জজ্ঞিাসা করা হয়, এ ঘটনার কারণ নমিড়েবর দু’টরি কোনটি হব?ে ১. কুরআন ও সুনড়বাহর অনকে গুরুত্বর্পূণ ইন্দ্রয়িগ্রাহ্য বষিয় সাধারণ জ্ঞান-বজ্ঞিানরে বপিরীত ২. মাদ্রাসার সলিবোসে ষড়যন্ত্র করে ভুল ঢুকয়িে দয়ো হয়ছেে আমার দৃঢ় বশ্বিাস সকল ববিকেবান মানুষ বলবনে, দ্বতিীয়টইি এ ঘটনার কারণ। আর এ বষিয়ে সঠকি তথ্যটি হলো, আল-কুরআনে ইন্দ্রয়িগ্রাহ্য বষিয়ে সাধারণ জ্ঞান-বজ্ঞিানরে চরিন্তনভাবে বাইররে কোন বক্তব্য নইে। এ তথ্যটি আলাহ জানয়িে দয়িছেনে সূরা আল-েইমরানরে ৭ নং আয়াতরে মাধ্যম।

ে তাই, এ তথ্যও প্রমাণ করে য,ে ব্রটিশি গোয়ন্দোর ডায়রী বই এবং পত্রকিার প্রতবিদেনটরি মূল বষিয়বস্তু সঠকি। তথ্য-৬ কুরআন রসর্িাচ ফাউন্ডশেন এ র্পযন্ত (জুন, ২০০৯) ২৯টি পুস্তকিার মাধ্যমে ৩০টি বষিয়ে তাদরে গবষেণা প্রকাশ করছে। ে ঐ ৩০টি বষিয় সবকটি ইসলামরে মৌলকি বষিয়। ঐ বষিয়গুলোর প্রতটিতিে কুরআন, হাদীস এবং বাস্তবতার অনকে স্পষ্ট ও সহজবোধগম্য তথ্য আছ। ে কন্তিু ঐ প্রতটিি বষিয়রে সর্ম্পূণ বা আংশকি বপিরীত কথা সমস্ত মুসলমি বশ্বিে ব্যাপকভাবে চালু আছ।

ে এ ঘটনার কারণ কোনটি হব?ে ১. ইসলামরে বশিষেজ্ঞদরে জ্ঞান বুদ্ধি খুবই কম ছলি ২. ষড়যন্ত্র করে ইসলামরে মূল জ্ঞানে ভুল ঢুকয়িে দয়ো হয়ছেে ১৬ সকল প্রকৃত মুসলমান অবশ্যই এ ঘটনার কারণ দ্বতিীয়টি বলবনে। এ তথ্যটওি ব্রটিশি গোয়ন্দোর ডায়রী বই এবং পত্রকিার প্রতবিদেনটরি মূল বষিয়বস্তু সঠকিত্বরে একটি প্রমাণ। কুরআন রসর্িাচ ফাউন্ডশেন র্কতৃক এ র্পযন্ত প্রকাশতি ২৯টি পুস্তকিার তালকিা এ বইয়রে শষেে উলখিতি আছ। ে  ব্রটিশি গোয়ন্দোর ডায়রী বইয়ে মুহাম্মাদ বনি আব্দুল ওহাব (রঃ) কে খুব নকিৃষ্টভাবে উপস্থাপন করা হয়ছে। ে এ তথ্যটি সত্য নয় বলে আমি দৃঢ়ভাবে বশ্বিাস কর।

ি ১৭ মুল বই http://www.mediafire.com/?x9n8moq1ckabcry ইসলামী জ্ঞানে ভুল ঢুকানো এবং তা স্থায়ী করার জন্যে গোয়ন্দোরা বভিনিড়ব স্তরে যে বস্মিয়কর কাজ করছেে ইসলামী জ্ঞানে ভুল ঢুকানো এবং তা স্থায়ী করার জন্যে অমুসলমি গোয়ন্দোরা নয়টি স্তরে বস্মিয়কর কাজ করছে। ে ঐ নয়টি স্তর হলো- ১. ইসলামী জ্ঞানরে উৎসরে তালকিায় ভুল ঢুকয়িে দয়ো ২. কুরআনরে জ্ঞান থকেে দূরে সরানোর ব্যবস্থা করা ৩. সুনড়বাহর জ্ঞান থকেে দূরে সরানোর ব্যবস্থা করা ৪. কুরআনরে চয়েে হাদীসকে বশেি গুরুত্ব দয়োর ব্যবস্থা করা ৫. অভনিব পদ্ধততিে ভুল তথ্য তরৈি করা ৬. ভুল তথ্যগুলো ফকিাহ শাস্ত্র ও মাদ্রাসার সলিবোসে ঢুকয়িে ব্যাপক প্রচার ও গ্রহণযোগ্যতা পাওয়ার ব্যবস্থা করা ৭. কুরআন ও হাদীস বাদ দয়িে ফকিাহ শাস্ত্র থকেে ইসলামরে জ্ঞান র্অজনকে উৎসাহতি করা ৮. ফকিাহ শাস্ত্ররে সংস্কার বন্ধ করে ভুল তথ্যগুলোর সংস্কাররে পথ বন্ধ করা ৯. ভুল তথ্যগুলো মুসলমিদরে বনিা দ্বধিায় মনেে নয়োর ব্যবস্থা করা চলুন, এই প্রতটিি স্তরে গোয়ন্দোরা কি বস্মিয়কর কাজ করছেে সটেি এবার দখো যাক- ১৮ ইসলামী জ্ঞানরে উৎসরে তালকিায় গোয়ন্দোরা যে ভুল ঢুকয়িে দয়িছেে ইসলামী জ্ঞানরে উৎসরে প্রচলতি তালকিা, যা মাদ্রাসায় শখিানো হয় এবং অনকে সাধারণ মুসলমানও জান-ে ১. কুরআন, ২. হাদীস, ৩. ইজমা ও ৪. কয়িাস। কন্তিু ইসলামী জ্ঞানরে উৎসরে আলাহ প্রদত্ত তালকিা হলো- ১. কুরআন, ২. সুনড়বাহ (হাদীস) এবং ৩. ববিকে বা ববিকে-নয়িন্ত্রতি বুদ্ধি (ববিকে-বুদ্ধ)ি।  ইসলামী জ্ঞানরে উৎসরে প্রচলতি তালকিার ভ্রান্তসিমূহ ভ্রান্ত-ি১ প্রচলতি তালকিায় ইজমা বা কয়িাসকে উৎস ধরা হয়ছে। ে কন্তিু ইজমা বা কয়িাস উৎস নয়।

তা হলো সামষ্টকি বা একক সদ্ধিান্ত। কয়িাস হলো- কুরআন, সুনড়বাহ ও ববিকে-বুদ্ধি তথা আলাহ প্রদত্ত উৎস তনিটি ব্যবহার করে কোন বষিয়ে নয়ো একক সদ্ধিান্ত। ইজমা হলো- কুরআন, সুনড়বাহ ও ববিকে-বুদ্ধি তথা আলাহ প্রদত্ত তনিটি উৎস ব্যবহার করে কোন বষিয়ে নয়ো সামষ্টকি সদ্ধিান্ত। ভ্রান্ত-ি২ প্রচলতি তালকিায় ইজমা-কয়িাস বলতে ১১০০-১২০০ বছর র্পূবরে মানুষরে (তাবয়েী ও তাব-েতাবয়েী স্তররে মানুষরে) ইজমা বা কয়িাসকে বুঝানো হয়ছেে এবং তা অপরর্বিতনীয় ধরা হয়ছে। ে কন্তিু কয়িাস ও ইজমা সকল যুগইে চালু থাকব।

ে আর মানুষরে ববিকে-বুদ্ধি পরর্বিতনশীল। তাই সভ্যতার জ্ঞানরে উনড়বতরি ফলে ইজমা বা কয়িাসরে সদ্ধিান্তও পরর্বিতন হব। ে  যে অভনিব উপায়ে ববিকেকে উৎসরে তালকিা থকেে বাদ দয়ো হয়ছেে প্রমে মুতাজলিাদরে (প্রতষ্ঠিাতা ওয়াসলি ইবনে আতা, ৮০ - ১৩১ হঃি) দ্বারা ‘ববিকে’, কুরআন ও সুনড়বাহর চয়েে বশেী গুরুত্বর্পূণ বলে প্রচার করানো হয়। র্অথাৎ মুতাজলিাদরে দ্বারা প্রচার করা হলো য,ে ‘ববিকে’, কুরআন ও সুনড়বাহরে চয়েে বশেি গুরুত্বর্পূণ। তাই কোন বষিয়ে যদি ১৯ কুরআন-সুনড়বাহ ও ববিকেরে মধ্যে দ্বন্দ্ব বাধে তখন কুরআন ও সুনড়বাহর রায়কে বাদ দয়িে ববিকেরে রায়কে গ্রহণ করতে হব।

ে এ প্রচারে মুসলমি জাতরি প্রায় সবাই যখন ভীষণভাবে ক্ষপ্তি হয়ে উঠলো তখন অন্যদরে দ্বারা, ‘ববিকে ইসলামী জ্ঞানরে কোন ধরনরে উৎস হওয়ার যোগ্য নয়’ কথাট,ি গোয়ন্দোরা প্রচার ও প্রতষ্ঠিা কর। ে কুরআন, সুনড়বাহ ও বাস্তবতা অনুযায়ী, ববিকে হলো- কুরআন ও সুনড়বাহর অধীন,ে আলাহ প্রদত্ত, সকলরে নকিট সবসময় উপস্থতি থাকা, ইসলামী জ্ঞানরে সাময়কি উৎস।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।