somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

‘কুইক রেন্টা্লের প্রয়োজন নাই’এইডা বুজতে গিয়া গত দুই বছরে জনগনের ৩৫ হাজার কোটি টাকা নাই।

২৬ শে মে, ২০১২ রাত ১:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কুইক রেন্টাল পরিকল্পনার বাস্তবায়ন ঠিকমতো না হওয়ায় বর্তমান সময়ে কুইক রেন্টালের আর প্রয়োজন নেই বলে জানিয়েছেন সংসদীয় কমিটি। যদিও প্রথম দিকে কুইক রেন্টাল স্থাপনে সোচ্চার ছিল সংসদীয় কমিটি। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ স¤পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভুঁইয়ার সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ইসরাফিল আলম, ওমর ফারুক চৌধুরী, শেখ ফজলে নূর তাপস, বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ, পিডিবি চেয়ারম্যান এএসএম আলমগীর কবীরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা। এটি কমিটির ৩৬তম বৈঠক।
এদিকে পিডিবি সূত্রে জানা গেছে, বর্তমানে দেশের ১১০টি বিদ্যুৎ কেন্দ্রের ও ইউনিটের মধ্যে ৬৪টি কেন্দ্র বন্ধ রয়েছে। দেশে বিদ্যুৎ কেন্দ্রগুলোর মোট উৎপাদন ক্ষমতা আট হাজার ২০০ মেগাওয়াটের কাছাকাছি। এর মধ্যে এক হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুতের উৎপাদন জ্বালানি সঙ্কটে বন্ধ রাখা হয়েছে। এছাড়া এক হাজার ৩৭৫ মেগাওয়াট বিদ্যুৎ যান্ত্রিক ত্র“টিতে উৎপাদন বন্ধ রয়েছে।
বিদ্যুতের দাম বৃদ্ধিতে রেকর্ড আওয়ামী লীগের : বিদ্যুতের দাম বৃদ্ধির রেকর্ড সব সময় আওয়ামী লীগের ঘরেই। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের আমলে সাতবার, বর্তমান আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকারের আমলে চারবার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। আওয়ামী লীগ সরকার ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর ১৯৯৭ সালের মার্চ মাসে একবার ও সেপ্টেম্বরে দ্বিতীয়বারের মতো বিদ্যুতের দাম বাড়ায়। ১৯৯৮ সালের মার্চে আবার দাম বাড়ানো হয়। এর পরের বছর জুলাইতে এবং সেপ্টেম্বরে আবার দুই দফা দাম বাড়ানো হয়। ২০০০ সালের মার্চে এবং একই বছরের নভেম্বরে আবারও বিদ্যুতের দাম বাড়ায় আওয়ামী লীগ সরকার। আওয়ামী লীগের বিগত শাসনামলের মতো বর্তমানে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকারের আমলে চারবার বাড়ানো হয়েছে। প্রথমবার বিদ্যুতের মূল্য বৃদ্ধি পায় ২০১০ সালের মার্চে, ২০১১ সালের ফেব্র“য়ারিতে আবারও দাম বাড়ানো হয়। একই বছরের ডিসেম্বরে দাম বৃদ্ধি করে সরকার। সর্বশেষ ২০১২ সালের এক ফেব্র“য়ারি বিদ্যুতের নতুন মূল্যহার কার্যকর করা হয়।
দুর্নীতির কারণে লোডশেডিং : সরকারের দূরদর্শী কোন পরিকল্পনা না থাকায় ভয়াবহ লোডশেডিংয়ের কবলে পড়ে দেশ। বিশেষজ্ঞরা বলছেন, অনিয়ন্ত্রিতভাবে রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ এবং পরবর্তীকালে তেলের দাম বৃদ্ধির কারণে কেন্দ্রগুলোর উৎপাদন বন্ধ করে দেয়ার বিষয়টি সরকারের অপরিকল্পনার বিষয়টি স্পষ্ট করে দেয়। তারা বলেন, অপরিকল্পনার সঙ্গে দলীয় লোকদের দ্বারা এই খাতে সীমাহীন দুর্নীতিও লোডশেডিংয়ের অন্যতম কারণ।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সুবিদ আলী ভুঁইয়া বলেন, লোডশেডিং হচ্ছে। এটা অস্বীকার করার কোন উপায় নেই। কিন্তু চাহিদাও বেড়ে গেছে। এই কারণে আমরা বিদ্যুৎ দিতে পারছি না। ঘন ঘন লোডশেডিং করতে হচ্ছে। তিনি বলেন, লোডশেডিং আমরা উত্তরাধিকার সূত্রে পেয়েছি। তবে আগামী বছরের শেষে বিদ্যুৎ পরিস্থিতি কিছুটা সহনশীল হবে জানিয়ে তিনি বলেন, ৫ বছর লাগবে বিদ্যুৎ সমস্যার সমাধান করতে। জ্বালানি বিশেষজ্ঞ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক নুরুল ইসলাম বলেন, দীর্ঘমেয়াদি চাহিদা কেমন হবে এ বিষয়ে সরকারের কোন আগাম তথ্য নেই। আর এ তথ্য না থাকায় সরকারের কথা অনুযায়ী যদি তিন হাজার মেগাওয়াট বাড়ানো হয়ে থাকে, তাহলেও লোডশেডিং থাকবে। কারণ চাহিদার তথ্য সরকারের কাছে নেই। তিনি বলেন, অর্থনৈতিক উন্নতির সঙ্গে সঙ্গে বিদ্যুতের চাহিদা কেমন হবে এ নিয়ে বাংলাদেশে কোন কাজ হয়নি।
সর্বশেষ এডিট : ২৬ শে মে, ২০১২ সকাল ৮:৫৭
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুরসি নাশিন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:১৫


সুলতানি বা মোগল আমলে এদেশে মানুষকে দুই ভাগে ভাগ করা হয়েছিল৷ আশরাফ ও আতরাফ৷ একমাত্র আশরাফরাই সুলতান বা মোগলদের সাথে উঠতে বসতে পারতেন৷ এই আশরাফ নির্ধারণ করা হতো উপাধি... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে

লিখেছেন এম ডি মুসা, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:৩৭

তার বিশেষ কিছু উক্তিঃ

১)বঙ্গবন্ধু বলেছেন, সোনার মানুষ যদি পয়দা করতে পারি আমি দেখে না যেতে পারি, আমার এ দেশ সোনার বাংলা হবেই একদিন ইনশাল্লাহ।
২) স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি... ...বাকিটুকু পড়ুন

---অভিনন্দন চট্টগ্রামের বাবর আলী পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয়ী---

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৯ শে মে, ২০২৪ দুপুর ২:৫৫





পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী। আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি।

রোববার বেসক্যাম্প টিমের বরাতে এ তথ্য... ...বাকিটুকু পড়ুন

সকাতরে ঐ কাঁদিছে সকলে

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৩:২৯

সকাতরে ওই কাঁদিছে সকলে, শোনো শোনো পিতা।

কহো কানে কানে, শুনাও প্রাণে প্রাণে মঙ্গলবারতা।।

ক্ষুদ্র আশা নিয়ে রয়েছে বাঁচিয়ে, সদাই ভাবনা।

যা-কিছু পায় হারায়ে যায়,... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

×