somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ক্ষোভে ফুঁসছে বিলকপালিয়া পাড়ের মানুষ# গ্রামে গ্রামে বিক্ষোভ সতর্ক অবস্থান# ২ মামলায় আসামি ৬ হাজার# দুই ওসি প্রত্যাহার#

০৩ রা জুন, ২০১২ রাত ১০:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ক্ষোভের আগুনে ফুঁসছে যশোরের বিলকপালিয়া পাড়ের বাসিন্দারা। গ্রামগুলোর রাস্তায় রাস্তায় চলছে স্বতঃস্ফূর্ত বিক্ষোভ। মোড়ে মোড়ে পাহারা বসিয়েছে ঝাঁটা, লাঠি হাতে নারী-পুরুষ-শিশুরা। যেকোনো মূল্যে তারা পানি উন্নয়ন বোর্ডের লুটপাটের প্রকল্প রুখে দিতে চায়।
এদিকে, শনিবারের ঘটনার ব্যাপারে অভয়নগর ও মনিরামপুর থানায় পুলিশ দুটি মামলা করেছে। মামলা দুটিতে ৫-৬ হাজার মানুষকে আসামি করা হয়েছে। তবে জনবিস্ফোরণের আশঙ্কায় পুলিশ কাউকে গ্রেফতার করেনি। ঘটনার সময় দায়িত্ব পালনে অবহেলার অভিযোগে দুই থানার দুই ওসিকে প্রত্যাহার করা হয়েছে।
শনিবার ভবদহের বিলকপালিয়ায় টিআরএম প্রকল্প উদ্বোধন করতে গিয়ে গ্রামবাসীর তোপের মুখে পড়েন জাতীয় সংসদের হুইপ অধ্যক্ষ শেখ আবদুল ওহাব। জনতা তার বহরের নয়টি গাড়ি পুড়িয়ে দেয়। পিটিয়ে আহত করে হুইপ, অভয়নগর উপজেলা চেয়ারম্যান আবদুল মালেক, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান, পুলিশের ক সার্কেল এএসপি আবুল কালাম আজাদ, নওয়াপাড়া পৌর আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম সরদারসহ বহরের অনেককে।
শনিবারের ঘটনার পর রোববারও বিলকপালিয়া বিলকপালিয়া পাড়ের গ্রামবাসী বিক্ষোভ অব্যাহত রেখেছে। কালিসাকুড়, পাচাকড়ি, বালিধা, মনোহরপুর, নেহালপুরের শত শত নারী-পুরুষ লাঠি-সোটা হাতে নিয়ে রাস্তার মোড়ে মোড়ে অবস্থান করছে। তারা হুইপ শেখ আবদুল ওহাবের বিরুদ্ধে নানা স্লোগান দিয়ে নিজেদের চাঙ্গা রাখছে।
বালিধার কৃষক আরব আলী ও পাচাকড়ির হাবিবুর রহমান বলেন, শরীরে এক বিন্দু রক্ত থাকা পর্যন্ত তারা বিলকপালিয়ায় টিআরএম চালু করতে দেবেন না। তাদের ভাষায়, টিআরএম একটি ভুয়া প্রকল্প। সরকারি দলের নেতাকর্মী, পানি উন্নয়ন বোর্ডের দুর্নীতিবাজ কর্মকর্তা আর ঠিকাদারদের পকেট ভারী করার জন্য এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। এলাকার চাষাবাদের উন্নয়নের জন্য এই প্রকল্পের কথা বলা হলেও বর্তমানে বিলকপালিয়ায় চাষাবাদ ভালভাবেই চলছে। ফলে এ ধরনের প্রকল্পের প্রয়োজন নেই। বরং টিআরএম প্রকল্পের কাজ করা হলে চাষাবাদের অবস্থা আরো খারাপ হবে। তাদের না খেয়ে মরতে হবে।
গ্রামবাসীর অভিযোগ, শনিবার হুইপের বিরুদ্ধে আন্দেলন করায় অভয়নগরের চিহ্নিত সন্ত্রাসীরা এলাকায় প্রবেশের চেষ্টা করছে। সন্ত্রাসীরা কোনোভাবেই যেন এলাকায় প্রবেশ করতে না পারে সেজন্য তারা রাস্তার মোড়ে মোড়ে পাহারা দিচ্ছেন। তারা বলেন, মামলা দিয়ে এ আন্দোলন থামানো যাবে না। মনিরামপুর ছাড়াও বিলকপালিয়ার অভয়নগর অংশে এলাকাবাসী বিক্ষোভ করছেন বলে খবর পাওয়া গেছে।
যশোরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মীর জহুরুল ইসলাম গতকাল বিলকপালিয়া এলাকা পরিদর্শন করেছেন। তিনি এলাকাবাসীকে শান্ত থানার আহ্বান জানিয়েছেন।
এদিকে শনিবার হুইপের গাড়িবহরে আগুন দেয়ার সময় দায়িত্বে অবহেলার অভিযোগে মনিরামপুর থানার ওসি ছয়রুদ্দিন আহম্মেদ ও অভয়নগর থানার ওসি আহসান হাবিবকে প্রত্যাহার করা হয়েছে। পুলিশ সুপার কামরুল আহসান দুই ওসিকে প্রত্যাহারের বিষয় নিশ্চিত করেছেন। তিনি বলেন, যথাযথভাবে দায়িত্ব পালন না করায় এই দুই কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে।
সরকারিকাজে বাধাদান ও হুইপের গাড়িতে হামলার ঘটনায় পুলিশ মনিরামপুর ও অভয়নগর থানায় দুটি মামলা করেছে। মনিরামপুর থানার মামলার বাদী এসএই তৌহিদুল ইসলাম। এই থানার ভারপ্রাপ্ত ওসি আজমল হুদা বলেন, এ মামলায় চার থেকে পাঁচ হাজার অজ্ঞাত নারী-পুরুষকে আসামি করা হয়েছে। আর অভয়নগর থানার মামলার বাদী এসআই ফেরদৌস। এই মামলায় আসামি হাজারখানেক লোক। অভয়নগর থানার ইন্সপেক্টর খবির আহম্মেদ মামলা হওয়ার কথা স্বীকার করেছেন।
উল্লেখ্য, শনিবার সকালে জাতীয় সংসদের হুইপ শেখ আবদুল ওহাব সকাল ভবদহ এলাকার বিলকপালিয়ায় টিআরএম প্রকল্প উদ্বোধন করতে যাচ্ছিলেন। তার সঙ্গে দলীয় নেতাকর্মী, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও কয়েকশ’ মাটিকাটা শ্রমিক ছিল। পথে মনিরামপুর উপজেলার কালিসাকুল এলাকায় প্রকল্পবিরোধী বিক্ষুব্ধ এলাকাবাসীর প্রতিরোধের মুখে পড়ে হুইপের বহর। একপর্যায়ে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। গ্রামবাসী হুইপের বহরের নয়টি গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এর মধ্যে তিনটি ছিল পানি উন্নয়ন বোর্ডের জিপ।
হুইপের গাড়িবহরে হামলার ঘটনার পরপরই হুইপের সমর্থক বাহিনীপ্রধান শিমুলের নেতৃত্বে সন্ত্রাসীরা নওয়াপাড়ায় রাস্তা অবরোধ করে যানচলাচল বন্ধ করে দেয়। সন্ত্রাসীরা টেকারঘাট বাজারের মনিরামপুর অংশের কয়েকটি দোকান ও বাড়িতে আগুন দেয় ও লুটপাট করে। #
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অণু থ্রিলারঃ পরিচয়

লিখেছেন আমি তুমি আমরা, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:৩৭


ছবিঃ Bing AI এর সাহায্যে প্রস্তুতকৃত

১৯৪৬ কিংবা ১৯৪৭ সাল।
দাবানলের মত সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়েছে সারাদেশে।
যে যেভাবে পারছে, নিরাপদ আশ্রয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। একটাই লক্ষ্য সবার-যদি কোনভাবে... ...বাকিটুকু পড়ুন

পেইন্টেড লেডিস অফ সান ফ্রান্সিসকো - ছবি ব্লগ

লিখেছেন শোভন শামস, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:১৯

"পেইন্টেড লেডিস অফ সান ফ্রান্সিসকো", কিংবা "পোস্টকার্ড রো" বা "সেভেন সিস্টারস" নামে পরিচিত, বাড়িগুলো। এটা সান ফ্রান্সিসকোর আলামো স্কোয়ার, স্টেইনার স্ট্রিটে অবস্থিত রঙিন ভিক্টোরিয়ান বাড়ির একটি সারি। বহু... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

রাজত্ব আল্লাহ দিলে রাষ্ট্রে দ্বীন কায়েম আমাদেরকে করতে হবে কেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ ভোর ৬:০৬



সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) কেড়ে... ...বাকিটুকু পড়ুন

×