somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ধারাবাহিক উপন্যাস উক্তি --পর্ব--০১

১৪ ই আগস্ট, ২০১২ রাত ২:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



যদি কাহারো ভাল লাগে বা হার না মানা কথাগুলো দ্বারা কারো উপকৃত বোধ করেন , তবে অবশ্যই আমাকে একটা ধন্যবাদ দিতে ভুলবেন না । মনোযোগ দিয়ে পড়ুন আশা করি ভাল লাগবে ।










1/ যারা সমস্ত মন দিয়ে চাইতে পারে , সমস্ত প্রাণ দিয়ে ভোগ করতে জানে, যাদের দ্বিধা নেই, সংকোচ নেই, তারাই প্রকৃতির বরপুএ ।
রবীন্দ্রনাথ ঠাকুর ।
২/ভুলকে ভুল বলে মানলেই সব চেয়ে বড়ো ভুল করা হয় ।
৩/ জীবনের ট্রাজেডি এইখানেই । সে ছোটো হয়ে ঋদয়ের এক তলায় লুকিয়ে থাকে, তার পরে বড়োকে একমুহূর্তে কাত করে দেয় । মানুষ আপনাকে যা বলে জানে ‍ মানুষ তা নয় , সেই জন্যেই এত অঘটন ঘটে ।

৪/ বিরহে যে মন্দির শূন্য হয় সে মন্দিরের মধ্যেও বাঁশি বাজে । কিন্তু বিচ্ছেদে যে মন্দির শূন্য হয় সে মন্দির বড়ো নিস্তব্ধ শোনায় ।

৫/ পুরুষ মানুষের একটা নেশা চাই, কিন্তু সে নেশা যেন মেয়েমানুষ না হয় ।

৬/পুরুষেরা যেখানে দুর্বল মেয়েরা সেখানে তাদের খুব ভাল করেই চেনে , কিন্তু পুরুষেরা যেখানে খাঁটি পুরুষ মেয়েরা সেখানকার রহস্য, ঠিক ভেদ করতে পারে না । আসল কথা , পুরুষ মেয়ের কাছে রহস্য, আর মেয়ে পুরুষের কাছে রহস্য,----।

৭/ ওদের ঐ আমির দাবিটাকে নিয়ে যে কত রঙ, কত ভঙ্গি, কত কান্না, কত ছল, কত হাবভাব , তার আর অন্ত নেই । ঐটেতেই তো ওদের মাধুর্য । ওরা আমাদের চেয়ে ঢের বেশি ব্যক্তিবিশেষ । আমাদের যখন তৈরি করেছিলেন তখন ছিলেন তিনি ইস্কুলমাস্টার , তখন তাঁর ঝুলিতে কেবল পুথি আর তত্ত্ব । আর ওদের বেলা তিনি মাস্টারিতে জবাব দিয়ে উঠেছেন আটির্স্ট, তখন তুলি আর রঙ্গের বাস্ক ।

৮/ আমরা পুরুষ কেবল আমাদের দাবির জোরে মেয়েদের আজ উদঘাটিত করে দিয়েছি । কেবলই আমাদের কাছে আপনাকে দিতে দিতে তারা বড়ো করে বেশি করে পেয়েছে । তারা তাদের সমস্ত সুখের হীরে এবং দুঃখের মুক্তো আমাদের রাজকোষে জমা করে দিতে গিয়েই তবে তাঁর সন্ধান পেয়েছে । এমনি করে পুরুষের পক্ষে নেওয়াই হচ্ছে যথার্থ দান, আর মেয়েদের পক্ষে দেওয়াই হচ্ছে যথার্থ লাভ ।

৯/ আমরা আজ পর্যন্ত মেয়েদের যদি কাঁদিয়ে না আসতুম তা হলে তাদের দুঃখের ঐশ্বর্য – ভান্ডারের দরজা যে আটাই থাকত । পুরুষ যে এিভুবনকে কাঁদিয়ে ধন্য করবার জন্যই । নইলে তার হাত এমন সবল তার মুঠো এমন শক্ত হবে কেন ।

১০/ ছ’টা যে রিপু আছে তার মধ্যে প্রথম – দুটো এবং শেষ দুটো হচ্ছে পুরুষের , মাঝখানের দুটো হচ্ছে কাপুরুষের । কামনা করব কিন্তু লোভ থাকবে না , মোহ থাকবে না । মোহ জিনিসটা থাকে অতীত আর ভবিষ্যৎকে জড়িয়ে ।

১১/ মিথ্যাকে সত্য বলে ধরে রাখার চেষ্ঠা যে নিজের গলা চেপে ধরা ।

১২/ পৃথিবীতে যা সকলের চেয়ে বড়ো তাকে লোভে পড়ে সস্তা করতে গেলেই সর্বনাশ ঘটে ।

১৩/ দুঃখের ভিতর দিয়ে যে মুক্তি আসে সেই মুক্তি দুঃখের চেয়ে বড়ো ।

১৪/ যে আমার অপকার করে সে আমার কাছে ঋণী, পরকালে সে ঋণ তাহাকে শোধ করিতে হইবে , যে আমার উপকার করে আমি তাহার কাছে ঋণী, কিন্তু কোনকালে তাহার সে ঋণ শোধ করিতে পারিব না ।

১৫/ তলোয়ারে শত্রুকে জয় করা যায় , কিন্তু সংগীতে শত্রুকে মিত্র করা যায় ।

১৬/ লোকের যখন ধর্ম জ্ঞান সহসা প্রবল হইয়া উঠে, তখন কোন যুক্তিই তাহার কাছে খাটে না ।

১৭/ ঋদয় জিনিসটা অতি উত্তম কিন্তু সকলের চেয়ে উত্তম নয় ।

১৮/ কথার মধ্যে কোনটা সত্য আর কোনটা মিথ্যে তাহা লইয়া যতই তর্ক কর-না কেন প্রাপ্তির মধ্যে যে সত্য সেইটাই আসল ।

১৯/ বিচ্ছেদের মুখে প্রেমের বেগ বাড়িয়া উটে ।
২০/ আপনাকে জানো । নইলে মুক্তি কিছুতেই নেই ।

২১/ যে লোক যে ক্ষেত্রে আছে সে ক্ষেত্রের বাহিরের সত্য যদি তার কাছে ছোট হয়ে না থাকে তবে সে ব্যক্তি কাজ করতেই পারে না ।
২২/ অন্যায়কে সহ্য না করাই হচ্ছে উচিত ব্যবহার ।
২৩/ যেখানে ভিতরে কোথাও একটা অন্যায় আছে সেখানে বাহিরে শান্তি থাকাটাই সকলের অমঙ্গল ।
২৪/ সমাজকে বুদ্ধিতে লংঘন করা সহজ , কিন্ত কাজে লংঘন করিবার বেলায় ছোট বড় কত জায়গায় টান পড়ে ।
২৫/ ভালোর সঙ্গে মন্দ মেলাই সব চেয়ে কঠিন ।
২৬/ জগৎ যখন কাজ করছে তখন তুমিও যদি কাজ না কর তা হলে যে কেবই ঠকবে ।
২৭/ মুখের তর্কে একটা জিনিসকে একরকম করে দেখানো যেতে পারে , কিন্ত কাজে সেরকমটি পাওয়া যায় না ।

২৮/ ভাবের অসীমতা না হলে মানুষের ঋদয়ের ফাঁকা ভরে না ।

২৯/ কোনো মানুষের সঙ্গে সমাজের যখন বিরোধ বাধে তখন দুটো কথা ভেবে দেখবার আছে –দুই পক্ষের মধ্যে ন্যায় কোন দিকে এবং প্রবল কে । সমাজ প্রবল তাতে সন্দেহ নেই , এতএব বিদ্রোহীকে দুঃখ পেতে হবে ।
৩০/ মতকে মত দিয়ে , যুক্তিকে যুক্তি দিয়েই বাধা দেওয়া চলে , কিন্ত বুদ্ধির বিষয়কে ত্রুোধ দিয়ে দন্ড দেওয়া বরব র্রতা ।

৩১/ সমাজকে যদি তোমরা লংঘন করিতে চাও তবে সমাজের চেয়ে তোমাদিকে বড়ো হইতে হবে ।

৩২/ আপন যখন পর হয় তখন তাকে সম্পূর্ণ ত্যাগ করা ছাড়া অন্য কোন গতি নেই । সেই জন্যেই তো এত বিধিনিষেধ , এত প্রাণপণ টানাটানি ।

৩৩/ পৃথিবীতে যাহারা সাহস করিয়া নিজের জীবেনর দ্বারা নব নব সমস্যার মীমাংসা করিতে প্রস্তুত হয় তাহারাই সমাজকে বড়ো করিয়া তুলে । যাহারা কেবলই বিধি মানিয়া চলে তাহারা সমাজকে বহন করে মাত্র , তাহাকে অগ্রসর করে না ।
৩৪/ ওই বাহিরের চাঁদটাও কিছু না , মেঘটাও কিছু না, সব ফাঁকি – সব ফাঁকি ! আসল যা কিছু তা এই নিজের মনটা । সে যখন যাকে যা দেখায়, বিভোর হইয়া সে তখন তাই শুধু দেখে ।
৪টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। হরিন কিনবেন ??

লিখেছেন শাহ আজিজ, ১০ ই মে, ২০২৪ রাত ৮:৫৯



শখ করে বন্য প্রাণী পুষতে পছন্দ করেন অনেকেই। সেসকল পশু-পাখি প্রেমী সৌখিন মানুষদের শখ পূরণে বিশেষ আরো এক নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। এবার মাত্র ৫০ হাজার টাকাতেই... ...বাকিটুকু পড়ুন

ঠিক কোন বিষয়টা মৌলবাদী পুরুষরা শান্তি মত মানতে পারে???"

লিখেছেন লেখার খাতা, ১০ ই মে, ২০২৪ রাত ১১:২৭


ছবি - গুগল।


ফেসবুক আর ইনস্টাগ্রাম এখন আর শুধু সামাজিক যোগাযোগের মাধ্যম নয়, রোজগার এর একটি চমৎকার প্ল্যাটফর্মও। একটু স্মার্ট এবং ব্রেন থাকলে ফেসবুক/ইনস্টাগ্রাম থেকে রোজগার করে... ...বাকিটুকু পড়ুন

আধখানা ভ্রমন গল্প!!

লিখেছেন শেরজা তপন, ১০ ই মে, ২০২৪ রাত ১১:৩৯


২০০২ সাল বান্দারবানের রিগ্রিখ্যাং-এর এই রিসোর্ট আজ সকালেই আমরা আবিস্কার করলাম! পাহাড়ের এত উপরে এই মোড়টাতে একেবারে প্রকৃতির মাঝে এমন একটা রিসোর্ট থাকতে পারে তা আমরা সপ্নেও কল্পনা করিনি।... ...বাকিটুকু পড়ুন

ব্যাড গাই গুড গাই

লিখেছেন সায়েমুজজ্জামান, ১১ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

নেগোশিয়েশনে একটা কৌশল আছে৷ ব্যাড গাই, গুড গাই৷ বিষয়টা কী বিস্তারিত বুঝিয়ে বলছি৷ ধরুন, কোন একজন আসামীকে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে৷ পারিপার্শ্বিক অবস্থায় বুঝা যায় তার কাছ থেকে তথ্য পাওয়ার... ...বাকিটুকু পড়ুন

টান

লিখেছেন বাকপ্রবাস, ১১ ই মে, ২০২৪ সকাল ১০:২২


কোথাও স্ব‌স্তি নেই আর
বিচ্যুতি ঠেকা‌তে ছু‌টির পাহাড়
দিগন্ত অদূর, ছ‌বি আঁকা মেঘ
হঠাৎ মৃদু হাওয়া বা‌ড়ে গ‌তি‌বেগ
ভাবনা‌দের ঘুরপাক শূণ্যতা তোমার..
কোথাও স্ব‌স্তি নেই আর।
:(
হাঁটুজ‌লে ঢেউ এ‌সে ভাসাইল বুক
সদ্যযাত্রা দম্প‌তি... ...বাকিটুকু পড়ুন

×