somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইউরোপীয়ান ক্লাব ফুটবলে দলবদলকারী সেরা পাঁচ ফুটবলার

০৮ ই জুলাই, ২০১২ বিকাল ৩:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইউরোপের ক্লাব পর্যায়ে এখন দলবদলের মৌসুম। প্রতিটি দল নিজেদের শক্তি, দূর্বলতা যাচাই বাছাই করে খেলোয়াড় কেনা বেচায় ব্যস্ত। এখন পর্যন্ত সম্পূর্ণ হওয়া সাইনিংগুলোর মধ্যে বেশ কিছু আলোচিত। বিশ্লেষকেরা দলবদলের হাওয়ায় কে লাভবান ও কে ক্ষতিগ্রস্থ হচ্ছেন তা নিয়ে নানা মতামত দিচ্ছেন। আমার চোখে এখন পর্যন্ত এবারের দলবদলের সেরা পাঁচ সাইনিং:

০১. এজিকুয়েল লাভেজ্জি (আর্জেন্টাইন উইঙ্গার)
বর্তমান ক্লাব: প্যারিস সেন্ট জার্মেইন (ফ্রান্স) পুরনো ক্লাব: নাপোলি (ইতালি)।
২৭ বছর বয়সী এ খেলোয়াড় এবারের মৌসুমে ১১ নম্বর জার্সি পড়ে পিএসজির হয়ে খেলবেন। এবারের দলবদলে এক আলোচিত নাম। গত মৌসুমে নাপোলির হয়ে ৪২ ম্যাচ খেলে ১১ টি গোল করা ছাড়াও ১১ টি গোল করিয়েছেন। নাপোলির হয়ে লাভেজ্জি-কাভানি জুটি শেষ কয়েক মৌসুমে প্রতিপক্ষদের কাছে আতঙ্ক ছিল। আসছে মৌসুমে এ তারকা পিএসজির মাঝমাঠের সেনাপতি হয়ে মাঠ কাঁপাবেন?

০২. ইডেন হাজার্ড (বেলজিয়ান এ্যাটাকিং মিডফিল্ডার)
বর্তমান ক্লাব: চেলসি (ইংল্যাণ্ড) পুরনো ক্লাব: লিলি (ফ্রান্স)।
২১ বছর বয়সী এ খেলোয়াড় ইউরোপের অন্যতম প্রতিভাবান ফুটবলার। এখন পর্যন্ত এবারের দলবদলে সবচেয়ে দামি খেলোয়াড়। তাঁকে কিনতে রোমান আব্রামোভিচকে ৩২ মিলিয়ন পাউণ্ড খরচ করতে হয়েছে। গেল মৌসুমে লিলির হয়ে ৪৮ ম্যাচে ২২ গোল করেন ও অন্যদের দ্বারা ১৬ টি গোল করিয়েছেন। মিডিয়াগুলো মাঝে মাঝে গতি, সৃষ্টিশীলতা ও চমকপ্রদ নৈপূণ্যের জন্য তাকে টানা তিনবারের ফিফা বর্ষসেরা সময়ের সেরা ফুটবলার আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর লিওনেল মেসি ও আরেক সাবেক ফিফা বর্ষসেরা খেলোয়াড় ও আরেক ফুটবল সুপারস্টার রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনাল্ডোর সাথে তুলনা করে থাকে। এবারের মৌসুমে বর্তমান চ্যাম্পিয়ন্সলীগ শিরোপাধারী চেলসির হয়ে তিনি কেমন খেলেন তা দেখার অপেক্ষায় দর্শকরা।

০৩. জর্ডি আলবা (স্পেনীশ লেফটব্যাক)
বর্তমান ক্লাব: বার্সেলোনা (স্পেন) পুরনো ক্লাব: ভ্যালেন্সিয়া (স্পেন)
২৩ বছর বয়সী এ প্রতিভাবান খেলোয়াড়কে নিজেদের ঘরে ফিরিয়ে আনতে বার্সাকে ১৪ মিলিয়ন ইউরো বিনিয়োগ করতে হয়েছে। বার্সার যুবদলে ৭ টি বছর কাটানো এ খেলোয়াড় শুধু রক্ষণভাগ সামালই যে দেন তা নন আক্রমণভাগের খেলোয়াড়দের বল যোগান দিতেও পারঙ্গম। তাই মাঝে মাঝে তাকে মিডফিল্ডার হিসেবেও দেখা যায়। মেসির সাথে ১৮ নম্বর জার্সিধারী আলবা দুরন্ত জুটি গড়বেন! রক্ষণভাগের খেলোয়াড় হয়েও গত মৌসুমে ভ্যালেন্সিয়ার পক্ষে ৫০ ম্যাচ খেলে ৫ টি গোল করা ছাড়াও ৭ টিতে সহযোগী ছিলেন। বিশ্বকাপ ও টানা দুবারের ইউরো জয়ী তারকাসমৃদ্ধ স্পেনের পক্ষে ১১ ম্যাচে ১ টি গোল করেন ও আরো ৩ টি গোলের নেপথ্যে কারিগর ছিলেন।

০৪. সিনজি কাজাওয়া (জাপানিজ এ্যাটাকিং মিডফিল্ডার)
বর্তমান ক্লাব: ম্যানচেস্টার ইউনাইটেড (ইংল্যাণ্ড) পুরনো ক্লাব: বরুসিয়া ডর্টমুণ্ড (জার্মানি)
দলবদলের বাজারে খেলোয়াড় কেনাবেচায় সবচেয়ে কুশলী বলা হয় ম্যানইউ কোচ স্যার এ্যালেক্স ফার্গুসনকে। আর ফার্গি ওভাররেটেড প্লেয়ারের পিছনে আগে না ছুটে অন্য দলগুলোকে পিছনে ফেলে ২৩ বছর বয়সী এ মিডফিল্ডারকে দলে টানেন। অনেকের মতে, দলবদলের এ মৌসুমে এটিই সবচেয়ে ঠাণ্ডা মাথার দূরদর্শী সাইনিং। জাপানিজ এ উইঙ্গার ১১-১২ মৌসুমে বুন্দেসলিগা বিজয়ী ডর্টমুণ্ডের হয়ে ৪৩ ম্যাচে ১৭ টি গোল করেন ও বেশ কিছু গোল করতে সহায়ক ভূমিকা পালন করেন। নবাগত ম্যানইউ তারকা এ বছর জাতীয় দলের হয়েও দুটি গোল করতে সমর্থ হন। আসছে মৌসুমে ইপিএল ও ইউরোপে ঝড় তুলবেন এ সৃষ্টিশীল মিডফিল্ডার এমন সম্ভাবনাকে কেউই উড়িয়ে দিচ্ছেন না। পারবেন কাজাওয়া?

০৫. অলিভার জিরাউড (ফ্রেঞ্চ স্ট্রাইকার)
বর্তমান ক্লাব: আর্সেনাল (ইংল্যাণ্ড) পুরনো ক্লাব: মন্টপিলিয়ার (ফ্রান্স) পার্সি আর্সেনালের সাথে চুক্তি নবায়ন করলে আকার, শারীরিক দক্ষতা ও হেডিং এর জন্য পরিচিত ২৫ বছর বয়সী এ স্ট্রাইকারকে দলে ভিড়িয়ে আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার কিছুটা নির্ভার থাকতে পারতেন। ২০১১-২০১২ মৌসুমে লীগ ওয়ান চ্যাম্পিয়ন মন্টপিলিয়ারের শিরোপা জয়ের পিছনে অসামান্য অবদান ছিল জিরাউডের। ক্লাবের হয়ে ৪৩ ম্যাচে ২৫ গোল করা ও ৯ টি গোলে পরোক্ষ ভূমিকা রাখা এ খেলোয়াড় নজরকাড়া পারফরম্যান্সের মাধ্যমে ওয়েঙ্গারের নজরে আসেন। আসছে মৌসুমে পার্সি যদি দলে থাকেন তাহলে জিরাউড-পার্সি-পোডল্সকি ত্রয়ী শিরোপা খরায় ভুগতে থাকা গানারদের প্রত্যাশা পূরণে ঝাপিয়ে পড়বেন তা আগাম বলে দেওয়া যায়। পার্সি গানারদের ছেড়ে চলে গেলে আক্রমণভাগে হয়তো অলিভারকেই নেতৃত্ব দিতে হবে। পারবেন ভাল পারফরম্যান্স করে লণ্ডনের ঐতিহ্যবাহী ক্লাবটির ত্রাণকর্তা হতে?

ইউরোপে দলবদলের এ মৌসুমে আরো অনেক চমকপ্রদ ট্রান্সফার হবে। নানা গুন্জন, আলোচনা, সমালোচনার বিষয়বস্তু হবে ট্রান্সফার মার্কেট। আগামী মৌসুমে মাঠ মাতাতে খেলোয়াড় কেনা-বেচায় আরো সক্রিয় হবে ইউরোপের শীর্ষসারির ক্লাবগুলো। নিকট ভবিষ্যতে রবিন ভান পার্সি, লুকা মডরিচ, থিও ওয়ালকট, নানি, হাল্ক, বালেসহ অনেক তারকা, প্রতিভাবান ও উদীয়মান খেলোয়াড়দের দলবদলের খবরে আরো হাওয়া লাগবে। তবে আপাতত স্পটলাইট জুড়ে গত মৌসুমে ইপিএলের সর্বোচ্চ গোলদাতা পার্সি। আর্সেনালে আগামী মৌসুম থাকবেন নাকি শত্রু শিবির ম্যানসিটি/ম্যানইউতে যোগ দিবেন না ইংল্যাণ্ড ছেড়ে অন্য কোন দেশে পাড়ি জমাবেন?

০৮ জুলাই,২০১২ ইং।
মো: মুজিব উল্লাহ: [email protected]
ফিডব্যাক দিতে পারবেন এই ঠিকানায়।
সর্বশেষ এডিট : ০৮ ই জুলাই, ২০১২ রাত ৮:৩৯
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×