somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যশোরে গতিহারা ভৈরব

১২ ই মে, ২০১২ সন্ধ্যা ৭:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


হযরত আলী। ১৯৫৮ সাল থেকে ভৈরব নদের পাড়ে বসবাস করছেন। যশোর শহরের পশ্চিম বারান্দীপাড়া ব্রিজ সংলগ্ন নদের পাড়েই তার বাড়ী। তিনি নদীর যৌবন থেকে বর্তমান সময়ের সাক্ষী। ষাটের দশকে নদীতে জোয়ার ভাটা হতো। বড় বড় মালবাহী ট্রলারে মালামাল আনা নেওয়া করত। জেলেরা মাছ ধরে জীবিকা নির্বাহ করত। নৌকাবাইচ খেলা হতো। অর্ধযুগের ব্যবধানে ক্ষরস্রোত প্রবাহমান নদটি এখন দখল-দূষণে গতিহারা। কচুরিপানা ও শৈবাল প্রকৃতির জলজ উদ্ভিদে বদ্ধজলাশয়ে পরিণত হয়েছে। নদটি স্বাভাবিক স্রোত রুদ্ধ হয়ে মজে গেছে।
যশোর এম এম বিশ্ববিদ্যালয় কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক লাইলী আশরাফী এ বিষয়ে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এমনিতেই যশোরে নদ-নদী কম। স্বাভাবিক অবস্থায়ই তাপমাত্রা বেশি থাকে। ভৈরবকে যশোর শহরের প্রাণ বলা হয়ে থাকে। শহরকে বাস যোগ্য রাখতে নদটিকে বাঁচিয়ে রাখা দরকার। এজন্য এখনই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত।
যশোরের নদী বাঁচাও আন্দোলনের আহবায়ক অধ্যাপক আফসার আলী বলেন, নদটি গতিহারা হয়ে পড়ায় শহরে নানা রকম অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি হচ্ছে। মশা, মাছির উপদ্রবে তীরবর্তী এলাকার মানুষ ম্যালেরিয়াসহ নানান ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। নদটি প্রবাহ না থাকায় একটু বৃষ্টি হলেই শহরে জলাবদ্ধতার সৃষ্টি হয়। আগে শহর পাশ্ববর্তী বিল ও খালের মাধ্যমে শহরের পয়ঃ নিষ্কাশন হলেও এখন একমাত্র পথ হয়ে দাঁড়িয়েছে ভৈরব। যে কোন মূল্যে নদটিকে বাঁচানো দরকার।
সরেজমিন ঘুরে দেখা গেছে, নদে পানি বলতে যা, তা হচ্ছে মানুষের পয়োবর্জ্য ও ময়লা আর্বজনা। দু’ধারে প্রভাবশালীরা দখল করে বাড়ি ঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও বহুতল ভবন নির্মাণ করছে। ৯০ দশকে যেখানে নদীর প্রশস্ততা ছিলো ৪০০ ফুট, এখন সে সব জায়গার প্রশস্ততা ১২০ ফুট থেকে ১০০ ফুটে নেমে এসেছে।
২০০১ সালে জেলা প্রশাসন নদীর প্রশস্ত নির্ধারণ করে দেয় ১২০ ফুট। সীমানা নির্ধারণ করে খুঁটি পুতে দেয়। দখলদাররা এসব পিলার উঠিয়ে নদীর দিকে সরিয়ে নিচ্ছে। দখল করে নিচ্ছে সীমানার ভেতরের জায়গাও। যশোর পাল বাড়ির মোড় থেকে-রাজার হাট পর্যন্ত নদের মাঝখানে বাঁধ দিয়ে শতাধিক পুকুর বানিয়েছে প্রভাব শালীরা।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে নদীর উপর যে সব ব্রিজ করা হয়েছে তার অধিকাংশই তিন চতুথাংশ নদী ভরাট করে। যশোর এলাকাতেই নদের উপর এ রকম ৪০টি ব্রিজ রয়েছে। রাজার হাটে একটি ব্রিজ নির্মিত হয়েছে ৩০ ফুট প্রশস্তের এবং কঁচুয়াতে নদের উপর যে ব্রিজটি নির্মাণ করা হয়েছে তার প্রশস্ততা মাত্র ১০ ফুট। পরিবেশবিদদের অভিযোগ সরকারই নদটিকে গলাটিপে হত্যা করছে। জেলা প্রশাসনের এসব দখল মুক্ত করার দায়িত্ব থাকলেও তারা এ ব্যাপারে কোন কর্ণপাত করছেনা। নদীর জমি বিভিন্ন ভাবে ব্যক্তিমালিকানায় দিয়ে দিচ্ছে।
ভৈরব নদ গতিহারা হয়ে পড়ায় যশোর অঞ্চলের ব্যবসা-বাণিজ্য, মত্স্য উত্পাদন ও প্রাকৃতিক পরিবেশের ওপর বিরুপ প্রভাব পড়েছে। শুষ্ক মৌসুমে বিস্তীর্ণ অঞ্চলে দেখা দিচ্ছে সুপেয় পানির অভাব। গঙ্গার শাখা নদী জলাঙ্গী মেহেরপুরে এসে ভৈরব নাম ধারণ করে যশোরের মাঝ দিয়ে খুলনায় রুপসা নাম ধারণ করেছে। ভৈরব নদ যশোর শহর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে নওয়া পাড়া এলাকায় প্রবাহমাণ রয়েছে। ওই অঞ্চলে নদীর প্রশস্ততা সাড়ে ৪শ ফুট। গভীরতা ৭০ থেকে ৭৫ ফুট।
সার্বিক বিষয়ে যশোরের জেলা প্রশাসক নূরুল আমিন বলেন, আগামী এক মাসের মধ্যে সকল দখল মুক্ত করা হবে। নদ খননের ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে চলতি অর্থ বছরেই খনন কাজ শুরু হবে।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

ঢাকা শহর ইতিমধ্যে পচে গেছে।

লিখেছেন নাহল তরকারি, ০৭ ই মে, ২০২৪ রাত ৯:৫৫



স্থান: গুলিস্থান, ঢাকা।

ঢাকার মধ্যে গুলিস্থান কোন লেভেলের নোংড়া সেটার বিবরন আপনাদের দেয়া লাগবে না। সেটা আপনারা জানেন। যেখানে সেখানে প্রসাবের গন্ধ। কোথাও কোথাও গু/পায়খানার গন্ধ। ড্রেন থেকে আসছে... ...বাকিটুকু পড়ুন

রাজত্ব আল্লাহ দিলে রাষ্ট্রে দ্বীন কায়েম আমাদেরকে করতে হবে কেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ ভোর ৬:০৬



সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) কেড়ে... ...বাকিটুকু পড়ুন

মুক্তির কোরাস দল

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:২৫



ঘুমিয়ে যেও না !
দরজা বন্ধ করো না -
বিশ্বাস রাখো বিপ্লবীরা ফিরে আসবেই
বন্যা ঝড় তুফান , বজ্র কণ্ঠে কোরাস করে
একদিন তারা ঠিক ফিরবে তোমার শহরে।
-
হয়তো... ...বাকিটুকু পড়ুন

বাইডেন ইহুদী চক্তান্ত থেকে বের হয়েছে, মনে হয়!

লিখেছেন সোনাগাজী, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:৪৮



নেতানিয়াহু ও তার ওয়ার-ক্যাবিনেট বাইডেনকে ইরান আক্রমণের দিকে নিয়ে যাচ্ছিলো; বাইডেন সেই চক্রান্ত থেকে বের হয়েছে; ইহুদীরা ষড়যন্ত্রকারী, কিন্তু আমেরিকানরা বুদ্ধিমান। নেতানিয়াহু রাফাতে বোমা ফেলাতে, আজকে সকাল থেকে... ...বাকিটুকু পড়ুন

×