‘ভারতে ১ দিনের নবজাতকের মৃত্যুহার বেশি’

ভারতে বছরে জন্মের ২৪ ঘন্টার মধ্যেই ৩ লাখেরও বেশি নবজাতক সংক্রমন এবং অন্যান্য রোগে মারা যায়। শিশুমৃত্যুর এই পরিস্থিতি বিবেচনায় ভারতের চেয়ে বাংলাদেশ ও পাকিস্তান ভাল অবস্থানে রয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2013, 03:44 AM
Updated : 7 May 2013, 03:44 AM

তবে নবজাতক মৃত্যুর ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দেশসমূহে গর্ভবতী মায়ের অপুষ্টিজনিত কারন একটি বড় ভূমিকা পালন করে। মঙ্গলবার সেভ দ্য চিলড্রেন-এর বার্ষিক এক প্রতিবেদনের বরাত দিয়ে এনডিটিভি এ তথ্য তুলে ধরেছে।

সংস্থাটি ভারতে নবজাতক মৃত্যুর কারন হিসেবে রাজনৈতিক সদিচ্ছা এবং এই খাতে সুষ্ঠু অর্থায়নের অভাবকেই দায়ী করেছে। বিশ্বে নবজাতকের মোট মৃত্যুর ২৯ শতাংশের মৃত্যু ভারতেই হয়ে থাকে।
বিশ্বে ১৮৬টি দেশের মধ্যে দক্ষিন এশিয়ায় মোট জনসংখ্যা ২৪ শতাংশ। আর বিশ্বে ১ দিনের নবজাতকের মোট মৃত্যুর ৪০ শতাংশ দক্ষিণ এশিয়াতেই ঘটে থাকে।

তবে এ ক্ষেত্রে ক্রমাগত অগ্রগতি থাকলেও বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানে প্রতিদিন গড়ে ১০০০ নবজাতক জন্মের একদিনের মধ্যেই মারা যায়। দাতব্য প্রতিষ্ঠানটির প্রাদেশিক পরিচালক মাইক নোভেল এ কথা জানিয়েছেন।

দাতব্য প্রতিষ্ঠানটি নবজাতকের মৃত্যুর কারন হিসেবে প্রসব সংক্রান্ত জটিলতা, অল্পবয়সে মা হওয়া এবং সংক্রমন এই তিনটি প্রধান কারন বের করে।
তারা দাবি করেছে, এ ক্ষেত্রে দারিদ্র এবং জীবন রক্ষাকারী যন্ত্রপাতির সুষ্ঠু ব্যবস্থাপনা হলে এ হার ৭৫ শতাংশ কমবে বলেও জানানো হয়েছে।