somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

V For Vendetta (আলোচনা)

২৬ শে জুন, ২০১২ রাত ৮:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
Gunpowder Treason and Plot


মুভির শুরুতেই যে কথাটা আপনার মনে দাগ কাটবে তা হচ্ছে-
“Remember, remember, the Fifth of November, the Gunpowder Treason and Plot.
I know of no reason why the Gunpowder Treason should ever be forgot”

ব্রিটিশ রা Gunpowder Treason Plot এর ব্যাপারে পরিচিত। তারা প্রতি বছর ৫ নভেম্বর Guy Fawkes night পালন করে। কিন্তু আমাদের সবার সঙ্গে ব্যাপারটা পরিচিত নয়, সেজন্য ছোট্ট একটা ব্যাখ্যা দিলাম-
প্রায় চারশ বছর আগের কথা, রাজা জেমস১ ব্রিটেন এর রাজা হিসেবে অধিস্টিত হলেন। সে সময় ক্যাথলিক রা খুব বেশি নির্যাতিত হতো। ক্যাথলিক রা আশা করল নতুন রাজা তাদের অধিকার প্রতিষ্ঠা করবে। কিন্তু সে আশায় গুড়েবালি, রাজা জেমস১ যদিও ক্যাথলিক দের প্রতি তার পূর্বপুরুষের চেয়ে কিছুটা প্রসন্ন ছিলেন, তবু তিনি ক্যাথলিকদের কোন অপরাধ ক্ষমা করতেননা, এমনকি তাদের একমাত্র শাস্তি ছিল মৃত্যুদণ্ড। শরীর থেকে মাথাটাকে আলাদা করে দেয়া। এবং ক্যাথলিক রা অবহেলিতই থেকে গ্যাল। ক্যাথলিক রা নতুন কিছু না পেয়ে রাজাকে গুপ্ত হত্যার চেস্টা করেছে বহুবার। প্রতিবার ই তারা বিফল হয়েছে।
১৬০৫ সালে একটা পরিকল্পনা হয়, পরিকল্পনার হোতা ছিলেন Robert Catsbey



তিনি এবং তার ১২ সঙ্গী মিলে পরিকল্পনা করলেন রাজাকে হত্যা করার, পরিকল্পনা শুধু রাজাকে হত্যায় সিমাবদ্ধ রইল না, যুক্ত হল রাজ্যের আর সকল ক্ষমতাধর। তারা ক্যাথলিকদের জন্য নতুন এক ভবিষ্যৎ তৈরির স্বপ্ন দেখল। পরিকল্পনা করা হল ৫ নভেম্বর ব্রিটিশ পার্লামেন্ট এর ‘হাউজ অফ লর্ড’ এ স্টেট ওপেনিং এর অনুষ্ঠানে বোমা হামলা হবে। পুরো পার্লামেন্ট উড়িয়ে দেয়া হবে। এ পরিকল্পনার অন্যতম সহচর ছিলেন Guy Fawkes , তার দায়িত্ব ছিল বারুদ জোগাড় ও শেষ সময়ে ফিউজে আগুন জ্বালা। কিন্তু তাদের এই পরিকল্পনা ফাঁস হয়ে যায়, ফোকস বত্রিশ ব্যারেল বারুদ সহকারে, ধরা পড়েন। পরে তার মৃত্যুদণ্ড হয়।




ফিরে আসি সিনেমায়।

V For Vendetta (2006)
cast-
Evey Hammond: Natalie Portman
V: Hugo Weaving
Finch: Stephen Rea
Deitrich: Stephen Fry
Sutler: John Hurt
Creedy: Tim Pigott-Smith
Director: James McTeigue
V For Vendetta মুলত কমিক Alan Moore এর রচনায় এটি প্রকাশ হয় ১৯৮৮ সালে। স্ক্রিনপ্লে লেখেন ম্যাট্রিক্স খ্যাত ওয়াচোভস্কি ব্রাদারস, Andy Wachowski ও Lana Wachowski।

সিনেমার প্রেক্ষাপট ২০২০ সালে, পারমানবিক ও বায়োলোজিকাল একটা যুদ্ধ ঘটে পৃথিবীতে, আমেরিকা যুদ্ধে বিপরযস্ত হয়ে যায়, একটা leper colony তে পরিনত হয় আমেরিকা। ব্রিটেন মাথা চাড়া দিয়ে ওঠে স্বৈরাচার ফ্যাসিস্ট Sutler ব্রিটেনের ক্ষমতা দখল করেন। তিনি তার কঠর নিয়মে শাশন করতে থাকেন, পুরো ব্রিটেন কে একটা পুলিশ স্টেট এ রুপান্তর করেন। মানুষকে নিরাপত্তা দ্যান কিন্তু স্বাধীনতা দ্যান না। নিজেকে সবচেয়ে ক্ষমতাবান মনে করেন।
সে সময় Larkhill নামে একটা বায়োলজিকাল প্রোজেক্ট শুরু হয় সেখানে এক্সপেরিমেন্টের জন্য বুদ্ধিজিবী, সমকামী, বিদেশী, এমন বিভিন্ন স্তরের মানুষদের এক্সপেরিমেন্টের জন্য ধরে নিয়ে যাওয়া হয়। V একমাত্র মানুষ যে সেই এক্সপেরিমেন্ট থেকে জিবীত ফিরে আসে।
ভি অত্যন্ত জ্ঞানী, শিল্প বিশারদ, ও দক্ষ যোদ্ধা। আমরা ভি কে দেখি একটা কালো পোশাক ও গাই ফোকস মুখশের অন্তরালে।

Evey একজন তরুনি, যে একটি টিভি চ্যানেলে কাজ করে। ৫ নভেম্বর রাতে ভি তাকে পুলিশের হাতে ধর্ষণ হউয়া থেকে বাচায়। এবং পুরাতন কোর্ট রুম ধ্বংস করে দ্যায়। ‘ভি’ ঘোষণা দ্যায় “V for Vendetta” , ঘোষণার ঠিক ১২ মাস পর পরবর্তী ৫ নভেম্বর ভি পার্লামেন্ট দখল করবে। এবং সে জনগণকে কে জেগে ওঠার উপদেশ দ্যায়।
বছর পার হতে থাকে ‘ভি’ প্রস্তুতি নিতে থাকে পার্লামেন্ট ধ্বংসের। সে একটা আইডিয়া কে বাচিয়ে রাখে, একটা আইডিয়া কে পুঁজি করে সে তার লক্ষ্য পূরণে অনড় থাকে। আইডিয়ার বিস্তৃতি ঘটতে থাকে ধিরে ধিরে। এবং ইভি হ্যামন্ড জড়িয়ে পরে ‘ভি’ এর ৫ নভেম্বর পরিকল্পনার সঙ্গে।
‘ভি’ কে সন্ত্রাসী ঘোষণা করা হয়। ‘ভি’ কে খুঁজছে পুলিশ, গোপন রক্ষীবাহিনী। যেভাবেই হোক ‘ভি’ কে খুজে বের করার দায়িত্ব দেয়া হয় নিষ্ঠুর রক্ষীবাহিনী কমান্ডার ক্রিডী কে। অপরদিকে ৫ নভেম্বর চলে আসছে… (এর পর আর বলা উচিত হবে না, স্পয়লার হয়ে যাবে)

সিনেমার পরিচালনা চমৎকার, তবে পরিচালনার চেয়ে বেশি আকৃষ্ট হবেন স্ক্রিপ্ট ও ডায়লগ এ। বিশেষ করে ‘ভি’ এর চিন্তা ভাবনা আপনাকে ভাবাবে। গভরমেন্ট এর বিরুদ্ধে এত হিংস্র ও নগ্ন আক্রমন আপনাকে বিস্মিত ও করতে পারে, অবিভুত ও করতে পারে। সিনেমার অনেক ডায়লগ ই মনে রাখার মত ও আপনাকে অভিভুত করার মত যেমন “People should not be afraid of their governments. Governments should be afraid of their people.” ।
তারপর আবার আছে ম্যাট্রিক্স এর মতই ধির গতির একশন। পরিচালক
James McTeigue যে কাজ ই করেন না কেন সেখানে এক ধরনের রহস্য রাখেন যা দর্শক কে সমাধান করতে হয়। এই সিনেমায় ও তিনি ‘ভি’ এর দর্শন এর মাধ্যমে দর্শক দের জন্য অসংখ্য ম্যাসেজ তুলে ধরেছেন, যা দর্শক দের ডিকোড করতে হবে।
সাধারনত কমিক চরিত্রের ওপর তৈরি সিনেমা গুলো লাইট, সাউন্ড নিরভর হয়। কিন্তু এই সিনেমা টা ভিন্ন স্বাদের।


V For Vendetta কমিক

এই কমিকটি রচনা করেন Alan Moore (“The League of Extraordinary Gentlemen,” ”The Watchmen” এর স্রষ্টা) আর ইলাস্ট্রেশন এর কাজ করেন David Lloyd । প্রকাশিত হয় ১৯৮০ তে, প্রথমে সাদাকালো পরে রঙ্গিন। এই কমিকে ‘ভি’ এর ভিজুয়ালাইজেশন সম্ভবত ফ্যান্টম এর কন্সেপ্ট থেকে আসছে আর বেসিক ‘গানপাউডার ট্রিজন’ থেকে আসা। কমিক এর সঙ্গে মুভির অনেক অংশেই মিল নাই, চরিত্রের নাম পরিবর্তন থেকে শুরু করে, ঘটনা পরিবর্তন, এবং ডায়ালগ এও মিল নাই। সিনেমার কাজ এলান মুর এর পছন্দ হয়নি। এবং এজন্নই বোধয় তিনি সিনেমা থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন।

Guy Fawkes mask-

‘ভি’ যে মুখশটা পড়ে সেটাকে Guy Fawkes mask বলা হয়। এই মুখশটার ডিজাইন ও করেছেন ডেভিড লয়েড।পৃথিবীতে অন্যতম বিখ্যাত ও বহুল প্রচলিত মুখোশ এটি। বিশেষ করে সিনেমা টি হউয়ার পরে অকুপাই আন্দোলন ও এননিমাস গ্রুপের অন্যতম একটি সিম্বল হয়ে গেছে মুখোশ টা। ইদানিং প্রায় সমস্ত গন আন্দোলনে এই মুখোশটিকে ব্যাবহার করা হয়। বলা যায় মাস্ক টা জনসাধারনেররিপ্রেজেন্টেটিভ হয়ে গেছে।



সত্য দা বলেছিলেন ‘সিনেমা সমাজ পরিবর্তন করতে পারে না’। আমিও ব্যাক্তগত ভাবে তাই মনে করি, কিন্তু ‘ভি ফর ভেন্ডেট্টা’ সিনেমা টি সমাজে যে সামান্য হলেও প্রভাব ফেলেছে তা অস্বীকার করা যাবে না।



মুল লেখা
সর্বশেষ এডিট : ২৬ শে জুন, ২০১২ রাত ৮:১২
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাইনারি চিন্তাভাবনা থেকে মুক্তি: পূর্ণাঙ্গ তুলনার ধারণা এবং এর গুরুত্ব

লিখেছেন মি. বিকেল, ১১ ই মে, ২০২৪ রাত ১২:৩০



সাধারণত নির্দিষ্ট কোন বস্তু যা শুধুমাত্র পৃথিবীতে একটি বিদ্যমান তার তুলনা কারো সাথে করা যায় না। সেটিকে তুলনা করে বলা যায় না যে, এটা খারাপ বা ভালো। তুলনা তখন আসে... ...বাকিটুকু পড়ুন

ব্যাড গাই গুড গাই

লিখেছেন সায়েমুজজ্জামান, ১১ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

নেগোশিয়েশনে একটা কৌশল আছে৷ ব্যাড গাই, গুড গাই৷ বিষয়টা কী বিস্তারিত বুঝিয়ে বলছি৷ ধরুন, কোন একজন আসামীকে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে৷ পারিপার্শ্বিক অবস্থায় বুঝা যায় তার কাছ থেকে তথ্য পাওয়ার... ...বাকিটুকু পড়ুন

টান

লিখেছেন বাকপ্রবাস, ১১ ই মে, ২০২৪ সকাল ১০:২২


কোথাও স্ব‌স্তি নেই আর
বিচ্যুতি ঠেকা‌তে ছু‌টির পাহাড়
দিগন্ত অদূর, ছ‌বি আঁকা মেঘ
হঠাৎ মৃদু হাওয়া বা‌ড়ে গ‌তি‌বেগ
ভাবনা‌দের ঘুরপাক শূণ্যতা তোমার..
কোথাও স্ব‌স্তি নেই আর।
:(
হাঁটুজ‌লে ঢেউ এ‌সে ভাসাইল বুক
সদ্যযাত্রা দম্প‌তি... ...বাকিটুকু পড়ুন

স্বল্প আয়ের লক্ষ্যে যে স্কিলগুলো জরুরী

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ১১ ই মে, ২০২৪ দুপুর ১২:১৯

স্বল্প আয়ের লক্ষ্যে যে স্কিলগুলো জরুরীঃ


১। নিজের সিভি নিজে লেখা শিখবেন। প্রয়োজন অনুযায়ী কাস্টোমাইজ করার অভ্যাস থাকতে হবে। কম্পিউটারের দোকান থেকে সিভি বানাবেন না। তবে চাইলে, প্রফেশনাল সিভি মেকারের... ...বাকিটুকু পড়ুন

শিয়াল ফিলিস্তিনীরা লেজ গুটিয়ে রাফা থেকে পালাচ্ছে কেন?

লিখেছেন সোনাগাজী, ১১ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:১০



যখন সারা বিশ্বের মানুষ ফিলিস্তিনীদের পক্ষে ফেটে পড়েছে, যখন জাতিসংঘ ফিলিস্তিনকে সাধারণ সদস্য করার জন্য ভোট নিয়েছে, যখন আমেরিকা বলছে যে, ইসরায়েল সাধারণ ফিলিস্তিনীদের হত্যা করার জন্য আমেরিকান-যুদ্ধাস্ত্র... ...বাকিটুকু পড়ুন

×