somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কি প্রয়োজন ইসলামী ফাউন্ডেশনের? এটি এখনই বন্ধ করে দেয়া প্রয়োজন

১০ ই সেপ্টেম্বর, ২০১২ রাত ১২:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছোট বেলা থেকেই বই পড়ার পাশাপাশি বই সংগ্রহের প্রতি এক ধরনের প্রবল নেশা থাকায় সুযোগ ব্যক্তিগত গ্রন্থশালাটি মোটামুটি বেশ সমৃদ্ধ। আমার বই সংগ্রহের তালিকায় কোন ধরণের সংকীর্ণ আছে বলে মনে করি না। ধর্ম-বর্ণ নির্বিশেষেই সব দল-মতের বই আছে আমার কাছে।
আজ একটা প্রয়োজনে চট্টগ্রামের বইয়ের স্বর্গরাজ্য আন্দর কিল্লায় গিয়েছিলাম। এখানে আসার তেমন একটা সুযোগ হয় না হওয়ায় চলে গেলাম কিছু বই কিন্তে। প্রথমেই তাজ লাইব্রেরী থেকে চে'র শেষের দিনগুলো ও বলিভিয়ার ডায়েরী, নজরুল রচনাবলি ৫ম, যোগ ব্যায়ামের উপর একটিসহ ৬/৭ টি বই কিনে গেলাম ইসলামী ফাউন্ডেশনে। ওখানে নাকি ইতিহাসের ওপর বিশ্বস্ত বই পাওয়া যায় (আমি এখন ইতিহাসের ওপর পড়া শুরু করেছি)।
ইসলামী ফাউন্ডেশনের গিয়ে তো আমার মাথায় বাজ পড়ার মত অবস্থা। এখানে বই কোথায়। বিক্রয় প্রতিনিধিকে জিজ্ঞাস করলাম, এই অবস্থা কেন? তিনি বললেন, বলবো কি ভাবে! নতুন কোন বই চাপা হচ্ছে না।
পাশে একজন ছিলেন তিনি বললেন ইসলামী ফাউন্ডেশন থেকে বিভিন্ন বিষয়ের ওপর প্রায় সাড়ে তিন হাজারও উপরে বই চাপানো হয়েছে। শুনেতো অবাক আমি। লক্ষ্য করলাম ঐ বিক্রয় কেন্দ্রে (এটি চট্টগ্রামের প্রধান বিক্রয় কেন্দ্র) সব মিলিয়ে কম বেশি ১০০টির মত বই আছে। নিঃসন্দেহে আপনাদের কাছেও অবাক লাগছে বিষয়টি।
জিজ্ঞেস করলাম এই সরকার আসার পর কি কি বই বের করেছে? তিনি বললেন তেমন কোন বই বের করা হয়নি! একটি মহাম্মদ (স.) এর উপর আর ৪/৫টি শেখ মুজিবের উপর নতুন বই প্রকাশ করা হয়েছে!!!
তার কথায় অবাকই হলাম বটে। ঘুরে দেখতে লাগলাম কি কি বই আছে সেখানে। দেখলাম কিছু তাফসঅর জাতীয় বই যেমন, ইবনে কাসীর, ওসমানি, মারেফুল কোরআন (এগুলো কোনটিরও পুরো সেট নাই, কিছু অগোছালো খন্ড আছে), ইসলামের ইতিহাস ২য় ও ৩য় খন্ড, ফাতোয়া ও মাসাইল ৩য় ও ৫ম খন্ড, শেখ মুজিব ও মুক্তিযুদ্ধের উপর কিছু, ইসলামী বিশ্বকোষ ( মোট ২৮ খন্ডের মধ্যে ৫/৬ খন্ড তাও ধরাবাহিক নয়), কিছু বিক্ষিপ্ত হাদীস খন্ডসহ আরো প্রায় ১০/১২ রকমের বিভিন্ন প্রকারর বইসহ কিছু মাসিক ও ত্রৈমাসিক পত্রিকার সমন্বয়ে মোট শতাধিক বই রয়েছে ঐ বিক্রয় কেন্দ্রে। সব মিলিয়ে যেটা দেখলাম, সেটা হল তুলনা মূলক ভাবে শেখ মুজিবের উপর লেখা বই-ই বেশি শেখানে

শেখ মুজিবের উপর যে বইগুলো দেখলাম, সেগুলোর মধ্যে উল্লেখ ডোগ্য হল,-
১। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লেখক, সিরাজ উদ্দিন
২। হৃদয় জুড়ে শেখ মুজিব লেখক, খালেক বিন জয়েনউদ্দিন
৩। ইসলাম প্রচার ও প্রসারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই বইটি লেখেছেন, বেলে ডান্স খ্যাত ইফা'র বর্তমান ডিজি সামীম মোহাম্মদ আফজল। অবাক করা হল এই বইটিতেই দেখলাম, ইফার প্রতিষ্ঠাতা হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নতুন পুরচয়ে পরিচিত করা হয়েছে।
৪। ইসলাম ও বঙ্গবন্ধু
৫। মহান নেতা বঙ্গবন্ধু
৬। জাতির জনক বঙ্গবন্ধু লেখক, ডা. শাহাদাত হোসেন
এছাড়াও ছোটদের বঙ্গবন্থু বা জাতির জনাক এরকম একটি বই ছিল। এগুলোর নাম ভুলে গেছি, ভালহত লেখে আনলে।

বঙ্গবন্ধুকে নিয়ে বই প্রকাশ কিংবা মুদ্রণ নিয়ে আমার মোটেও অভিযোগ নেই বা এটি থাকা উচিত নয়। কিন্তু ফাউন্ডেশনে বই সয়গ্রহের অবস্থা দেখেই হতাশ হলাম। তাই প্রশ্ন জাগাই স্বাভাবিক, যেখানে ধর্মের ওপর নতুন তেমন কোন বইয়ের প্রকাশতো নেই বরং আগের প্রকাশিত বইগুলো পুনঃমুদ্রণও বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়াও আরেকটি কথা শুনে অবাকই হলাম বটে, যে গুটি কয়েক বইয়ের নতুন মুদ্রণ করা হয়েছে, সেগুলোর নাকি ইফার কর্মকর্তাদের কনসাল্টকে অবজ্ঞা করে এক রকম স্বৈর সিদ্বান্তে বইগুলোর দাম অহেতুক বাড়িয়ে দেয়া হয়েছে! কিন্তু কেন এমনটি করা হয়েছে? ইসলাম ধর্মের সাথে রিলেটেড বইগুলোকে বাদ দিয়ে কেন ইফার সাথে সম্পর্ক নেই বা অপ্রয়োজনীয় বইগুলো কেন চাপা হচ্ছে? যতটুকু জানি জনক নিয়ে ধর্মে নাকি কিছুটা সীমাবদ্ধতা রয়েছে! তাহলে কি সেই কারন.....?
এবার আপনারাই বলুন, এই ইসলামী ফাউন্ডেশনের প্রয়োজনীয়তা কি আদৌ আছে? এটি কি ইসলামের কল্যানার্থে নাকে ইসলামকে ধ্ববংসের জন্য কোন পায়তারা......!
১৮টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাঁচা আম পাড়ার অভিযান

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৩ ই মে, ২০২৪ রাত ১০:৩২



গাজীপুর জেলার জয়দেবপুরের বাড়ীয়া ইউনিয়নের দেউলিয়া গ্রামে আমার প্রায় ৫২ শতাংশ জমি কেনা আছে। সেখানে ছোট একটি ডোবা পুকুর, অল্প কিছু ধানের জমি আর বাকিটা উঁচু ভিটা জমি। বেশ... ...বাকিটুকু পড়ুন

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

×