আমাদের কথা খুঁজে নিন

   

BCS প্রিলিমিনারি , PSC এবং সরকারী JOB এর জন্য প্রস্তুতি (বাংলা সাহিত্য)

▌││ │▌▌▌▌ ││▌||▌▌||▌▌® 19881712066021718891198 মধ্য যুগের সাহিত্য ১। মনসামঙ্গলঃ প্রথম- কানা হরিদত্ত প্রধান- বিজয় গুপ্ত (পদ্মপুরান) মনসাবিজয়- বিপ্রদাশ পিপিলাই ২। চন্ডীমঙ্গলঃ প্রথম- মানিক দত্ত শ্রেষ্ঠ- মুকুন্দরাম (মধ্যযুগের শ্রেষ্ঠ কবি) ৩। অন্নদামঙ্গলঃ ভারতচন্দ্র- কৃষ্ণচন্দের রাজকবি (মধ্যযুগের সর্বশেষ কবি) ৪। ধর্মমঙ্গলঃ প্রথম- ময়ুর ভট্ট (হাকন্দপুরাণ) প্রধান- ঘনারাম (শ্রী ধর্মমঙ্গল) ৫।

রামায়নঃ রচনা- বাল্মিকি/ দস্যু রত্নাকর অনুবাদ- কৃত্তিবাস ওঝা (১৮০২-০৩ এ প্রিন্ট) ৬। মহাভারতঃ রচনাঃ কৃষ্ণ দ্বৈপায়ন ব্যাস অনুবাদ- কবিন্দ্র পরমেশ্বর (পৃষ্ঠপোষক- পরাগল খাঁ) বাকি টুকু শ্রীকর নন্দী (পৃষ্ঠপোষক- ছুটি খাঁ) শ্রেষ্ঠ অনুবাদক- কাশীরাম দাস বাংলা সাহিত্যে কাছাকাছি নামের সাহিত্যসমূহ অভিযাত্রিক (কাব্য) সুফিয়া কামাল অভিযাত্রিক (উপন্যাস) বিভূতিভূষণ অরণ্য গোধূলি (কাব্য) বন্দে আলী মিয়া অরণ্যে নীলিমা (উপন্যাস) আহসান হাবিব অরণ্য বহ্নি (উপন্যাস) তারাশঙ্কর আরন্যক (উপন্যাস) বিভূতিভূষণ একাত্তরের কথামালা নুরজাহান বেগম একাত্তরের দিনগুলি জাহানারা ইমাম একাত্তরের ডায়েরি (স্মৃতি কথা) সুফিয়া কামাল একাত্তরের নিশান রাবেয়া খাতুন একাত্তরের বর্নমালা এম আখতার মুকুল একাত্তরের বিজয়গাথা মেজর রফিকুল ইসলাম একাত্তরের যীশু শাহরিয়ার কবির একাত্তরের চিঠি (পত্র সংকলন) জিপি ও প্রথম আলো কৃষ্ণপক্ষ (গল্পগ্রন্থ) আব্দুল গাফফার চৌধুরী কৃষ্ণকুমারী (নাটক) মাইকেল মধুসূদন কৃষ্ণকান্তের উইল (উপন্যাস) বঙ্কিমচন্দ্র কমলাকান্তের দপ্তর (প্রবন্ধ) বঙ্কিমচন্দ্র শ্রীকান্ত (উপন্যাস) শরৎচন্দ্র বৈকুন্ঠের উইল শরৎচন্দ্র বৈকুন্ঠের খাতা রবীন্দ্রনাথ জননী (উপন্যাস) মানিক জননী (উপন্যাস) শওকত ওসমান পদ্মাবতী (কাব্য) আলাওল পদ্মাবতী (নাটক) মাইকেল মধুসূদন পদ্মাবতী (সমালোচনা) সৈয়দ আলী আহসান মরূভাস্কর (জীবনী) মোঃ ওয়াজেদ আলী মরূ-ভাস্কর (কাব্য) নজরুল মরূমায়া, মরূশিখা (প্রবন্ধ) যতীন্দ্রনাথ সেনগুপ্ত মানচিত্র (কাব্য) আলাউদ্দিন আল আজাদ মানচিত্র (নাটক) আনিস চৌধুরী দেনা পাওনা (ছোট গল্প) রবীন্দ্রনাথ দেনা পাওনা (উপন্যাস) শরৎচন্দ্র সঞ্চয়ন (কাব্য) নজরুল সঞ্চিতা (কাব্যসংকলন) নজরুল সঞ্চয়ন (গবেষনা গ্রন্থ) কাজী মোতাহার হোসেন সঞ্চয়িতা (কাব্যসংকলন) রবীন্দ্রনাথ সাম্য বঙ্কিমচন্দ্র সাম্যবাদী (কবিতা) নজরুল শেষ পান্ডুলিপি বুদ্ধদেব বসু শেষ লেখা, শেষ সপ্তক, শেষের কবিতা রবীন্দ্রনাথ শেষ প্রশ্ন, শেষের পরিচয় (উপন্যাস) শরৎচন্দ্র শেষ বিকেলের মেয়ে (উপন্যাস) জহির রায়হান রত্নদীপ (উপন্যাস) প্রভাতকুমার রত্নবতী (উপন্যাস) মীর মোশাররফ হোসেন রত্নাবলী (নাটক) রামনারায়ন তর্করত্ন আত্বঘাতী বাঙ্গালী (প্রবন্ধ) নীরদচন্দ্র ভবিষ্যতের বাঙালী (প্রবন্ধ) এস ওয়াজেদ আলী সাবাস বাঙ্গালী (প্রবন্ধ) অমৃতলাল বসু সংস্কৃতির ভাঙ্গা সেতু (প্রবন্ধ) আখতারুজ্জামান ইলিয়াস সংস্কৃতির চড়াই উৎরাই (প্রবন্ধ) শওকত ওসমান সংস্কৃতির রুপান্তর (প্রবন্ধ) গোপাল হালদার সংস্কৃতির কথা (প্রবন্ধ) মোতাহার হোসেন সংস্কৃতির সংকট (প্রবন্ধ) বদরুদ্দিন ওমর সভ্যতার সংকট (প্রবন্ধ) রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যের ইতিহাস কাজী দীন মোহাম্মদ আনিসুজ্জামান সুকুমার সেন বাংলা সাহিত্যের সমগ্র ইতিহাস ক্ষেত্র গুপ্ত বাংলা সাহিত্যের ইতিবৃত্ত আলী আহসান+আব্দুল হাই বাংলা সাহিত্যের সম্পুর্ন ইতিবৃত্ত অসিত কুমার বাংলা সাহিত্যের পুরাবৃত্ত ওয়াকিল আহমেদ বাংলা ভাষা ও সাহিত্য দীনেশ চন্দ্র (১৮৯৬, প্রথম বই) বাঙ্গালী ও বাংলা সাহিত্য আহমেদ শরিফ বাংলা সাহিত্যের কথা ডঃ শহিদুল্লাহ বাংলা সাহিত্যের রুপরেখা গোপাল হালদার দেশে বিদেশে মুজতবা আলী পথে প্রবাসে অন্নদাসঙ্কর রায় বিলেতে সাড়ে সাতশ দিন আব্দুল হাই পেশোয়ার থেকে তাসখন্দ শহীদুল্লাহ কায়সার কবি কাহিনী রবীন্দ্রনাথ চাচা কাহিনী মুজতবা বোবা কাহিনী জসীমুদ্দিন মুক্তিযুদ্ধের দলিলপত্র এম আখতার মুকুল স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র হাসান হাফিজুর রহমান একুশে ফেব্রুয়ারী সংকলন হাসান হাফিজুর রহমান রাজবন্দির জবানবন্দি নজরুল রাজবন্দির রোজনামচা শহীদুল্লাহ কায়সার Shortcut clues on Bangla Literature * রবীন্দ্রনাথ ঠাকুর উপন্যাসঃ সূত্রঃ বৌঠাকুরাণীর হাটের গোরায় রাজর্ষির চোখের বালি দুইবোন মালঞ্চ ও করুণার নৌকাডুবিতে ঘরে বাইরে যোগাযোগ না করে চতুরঙ্গ খেলছে ও শেষের কবিতার চার অধ্যায় পড়ছে। ব্যাখ্যাঃ বৌঠাকুরাণীর হাট, গোরা, রাজর্ষি, চোখের বালি, দুইবোন, মালঞ্চ, করুণা, নৌকাডুবি, ঘরে বাইরে, যোগাযোগ, চতুরঙ্গ, শেষের কবিতা, চার অধ্যায় নাটকঃ সূত্রঃ তপতী ফাল্গুনীর বাল্মীকি প্রতিভা ও বাঁশরীর মায়ার খেলায় রাজা রক্তকরবীকে ডাকঘরে বিসর্জন দিয়ে প্রায়শ্চিত্ত করে অচলায়তন থেকে পরিত্রাণ পেলেন ব্যাখ্যাঃ তপতী, ফাল্গুনী, বাল্মীকি প্রতিভা, বাঁশরী, মায়ার খেলা, রাজা, রক্তকরবী, ডাকঘর, বিসর্জন, প্রায়শ্চিত্ত, অচলায়তন, পরিত্রাণ * শরৎচন্দ্র চট্টোপাধ্যায় উপন্যাসঃ সূত্রঃ বড়দিদি ও মেজদিদির সাথে দেবদাস ও বিপ্রদাসের চরিত্রহীনতার জন্য পল্লীসমাজ ও পন্ডিতমশাই তাদের গৃহদাহ করল ৷ কিন্তু বিন্দুর ছেলে চন্দ্রনাথ, শ্রীকান্ত ও শুভদা বামুনের মেয়ে দত্তাকে বৈকুন্ঠের উইল করে এবং অরক্ষণীয়া বিরাজবৌকে পরিণীতা হিসেবে গ্রহণ করে তাদের পথের দাবী তুলে নিয়ে দেনাপাওনা মিটিয়ে নববিধানে নিষ্কৃতি দিয়ে শেষ প্রশ্নের শেষের পরিচয় দিল ৷ ব্যাখ্যাঃ বড়দিদি (১ম), মেজদিদি, দেবদাস, বিপ্রদাস, চরিত্রহীন, পল্লীসমাজ, পন্ডিতমশাই, গৃহদাহ, বিন্দুর ছেলে, চন্দ্রনাথ, শ্রীকান্ত, শুভদা, বামুনের মেয়ে, দত্তা, বৈকুন্ঠের উইল, অরক্ষণীয়া, বিরাজবৌ, পরিণীতা, পথের দাবী, দেনাপাওনা, নববিধান, নিষ্কৃতি, শেষ প্রশ্ন, শেষের পরিচয় (শেষ) ছোটগল্পঃ সূত্রঃ মন্দিরে একাদশীর বৈরাগ্য ও কাশিনাথের মামলার ফলে বিলাসী, সতী ও ছবি অভাগীর স্বর্গ খুলল এবং মহেশ, পরেশ ও রামের সুমতি হল ৷ ব্যাখ্যাঃ মন্দির(১ম), একাদশীর বৈরাগ্য, কাশিনাথ, মামলার ফল, বিলাসী, সতী, ছবি, অভাগীর স্বর্গ, মহেশ, পরেশ, রামের সুমতি নাটকঃ সূত্রঃ ষোড়শী রমা হিসেবে বিজয়া হলেন বিরাজবৌ ব্যাখ্যাঃ ষোড়শী(১ম), রমা, বিজয়া, বিরাজবৌ * জসীমউদ্দিন কাব্যগ্রন্থঃ সূত্রঃ ধানক্ষেতে মাটির কান্না শুনে বালুচরের রাখাল হাসু কান্দে। সোজন বাদিয়ার ঘাটের রঙ্গিলা নায়ের মাঝি লাগি নকশী কাঁথা বুনে রূপবতী সুচয়নী ও মা যে জননী কান্দে ব্যাখ্যাঃ ধানক্ষেত, মাটির কান্না, বালুচর, রাখালী, হাসু কান্দে, সোজন বাদিয়ার ঘাট, রঙ্গিলা নায়ের মাঝি, নকশী কাঁথার মাঠ, রূপবতী, সুচয়নী, মা যে জননী কান্দ বাংলা সাহিত্য জিজ্ঞাসা ১.বাঙ্গালি জাতিকে কি বলা হয় ? উঃ নিষাদ জাতি । ২.আরাকানকে বাংলা সাহিত্য কি নামে উল্লেখ করা হয়েছে?উঃ রোসাং বা রোসাঙ্গ নামে।

৩.কবি আলাওল কোথায় জন্মগ্রহন করেন?উঃ ফতেহাবাদের জালালপুরে। ৪.মাগন ঠাকুর কে ছিলেন?উঃ রোসাঙ্গ রাজ্যের প্রধানমন্ত্রী। ৫.“নসীহত নামা” কোন জাতীয় গ্রন্থ? কে রচনা করেছেন?উঃ মরদন রচিত কাব্যগ্রন্থ। ৬.কার আদেশে দৌলত কাজী ‘সতি ময়না ও লোরচন্দ্রানী’ কাব্য রচনা করেন? উঃ শ্রী সুধর্ম রাজার আমলে তাঁর লঙ্কর উজির আশরাফ খানের আদেশে। ৭.‘সতি ময়না ও লোরচন্দ্রানী’ কোন শতকে কাব্য?উঃ সপ্তদশ শতাব্দী।

৮.সতী ময়না ও লোরচন্দ্রানী হিন্দি ভাষার কোন কাব্য অবলম্বনে রচিত? উঃ হিন্দী কবি সাধন এর ‘মৈনাসত’। ৯.“পদ্মাবতী ’’ কে রচনা করেন ?উঃ মহাকবি আলাওল। ১০.“পদ্মাবতী ’’ কোন জাতীয় রচনা?উঃ ঐতিহাসিক প্রণয় উপাখ্যান। ১১.কোন ঐতিহাসিক কাহিনী নিয়ে আলাওল পদ্মাবতী কাব্য রচনা করেন ? উঃ চিতোরের রানী পদ্মীনির কাহিনী। ১২.আলাওলের অন্যান্য রচনার নাম করুন? উঃ তোহফা, সেকান্দারনামা, সঙ্গীতন শাস্ত্র (রাগতাল নামা), বাংলা ও ব্রজবুলি ভাষায় রাধাকৃষ্ণ রূপকে রচিত পদাবলী ইত্যাদি।

১৩। ছাড়পত্র কাব্য- সুকান্ত ভট্টাচার্য ১৪। পঞ্চতন্ত্র গ্রন্থঃ সৈয়দ মুজতবা আলী ১৫। নজরুলের প্রথম উপন্যাসঃ বাঁধনহারা ১৬। মদ খাওয়া বড় দায় জাত থাকার কি উপায়, বামারঞ্জিকা, বামাতোষিনীঃ প্যারীচাদ মিত্র ১৭।

মেঘনাদ বধ কাব্যে সর্গঃ ৯টি ১৮। আবদুল্লাহ উপন্যাসঃ কাজী ইমদাদুল হক ১৯। অরন্য গোধুলী কাব্যঃ বন্দে আলী মিয়া ২০। বটতলার উপন্যাসঃ রাজিয়া খান ২১। নজরুল ইসলামের দারিদ্র কবিতাঃ সিন্ধু হিন্দোল কাব্যের অন্তর্গত ২২।

চিলেকোঠার সেপাইঃ আখতারুজ্জামান ইলিয়াস ২৩। শান্তিধারাঃ এয়াকুব আলী চৌধুরী ২৪। বৈষ্ণব পদাবলীর আদি রচয়িতাঃ চন্ডীদাস ২৭.ইসমাইল হোসেন সিরাজী যে কাব্যগ্রন্থের জন্য কারাবরণ করেন তার নাম কি? অনল প্রবাহ। ২৮.‘উমর ফারুক’ কবিতা কাজী নজরুল ইসলামের কোন কাব্যগ্রন্থের অর্ন্তভুক্ত? জিঞ্জির। ২৯.‘উদাসিন পথিকের মনের কথা’ উপন্যাসের রচয়িতা কে?উঃ মীর মশার্*রফ হোসেন।

৩০.‘উত্তম-পুরুষ’ উপন্যাসের রচয়িতা কে?উঃ রশীদ করিম। ৩১.‘এ গ্রামার অব দি বেংলী ল্যাঙ্গুয়েজ’ এর রচিয়তা কে?উঃ ন্যাথানিয়েল ব্রাসি হ্যালহেড। ৩২.‘একেই কি বলে সভ্যতা’ প্রহসণটি কার রচনা? মাইকেল মধুসুদন দত্ত। ৩৩.‘এসো বিজ্ঞানের রাজ্যে’ গ্রন্থটির রচিয়তা কে?উঃ আব্দুল্লাহ আল মুতী সরফুদ্দিন। ৩৪.‘ওরা কদম আলী’ নাটকের রচিয়তা কে?মামুনুর রশিদ।

৩৫.‘ওজারতির দুই বছর’ গ্রন্থটির রচিয়তার নাম কি? আতাউর রহমান খান। ৩৬.‘প্রধানমন্ত্রীত্বের নয় মাস’ গ্রন্থটির রচিয়তার নাম কি?আতাউর রহমান খান। ৩৭.‘স্বৈরাচারের দশ বছর’ গ্রন্থটির রচিয়তার নাম কি? আতাউর রহমান খান। ৩৮.‘কড়ি দিয়ে কিনলাম’ উপন্যাসটি রচনা করেন কে? বিমল মিত্র। ৩৯.‘কড়ি ও কোমল’ গ্রন্থের রচিয়তা কে? রবীন্দ্রনাথ ঠাকুর।

৪০.‘কমলাকান্তের দপ্তর’ গ্রন্থের রচিয়তা কে? বঙ্কিমচন্দ্র চট্রোপাধ্যায়। ৪১.‘কমলাকান্তের দপ্তর’ কোন ধরনের রচনা? র্তীযক ব্যঙ্গাত্মক। ৪২.‘কৃষ্ণকান্তের উইল’ উপন্যাসের রচিয়তা কে? বঙ্কিমচন্দ্র চট্রোপাধ্যায়। ৪৩.‘ক্রীতদাসের হাসি’ উপন্যাসের রচিয়তা কে?শওকত ওসমান। ৪৪.‘কুলীনকুল সর্বস্ব’ নাটকের রচিয়তা কে? রামনারায়ন তর্করত্ন।

৪৫.‘কাফেলা’ নাটকের রচিয়তার নাম কি?ইব্রাহিম খাঁ। ৪৬.‘কামাল পাশা’ ও ‘আনোয়ার পাশা’ গ্রন্থ দুটির রচয়িতার নাম কি?উঃ ইব্রাহিম খাঁ। ৪৭.‘কবর’ নাটকটির রচিয়তা কে?মুনীর চৌধুরী। ৪৮.‘কবর’ নাটকের পটভুমি কি ?উঃ ৫২-এর ভাষা আন্দোলন। ৪৯.‘কবর’ নাটকটি প্রথম কোথায় মঞ্চায়িত হয়?উঃ ঢাকা কেন্দ্রীয় কারাগারে।

৫০.‘কবর’ কাবিতাটির রচয়িতা কে?উঃ জসীমউদ্দিন। ৫১.‘কবর’ কাবিতাটি যে কাব্যগ্রন্থের অর্ন্তগত?উঃ রাখালী। ।

সোর্স: http://www.somewhereinblog.net     দেখা হয়েছে ৩৪ বার

অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।