somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আরজু পনির প্রথম বর্ষপূর্তিতে শুভেচ্ছা সকল সহব্লগারদের ।।

১৫ ই জুলাই, ২০১২ সকাল ৭:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কেমন ব্লগিং করলে মোরে ব্লগার বলা যায়!
সামহোয়্যারইন ব্লগে ব্লগার হওয়ার পূর্বে ব্লগ সম্পর্কে আমার কোন ধারণাই ছিল না। ছোট ভাইয়ের কবিতার লিংক পেয়ে দেখি রেজিস্ট্রেশনের ব্যাপার স্যাপার আছে।নেটে এরকম নিখরচায় নাম লেখানোর একটা বাতিক আমার বরাবরই ছিলো।তাই তখনই অনেক কষ্ট করে রেজিস্ট্রেশন করে ফেললাম এবং নিজের একটা ছবিও দিলাম প্রোফাইল পিকচারে। পরবর্তীতে ছাইয়া ট্যাগ খাওয়ার ভয়ে অন্ধকারে থাকা একটা ছবি দিলাম (তবুও নিজের ছবিই দিবো!) নাহ, এর পর পছন্দের আর কোন ছবি পাই না প্রোপিকের জন্যে।শেষে গুগল থেকে পেলাম আমার পছন্দের এই প্রোপিক।ব্লগে যেই পোস্টটা প্রথম হিসেবে আমার কাছে স্মরণীয় মনে হয়েছে তা হলো কিনাদি-র একটা পোস্ট। আমি তখন ওয়াচে। সেই পোস্ট পড়ে আমার হাসতে হাসতে কান্নাকাটি অবস্থা!যেদিন জেনারেল হলাম সেদিন যা খুশি হয়েছিলাম তা সেফ হয়েও এতোটা খুশি হইনি। আমার পোস্ট প্রথম পাতায় প্রকাশ পাবে এই চিন্তার চেয়ে আমি আমার পছন্দের পোস্টে মন্তব্য দিতে পাচ্ছি এই আমার কাছে ছিলো দারুণ এক পাওয়া।

আমার ব্লগে প্রথম মন্তব্যকারী বাদশা নামদার প্রথম দুটো পোস্ট মুছে ফেলাতে সেই স্মৃতি ধরে রাখতে পারি নি। তা নিয়ে এখন একটু যে আফসোস হয় তা অস্বীকার করছি না।
কালের স্রোতে এই একবছরে অনেক ঘটনাই ঘটে গেছে।এর মধ্যে বইমেলা ২০১২তে প্রকাশের জন্যে অপরবাস্তব -এর সম্পাদক হিসেবে রেজোওয়ানা-র দায়িত্ব পালন এবং তা সফল ভাবে সম্পাদন।১৯ শে ডিসেম্বর ব্লগ দিবস-এর আয়োজন এবং সেরা দশজন ব্লগার নির্বাচন । এক লক্ষতম ব্লগার আশিকুর রাসেল এর আত্নপ্রকাশ।২৩ শে ডিসেম্বর সিনেমাখোর গ্রুপ -এর ক্রিয়েটর ব্লগার পুশকিনের আহবানে সিনেমাড্ডারেজওয়ান মাহবুব তানিম-এর কবিতার বই মৌন মুখর বেলা প্রকাশ। জনপ্রিয় গল্পকার হাসান মাহবুব-এর গল্প নিয়ে প্রকাশিত হয় প্রবেশাধিকার সংরক্ষিত, এছাড়া নস্টালজিক এর আজ তোমার মন খারাপ মেয়ে, সাবরিনা সিরাজী তিতির, হানিফ রাশেদীন সহ আরো অনেকেরই বই প্রকাশ পেয়েছে। ২৪ শে ফেব্রুয়ারী চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রের আঙ্গিনায় ব্লগারদের মিলন মেলায় আলোচনা ও ব্লগাড্ডা

সামহোয়্যারইন ব্লগ আমার জানামতে সবচেয়ে বেশি ব্লগারদের নিয়ে পরিচালিত বাঙলা ব্লগ। যেখানে দল মত নির্বিশেষ সবাই ব্লগিং করতে পারে।সেই সুবিধেই নিয়ে থাকে স্বাধীন বাংলার বিরোধীতাকারী মানবতালঙ্গণকারী পাকী দালাল গোষ্ঠী। এদের কারণে ব্লগে যেমন অস্থির পরিবেশের সৃষ্টি হয় তেমনি গ্রুপ করে মেধাহীন ব্লগিং করে পিঠ চাপরাচাপরী, গ্রুপ এটাকের রাজনীতিও দেখা যায় একই প্লাটফর্মে।দেখা যায় নারী ব্লগারদের নিয়ন্ত্রণের চেষ্টা, নিয়ন্ত্রণে ব্যর্থ হলে তাদের হয়রানীর চেষ্টা।যার পরিপ্রেক্ষিতে পোস্ট পোস্ট এলে পোস্টদাতাকেও পরবর্তীতে হয়রানীর চেষ্টা
ব্লগে সহযোগিতার মনোভাব ব্লগারদের সবসময়ই ছিলো।এরই সুযোগ নিতে দেখেছি ব্লগার রোজলীনকে। সহযোগিতার বন্ধনে সমমনা সবাই এককাতারে দাড়িয়েছিলাম ব্লগার সর্বনাশার দেওয়া পোস্ট-এ কিন্তু ইউল্যাব-এর নিকৃষ্ট ছলচাতুরী মূলক ছলাকলায় শেষ পর্যন্ত যার কোন সুরাহা হয়নি। এর পরবর্তীতে ইভটিজিং বিরোধী গেরিলা বাহিনী যেন এক নতুন অধ্যায়ের সূচনা করে।

সামহোয়্যারইন এর মতো একটি কমিউনিটি ব্লগে একজন ব্লগারকে আমার সীমাবদ্ধ জ্ঞানে আমি পরিমাপ করি, সে কি ধরনের পোস্ট দিলো, কি ধরণের মন্তব্য দিলো,নিজের পোস্টে মন্তব্যকারীর জবাব দিলো। সে, ব্লগে ব্লগারদের সাথে কতোটা যোগাযোগ রাখলো ইত্যাদি দিয়ে।একজন ব্লগারকে নিজের মতো করে বিশ্লিষণ করার মতো সাহস এই মূহুর্তে নেই। পেছনের পোস্ট গুলো দেখতে যেয়ে আবেগাক্রান্ত হয়ে যাচ্ছিলাম। তাই নিজে নস্টালজিক হয়ে সহব্লগারদেরও একটু ঘুরিয়ে নিয়ে আসি গত একবছরের ব্লগিং জীবন থেকে। আমি আমার পোস্টগুলোতে মন্তব্য প্রদাণকারী ব্লগারদের মন্তব্যের কিছু নমুনা তুলে ধরছি যা গত এক বছরে এবং সামনের দিন গুলোতে আমাকে ব্লগিঙ-এ যুগিয়ে যাবে অনুপ্রেরনা। মন্তব্য পেতে যেয়ে অনুপ্রেরণা, প্রসংশা, সমালোচনা বা আক্রমণ মোটামুটি সব ধরণেরই মুখোমুখি হয়েছি-কৃতজ্ঞতা তাদের সবাইকে। আশা করি আমার প্রতি এসব মন্তব্য সামনের সময়গুলোতে আমাকে সাহসের সাথে পথ চলতে অনুপ্রেরণা যোগাবে।

সৌদি নারী..... অত:পর রোকেয়া!!!

শাহেদ খান: নারী মনীষীদের মধ্যে বেগম রোকেয়া পুরো পৃথিবী'র একজন আইডল। তাঁর আধুনিকতা একশ বছর পরেও অনেকের বোঝার বাইরে।
আপনার সংক্ষিপ্ত অথচ দৃঢ় পোস্টগুলো পড়তে ভাল লাগছে।

শফিক আসাদ: "অভিলাষী মন চন্দ্রে না পাক জোৎস্নায় পাক ঠাঁই কিছুটাতো চাই, কিছুটাতো চাই...''
কেন জানি একটা গান মনে হলো...
'' একদিন ছুটি হবে... অনেক দূরে যাবো..."


নারী....আর কতোকাল রবে শুধুই অর্কিড হয়ে!!!

রাইসুল জুহালা: আপনার লেখার হাত চমৎকার। আরেকটু বড় করতে পারতেন।
ধন্যবাদ আপনাকে।

সাকিন উল আলম ইভান: অল্প কথায় অনেক কিছুই লিখে ফেললেন , ভালো লাগলো পোষ্ট টা ,এরকম পোষ্ট আরো চাই ।

নস্টালজিক: ভালো লাগলো আপনার লেখা!
সামনে আরো লেখা পড়বো, আশা রাখছি!
ব্লগ ভ্রমন আনন্দময় হোক আপনার!

মুকুট বিহীন সম্রাট : হুমায়ুনের আজাদের কথা- পৃথিবীতে কেউ নারী হয়ে জন্মায়না, ক্রমশ নারী হয়ে উঠে।
এই নারীর সৃষ্টি মুলত সয়ং নারীই, কখনো শাশুড়ি হয়ে, কখনো ননদ হয়ে, কখনো মা হয়ে।
পুরুষ তান্ত্রীক জটিলতার সিংহ ভাগ আসে নারী থেকে, তাই নারীকেই আগে সচেতন হতে হবে সবার আগে।
শুভ ব্লগিং
ভালো থাকা হোক

কািন্ট টুটুল: সেফ হওয়ায় অভিনন্দন,
ব্লগ লেখায় আপনার আগ্রহ চোখে পরার মতন-চালিয়ে যান,
আপনার হাত দিয়েই হয়ত একদিন আমরা জনপ্রিয় কোন ইস্যুতে ষ্টিকি পোষ্ট পেয়ে যাব,
ঐ পোষ্টের কিছুটা ছায়া এখনই দেখতে পাচ্ছি।

চর্যা পদ: পোস্টের বিষয়বস্তু খুব ভাল লেগেছে। প্রতিটা শিশুর জন্য একটা নিরাপদ ও সুন্দর শৈশব দরকার। শুভ কামনা।


গণমাধ্যম ও নারী-ভুমিকা/বিজ্ঞাপন পর্ব

হানিফ রাশেদীন: আপনার এই লেখাটি, আপু, অনেক তাৎপর্যময়। কেবল নারীকে নয়, এই পুঁজিবাদী সমাজব্যাবস্থা পুরুষকেও পণ্য হিসেবে দেখে, নারীকে আরো বেশি পন্য হিসেবে দেখে। গণমাধ্যমও পন্য হিসেবে দেখে এবং ব্যাবহার কতরে নারীকে। এর স্বরূপটি আপনি উম্মোচন করেছেন। ''চলবে-'' আশা করি আরো বলবেন। আপনি এখানে বিষয়গত জায়গাটা এনেছেন। এর সাথে নারীদের প্রদর্শনগত জায়গাও আছে আমরা জনি।
সঙ্গে আছি...

ময়নামতি: ধন্যবাদ আপনার লেখাটি অত্যন্ত সময় উপযোগী কারন বিভিন্ন বিজ্ঞাপনে নারীকে যে ভাবে উপস্থাপন করা হচ্ছে তাতে নারীকে পণ্য বানিয়ে বাজারে উঠানো হচ্ছে ।
যুগের তালে তাল মিলাতে না হয় এমন করা হচ্ছে কিন্তু অসম উপস্থাপন (যেমন: ব্লেডের বিজ্ঞাপনে নারীর অভিনয় বা আলকাতরার বিজ্ঞাপন )
এবার বলুন এটাকি নারীকে সম্মান দেখানো হল নাকি পণ্যের বাজারজাতে মায়ের জাতিকে হেনস্থা করা হল ।
এই কুলাঙ্গার নির্মাতাদের বিষয়ে কোন আইন আছে কি না জানিনা তবে এদের মাধ্যমে সমাজে অপসংস্কৃতি আমদানী হয়ে আমরা জাতীয়তা হারিয়ে ফেলছি।
ভাল লাগল সিসটার আপনাকে অসংখ্য ধন্যবাদ।+++++++

দূর্যোধন: সময়োপযোগী পোস্ট।
আপনার পোস্টের সাথে একমত পোষন করছি।তবে আকারটা ছোট হয়ে গেছে,আরো গুরুত্বপূর্ন অনেক অংশ আলোচনা করলে আরো সমৃদ্ধ হতো বলে মনে করলাম।
তবে তারপরও বর্তমান সময়ের প্রেক্ষিতে নারীর অবস্থান নিয়ে আপনার এই পোস্ট আলোচনার দাবী রাখে।আর ছবিটি বেশ যুক্তিযুক্ত হয়েছে বলে মন করছি,নারীকে পন্যরুপে উপস্থাপন করাটা যে আমাদের মস্তিষ্কেও ভালো মতন গেঁথেছে,তা কিন্তু আলোচনা পোস্টের কন্টেন্ট থেকে ছবির দিকে চলে যাওয়াটাই প্রমান করে।
ভালো পোস্ট।
ভালো লেগেছে।

জোবায়ের নিয়ন: বিজ্ঞাপনে নারীর এমন ব্যাবহার সত্যিই দু:খজনক।
এক্ষেত্রে এ্যাডর্ফাম ও মডেলদের সচেতন হতে হবে।ইতিবাচক ও নেতিবাচক দিক বিবেচনা করেই বিজ্ঞাপন করা উচিত।
সময়োপযোগী পোষ্ট।চালিয়ে যান।

অপরিনীতা: আপু, এই লেখাটার জন্য অনেক ধন্যবা্দ .......... আসলেই আজকাল নারীকে পণ্য হিসেবেই ব্যবহার করা হচ্ছে.......... সেদিন রাস্তা দিয়ে যেতে যেতে বিশাল এক পোস্টার চোখে পড়ল, একটা ললিপপের বিজ্ঞাপন, কিন্তু ছবিতে ললিপপের চেয়ে বেশি ফোকাস করেছে একটা মেয়েকে (তাও সে শিশু নয়..........), বিজ্ঞাপনটা দেখে আফসোস করা ছাড়া আর কিছুই করতে পারিনি সেই মূহুর্তে..........

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর: বিষয়টা অনেক সুন্দর...... আপনার ব্লগে প্রথম আসলাম......এসেই তো বুঝলাম পড়ার একটা জায়গা বটে........অনেক অনেক শুভ কামনা......পরের পর্বটার অপেক্ষায় ...

মাস্টার: hmm... apnar chintar view ta valo lagchhe.. eivabe amader onekei chinta kore dekheni beparta..

স্নিগ : ব্যক্তিগতভাবে বিজ্ঞাপনে নারীদের অপব্যবহার আমাকে খুব বিরক্ত করে।
শেভিং প্রোডাক্টসের বিজ্ঞাপনে কেন একজন নারীকে জোর করে গুঁজে দিতে হবে?
এরকম আরো বলা যায়।সব চেয়ে মজার ব্যাপার হলো, যারা সারাক্ষণ মুখে নারী স্বাধীনতার বুলি কপচান; তারাই আবার টাকার জন্য আদর্শকে বিসর্জন দেন।


গণমাধ্যম ও নারী - সিনেমা পর্ব
আকাশ_পাগলা

ইউসুফ খান: আমার জানা মতে, আমাদের দেশীও চলচ্চিত্রে নারীদেরকে কখনই সঠিকভাবে উপস্থাপন করা হয়নি। হয় তাদেরকে পরিবারের ঘানি টানতে হয়েছে অথবা বিকট-দর্শন ভিলেন দ্বারা রেপ হতে হয়েছে। মানি, আমাদের দেশের প্রেক্ষাপটই এমন তাই সিনেমা নাটকে এগুলো উঠে আসে তবে এটা মনে রাখতে হবে যে, এই গতানুগতিক ইমেজ পরিবর্তন করতে চাইলে সেটা শক্তিশালী গণমাধ্যমের দ্বারা সম্ভব। আমাদের তাই করতে হবে। গণমাধ্যমের মতো শক্তিশালী এই মাধ্যমের দ্বারা নারীদের শক্তিশালী রুপ ফিরিয়ে আনতে সবাইকে এগিয়ে আসতে হবে।
বেশ ভালো লিখা।+++++++++++++
পরিশেষে বলবো- নাইস 'পনি' জব। কিপিটাপ।

নিশাত রহমান: আমাদের দেশের মুভিগুলোতে আসলেই মেয়েদের সাইডে রাখা হয়। একলা একজন অভিনেত্রী তার অভিনয় দিয়ে যে দর্শককে হলে টানার ক্ষমতা রাখেন, সেটা বোধহয় ডিরেক্টর প্রডিউসররা বানিজ্যকতার কারণে ভুলে যান!
পোস্টে +

আশরাফুল ইসলাম দূর্জয়:
শুধু নারী নয়া, বাংলা সিনেমাগুলোই কিন্তু একটা ফ্রেমে বন্দি।
সব গল্পই এক। নায়ক মার খাবে, মা বাবার ইচ্ছে পূরণ করবে। বড়লোকের মেয়ে বিয়ে করবে, এইসব।
এ ক্ষেত্রে নারী কে আলাদা দৃষ্টিভংগি কিংবা সমাজে যে নারী অনেক ভূমিকাতেই থাকে, তা নিয়ে সিনেমা না হওয়া নিয়ে আশ্চর্য্যের কিছু নাই।
তারপর ও ইতিবাচক দৃষ্টিতে নারীদের মূল্যায়ন করা হবে, আশাবাদ থাকলো।
গনমাধ্যমগুলো শীঘ্রই সচেতন হবে, এ রকমই আশাবাদ।

ইকরাম উল্যাহ: কে যেন বলেছিল ডিরেক্টররা নিম্নবিত্তের জন্য সিনেমা বানাতে গিয়ে উচ্চবিত্তের অধিকার কেড়ে নিয়েছেন।

মুনতা : এসব চলচ্চিত্রে নারীকে যেভাবে উপস্থাপন করা হয়, তাতে মনে হয় একজন কলেজ/ বিশ্ববিদ্যালয় ছাত্রীর একমাত্র কাজ হচ্ছে প্রেমে পড়া
হুমম....এই জিনিসই তো সারাদিন দেখায়...

ফারজুল আরেফিন : বাণিজ্যিক সিনেমাগুলো এই ব্যাপারগুলো থেকে বের হতে পারবে না সহজেই। যারা শুধু টাকার জন্য এসব বানায় তাদের ঠিক করতে হবে আগে।
পোস্ট অবশ্যই ভালো হয়েছে। +

ক্ষুধার্ত বলেছেন: কোন মাধ্যমকে দোষ দিয়ে কি করবেন বলেন, এই ব্লগের কথায় ধরুন,এখানে যত গুলো নারী ব্লগার আছে এরা সবাই কি পেরেছে এত কিছু জানার পর নিজেদের নারীর আবরণ থেকে বের করে আনতে?
এখানের প্রতিটা নারী সুশিক্ষিত না হলেও মোটামুটি শিক্ষিত তার মধ্যেও বেশির ভাগ নারী ব্লগার নিজেদের যোগ্যতার ব্যবহার না করে শুধু মাত্র নারীত্ব দিয়ে ব্লগ দখল করার অপচেষ্টা করে যাচ্ছে।সামান্য ব্লগিংটাতেও বেশিরভাগ নারী ব্লগার নারীত্ব দিয়ে নিজের অবস্থান মজবুত করছেন,লেখা লেখি দিয়ে নয়।

~মাইনাচ~ : এদেশের মূলধারার চলচ্চিত্রে নারী মূখ্য নয়, গৌণ মাত্র। অথচ চলচ্চিত্রের মতো একটি শক্তিশালী গণমাধ্যম নারীর ইতিবাচক ইমেজ সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে। আর তাই এদেশের যে সব নারী কর্মক্ষেত্রে , সংসারে সর্বত্র সামাজিক অর্থিনৈতিক- সাংস্কৃতিক অবদান রেখে চলছেন - তাদের জীবন সংগ্রাম , সাফল্য ও বঞ্চনার চিত্রায়ণ হওয়া প্রয়োজন চলচ্চেত্রের মতো একটি শক্তিশালী গণমাধ্যমে, সমাজ জীবনে যার প্রভাব খুব বেশি।
অবশ্যই সুন্দর বলেছেন


নাআমি : আপনার লেখা ও টপিক্সের ব্যাতিক্রমতা মুগ্ধ করলো, বিষয়টা নিয়ে লেখার খুব প্রয়োজন ছিল, ছবিটা দেখিনি কিন্তু আপনার দেয়া বর্ণনা পড়ে যা বোঝাতে চাচ্ছেন তার সাথে অবশ্যই সহমত জানাচ্ছি....গানটা শুনেছি আগেই, সুরটা ভাল লাগে আমার......
অল্প কদিন, মাত্র ৬ মাস, এত চমৎকার সব পোস্ট !( ২/১ টা চোখ বুলালাম), সত্যি প্রশংসনীয়.....সময় করে পড়ব আপনার বাকী পোস্ট গুলি.....
ভাল থাকবেন অনেক অনেক, শুভকামনা রইল........

স্বদেশ হাসনাইন : আমাদের দুর্ভাগ্য যে গণমাধ্যম এবং নারী দুটোই পণ্যায়িত হয় ।বাণিজ্যিক উদ্দেশে যখন গণমাধ্যম ব্যবহৃত হয় তাতে নারী বিকৃতভাবে উপস্থাপিত হয়। এর পরিবর্তন জরুরী। সচেতনতা বৃদ্ধি পাক আর এমন তৃণমূলপর্যায়ে অবমাননার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠুক।
ধন্যবাদ আরজুপনি


নারী পুরুষ নিয়ে একটি বৈষম্যহীন সমাজের কথা বলি

বিলুপ্ত বৃশ্চিক: সমস্যা হল দেশের জন্য কোন একটা নির্দিষ্ট দিনে আমরা সবাই দেশপ্রেমিক হয়ে যাই।সারাবছর কোন খোজ থাকে না।
নারীদিবসটা এমন যেন না হয় , সারাবছরই যেন সেই উদ্যম ও ভালো মানসিকতাটা থাকে সেটাই কাম্য।

স্বাধীকার : নারী কেবল অর্থনৈতিক মুক্তি পাক-এটাই আমার সব সময়ের চাওয়া। নারী অর্থনৈতিক মুক্তি পেলে বাকী সকল বৈষম্য ধীরে ধীরে নারী নিজেই সরিয়ে দিতে সক্ষম। অর্থনৈতিক মুক্তি ছাড়া আমাদের মতো স্থবির আর রুগ্ন সমাজে নারীর ন্যায্যতা নিশ্চিত করা কেবল অলিকতা মাত্র।

আহাদিল : সেই কবে নজরুল 'সাম্যবাদী' লিখে গেছেন, তবুও সাম্যবাদ এর প্রতিষ্ঠা প্রতিদিন কেমন কঠিন হয়ে উঠছে!


সামহোয়্যারইন ব্লগের সংকলন পোস্টের সংকলন- প্রিয় পোস্ট
জানা :
আহারে বেচারি!
অনেএএএএক কষ্ট করতে হবে। তা হোক, তবুও কাজটাতো নিঃসন্দেহে প্রশংসনীয়।
মনে করে হাতের কাছে বড় একটা ঠাণ্ডা পানির বোতল আর একটা গ্লাস রাখবেন ।
ভাল থাকবেন 'পনি।


রাজা যায় রাজা আসে পাখিদের তাতে কি!

শিশেন সাগর: পাখিদের কথা:
অনেকেই ভালো লিখেন, এমন পোস্টে আমি যেয়ে হতাশ হয়েছি তাদের পোস্টে কমেন্টের হাতে গোনা সংখ্যা দেখে! খারাপ লেগেছে যে এমন ভালো পোস্টেগুলোর যথার্থ সম্মান দেওয়া হচ্ছে না। ভয় পেয়েছি এই ভেবে যে, ওই সব পোস্টে কমেন্ট খরার কারণে এতো ভালো লেখার এই নিভৃতচারী লেখক না তার আগ্রহই হারিয়ে ফেলে!
দারুন কথা,

জেরী: নারী ব্লগার আর পাখিদের কথাতে যা লিখেছেন সে বক্তব্যের সাথে পুরাই একমত। সামুতে এমনো অনেক ভালো লেখক আছে শুধু মাত্র তাদের পরিচিতির অভাবে তাদের মেধার মূল্যায়ন হয়না।

অণুজীব: পাখি হয়ে থাকতে চাই :-B

সবাক:
সিন্ডিকেট ব্লগিং ভিন্ন জিনিস। যা একজন ব্লগারকে ধীরে ধীরে অকার্যকর বানাতে সাহায্য করে।
পোস্টের মূল স্পিরিটের সাথে সহমত। বক্তব্যের সাথেও সহমত।
প্রতিক্রিয়াশীলতা এবং অসুস্থ মানসিকতার চর্চা ঝেড়ে ফেলে ব্লগ হোক শেয়ারিং এর অভয়ারণ্য!

অন্তরন্তর: চমৎকার একটি পোস্ট। খুব ভালভাবে ব্লগের এই সমস্যার কথাটা তুলে ধরেছেন। আমি ব্লগে এসেছি মূলত ভাল লিখা পড়ার জন্য এবং ভাল অনেক কিছু শিখার জন্য। অনেক কিছুই বলার ছিল কিন্তু অনেকেই এই ব্যাপারগুলো উল্লেখ করেছেন। সুস্থ্য মানসিকতার ব্লগার চাই,
সুস্থ্য ধারার ব্লগিং চাই ------- সহমত। ভাল থাকবেন অনেক অনেক


সিনেমাখোরদের বিশাল আড্ডা!!! পরীক্ষামূলক ছবি ব্লগ-৩

পুশকিন : পনি আপা ছবি পোষ্টের জন্য পিলাচ।আপনে রকস।চরম লাগছে আড্ডা।

নাফিজ মুনতাসির: সবাইকে ডেকে ডেকে নিয়ে ছবি তুললাম....আর আমার একটাও ছবি নাই.....এটা কোন কথা

মুহাম্মদ জহিরুল ইসলাম: জটিল পারফরমেন্স আপনার, আপনেরে দিয়াই হবে !!

অস্তমিত গন্তব্য : আমার পিক নাই ... জাতি আফনের উপর ভয়াবহ হতাশ ... ... (


দিপ: ১৯.নাম কন...
ফাইজলামি।
আমি সব থেকে পপুলার ্‌
আপনার ছবি কই

শিশির সিন্ধু বলেছেন: যেখানে খাওন নাই সেইখানে আমি নাই

ফেলুদার চারমিনার: আমি আছি
আপু, আপনার সাথে আলাপটা ভালোমতোন করা হয় নাই, নেক্সট দিন ইনশাল্লাহ

অনির্বাণ রায়।: ১৬ নাম্বার ছবিটার জন্য ঝাতি তেব্র নিন্দা জানাচ্ছে ।
এইডা কি কর্লেন আপু , আমার ইজ্জত শ্যাষ । একটা ভাল ফুডুক দ্যান , না হইলে আমার এই মুখ দেহামু না । ( ( (

কান্নার ছায়া: আমারও ছবি নাই ... পোষ্ট রিপোর্টেড

নোমান নমি: আড্ডায় যাইতে পারি নাই। তাই পোষ্টে মাইনাস।

অ্যামাটার: সাধারণত ব্লগ আড্ডা-টাড্ডায় যাওয়া হয়না। কিন্তু এইবার মনে হচ্ছে মিস করলাম। আফসোস হচ্ছে

টিনটিন`: ভালো ভালো, সব মজায়মজায় আড্ডা দেন। বাদ পড়ি, আমরা দুরে থাকা ব্লগাররা।

সহ্চর:
মহান মানুষ চিনলেন না আফসুস বিরাট আফসুস,

রোজেল০০৭ : সব চেনা মুখ একজায়গায় দেখে ভালো লাগলো।
সিরাম কালেকশন।
সোজা শোকেসে।
আর শেষে অবশ্যই পিলাচ++++++++++++

জাহাজী পোলা:
আমি এখনো অবিবাহিত ব্যাচেলর ব্লগার, উল্টা পাল্টা ফটু জনসম্মুখে দিয়ে বিয়ের বাজারে আমার দাম কমাইয়েন্না আফা

নিশাচর ভবঘুরে: আমার ছবি কি আর ভালো নাই! এতো ছুন্দর আমি! ছবি বান্দরের মতো আসে ক্যান?

পটল :
সব দেখি নায়ক নায়িকা!!
ছিনেমার নাম কি!

ওবায়েদুল আকবর: ভালো হইছে আমি যাইনাই।
কথা ছিল মুভিখোরদের আড্ডা হবে এখন দেখতেছি হইছে মডেলদের আড্ডা। ছবি নিয়া কোন কথাই নাই খালি ছবি তোলাতুলির ব্যাপার।

রিয়েল ডেমোন: আমি নাই, সো মাইনাস।
অ:ট: আপু আপনার নিক দেখে আমি ছেলে ভাবছিলাম স্যরি

আলামিনস্টাইন : "আমার বন্ধু রাশেদ" আছে কিন্তু আমি নাই আরে আমি তো এই মুভির পরিচালক....
তাড়াতাড়ী আমার ফটুক দেন আপু। নইলে কিন্তু ব্লগ আর ব্লগ থাকিব না।

কালাম আজাদ বেগ: এইটাইতো চাইতেছিলাম.......সোজা প্রিয়তে

কাউসার রুশো: পুশকিন ভাইরে কো পুরা মাখনের মত লাগতাছে
চ্রম আড্ডা হইছে
থেংকু আপু ছবিগুলোর জন্য
সবাইকে ধন্যবাদ ও শুভকামনা

দারাশিকো : আফু. আপনারে আমার একটা সুন্দর থ্রিআর সাইজের ফটু দিতেসি, এইটা মুছেন প্লিজ (কেউ কথা রাখে নি!)

অপূর্ণ রুবেল: শুরু করলেন আমার ছবি দিয়া। এটা কোনো কথা। আমি কি এমন গুরুত্বপূর্ণ কেউ


আজি বাংলাদেশের হৃদয় হতে -ছবি ব্লগ

ভিয়েনাস : ফুল গুলি কিন্তূ সত্যি দারুন । ফুলের নাম জানা হলো না । রাজা মশাই কে খবর লাগান ফুলের নাম জানার জন্য ।

পাহাড়ের কান্না: আমি খালি একটা ফুলের নাম জানতাম তাও এত্তগুলা পরিচিত কিন্তু নাম না জানা ফুলের মাঝে ঐটার নামও মনে পড়তাছেনা।

মরুভূমি থেকে বলছি : চমৎকার পোস্ট,
আরো ভালোলাগলো সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে আপনাকে দেখে,
অনেক সুন্দর হয়েছে ছবি গুলো আরো ভাল লাগলো ফুলগুলো,
শুভকামনা এবং ++++++++++++++++

আপনার ডাক্তার: আপু৥ সেই রকম হয়েছে। মারাত্মক। চালিয়ে যান। থামেনা যেন।

নষ্ট কবি: একেই বলে আশকারি রে মাথায় তোলা এবং আশকারা দেয়া
সে দেখি কমেন্টের বন্যা বইয়ে দিয়েছে

নওশিন নাওয়ার: faaatttafatto hoyeche! :-)

সুপান্থ সুরাহী :
এত্ত এত্ত সুন্দর ছবি...!!
মনটাই ভাল হয়ে গেল...
আপ্নার ছবি তোলার হাত তো বিরাট ভাল!
কেমনাছেন?

আর.এইচ.সুমন: (ভিক্ষা বৃত্তিকে নিরুৎসাহিত করে, ওদের কাজকে মূল্যায়ন করুন)
অনেক মূল্যবান একটা কথা বলেছেন আপু
কিছু নতুন ফুলের সাথে পরিচিত হলাম আপনার কল্যানে !
অনেক ধন্যবাদ !!

রোকন রাইয়ান: বাপরে
বাংলাদেশের সব ফুল দেখি যোগার কইরা ফালাইছেন..
ছবি ভালো হইছে..
তবে প্রতিযোগিতার জন্য যোগ্য কিনা সেটা ভালো ফটুক এডিটর বলতে পারবে..

মুহাম্মদ জহিরুল ইসলাম : আজকের আড্ডায় আপনার সাথে পরিচিত হতে পেরে অনেক ভাল লেগেছে...

স্বদেশ হাসনাইন: ভাল লাগলো রঙিন ফুলের ছবি আর শিশুদের জন্য এই ভালবাসা

মোহাম্মদ সাজ্জাদ হোসেন: অনেক সুন্দর।
মনে হয় বাস্তবের চেয়েও অনেক বেশী সুন্দর।


লিন্কিন পার্ক বলেছেন: ডি.এস.এল.আর. ফটোগ্রাফার আরজুপনি আপু
চুপার পোস্টে চুপার লাইক


টিপুর ভাবনা এবং আমি-ডায়েরীর পাতায়

অনবদ্য অনিন্দ্য: আমার নিজেরও এক বন্ধুর কথা মনে পড়ে গেছে আমাদের এই সহ-ব্লগারের মৃত্যুতে । অনেক কষ্ট হচ্ছিল যখন শুনেছি এই খবরটা । আপনার লিখা পড়ে আবারো মনটা ছুঁয়ে গেলো । তাঁর আত্মা শান্তিতে থাকুক এই কামনা করি ।

লেখোয়াড় : টিপু বীরের মতোই চলে গ্যাছে...তাই সে কারো কাছে সাহায্য প্রার্থণা করেনি, নিজেকে প্রকাশ করেনি...
আমরা ওর ভালো বন্ধু হতে পারিনি...এই কষ্টই আমায় বেশি পোড়াচ্ছে
ঠিক তাই।


আমার ডায়েরী
আদ্রিতা :ভালো। লিখুন। একটা মানুষের ব্যক্তিগত চিন্তাচেতনা এবং পারিপার্শ্বিক ঘটনাবহুল লেখাগুলো আমার অনেক ভালো লাগে।

বোকা নারী!……..সমান অধিকার নয়, বল ন্যায্য অধিকার চাই -একটি ভাববাদী পোস্ট!

জনদরদী: আমি নারী অধিকারে পক্ষে । এজন্য আপনার পোষ্টের থিমের সাথে একমত । আপনার আগের একটা পোষ্ট পড়ে আপনাকে নারী বলেই মনে হল !

জামিল আহমেদ জামি: নারী এবং পুরুষ পরস্পরের শত্রু নয়, একে অপরের পরিপূরক! সহমত...

প্রিন্স অফ ব-দ্বীপ: ভাল লাগল পোস্টটা। ইসলামেও কিন্তু নারী পুরুষকে সমান বলা হয়েছে, অধিকার সমান দেওয়া হয়েছে ঠিক আপনার গল্পের মত করেই।
আমাদের দেশে নারী অধিকার লঙ্ঘনের মূল কালপ্রিট আমি দেখেছি এই নারীদেরই। তারা যখন শাশুড়ি আর ননদ হয়ে যায়, অন্যের অধিকারের দিকে তাদের আর খেয়াল থাকে না।


আজ আমার বাক্ স্বাধীনতা দিবস...

নেক্সটডোর : এই পোষ্ট টা আমাকে inspired করে.............যদিও আমি পোষ্ট লেখি না বাট এই লিখাটার মাঝে কিসু একটা আছে।


ফিউশন ফাইভ এবং দূর্যোধন কারা: করে দিলাম মুখোশ উন্মোচন
সবুজ ভীমরুল :মাথা আসলেই আউলা হইয়া গেসিল প্রথমে!!
আপনি হরর/থ্রিলার গল্প লেখা শুরু করুন। আমার বিশ্বাস দুর্দান্ত কিছু লিখতে পারবেন।
ধন্যবাদ।

প্রজন্ম৮৬ : নারী হৃদয়ের ফিফা ভাবনা জানলাম।
ফান পোস্ট হলেও অসাধারন স্ক্রীপ্ট। রোমান্স-সাসপেন্স-মিউজিক-কান্না-বিলাসীতা সব আছে!
মাঝে মধ্যেই পুরুষবাদে মুগ্ধ একটি নারীরূপ ফুটে উঠেছে। যা বাস্তবেই দেখা যায় কিন্তু সাহিত্যে বেমানান।

জুল ভার্ন :
আমার দৃষ্টিতে ফিফা সামুর অন্যতম মেধাবী ব্লগার-তবে রহস্য চরিত্র বটে! তিনি আমার অন্যতম প্রিয় ব্লগার।
আপনার ৪ টা পোস্ট আমি পড়েছি। প্রতিটা পোস্টেই আপনার মেধার পরিস্ফুরণ লক্ষণীয়। আপনারমত একজন গুনী, মেধাবী ব্লগার পেয়ে আমরা গর্বিত।
শুভ কামনা।


এতো ব্লগ ব্লগ করে কি হবে?! ব্লগ আমাদের খাওয়ায় না পড়ায়!

হাসান মাহবুব:
ব্লগের এই সময়ে আপনার লেখাটি বিশেষ তাৎপর্যপূর্ণ। একজন পূর্ণাঙ্গ ব্লগ পর্যবেক্ষকের দারুণ বিশ্লেষণী লেখা। +++++


তুই তো বেডা হইয়া গেছস

ম্যাভেরিক : গল্প ও সমাজ সচেতনতা দুভাবেই আপনার লেখাটি সার্থক, কিন্তু এরকম সিরিয়াস একটি লেখার শিরোনামে অদ্ভুত ইমোটি বেমানান।

অনন্ত দিগন্ত: লেখাটি পড়তে পড়তে মনের মধ্যে ভেসে উঠলো পরিচিত কয়েকজন তারেক সরকার , রওশন আরা আর জেরিনের মুখ ...
ঘুনে ধরা সমাজের এই চিত্রটি অসামান্য দক্ষতায় ফুটিয়ে তোলায় আপনাকে অনেক ধন্যবাদ ... ভাল থাকবেন

অদৃশ্য মানবী: ক্ষুদ্র জীবনের এক কঠিন বাস্তবতা চমৎকার ভাবে ফুটে উঠেছে আপনার লেখনীতে।পড়তে গিয়ে চোখে পানি চলে এসেছে।অনেক ধন্যবাদ আপু ।


আশা জাগানিয়া-ব্লগস্পট সমগ্র

রাশান শাহরিয়ান নিপুন: উম্মাহ!!!! দারুন হইছে!!!! লুক টা দেখে তো ফিদা হয়ে গেছি, আপু। এখন পড়ি নাই। তয় পড়ে ফেলব, ইনশাল্লাহ।

ঘুমন্ত আমি : সুন্দর লুক ।কিন্তু দেখার বিষয় আসলে ব্লগাররা কত সুন্দর আইডিয়া দিয়ে ব্লগটি সাজিয়ে তুলতে পারে ।


সামুতে ভালো পোস্টের খোঁজে যারা হতাশ বিশেষ করে তাদের জন্যে-জুন ২০১২ সংকলন

পুরান ঢাকাইয়া: ধন্যবাদ আরজুপনি আপনাকে, একটা ভালো উদ্যোগ নেয়ার জন্য। এতে করে না দেখা অনেক ভালো পোস্ট আবার দেখার সুযোগ হবে।
আর স্পেশালি থ্যাংকস আমার জেনারেল থাকা অবস্থায় জাহানারা ইমামকে নিয়ে দেয়া পোস্ট টি আপনার নজরে আসায় ।

অনিক আহসান : নাইস কালেকশন..পরতে এখন অনেক সুবিধা হবে। নাইলে লুল আর ক্যাচালের ভিড়ে অনেক ভালো পোস্ট চোখেই দেখি না।
* আপনার লেখা বেশ কিছু দিন থেকে পাই না। খালি নিজের সাইটে দিলেই কি হবে?..সামুতেও শেয়ার করেন।

জুন: পরিশ্রমী পোষ্ট পনি । ভালোলাগলো দেখে যে কেউ না কেউ সংকলন করেই যাচ্ছে রিওয়ার্ডের প্রত্যাশা না করেই
শুভকামনা অনেক অনেক.....

কালীদাস : সংকলন টাইপের লেখা থিকা সবসময় কিছুটা দূরে থাকার চেষ্টা করি। আপনের পোস্ট, তাও সন্ধ্যা সময় ফিরা গেছি কমেন্ট না কইরাই। ক্যাঁচাল দেখতে ঢুকছিলাম এখন হেডিংগুলা ভাল হৈছে
নতুন কিছু করেন। ক্যাঁচাল হেডিং দিয়া নতুন একটা সেকশন দেন

ফিউশন ফাইভ : অনেক কষ্ট করেছেন আপু! উপ-শিরোনামগুলো দুর্দান্ত।


বরিষ ধারা মাঝে-ছবি ব্লগ

ডেভিড : মাটির গন্ধ শুধু সাক্ষাতেই মেলে না দুরে থেকেও অনুভব করা যায়, সবগুলো ছবিই নিয়ে গেলাম, তবে অনুভবে...
===================
বিশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি যে দুজন মানুষের কল্যাণে এতো বড় প্লাটফর্মে লিখার সুযোগ পাচ্ছি ■জানা এবং ■আড়িল কে।।
====================
যারা বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে উৎসাহ যুগিয়েছেন কৃতজ্ঞতা তাদের সবাইকেই (রাত জাগার ক্লান্তিতে অনেকের নাম মিস হতে পারে সে জন্যে ক্ষমাপ্রার্থি)
অক্টোপাস পল
অন্তরন্তর
অথৈ সাগর
অদম্য১২৩৪
অনবদ্য অনিন্দ্য
অন্ধ দাড়ঁকাক
অনাহূত
আজমান আন্দালিব
আমি নিয়ন
আমি তানভীর
অনুজীব
অগ্নির
অপরিনীতা
আকাশটা লাল
আবদুল্লাহ্ আল্ মামুন
আবু সালেহ
আরমিন২৯
আমার- নাম- মেহেদী
আরিফ আরাফাত রুশো
আশকারি রহমান
আশরাফুল ইসলাম দূর্জয়
আসফি আজাদ
আসিকুজ্জামান
িক
গাউস
ইউসুফ খান
ইমরান নিলয়
ইশতিয়াক আহমেদ চয়ন
ইসরা০০৭ঈষাম
উদাসী স্বপ্ন
এফ এন এফ
এলোমেলো অতনু
এস.কে.ফয়সাল আলম
কখনো মেঘ কখনো বৃষ্টি
কলাবাগান১
কল্পবিলাসী স্বপ্ন
কাঊসার রুশো
কামরুল হাসান শািহ
কাশিফ
কি নাম দিব
কৌশিকনেফেরতিতি
ক্ষুধার্ত
গাজী খায়রুল হাসান
গাধা মানব
গুপ্তঘাতক007
গেমার বয়
গোধুলী রঙ
ঘুমকাতুর
ঘুমন্ত আমি
চান মিঞা সরদার
চাঙ্কু
চেয়ারম্যান০০৭
ছাইচাপা আগ্নেয়গিরি
ছায়াপাখির অরণ্য
জহুরুল ইসলাম স্ট্রীম
জাতির নানা
জানালার বাইরে
জাহিদুল হাসান
জালিস মাহমুদ
জারনো
জীবনানন্দের ছায়া
জুল ভার্ন
জেনারেশন সুপারস্টার
জোবায়ের নিয়ন
জ্যোস্নার ফুল
টানজিমা
ডেজা-ভু
ডেভিড
তন্ময় ফেরদৌস
তিথির অনুভূতি
তুমি আমায় ডেকেছিলে ছুটির নিমন্ত্রণে
দুই দুয়ারীদীপান্বিতা
দস্যু রত্নাকর
দিকশূন্য
দূর্গমগিরি
দ্য লর্ড
ধূসরধ্রুব
নতুন
নীল কষ্ট
নাজনীন১
নাআমি
নাম দেব না
নাঈম আহমেদ আকাশ
নাহুয়াল মিথ
নাদিয়া জামান
নিমচাঁদ
নিশাত রহমান
নিশাচর ভবঘুরে
নিখিলেস প্যারিসে
নীল কষ্ট
নিরব ০০9
নিরব দর্শক
নেক্সাস
নোবিতা রিফু
নোমান নমি
পটল
পাকা খোকা
পানকৌড়ি
পীর সাহেব
প্লিওসিন অথবা গ্লসিয়ার
ফয়সাল তূর্য
ফারজুল আরেফিন
ফারিয়া
ফিরোজ খাঁন তুষার
ফেরারী...
বর্ণচোরা
বাঘ মামা
বাজেকাম
বাদ দেন
বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর
ব্ল্যাক উড
বিডি আইডল
বৃষ্টিধারা
বেইমান আমি
ভাম_বেড়াল
ভারসাম্য
ভালো থাকতে চাই
ময়নামতি
মনিরুল ইসলাম বাবু
~মাইনাচ~
মমর
মাইনাস এইটিন_পন্ডিত
মাহমুদা সোনিয়া
মামুণ
মাহবু১৫৪
মিথী_মারজান
মিজান আনোয়ার
মিস্টিক ফিউচার
মিনহাজুল হক শাওন
মিরাজ is
মুদ্রা সংগ্রাহক
মুনসী১৬১২
মুহাম্মদ জহিরুল ইসলাম
মুক্তাদীর মাহফুজ জামী
মুর্তজা হাসান খালিদ
মেঘ বলেছে যাবো যাবো
েমেেঘলা আকাশ
মেহেরুন
মোস্তফা কামাল পলাশ
মোটা মানুষ
মৈত্রী
মোঃ মেজবাহুল হক
যাযাব৮৪
যেড ফ্রম এ
রবিন মিলফোর্ড
রবি_জল
রাতুল _শাহ
রাজসোহান
রাশান শাহরিয়ান নিপুন
রায়হান কবীর
রাহি
রাষ্ট্রপ্রধান
রিফাত হোসেন
রিমঝিম বর্ষা
রিয়েল ডেমোন
রুদ্রপ্রতাপ
রুন
রেজওয়ান মাহবুব তানিম
রেজোওয়ানা
রোকন রাইয়ান
রোজেল০০৭
লাল চাঁন
লাইলী আরজুমান খানম লায়লা
লাভলু জাফর রেজা সিদ্দিকী
লিনকিন পার্ক
লেডি বার্ড
শফিক আসাদ
শর্বরী শর্মি
শশী হিমু
শহিদুল ইসলাম
শাবা
শাহেদ খান
শায়মা
শাফ্ক্বাত
শিশিরের শব্দ
শেখ আমিনুল ইসলাম
শোশমিতা
সকাল বেলার ঝিঝি পোকা
সবাক
সবুজ সাথী
সরলতা
সাকিন উল আলম ইভান
সাজিদ এহসান
সাদা মনের মানুষ
সাদাসিদা মানুষ
সুপান্থ সুরাহী
সোনাবীজ; অথবা ধুলোবালি ছাই
স্বর্ণমৃগ স্বপ্নচারী সুমন
হাসান যোবায়ের
হাছুইন্যা
হিজিবিজি

========================
আমার জীবনে যে মানুষটির বিকল্প নেই সেই বিশেষ আলোকবর্তিকা হাতে মানুষটির কায়া ও ছায়াকে আজকের এই বিশেষ পোস্টটি উৎসর্গ করছি।।
========================
সামনে আরো অনেকটা পথ...চলতে হবে...
সর্বশেষ এডিট : ১৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:৫১
১৭৭টি মন্তব্য ১৭৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

EU বাংলাদেশ, আফ্রিকা ও আরবদের সাহায্য করার চেষ্টা করে।

লিখেছেন সোনাগাজী, ১০ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৬:১৩



EU বাংলাদেশকে বিবিধভাবে সাহায্য করে আসছে স্বাধীনতা সংগ্রামের শুরু থেকে; বিশেষ করে গণতান্ত্রিক প্রতিষ্ঠান গুলোকে সচল করার জন্য সহযোগীতা করতে চায়। আমাদের দেশে ও আফ্রিকায় ভালো যা ঘটছে... ...বাকিটুকু পড়ুন

অধিকৃত পূর্ব জেরুজালেমে কোকের আতারোট শিল্প অঞ্চলের কারখানা: ফিলিস্তিনি স্টেইটহুড, স্বনিয়ন্ত্রণ অধিকারকে অসমম্মান করে।

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১০ ই জুন, ২০২৪ রাত ১১:১৭

কোকা-কোলার পূর্ব জেরুজালেমের আতারোট শিল্প অঞ্চলের কারখানাটিকে ঘিরে শুরু থেকেই তীব্র বিতর্ক আছে। এই এলাকাটি আন্তর্জাতিক আইনের অধীনে ফিলিস্তিনি ভূখণ্ডের অধিকৃত এলাকা হিসেবে বিবেচনা করা হয়। রাজনৈতিক, অর্থনৈতিক, এবং... ...বাকিটুকু পড়ুন

জঘন্যতম রেফারির বলি বাংলাদেশ

লিখেছেন অধীতি, ১১ ই জুন, ২০২৪ রাত ১২:২১

আজকে রেফারি খেলছে মূল খেলা। গতকালকে পাকিস্তান লর্ডগিরি করে হারছে কিন্তু এই দিক থেকে বাংলাদেশ শেষ পর্যন্ত লড়াই চালিয়ে গেছে। দুইটা ওয়াইড দেয়নি। রেফারি তিনটা আউট দিছে তাড়াহুড়ো করে।... ...বাকিটুকু পড়ুন

পরিপক্ক প্রেম: মানসিক শান্তি

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ১১ ই জুন, ২০২৪ রাত ২:৩০






জীবনের নির্দিষ্ট একটি সময়ে পৌঁছানোর পর, মানুষ যখন পরিপক্ক হয়ে ওঠে, তখন প্রেমের মাপকাঠি বদলে যায়। তখন আর কেউ প্রেমে পড়ার জন্য শুধু সৌন্দর্য, উচ্ছ্বলতা, কিংবা সুগঠিত দেহ খোঁজে না।... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। রবীন্দ্রনাথের শেষ কটা দিন কেমন কেটেছিল?

লিখেছেন শাহ আজিজ, ১১ ই জুন, ২০২৪ সকাল ১০:১১




১৯৪১ সালে জীবনের শেষ দিনগুলোয় অসুখে ভুগছিলেন কবি। সারা জীবন চিকিৎসকের কাঁচি থেকে নিজেকে বাঁচিয়েছেন, এবার বুঝি আর তা সম্ভব নয়। হোমিওপ্যাথি, অ্যালোপ্যাথি চলছেই। কিন্তু কিছুতেই কিছু... ...বাকিটুকু পড়ুন

×