গুগলের ‘ফিলিস্তিন’ শান্তির জন্য ক্ষতিকর: ইসরায়েল

ট্যাগলাইনে ‘ফিলিস্তিন অঞ্চলসমূহে’র বদলে শুধু ‘ফিলিস্তিন’ লেখা শুরু করে গুগল ফিলিস্তিনকে রাষ্ট্র হিসাবে যে স্বীকৃতি দিয়েছে, তা মধ্যপ্রাচ্যে শান্তির জন্য ক্ষতিকর এবং এতে শান্তি প্রতিষ্ঠার আশা সুদূর পরাহত হচ্ছে বলে সোমবার অভিযোগ করেছে ইসরায়েল।

.রয়টার্স
Published : 6 May 2013, 06:52 AM
Updated : 6 May 2013, 06:56 AM

ফিলিস্তিন থেকে ঢোকা গুগলের দেশভিত্তিক হোমপেইজে গুগল লোগোর নিচে আরবি ও ইংরেজিতে ‘ফিলিস্তিন’ লেখা দেখতে পাচ্ছেন ব্যবহারকারীরা।দেশটির জন্য বরাদ্দ করা টপ লেভেল ডোমেইন গুগল ডট পিএসে গেলে ‘ফিলিস্তিন’ নামটি দেখা যাচ্ছে।
গুগলের এই সিদ্ধান্তকে বাড়বাড়ি হিসাবেই দেখছে ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ রাষ্ট্র হিসেবে অস্বীকার করা ইসরায়েল।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর আস্থাভাজন উপ পররাষ্ট্রমন্ত্রী জিভ এলকিন বলেছেন, “কিছুদিন আগে গুগলের নেয়া সিদ্ধান্তকে আমি খুবই সমস্যাশঙ্কুল বলেই মনে করছি।”
২০১২ সালের নভেম্বরে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের তীব্র বিরোধিতার মুখেই জাতিসংঘে পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা পায় ফিলিস্তিন।

এরই পথ ধরে গত শুক্রবার গুগলের মুখপাত্র নেথান টাইলারের স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, তারা জাতিসংঘ, আইক্যান (ইন্টারন্যাশনাল কো-অপারেশন ফর অ্যাসাইনড নেইমস অ্যান্ড নাম্বারস), আইএসও (ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন) ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার পরামর্শ নিয়েই এই পরিবর্তন করেছে।

গুগলের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ স্বাগত জানালেও ইসরায়েলের সেনা বেতারে জিভ এলকিন বলেছেন, “গুগলের মতো একটি কোম্পানি এই পরিবর্তনে সাড়া দেয়া মানে হচ্ছে মূলত শান্তিকে দূরে ঠেলে দেয়া, আলোচনাকে দূরে ঠেলে দেয়া। আর ফিলিস্তিনিদের মধ্যে এই মোহ তৈরি করা যে, এভাবে তারা তাদের কাঙ্খিত ফল পেতে পারে।”

কিন্তু “আমাদের সঙ্গে সরাসরি আলোচনায় বসা ছাড়া কোনোকিছুই অর্জন করা যাবে না”, বলেন তিনি।