somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গত দশ বছরে বাংলাদেশের আইনশৃংখলা সবচেয়ে ভালো!

০১ লা জুন, ২০১২ রাত ৯:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ ১ জুন ২০১২, দেশ স্বাধীন হয়েছে ৪১ বছরঃ স্বরাষ্ট্রমন্ত্রী কথাটা এক অর্থে ঠিকই বলেছেন, সত্য ও যথার্থও বটে। মননীয় স্বরাষ্ট্রমন্ত্রী একজন ভদ্র মহিলা হিসেবে উনার মনের কথাটিই বলেছেন।টিভিতে উনি বলার সময়, উনার মনের ভেতর, অন্তর থেকে যে অস্পষ্ট সত্য বের হয়ে আসছিল তা দেখে একটু খেয়াল করলে আপনিও বলবেন, একজন সাধারন নাগরীক হিসাবে ঠিকই বলেছেন, আপনিও তাই বলবেন।এরকম মিট দ্যা প্রেসই কি আগে কখনও দেখেছেন ?

এরচেয়ে ভালো বাংলার জনগণ কবে কখন, কি ভাবে, কোথায় ছিল, দেখান ?সামন্য উন্নিশ আর বিষ ছাড়া, গত দশ বছর না, আমরা বলবো গত একচল্লিশ বছর ধরে দেশের জনগণ এই দোজখের মধ্যে বসবাস করছে।নিষিদ্ধ, অবরুদ্ধ, অন্ধকার এক সন্ত্রাসের জনপদে।রাষ্ট্র বিজ্ঞানের কোন সজ্ঞাতে এখানের রাজনৈতিক দলগুলোকে, রাজনৈতিক দল বলা যাবে না, বরং এক একটি দল, এক একটি সন্ত্রাসী বাহীনির নেটওয়ার্ক হিসাবে শত লক্ষবার প্রমানীত।ক্ষমতায় যেই আসে মনে করে দেশটা ইজারা নিয়েছে।ক্ষমতায় এসেই ইজারাদারের মত বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিন চালক, বয় থেকে শুরু করে আইজি সচিব পর্যন্ত সকল জায়গায় নিজের সন্ত্রাসী বাহিনীর নেটওয়ার্ক বসায়, এক একটা মন্ত্রনালয় যেন এক একটা কান্দার বিল সাবলিজ।আচ্ছা বৃটিশ আমলে আমাদের প্রশাসনিক ম্যানেজম্যান্টে ঢুকে যাওয়া ইজারা প্রথা সম্পর্কে পাঠকের অবগতির জন্য জানাচ্ছি-

সাধারনত বালু মহাল, জল মহাল, বাঁশ মহাল, খেয়া ঘাট, হাট বাজার, ব্রীজের টোল আদায় ইত্যাদী অসংখ্য ক্ষেত্র থেকে রাজস্ব আদায়ের জন্য সরকার তার সুবিধা জনক ব্যক্তি বা প্রতিষ্ঠনের কাছে ইজারা দেয়া হয়।

একটি হাওর বা বিল ইজারা নিয়ে, ইজারাদার প্রথমে জাল দিয়ে মাছ ধরে। পরে পানি কমে আসলে পাম্প লাগিয়ে হাওরের পানি সেঁচ দিয়ে, পানি বিহীন বিলের তলার সমস্ত মাছ ধরে।এরপর পানিশূন্য বিলের মাঝখানে বিভিন্ন স্থানে রাতের বেলা বাঁশের খুটি গেরে হেজাকলাইট জ্বালিয়ে রাখে।রাতে হেজাকের আলোতে যখন প্রচুর পোকামাকড় ভির করে, তখন কিছু মাছ, যেগুলো কাঁদার ভিতর লুকিয়েছিল, সেগুলো ঐ পোকামাকড় খাওয়ার জন্য কাঁদার উপর উঠে আসে।ইজারাদার তখন সেই মাছগুলো ধরে।এরপর চৈত্রমাসের খরায় শুকনো বিলের মাটি কেটে বিক্রি করে।এই হলো ইজারাদারী।

ঠিক এই ভাবে ক্ষমতার শেষ মুহুর্ত পর্যন্ত ইজারাদার রাজনৈতিক সন্ত্রাসী বাহিনীগুলো লুটেপুটে খায় দেশের প্রতিটি স্যক্টর, প্রতি ইঞ্চি মাটি, বাতাস পানি পর্যন্ত।সন্ত্রাসী বাহিনীর গণ ধর্ষনে ক্লান্ত দেশ মাত্রিকা, ছেড়া কাপড়টা বদলানোর আগেই চলে আসে আরেক বাহিনী।চলে আবার অনন্ত ধর্ষন, কারও মা, কারও বোন, কারো প্রেয়সীর।এই সেদিনের সাত কোটি আজকের ১৬ কোটির ভাগ্য।রাষ্ট্র বিজ্ঞানের ভাষায় এটি একটি গণপ্রজাতান্ত্রীক না, গণইজারাতান্ত্রীক বাংলাদেশ।

আজ আমাদের মাননীয় মন্ত্রী শুধু একটি সেক্টরের কথা বলেছে, আইন শৃংখলা, চলুন এই একটি সেক্টরের সম্প্রতী সংবাদ শিরোনাম ও খবর দেখেই সিদ্ধান্ত নিই এটা কি একটা দেশ, আমরা কি নাগরীক, না স্লেইভ ?

পুলিশ সেবা ও নাগরীক নিরাপত্তার কিছু নিউজ ফ্লাসব্যাক।

*তারা জানান, যত্রতত্র লাশ পড়ে থাকে। এগুলো মাটিচাপা দেয়া হয়। অনেক সময় টোকাইরা পশুর হাড় মনে করে বিক্রির জন্য মানুষের হাড় কুড়িয়ে নিয়ে যায়।
*মাঝে-মধ্যেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তরুণ-যুবকদের ধরে নিয়ে যাওয়া হচ্ছে।এদের কারও লাশ পাওয়া যাচ্ছে, কেউ বা নিখোঁজই থেকে যাচ্ছে।
*তিনজনেরই হাত-পা গামছা দিয়ে বাঁধা ছিল। তিনজনকেই গুলি করে হত্যা করা হয়।
*লাশ পাওয়া যাচ্ছে নদী, খাল, ডোবায়। মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদী থেকে গত মঙ্গলবার তিন জনের পচা লাশ পাওয়া যায়।
*ওয়ালিউল্লাহর পরিবার এক সংবাদ সম্মেলনে অভিযোগ করে যে, তাদের ছেলেদের আইনশৃক্মখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অপহরণ করেছে। কিন্তু' র‌্যাব বাংলাদেশের পত্রিকায় বিবৃতি দিয়ে এই দুইজনকে আটকের অভিযোগ অস্বীকার করে।
*রাজনৈতিক কারণে বেশির ভাগ গুমের ঘটনা ঘটে।আন্তর্জাতিক ইন্টেলিজেন্স সংস্থাগুলোও এতে জড়িত।
*বাসটির কাছে ছোট একটি গাড়ি এসে থামে এবং সেটি থেকে ইউনিফর্ম পরিহিত সাত-আট ব্যক্তি নেমে আসেন। তারা নিজেদের আইনপ্রয়োগকারী বিশেষ বাহিনী র‌্যাব ও ডিবির সদস্য বলে পরিচয় দেন।
*আগে ড্রেস পরে নিয়ে গেছে, বিচারবহির্ভূত কিলিং হয়েছে, ক্রস ফায়ার হয়েছে।এখন অন্য ধরনের কিলিং হচ্ছে। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় বিএনপির যশোর জেলার একজন নেতাসহ মোট চারজনের মৃতদেহ উদ্ধার হয়েছে।
*ওই স্থানের মাটি তোলার পর ওই যুবকের হাড়, জিন্সের প্যান্ট ও গেঞ্জি বেরিয়ে আসে।
*শামীমের স্ত্রী ঝর্ণা খানম বলেন, ‘আমরা তো অনেক দৌড়ালাম।শামীম বেঁচে আছে না মরে গেছে, এখন আমরা শুধু সেই তথ্যটা জানতে চাই।কিন্তু আমাদের মামলার কোনো গুরুত্বই নেই।
*বিরুলিয়ার বাসিন্দারা জানান, এর আগেও সেখানে এক যুবকের লাশ সিমেন্টের বস্তার সঙ্গে বাঁধা অবস্থায় পাওয়া গেছে। অজ্ঞাত ওই লাশের হাত পেছনে বাঁধা ছিল।
*মোহাম্মদপুর থানার কাছে সাদা পোশাকধারী লোকেরা তার গাড়ির গতিরোধ করেন।বন্দী করে তাকে নিয়ে যাওয়া হয় অজ্ঞাত স্থানে।গাড়ির ভেতরের ‘বন্দিদশা' থেকে নাজমুল এক সহকর্মীকে শুধুই বলতে পারেন, ‘ভাই, আমাকে তো ধরে নিয়ে যাচ্ছে।' আর কোনো কথা বলতে পারেননি।উদ্ধারের জন্য তাৎক্ষণিকভাবে তার স্ত্রী ও অন্যরা থানা-পুলিশ র‌্যাবের কাছে যান।অসহায় পরিবারটির বুক ফাটা কান্নায় মন গলেনি তাদের।রাত না পোহালে কিছুই করার নেই বলে সাফ জানিয়ে দেয় তারা। রাত পোহানোর পর নাজমুলের মৃতদেহ মেলে গাজীপুর চৌরাস্তার অদূরে।
*বেশ কিছুক্ষণ তল্লাশির পর পাওয়া গেলো একটি নতুন মাটি খোঁড়া গর্তের ঠিকানা। গর্ত খুঁড়তেই বেরিয়ে এলো প্রায় অর্ধগলিত বিকৃত এক তরুণের মৃতদেহ।
*আইনি জটিলতার আশঙ্কায় এসব লাশ দেখেও পুলিশকে খবর দেয় না স্থানীয় বাসিন্দারা।কোনো কোনো ক্ষেত্রে পুলিশকে জানিয়ে কোনো লাভ না হওয়ায় স্থানীয়রা লাশ মাটিতে পুঁতে রেখেছে।
*রাতে হাওয়া হয়ে যাচ্ছে মানুষ।একবার কেউ নিখোঁজ হলে তাকে আর পাওয়া যাচ্ছে না।
*রিপোর্টে দেখা যায়, বেড়িবাঁধের একটি ব্রিজের নিচে অনেক দিন ধরে ভেসে আছে অজ্ঞাত পরিচয় একটি লাশ। স্থানীয়রা বাঁশ দিয়ে কচুরিপনা সরিয়ে লাশ দেখান। অনেক দিন পানিতে ভাসতে থাকায় লাশে পচন ধরেছে।
*র‌্যাবের পোশাকে, পুলিশের পোশাকে কিংবা সাদা পোশাকে ধরে নিয়ে যাচ্ছে।পরিবারের পক্ষ থেকে ওই সব সংস্থার সাথে যোগাযোগ করলে বলা হচ্ছে তারা এমন কাউকে ধরেনি কিংবা এ ধরনের ঘটনা সম্পর্কে তারা জানে না। আতঙ্ক ছড়িয়ে পড়ছে এসব ঘটনায়।
*বিচারবহির্ভূত হত্যা বা গুমের অনেক ঘটনার জন্য দায়ী করা হয় অভিজাত বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন বা র‌্যাবকে।এ পর্যন্ত প্রায় এক হাজার ৬০০ বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনা নথিবদ্ধ করেছে মানবাধিকার সংস্থাগুলো।সংস্থাগুলোর মতে, নিখোঁজ হয়ে যাওয়া, তথাকথিত ‘বন্দুকযুদ্ধে’ মৃত্যু এবং নিরাপত্তা হেফাজতে মৃত্যুর ঘটনা আছে এর মধ্যে। অনেক ক্ষেত্রে কাউকে গুলি করে হত্যার পর বন্দুকযুদ্ধের গল্প ফাঁদা হচ্ছে।
*পত্রপত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী সারাদেশে গত দেড় মাসে খুনের ঘটনা ঘটেছে ৪৬৫টি। এর মধ্যে ৩৩৬টি খুনের ঘটনা ঘটেছে জানুয়ারি মাসে। ফেব্রুয়ারি মাসের প্রথম ১৩ দিনে খুন হয়েছে ১২৯টি, ধর্ষণ ৪২টি। এর মধ্যে আইনশৃক্মখলা রক্ষাকারী বাহিনীর হাতে খুন হয়েছে ১০ জন।গড়ে প্রতিদিন প্রায় ১০ জন করে খুন হচ্ছে।
*সংসদ ভবন চত্বরে এমপি হোস্টেলের তিনতলায় কয়েক দিন ধরেই লাশটা পড়ে ছিল। যখন উৎকট গন্ধ বের হতে থাকল, তখনই বিষয়টি ধরা পড়ল।গতকাল রোববার বিকেলে এমপি হোস্টেলের ৬ নম্বর ব্লক থেকে অজ্ঞাতনামা এক নারীর হাত বাঁধা অর্ধগলিত লাশ উদ্ধার করেছে পুলিশ।
*সুপ্রিম কোর্টের আইনজীবি এমইউ আহাম্মেদকে পুলিশ পিটিয়ে মেরেফেলেছে।
*বন্দুকযুদ্ধের ঘটনাটি র‌্যাবের সাজানো।এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড।নরসিংদীতে নিহত ছয় জনের স্বজনরা ইতোমধ্যে দাবি করেছেন, সোমবার ‘বন্দুকযুদ্ধ’ হয়নি, তা ছিল পরিকল্পিত হত্যাকাণ্ড।
*ডিবির পরিচয় দিয়ে না সত্যিকার ডিবি কর্মকর্তা বাস থেকে ধরে নিয়ে স্কুল শিক্ষিকাকে ধর্ষণ করেছে।
*খুনের আগে নিহত দম্পতিকে চেতনানাশক কোন দ্রব্য খাওয়ানো হয়েছিল কিনা তা পরীক্ষার জন্য মরদেহ থেকে নমুনা সংগ্রহ করে মহাখালীর রাসায়নিক পরীক্ষাগারে পাঠানো হয়েছে।পরে সন্ধ্যায় আজিমপুর কবরস্থানে সাগর-রুনির লাশ ফের কবরস্থ করা হয়েছে।তাহলে কি সাগর রুনি বিষ খেয়ে আত্মহত্যা করেছে ?
*স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী টুকু পাগলা কুকুর ও পুলিশ থেকে সকলকে নিরাপদ দূরত্বে থাকতে বলেছেন।
*নবীগঞ্জে এক হাজার লোকের বিরুদ্ধে পুলিশের মামলা ॥ ২৫ জন গ্রেফতার।
*গ্রেপ্তারের পর মামুনকে পরানো হয় হাতকড়া।তোলা হয় পুলিশের গাড়িতে, গাড়ি চলতে থাকে থানার উদ্দেশ্যে, পথে পুলিশ আটক মামুনকে তুলে দেয় তার শত্রু সন্ত্রাসীদের হাতে।পুলিশের উপস্থিতিতেই মামুনকে আট দশজন সন্ত্রাসী ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করে, হাতে হ্যাডকাপ পরা অবস্থায় সন্ত্রাসীদের আঘাত থেকে পালানোর চেষ্টা করলে, পুলিশ মামুন কে লাথি দিয়ে হিস্র সন্ত্রাসীদের সামনে ফেলে দেয়, মামুন বাঁচার শেষ চেষ্টা হিসেবে পুলিশ সদস্যদের পা জড়িয়ে ধরে প্রাণ ভিক্ষা চাইলে, পুলিশ আবার লাথি দিয়ে ফেলে দেয়।সন্ত্রাসীরা হত্যা নিশ্চিত না হওয়া পর্যন্ত আঘাত করে চলে।পুলিশ মৃত্যু নিশ্চত দেখে হ্যাডকাপ খুলে দেয়, অতপর গল্পটি পরিকল্পনা অনুযায় বাস্তবায়ন করে।

অপমৃত্যু, গুম, হত্যা, ক্রসফায়ার, দুর্ঘটনায় দশ পনের জনের মৃত্যুর খবর আজ প্রতিদিনের ব্যাপার।অজ পাড়া গা থেকে শুরু করে রাজধানীর সুরক্ষিত বাসা থেকে আইনশৃংখলা বাহিনীর পরিচয় দিয়ে তুলে নিয়ে গিয়ে বেমালুম অস্বীকার করা হচ্ছে।কি ভিষন ভয়ংকর ব্যাপার।নাগরীকের নিরাপত্তার এরকম ভয়াবহ অবস্থা কোন গৃহযুদ্ধরত রাষ্ট্রেও গ্রহন যোগ্য না।বাতাসে কানপাতলে শোনা যায় আজম, আনসার, নাজমুল, করিম, শামীম, ইসমাইল, মাসুম, জসীমউদ্দীন, কালাম, বাশার, রহিম, ইস্রাফিল, সারোয়ার, আকতার, নূর মোহাম্মদ, আবদুল মান্নান, ইকবাল, জুয়েল, রাজীব, মিজানুর, সজল, ইমরান, মুকাদ্দাস, ওয়ালিউল্লাহ, সোহাগ, রফিকুল সহ আরও নাম না জানা অসংখ্য গুমের প্রেতাত্মাদের নিরবে, নিশব্দে এই নিষ্ঠুর পশুর সমাজকে অভিশাপ দিয়ে যাওয়ার আর্তচিৎকার।

হ্যাঁ এবার বলুন, কোথায় আছেন ?এইটা কি ? চল্লিশ বছরের মধ্যে অবশ্যই সবচেয়ে ভালো আছেন, এখন জানেন, আগে জানতেন না, এই যা। দাস প্রথা অনেক আগেই বিলুপ্ত হয়েছে, কিন্তু অন্ধকার এই সন্ত্রাসী বাহিনী আক্রান্ত দেশটির দাসত্বের কাহিনী দেখুন।আজ প্রতিটি সচেতন নাগরীকের একজন সাধারন নাগরীক হিসাবে আন্তর্জাতীক বিশ্বে তুলে ধরা উচিত দেশটির চার দশকের অন্যায়, অত্যাচার, নির্যাতন, দুর্নীতি সহ সকল অপশাসন।এখানকার অবস্থা যে তাদের আগামী দিনের স্বপ্নের "ওপেন ওয়ার্লড" এর জন্যও সবচেয়ে বেশি ডিস্টার্বিং ও ঝুকিপূর্ন তাও তাদের বুঝিয়ে দেয়া উচিত।

আরও পুলিশ নিউজ কালীগঞ্জ থানার ঢুকে সন্ত্রাসীরা হাতকড়া পরা মামুনকে হত্যা করে, ওসিকে দশ লাখ টাকা দিয়ে চলে গেল।
সর্বশেষ এডিট : ০১ লা জুন, ২০১২ রাত ৯:২৩
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার মায়ের চৌহদ্দি

লিখেছেন শাওন আহমাদ, ১২ ই মে, ২০২৪ দুপুর ১:৩৫



আমার মা ভীষণ রকমের বকবকিয়ে ছিলেন। কারণে-অকারণে অনেক কথা বলতেন। যেন মন খুলে কথা বলতে পারলেই তিনি প্রাণে বাঁচতেন। অবশ্য কথা বলার জন্য যুতসই কারণও ছিল ঢের। কে খায়নি,... ...বাকিটুকু পড়ুন

ছেলেবেলার অকৃত্রিম বন্ধু

লিখেছেন ঢাবিয়ান, ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৯

খুব ছোটবেলার এক বন্ধুর গল্প বলি আজ। শৈশবে তার সাথে আছে দুর্দান্ত সব স্মৃতি। বন্ধু খুবই ডানপিটে ধরনের ছিল। মফস্বল শহরে থাকতো। বাবার চাকুরির সুবাদে সেই শহরে ছিলাম... ...বাকিটুকু পড়ুন

আমাদের দেশ ও জাতি সম্পর্কে আমাদের ১ জন ব্যুরোক্রেটের ধারণা!

লিখেছেন সোনাগাজী, ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:১৭



নীচে, আমাদের দেশ ও জাতি সম্পর্কে আমাদের ১ জন ব্যুরোক্রেটের ধারণাকে ( পেশগত দক্ষতা ও আভিজ্ঞতার সারমর্ম ) আমি হুবহু তুলে দিচ্ছি। পড়ে ইহার উপর মন্তব্য... ...বাকিটুকু পড়ুন

মোজো ইদানীং কম পাওয়া যাচ্ছে কেন?

লিখেছেন ...নিপুণ কথন..., ১২ ই মে, ২০২৪ রাত ৯:৩৭


শুনলাম বাজারে নাকি বয়কটিদের প্রিয় মোজোর সাপ্লাই কমে গেছে! কিন্তু কেন? যে হারে আল্লামা পিনাকী ভাট ভাঁওতাবাজিদেরকে টাকা দিয়ে 'কোকের বিকল্প'-এর নামে 'অখাদ্য' খাওয়ানো হচ্ছিলো, আর কোককেই বয়কটের ডাক... ...বাকিটুকু পড়ুন

জমিদার বাড়ি দর্শন : ০০৮ : পাকুটিয়া জমিদার বাড়ি

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১২ ই মে, ২০২৪ রাত ১০:২৪


পাকুটিয়া জমিদার বাড়ি

বিশেষ ঘোষণা : এই পোস্টে ৪৪টি ছবি সংযুক্ত হয়েছে যার অল্প কিছু ছবি আমার বন্ধু ইশ্রাফীল তুলেছে, বাকিগুলি আমার তোলা। ৪৪টি ছবির সাইজ ছোট করে ১৮ মেগাবাইটে... ...বাকিটুকু পড়ুন

×