somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গোপনে ছবি উঠছে ওয়েবক্যামে!

২৫ শে জুন, ২০১৩ সকাল ১০:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

হ্যাকিং বা ভাইরাস ব্যবহার করে গোপনে ছবি উঠছে ওয়েবক্যামে। এ প্রতারণা ঠেকাতে ব্যবহার না করা হলে কিংবা বন্ধ অবস্থাতেও ওয়েব ক্যাম ঢেকে রাখারই পরামর্শ দিয়েছেন যুক্তরাজ্যের গবেষকেরা। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি।
এদিকে টাইম অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাস ছড়িয়ে এবং হ্যাকিংয়ের মাধ্যমে গোপনে ওয়েবক্যামের সাহায্যে নারী ও শিশুদের ছবি তুলছে সাইবার-অপরাধীরা। এ ছাড়া সাইবার ডেটিংয়ের নামে চলছে নানা প্রতারণা। মানুষের কাছ অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতারকরা।
ইন্টারনেটে শিশুদেরকে নিরাপদ রাখতে যুক্তরাজ্যের দাতব্য সংস্থা চাইল্ড নেট ইন্টারন্যাশনালের গবেষকেরা সতর্ক করে জানিয়েছেন, ইন্টারনেট ব্যবহারের সময় হ্যাকাররা ব্যবহারকারীর অজ্ঞাতসারে ওয়েবক্যাম হ্যাক করে ফেলতে পারে। তাই ওয়েবক্যাম ব্যবহারে সতর্ক হওয়া উচিত এবং ওয়েবক্যাম যখন অব্যবহূত থাকে তখন তা ঢেকে রাখা উচিত।
গবেষকেরা জানিয়েছেন, ইমেইলের মাধ্যমে আসা ভাইরাস বা ক্ষতিকর ওয়েবসাইট দেখার সময় কম্পিউটারে ট্রোজান ভাইরাস ঢুকতে পারে। এ ভাইরাস ব্যবহারকারীর অজ্ঞাতে কম্পিউটারের ক্ষতি করে এবং সাইবার অপরাধীদের কাছে ওয়েব ক্যামের নিয়ন্ত্রণ তুলে দিতে পারে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ওয়েব ক্যাম প্রতারণার হার বাড়ছে এবং এ ব্যবসা হ্যাকারদের কাছে জনপ্রিয় একটি ব্যবসায় রূপ নিয়েছে।

অনলাইন ভিডিও চ্যাটিং
ওয়েব ক্যাম ব্যবহার করে ভিডিও চ্যাটিং এখন বেশ জনপ্রিয়। কিন্তু অপরিচিত কারও সঙ্গে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ও অনলাইন ডেটিং সাইটগুলোতে এই ভিডিও চ্যাটিং বিপদের কারণ হতে পারে। সবচেয়ে বিপদের কারণ হয়ে দাঁড়ায় যখন ওয়েব ক্যাম খোলা রেখে অন্যান্য কাজ করা হয়। এক্ষেত্রে শিশু ও নারীরা বিশেষ প্রতারণার শিকার হয়। ওয়েব ক্যাম দেয়ালের দিকে ফিরিয়ে বা ঢেকে রাখার পরামর্শ দিয়েছেন গবেষকেরা। এ ছাড়াও ল্যাপটপের ঢাকনা বন্ধ করে রাখার পরামর্শ দিয়েছেন গবেষকেরা।

অনলাইন ডেটিং
বর্তমানে ওয়েব ক্যামে অনলাইন ডেটিংয়ের অর্থ প্রতারণার ফাঁদে পা দেওয়া। অনলাইনে ওয়েব ক্যামে সুন্দরী তরুণীর চিত্র আর কথার ফাঁদে পড়ে ধোঁকা খাচ্ছে পুরুষরা। প্রতারণার ফাঁদে পা দেওয়া ব্যক্তিটিকে কথার জালে আটকে ফেলে ওয়েব ক্যামের সামনে তাকে নিরাবরণ হতে বলে প্রতারকরা। তারপর সে ভিডিও প্রচার করার ভয় দেখিয়ে অর্থ দাবি করে। চাইল্ড নেটের গবেষকেরা জানিয়েছেন, ওয়েব ক্যাম চালু থাকলে অজ্ঞাতে ছবি তুলে বা ভিডিওচিত্র ধারণ করে শিশু ও নারীদের হয়রানি করতে থাকে প্রতারকরা।

অনলাইন ডেটিং মানে মিথ্যার বেসাতি
কর্নেল ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসনের গবেষকেরা জানিয়েছেন, অনলাইন ডেটিং মানেই মিথ্যার বেসাতি। ডেটিং সাইটগুলোতে যে তথ্য দেওয়া থাকে, তাতে প্রকৃত তথ্যের চেয়ে মিথ্যাই থাকে অনেক বেশি।

অশালীন বার্তা
ওয়েবক্যামের প্রতারণার এক পর্যায়ে প্রতারক অশালীন বার্তা পাঠাতে থাকে এবং অর্থ দাবি করতে পারে। অর্থ পরিশোধ করা না হলে ভিডিও ওয়েব ক্যামের সাহায্যে রেকর্ড করা তথ্য অনলাইনে ফাঁস করে দেওয়ার হুমকি দিতে থাকে। চাইল্ড নেটের গবেষকেরা জানিয়েছেন, এ ধরনের প্রতারণা শিশুদের ক্ষেত্রে বেশি ঘটছে এবং প্রতারকরা এভাবে প্রচুর অর্থ হাতিয়ে নিচ্ছে।

আড়ালে থেকে যায় ঘটনা
ফ্রান্সের সাইবার অপরাধ বিশেষজ্ঞ ভিনসেন্ট লিমোইন জানিয়েছেন, প্রতিদিনই ওয়েব ক্যাম প্রতারণার ঘটনা বাড়ছে। তবে অনেক ক্ষেত্রে এ ধরনের প্রতারণার শিকার হওয়া ব্যক্তি তা প্রকাশ করেন না। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় তা প্রকাশ করতে ভয় পান ও হতাশ হয়ে পড়েন।

আত্মহত্যার মতো ঘটনাও ঘটতে পারে
ফ্রান্সের ‘লা মঁদ’ পত্রিকা এক প্রতিবেদনে জানিয়েছে, অনেকেই প্রতারণার এ বিষয়টি ধরতে পারেন না। শুরুতে তাঁরা বিষয়টিকে হালকাভাবেই নেন। ‘লা মঁদ’ সাংবাদিক লরি বেলট জানান, ল্যাপটপ বা কম্পিউটারের ওয়েব ক্যামের সামনে কাপড় খোলার ঘটনা আমরা নির্বোধ লোকের কাজ বলে মনে করতে পারি, কিন্তু ভুললে চলবে না, আমাদের সমাজ একাকিত্বের সমাজ। অনেকেই রাতের বেলা তাঁদের ঘরে একা থাকেন। তাঁর সঙ্গী থাকে ইন্টারনেটযুক্ত কম্পিউটার। আমাদের একাকিত্বের দুর্বলতার সুযোগ নিয়ে অনলাইন ডেটিঙে এ ধরনের প্রতারণা বেড়েই চলেছে। আর এ ধরনের প্রতারণা ফাঁদে পড়লে হতাশা এসে ভিড় করে যা আত্মহত্যার মতো ঘটনার জন্ম দিতে পারে।

ওয়েবক্যাম সতর্কতায় গবেষকেদের পরামর্শ

১. যে ব্যক্তি এ ধরনের ওয়েব ক্যাম প্রতারণার শিকার হন তাঁর উচিত কাছের মানুষের কাছে তা খুলে বলা। কারণ একাকী অবস্থায় এ ধরনের ঘটনায় বিষণ্নতা ও উদ্বেগ বাড়তে পারে। এ ধরনের ঘটনা তরুণদের ক্ষেত্রে সবচেয়ে ঝুঁকিপূর্ণ। তাই এ বিষয়ে তাঁদের সচেতন হওয়াটা জরুরি।
২. ওয়েব ক্যাম হ্যাক হতে পারে এবং ভাইরাসে আক্রান্ত হতে পারে তাই এ সংক্রান্ত ইমেইল ও সামাজিক যোগাযোগের ইমেইল থেকে সাবধান।
৩. অ্যান্টি ভাইরাস হালনাগাদ ও ফায়ারওয়াল মজবুত রাখুন।
৪. শোয়ার ঘর বা ব্যক্তিগত বিষয়গুলোর ক্ষেত্রে ওয়েবক্যাম ব্যবহারে সতর্ক থাকুন।
৫. যখন ওয়েবক্যামের কাজ শেষ হয়ে যাবে তখন আন প্লাগ করে দেয়ালের দিকে ফিরিয়ে রাখুন বা পর্দা দিয়ে ঢেকে রাখুন।
৬. ওয়েবক্যামে কথা বলার সময় সতর্ক থাকুন যার সঙ্গে কথা বলছেন সে বিশ্বস্ত কিনা, তা নির্ধারণ করুন।
৭. অনলাইন ডেটিং থেকে বাস্তবের সঙ্গী নির্বাচনের আগে প্রকৃত তথ্য জেনে নিন। অনলাইনে সঙ্গী নির্বাচনে কৌশলী ও সচেতন হতে পরামর্শ দিয়েছেন গবেষকেরা।
৮, প্রতারণার শিকার হলে কখনো প্রতারকের কথামতো কাজ করবেন না। অর্থ পরিশোধ বা ভয় পাওয়া যাবে না বরং এ ধরনের ঘটনায় সংশ্লিষ্ট এলাকার পুলিশের কাছে ত্বরিত অভিযোগ করতে হবে।
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বর্গের নন্দনকাননের শ্বেতশুভ্র ফুল কুর্চি

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২২ শে মে, ২০২৪ বিকাল ৫:১৭


কুর্চি
অন্যান্য ও আঞ্চলিক নাম : কুরচি, কুড়চী, কূটজ, কোটী, ইন্দ্রযব, ইন্দ্রজৌ, বৎসক, বৃক্ষক, কলিঙ্গ, প্রাবৃষ্য, শক্রিভুরুহ, শত্রুপাদপ, সংগ্রাহী, পান্ডুরদ্রুম, মহাগন্ধ, মল্লিকাপুষ্প, গিরিমল্লিকা।
Common Name : Bitter Oleander, Easter Tree, Connessi Bark,... ...বাকিটুকু পড়ুন

সচলের (সচলায়তন ব্লগ ) অচল হয়ে যাওয়াটই স্বাভাবিক

লিখেছেন সোনাগাজী, ২২ শে মে, ২০২৪ বিকাল ৫:২৬



যেকোন ব্লগ বন্ধ হয়ে যাওয়ার খবর, একটি ভয়ংকর খারাপ খবর; ইহা দেশের লেখকদের অদক্ষতা, অপ্রয়োজনীয় ও নীচু মানের লেখার সরাসরি প্রমাণ।

সচল নাকি অচল হয়ে গেছে; এতে সামুর... ...বাকিটুকু পড়ুন

হরিপ্রভা তাকেদা! প্রায় ভুলে যাওয়া এক অভিযাত্রীর নাম।

লিখেছেন মনিরা সুলতানা, ২২ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩


১৯৪৩ সাল, চলছে মানব সভ্যতার ইতিহাসের ভয়াবহ দ্বিতীয় বিশ্বযুদ্ধ। টোকিও শহর নিস্তব্ধ। যে কোন সময়ে বিমান আক্রমনের সাইরেন, বোমা হামলা। তার মাঝে মাথায় হেলমেট সহ এক বাঙালী... ...বাকিটুকু পড়ুন

ছেলেবেলার বন্ধু ও ব্যবসায়িক পার্টনারই মেরেছে এমপি আনারকে।

লিখেছেন ...নিপুণ কথন..., ২২ শে মে, ২০২৪ রাত ১০:৪৮


ঝিনাইদহ-৪ আসনের সরকারদলীয় এমপি আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী ছিল তারই ছোটবেলার বন্ধু ও ব্যবসায়িক পার্টনার আক্তারুজ্জামান শাহীন!

এই হত্যার পরিকল্পনা করে তা বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছিল আরেক... ...বাকিটুকু পড়ুন

টাকা ভাংতি করার মেশিন দরকার

লিখেছেন সায়েমুজজ্জামান, ২৩ শে মে, ২০২৪ সকাল ৯:১০

চলুন আজকে একটা সমস্যার কথা বলি৷ একটা সময় মানুষের মধ্যে আন্তরিকতা ছিল৷ চাইলেই টাকা ভাংতি পাওয়া যেতো৷ এখন কেউ টাকা ভাংতি দিতে চায়না৷ কারো হাতে অনেক খুচরা টাকা দেখছেন৷ তার... ...বাকিটুকু পড়ুন

×