আমাদের কথা খুঁজে নিন

   

কিছু কথা কিছু ব্যথা

একটা লেখা শেয়ার করছি। লেখাটি ভাল মনে হয়েছে। ২৫ র্মাচ দবিাগত রাত একটায় (২৬ র্মাচরে প্রথম প্রহর)ে পাকস্তিান সনো বাহনিী ইয়াহয়িার নর্দিশেে অপারশেন র্সাচলাইট শুরু কর। ে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষনা এবং ২৭ র্মাচরে মরহুম মজের জয়িার স্বাধীনতার ঘোষনা পাঠ মুক্তযিুদ্ধকে শানতি কর। ে বাংলাদশেরে স্বাধীনতা ও জাতীয় দবিস ২৬ র্মাচ।

জয়িাকে ঘোষক বলতে হলে ২৭ তারখিরে ঘোষক বলতে হব। ে ২৭ র্মাচ ভারতরে প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দরিাগান্ধি বাংলাদশেরে নপিীড়তি জনগনরে প্রতি র্পূন সর্মথন ঘোষনা করনে এবং অত্যাচারতি ও বাস্তুচ্যুত বাংলাদশেরে মানুষকে আশ্রয় দয়োর জন্য সীমান্ত খুলে দনে। বাঙালী জাতরি মুক্তি সংগ্রামরে র্দীঘ পথ পরক্রিমায় ১৯৫২ সালরে ভাষা আন্দোলন থকেে শুরু করে ১৯৬৯ সালরে গণ অভ্যুত্থান, সত্তররে নর্বিাচন এবং একাত্তররে ৯ মাসব্যপী রক্তয়ী যুদ্ধরে প্রতটিি ঘটনাবলীই আমাদরে ইতহিাসরে উজ্জলতম অধ্যায়। তবে ফব্রে“য়ারী, র্মাচ ও ডসিম্বের মাসরে কছিু দনি ণরে সঙ্গে ভন্নিমাত্রার যোগ হয়ছে। ে ইতহিাসরে অপর পৃষ্ঠায় আগষ্ট মাসরে ১৫ তারখি লপিবিদ্ধ আছে জাতীয় কলংক দবিস হসিাব।

েপঁচাত্তররে পর থকেে আজর্পযন্ত বাংলাদশেরে রাষ্ট্রযন্ত্ররে অভ্যন্তরে ব.িএন.প-িজামাত উত্থানরে প্রোপট, রাষ্টীয় মতায় আরোহন, র্ধমান্ধ জঙ্গদিরে বস্তিার ঘটনাসমুহ তার বশ্লিষেনে বলে দবেে পঁচাত্তররে ১৫ আগষ্ট, ৩ ও ৭ নভম্বেররে উদ্দশ্যে ছলি একাত্তররে সব চতেনা ও র্অজন বর্সিজন দয়ি,ে ৩০ লাখ মানুষরে আত্মাহুতকিে অপমানরে মাধ্যমে একাত্তর র্পূব পাকস্তিানি চন্তিা চতেনা বাংলাদশেে আবার ফরিয়িে আনা। যুগযুগ ধরে মানুষরে অধকিার আদায়ে অতীতে রাজনীতি করতনে নতোরা। তারা এখন রাজনীতরি বাঁকা পথে তাল মলিয়িে চলতে না পরেে পরত্যিাক্ত হচ্ছনে। সরকারী ও বরিোধী দলরে রাজনীতি মূলত একে অপররে প্রতি আস্থাহীনতার রাজনীত। ি সুতরাং সরকারী দল ভালো কছিু করলওে তা বরিোধী দল ভালো বলবে না।

আর বরিোধীদল ভালো র্অথে বরিধেীতা করলওে সরকারীদল তা মানবে না। আমাদরে অনকেরে বাপ দাদা রাজনীতি করনে নাই। রাজনীতি এখন লাভজনক ব্যবসায় পরণিত হয়ছে। ে র্অথ লগ্নি ছাড়াই অঢলে সম্পদরে মালকি বনে যাচ্ছনে। বলিাসবহুল গাড়ী, ট.িভি চ্যানলে, ব্যাংক বীমা, ঠকিাদারীসহ সব ব্যাপারে দখল দারি চলছ।

ে অবধৈ র্অথ উর্পাজনরে জন্য হাটবাজার, ফুটপাত, পুকুর, খালবলি, নদী-নালা, সাগর-মহাসাগর এমনকি পাহাড়-র্পবতও ছাড়ছনে না। চলার পথ মসৃন করার জন্য লাশ ফলেতওে র্কাপন্য করনে না। অঢলে অবধৈ র্অথসম্পদ দয়িে আইনশৃঙ্খলা তথা উচ্চ র্পযায়কে নয়িন্ত্রন করা সম্ভব। দশেে যদি রাজা বা শাসক থকেে থাকে আর আমরা যদি প্রজা থকেে থাক,ি আমাদরে কি অবস্থা শাসক দখেছে না। আমাদরে কনে জবাবদহিতিার জন্য মানববন্ধন করতে হব?ে অনয়িন্ত্রতি স্তরবন্যিাস, আমাদরে প্রজাসাধারনরে কষ্টরে কারণ।

সব যানবাহনে স.িএন.জি করার খসোরত দতিে হয় আমাদরে প্রজা সাধারনরে। বাস কোম্পানী, নজিদেরে ইচ্ছামত ভাড়া বাড়াব,ে কাউন্টার র্সাভসি করব,ে সটিংি এর নামে টাউট র্সাভসি সহ বভিন্নি জায়গায় কলিোমটিার নর্দিশেকিা দওেয়ার মত নয়িন্ত্রন র্কতৃপ আছে কনিা প্রজাসাধারনরে জানা দরকার। ওভারব্রীজ থাকা সত্বওে মৌচাক ও মগবাজার চৌমুহনা দয়িে যানবাহন চলাচলে বঘিœ সৃষ্টকিারী প্রজাদরেকে নয়িন্ত্রন করার জন্য দুই শফিটে ষোলজন শৃঙ্খলাবাহনিীর লোক দরকার। সমাজকল্যাণ অধদিপ্তররে নামে রাষ্ট্রয়ি খাতরে খরচ বন্ধ করা হউক। রাস্তাঘাট ওভারব্রীজে দাঁড়য়ি,ে বস,ে শুয়ে থাকা ভুিকদরেকে মাসোহারা দয়িে মধ্যসত্ব ভুগীদরে আয় রোজগার বন্ধ করা উচতি।

শাির নামে কুশাির কোন দরকার নইে। চরত্রিহীন শকি দয়িে চরত্রিবান ছাত্র আশা করা যায় না। কোচংি সন্টোর নামরে বানজ্যিকি প্রতষ্ঠিান থাকব,ে নাকি স্কুল কলজে। যাদরেকে রাজনীতবিদি বলে জানি তারা মাঝে মধ্যে এমন কথা বলনে আগামীদনিরে রাষ্ট্রনায়ক হবে চোর-বাটপার। আইনরে প্রতি সম্মান কতটুকু আছ,ে বাস্তবায়নরে দায়ত্বি কার? শথৈল্যরে কারণে অঘটন ঘট।

ে লংঘনকারীর বরিুদ্ধে ব্যবস্থা নওেয়া দরকার। ধর্ম পক্ষ/ধর্ম নিরপেক্ষ..... আমি অমুসলমান নই, নই অতি মুসলমান। একজন মুসলমান মাত্র। পরমকরুনাময় দয়ালু আল্লাহ/ ইশ্বর/ভগবানরে নামে শুরু করলিাম। আল্লাহ/ইশ্বর/ভগবানরে উপর র্পূন আস্থা ও বশ্বিাস স্থাপন করলিাম।

মুসলমান বলে দাবি করি। হজ্জের নামে মক্কা-মদিনা যাই। কন্তিু আমাদরে হজ্ব কি আদৌ কবুল হয় ? যদি হত, বিধর্মীদের চরিত্রের চেয়ে আমাদের চরিত্র ভাল হতো। মোতাহের হোসেন। ।

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।