somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটা ধাধার উত্তর দিবেন?

২২ শে জুন, ২০১২ রাত ১২:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটা ব্যাস্ত রাস্তা। তার উপরে একটা ফুট ওভারব্রীজ। বলুন তো কেন এই ফুটওভারব্রীজটি দেওয়া হয়েছে?

উত্তর কে দিতে পারবে?

এই একটি আচরণ থেকে পুরো বাঙ্গালী জাতির জাতিগত দৈন্যতা প্রকাশ পেতে পারে। জাতিগতভাবে আমরা চরম স্বার্থপর। হীনমন্যতা সম্পন্ন, ও হিংসুটে। আমাদের অন্তরটাকে যদি সত্য সত্যই বের করে আনা যেত, তাহলে এ থেকে যে পরিমাণ দুর্গন্ধ ছড়াত, তা বলার অপেক্ষা রাখে না।

যারা প্রতিদিন সকালে উঠে বাসে করে অফিসে যান, তারা কি কখনও ভেবে দেখেছেন এই যে বাসের হেল্পার, ড্রাইভার লোক নিতেই থাকে নিতেই থাকে, অথচ আপনি সিটিং এ যাবেন বলে টিকেট কাটছেন? এর উত্তর একটাই। লোভ।

জাতিগতভাবে আমরা প্রচন্ড লোভি। খেয়াল করে দেখুন। এই ছবিটার দিকে, রাস্তাটা ফুটওভার ব্রীজ দিয়ে পার হওয়াটাই কি নিয়ম নয়? তাহলে এই লোকগুলো কেন তা হচ্ছে না? লোভ, লালসা, তাদের ওভারব্রীজে ওঠতে যে কষ্টটা করতে হয় সেটা তারা করবে না।

তবে, রাস্তা পার হতে গিয়ে যদি এক্সিডেন্ট হয়ে কেউ মারা যায়, তখন আমাদের চরিত্রের আরেকটা নোংরা জিনিস বেড়িয়ে পড়ে। সেটা হলো নৃশংসতা। আমরা উন্মত্ততার সাথে গাড়ি ভাঙ্গা শুরু করি, আমরা উদ্দাম হয়ে জ্বালাও পোড়াও করি।

এই যে বাসের কথা বলছিলাম, আপনারা আমার লেখা পড়ে বলবেন, ভাই এতো মানুষ, একটা বাস যদি তার ধারণ ক্ষমতার বেশি লোক না নেয়, তাহলে সবাই গন্তব্যে পৌছাবে কেমন করে?

এটা হলো সিম্পলি এডাপশন। অর্থাৎ আমাদের চরিত্রের এমন একটা পরিবর্তন যাকে আমরা বলি এবনরমাল ফিক্সেশন। সাইকোলোজির ভাষায় আরকি। এই বাস মালিকদের যে পরিমান টাকা আছে, ইচ্ছা করলেই তারা রাস্তায় আরও বেশি বাস নামাতে পারে। কিন্তু তারা সেটা করবে না। কেন? কারণ, এতে খরচ বাড়বে, বাস প্রতি লোক কমে যাবে, সুতরাং লাভও কম!!!!!

এবার আসুন, এই নোংরা চরিত্রের আমাদের আরেকটি স্বরূপ উন্মোচন করি। রাস্তাঘাটে ময়লা ফেলা। সেদিন বাসে করে মহাখালি থেকে বাসায় আসতে ছিলাম। পাশে একটা লোক উঠলো। তার হাতে একটা বাদামের প্যাকেট। সে বাদাম খাচ্ছে আর বাসে ফেলছে। আমার কাছে ব্যাপারটা প্রচন্ড দৃষ্টিকটু লাগল। আমি উনাকে বললাম, ভাই, এই বলে আমার প্যান্টের পকেট থেকে একগাদা সেন্টারফ্রেস আর হ্যাপিডেন্টের খোসা বের করলাম। করে বললাম, দেখেন, বাসায় গিয়ে ডাস্টবিনে ফেলবো বলে, পকেটে করে ময়লা নিয়ে ঘুরছি। আর আপনি এত লোকের যাতায়াতের মাধ্যম এই বাসটাকে নোংরা করছেন। কেন রে ভাই?

উত্তরটা ভয়ংকর নোংরা, বাসটা কি আপনার বাপের?

আরেক শ্রেণীর লোভি কুকুর দেখা যায় (আমার ফ্যামিলির কেউ কেউ এদের মধ্যে পড়ে) শেয়ার বাজারে। টাকা খাটাইয়া লাভ করুম। বইসা বইসা আয়। আজ ১০০ দিলে কাল ২০০ হইবো, কাল ২০০ দিলে পরশু ৪০০ হইবো। আর এই বাজারে যখন মন্দা হয়, তখন আমাদের নোংরা চরিত্রের স্বরূপ বেড়িয়ে আসে, আমরা আবার জ্বালাও পোড়াও করি।

এতক্ষণ তো সাধারণ মানুষের কথা বলছিলাম। ভাবুন একবার, এই সাধারণ মানুষগুলাই যখন অসাধারণ হয়ে উঠে!!!! মানে VIP হয়ে যায়, তখন তারা কি পরিমান খারাপ হয়? একটা ছোট্ট উদাহরণ দেই। ৩০০ কোটি টাকা দিয়ে সরকার যখন এমপিদের জন্য ট্যাক্স ফ্রি গাড়ি কিনলো, তখন একটা লোকেরও মনে হলো না, এসব মানুষের ট্যাক্সের টাকা। এগুলো দিয়ে এসব করা যায় না। মানে তারা এত পুলিউটেড।

আমার মনে হয়, আমাদের ধরে ধরে পশ্চিমা দেশের চিড়িয়াখানায় রাখা উচিৎ। সেখানে খাচার উপরে লেখা থাকবে, একটা খাবার ছুড়ে দেখুন, এরা কেমন একজনকে পারায় আরেকজন খায়...দেখুন এরা কতটা ইন্ডিসিপ্লিড জাত!

আর কিছু বললাম না...অন্তরের দুর্গন্ধ নিজের নাকে লাগতে শুরু করেছে!
১১টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সচীবদের সম্পর্কে এখন কিছুটা ধারণা পাচ্ছেন?

লিখেছেন সোনাগাজী, ২০ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৭



সামুর ব্লগারদের মাঝে ১ জন সচীব আছেন,(বর্তমানে কর্তব্যরত ) তিনি বর্তমানে লিখছেন; আধামৃত সামুতে তিনি বেশ পাঠক পচ্ছেন; উৎসাহের ব্যাপার! এরচেয়ে আরো উৎসাহের ব্যাপার যে, তিনি... ...বাকিটুকু পড়ুন

কোথাও ছিলো না কেউ ....

লিখেছেন আহমেদ জী এস, ২০ শে মে, ২০২৪ রাত ১০:১৯




কখনো কোথাও ছিলো না কেউ
না ছিলো উত্তরে, না দক্ষিনে
শুধু তুমি নক্ষত্র হয়ে ছিলে উর্দ্ধাকাশে।

আকাশে আর কোন নক্ষত্র ছিলো না
খাল-বিল-পুকুরে আকাশের ছবি ছিলো না
বাতাসে কারো গন্ধ ছিলোনা
ছিলোনা... ...বাকিটুকু পড়ুন

নারীবাদ, ইসলাম এবং আইয়ামে জাহেলিয়া: ঐতিহাসিক ও আধুনিক প্রেক্ষাপট

লিখেছেন মি. বিকেল, ২০ শে মে, ২০২৪ রাত ১১:৫৪



আইয়ামে জাহিলিয়াত (আরবি: ‏جَاهِلِيَّة‎) একটি ইসলামিক ধারণা যা ইসলামের নবী মুহাম্মদ (সাঃ) এর আবির্ভাবের পূর্ববর্তী আরবের যুগকে বোঝায়। ঐতিহাসিকদের মতে, এই সময়কাল ৬ষ্ঠ থেকে ৭ম শতাব্দী পর্যন্ত বিস্তৃত ছিল।... ...বাকিটুকু পড়ুন

#প্রিয়তম কী লিখি তোমায়

লিখেছেন নীল মনি, ২১ শে মে, ২০২৪ সকাল ৭:৫১


আমাদের শহর ছিল।
সে শহর ঘিরে গড়ে উঠেছিল অলৌকিক সংসার।
তুমি রোজ তাঁকে যে গল্প শোনাতে সেখানে ভিড় জমাতো বেলা বোস, বনলতা কিংবা রোদ্দুর নামের সেই মেয়েটি!
সে কেবল অভিমানে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। VF 3 Mini: মাত্র 60 মিনিটে 27 হাজার বুকিং!

লিখেছেন শাহ আজিজ, ২১ শে মে, ২০২৪ দুপুর ১২:০৪



আমার ব্যাক্তিগত গাড়ি নেই কিন্তু কর্মসূত্রে বেঞ্জ , ক্যাডিলাক ইত্যাদি ব্যাবহার করার সুযোগ পেয়েছি । তাতেই আমার সুখ । আজ এই গাড়িটির ছবি দেখেই ভাল লাগলো তাই... ...বাকিটুকু পড়ুন

×