somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গ্রামীণফোন-বাংলালিংক ঘনীভবন

২০ শে এপ্রিল, ২০১২ রাত ১:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গ্রামীণফোন-বাংলালিংকের ঘনীভবন আরও বাড়ছে। দেশের প্রধান দুই মোবাইল ফোন কোম্পানি গ্রামীণফোন আর বাংলালিংক ব্র্যান্ড হিসেবে পরস্পরের চরম প্রতিযোগী হলেও প্রতিষ্ঠান দুটির কর্তৃত্ব এখন টেলিনরের হাতে। গত দুই মাসে বাংলালিংকের মূল কোম্পানি ভিম্পেলকমে টেলিনর তাদের শেয়ারের পরিমাণ বাড়িয়ে ভোটিং ক্ষমতা ২৫ থেকে ৩৯ দশমিক ৫১ শতাংশে উন্নীত করেছে। এর জন্য প্রতিষ্ঠানটিকে ব্যয় করতে হয়েছে ১১০ কোটি ডলার।

গত ফেব্রুয়ারিতে নাগিব ওয়ারিসের ওয়েদার ইনভেস্টমেন্ট থেকে ৩৭ কোটি ৪০ লাখ ডলারের অগ্রাধিকার শেয়ার কেনে টেলিনর। আর ৪ এপ্রিল জেপি মরগানের কাছ থেকে বিনিময় বন্দোবস্তের (সোয়াপ এগ্রিমেন্ট) মাধ্যমে ৭১ কোটি ৫০ লাখ ডলার দিয়ে ৬ কোটি ৫০ লাখ ডিপোজিটরি রিসিপ্ট গ্রহণ করে। ফলে একক কোম্পানি হিসেবে ভিম্পেলকমের সিংহভাগ শেয়ারের মালিক এখন টেলিনর। তাদের হাতে এ মুহূর্তে ৫৮ কোটি ৫ লাখ ৭৮ হাজার সাধারণ শেয়ার ও ২৩ কোটি ৪০ লাখ অগ্রাধিকার শেয়ার রয়েছে।
ভিম্পেলকমে টেলিনরের শেয়ার বাড়ানোর ঘটনাকে খুবই গুরুত্বের সঙ্গে দেখছেন টেলিকম খাতের দেশীয় বিশেষজ্ঞরা। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একটি মোবাইল ফোন কোম্পানির শীর্ষ কর্মকর্তা বণিক বার্তাকে বলেন, ভিম্পেলকমের শেয়ার নিয়ে যা হচ্ছে, তা খুবই আকর্ষণীয় একটি বিষয়। মালিকরা আলাদা নামে পরিচিত হলেও বাংলালিংক ও গ্রামীণফোনের মালিক মূলত একই প্রতিষ্ঠান টেলিনর। বলা যায় বাংলাদেশের ৬ কোটি গ্রাহক এখন টেলিনরের। টেলিনর যেভাবে শেয়ার বাড়াচ্ছে, কিছুদিনের মধ্যেই ভিম্পেলকমের বোর্ড ও ব্যবস্থাপনায় তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হবে। বিষয়টি রবি, টেলিটক, সিটিসেল ও এয়ারটেলের জন্য কিছুটা চিন্তার বিষয়। বাংলাদেশের বাজারে প্রধান দুই ফোন কোম্পানির মালিক টেলিনর। ফলে তারা যেভাবে চাইবে টেলিকম খাত সেভাবেই এগোবে। শুধু ভিম্পেলকমের শেয়ার কিনেই সন্তুষ্ট নয় টেলিনর। শোনা যাচ্ছে তারা রবির মূল প্রতিষ্ঠান আজিয়াটা ও এয়ারটেলের অন্যতম অংশীদার সিংটেলেরও কিছু শেয়ার কিনতে চাইছে। যদি এ ঘটনা সত্য হয় তবে বলতে হবে, বিশ্বের অন্যতম উচ্চ প্রবৃদ্ধির টেলিকম বাজার বাংলাদেশে টেলিনর সর্বোচ্চ মনোযোগ দিচ্ছে। পাকিস্তান-ভারতের ক্ষেত্রেও এ বাস্তবতা সমান।
তবে বাংলালিংকসহ ভিম্পেলকমে যেসব ব্র্যান্ড আছে, তাদের পুরোপুরি নিয়ন্ত্রণ নিতে এ শেয়ার যথেষ্ট নয় বলে দাবি করেছেন টেলিনর গ্রুপের কমিউনিকেশন ম্যানেজার ড্যাগ মেলগার্ড। ই-মেইলে তিনি জানান, শেয়ারহোল্ডারদের মিটিংয়ে টেলিনরের কোনো ধরনের ভোটিং সংখ্যাগরিষ্ঠতা নেই। আলটিমো ও ওয়েদার একত্রে টেলিনরের যেকোনো প্রস্তাব ভোটে নাকচ করে দিতে পারে। নিজেদের মতো করে সিদ্ধান্ত নেয়ার একক সংখ্যাগরিষ্ঠ ভোট টেলিনরের নেই। বিশেষত যেসব গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রে ৫০ বা ৭৫ শতাংশ ভোটের প্রয়োজন হয় সেসব ক্ষেত্রে টেলিনরের কিছুই করার নেই।


তিনি আরও দাবি করেন, কোনো ধরনের সন্দেহ না রাখতেই ভিম্পেলকমের বোর্ডে বাংলালিংক-সম্পর্কিত সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে হস্তক্ষেপ করেন না টেলিনর মনোনীত সদস্যরা। আর ভিম্পেলকমের বোর্ডে টেলিনর মনোনীত সদস্যদের এ-সম্পর্কিত কোনো ধরনের স্পর্শকাতর দলিলপত্র দেয়া হয় না।
ভিম্পেলকমের গ্রুপ পরিচালক (কমিউনিকেশন্স) ববি লিচ জানান, অধিগ্রহণ করা শেয়ারের কারণে ভিম্পেলকমে ভোটিং অধিকারের ক্ষেত্রে টেলিনরের প্রাধান্য প্রতিষ্ঠিত হয়নি। টেলিনর ও ভিম্পেলকমের (ওরাসকম) ব্যবসা সম্পূর্ণ আলাদাভাবে পরিচালনা করা হয়। এ দুুটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনাও পৃথক। এ অধিগ্রহণ প্রতিষ্ঠান দুটির ব্যবসায় কোনো প্রভাব ফেলবে না।
দুই পক্ষই বাংলালিংকে টেলিনরের কর্তৃত্বের বিষয়টি এড়িয়ে গেলেও বর্তমানে নরওয়ের নাগরিক জো লুন্ডার ভিম্পেলকমের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। লুন্ডার অবশ্য অনেক আগে থেকেই ভিম্পেলকমে আছেন। এর আগে তার কর্মস্থল ছিল টেলিনর। প্রতিষ্ঠানটির উপপ্রধান নির্বাহী কর্মকর্তা জেন এডভার্ড থাইজিসেনও টেলিনরের সাবেক শীর্ষ কর্মকর্তা।
পরিচালনা পর্ষদের ৯ জনের ৩ জনই টেলিনরের। নতুন করে শেয়ার কেনায় বোর্ডে আরও দুজন সদস্য নিয়োগ দিতে পারবে তারা। তবে বোর্ড মিটিং না হওয়ায় সদস্য নিয়োগ দিতে পারছে না। নতুন পরিচালকরা নিয়োগ পেলে ১১ জন বোর্ড মেম্বারের ৫ জনই হবেন টেলিনরের।

প্রসঙ্গত, শুরুতে ভিম্পেলকমে টেলিনরের মোট শেয়ার ছিল ৩১ দশমিক ৭ শতাংশ, যার মধ্যে ভোটিং শেয়ার মাত্র ২৫ দশমিক ১ শতাংশ। এত কম শেয়ারের কারণে টেলিনরের কোনো প্রস্তাবই ভিম্পেলকম বোর্ডে বা ব্যবস্থাপনা পর্ষদে গ্রহণযোগ্য হচ্ছিল না। আন্তর্জাতিক বিভিন্ন ওয়েবসাইট থেকে জানা যায়, ভিম্পেলকম যখন ইউরোপের কোম্পানি উইন্ডটেল কিনে নেয়, তখন তার প্রচণ্ড বিরোধিতা করেছিল টেলিনর। এমনকি বাংলালিংকের মূল প্রতিষ্ঠান নাগিব ওয়ারিসের ওরাসকমের শেয়ার কেনারও বিপক্ষে ছিল প্রতিষ্ঠানটি। কিন্তু বোর্ডে সংখ্যাগরিষ্ঠতা না থাকায় টেলিনরের বিরোধিতা ধোপে টেকেনি। বিষয়টিকে সহজভাবে নেয়নি টেলিনর। পরে এ বিরোধিতা আদালত পর্যন্ত গড়ালে রায় টেলিনরের বিপক্ষে যায়। মূলত সেই থেকে ভিম্পেলকমের আরেক অংশীদার আলটিমোর মূল প্রতিষ্ঠান আলফা গ্রুপের সঙ্গে টেলিনরের ঝামেলা লেগেই আছে।

শুরুতে বিরোধিতা করলেও ব্যবসায়িক কৌশলের অংশ হিসেবে পরে ভিম্পেলকমে নিজেদের শেয়ার ও নিয়ন্ত্রণ বাড়ানোর কাজে মনোযোগ দেয় টেলিনর। জানা গেছে, এ মুহূর্তে ভিম্পেলকমে টেলিনরের মোট ভোটিং শেয়ার হচ্ছে ৩৯ দশমিক ৫১ শতাংশ। আর্থিক শেয়ার ৩৫ দশমিক ৭ শতাংশ। এর পরই আছে আলটিমো; তাদের ভোটিং শেয়ার ২৫ শতাংশ এবং আর্থিক শেয়ার ৩১ শতাংশের কিছু বেশি। আর ওয়েদার ইনভেস্টমেন্টের ভোটিং শেয়ার ১৮ দশমিক ২৮ শতাংশ। অন্যদের ১১ দশমিক ২২ শতাংশ।

জানা গেছে, টেলিনর ভিম্পেলকমে নিজেদের শেয়ার আরও বাড়াতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। সব মিলিয়ে এ গ্রুপে ৫০ শতাংশেরও বেশি ভোটিং এবং আর্থিক শেয়ারের মালিক হতে চায় নরওয়ের জায়ান্ট এ কোম্পানিটি। এতে পুরো গ্রুপের নিয়ন্ত্রণ টেলিনরের হাতে আসবে।

বিটিআরসির হিসাবে গত ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশে মোবাইল ফোনের গ্রাহকসংখ্যা ছিল ৮ কোটি ৭৮ লাখ ৮৭ হাজার। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক ৩ কোটি ৭৩ লাখ ও বাংলালিংকের প্রায় ২ কোটি ৪২ লাখ। এ হিসাবে বাজারের ৭৫ শতাংশ টেলিনরের দখলে।

টেলিনর যে ভিম্পেলকমে নিয়মিত শেয়ার বাড়াচ্ছে এ বিষয়ে সবাই অবগত বলে দাবি করেন টেলিনর কর্মকর্তা ড্যাগ। তিনি জানান, ২০০৯ সালে ভিম্পেলকম প্রতিষ্ঠার পর থেকে এ গ্রুপে শীর্ষস্থান ধরে রেখেছে টেলিনর। বাংলাদেশসহ সংশ্লিষ্ট দেশগুলোর কর্তৃপক্ষ বিষয়টি সম্পর্কে অবগত। এ কারণে গ্রামীণফোন ও বাংলালিংকে এখনো পর্যন্ত অবস্থানের কোনো ধরনের পরিবর্তন আসেনি।

বাংলালিংকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, এক বছরের মধ্যে ভিম্পেলকমের বোর্ড ও ব্যবস্থাপনায় টেলিনরের আধিপত্য আরও বাড়বে। ফলে বাংলাদেশে বাংলালিংক, পাকিস্তানে মবিলিংকের ব্যবসায়িক কৌশল নির্ধারণে টেলিনরের বড় ভূমিকা থাকবে। উভয় প্রতিষ্ঠানের মালিক হিসেবে প্রতিদ্বন্দ্বিতা উসকে দিয়ে বেশি মুনাফা নেয়ার চেষ্টা করবে টেলিনর। আবার কোনো কোনো ক্ষেত্রে বাজারের বৈশিষ্ট্য কী হবে, তাও ঠিক করে দিতে পারে। তবে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির ভূমিকা কী হয়, সেটাই দেখার বিষয়। ঠিক এ মুহূর্তে ভিম্পেলকম বা টেলিনর কেউ একক বাজার নিয়ে ভাবছে বলে মনে হয় না।

নোট: দৈনিক বণিক বার্তার এই সংবাদটি গুরুত্বপূর্ণ বিধায় কপি পেষ্ট হলেও পোষ্ট করা হল।
৪টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রজাতির শেষ জীবিত প্রাণ !

লিখেছেন অপু তানভীর, ১৩ ই মে, ২০২৪ সকাল ১০:৫১



বিবিসির একটা খবর চোখে এল সেদিন । উত্তরাঞ্চলীয় সাদা গন্ডার প্রজাতির শেষ পুরুষ গন্ডারটি মারা গেছে । তার নাম ছিল সুদান । মৃত্যুর সময় তার বয়স ৪৫। বিবিসির সংবাদটা... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটর মধ্যে সে একজন ।।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ১৩ ই মে, ২০২৪ সকাল ১১:৩৯



আপনারা কতজন Umma Kulsum Popi চেনেন, আমি ঠিক জানি না। আমার পর্যবেক্ষণ মতে, বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটরদের একজন হলেন উনি। যদি বলি দেশের সেরা পাঁচজন কনটেন্ট... ...বাকিটুকু পড়ুন

হাদিস অস্বীকার করে রাসূলের (সা.) আনুগত্য সম্ভব

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই মে, ২০২৪ দুপুর ২:৪৯



সূরাঃ ৪ নিসা, ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি তোমরা আল্লাহ ও আখিরাতে বিশ্বাস কর তবে তোমরা আনুগত্য কর আল্লাহর, আর আনুগত্য কর রাসুলের, আর যারা তোমাদের... ...বাকিটুকু পড়ুন

=কবিতাগুলো যেনো এক একটি মধুমঞ্জুরী ফুল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৪:২০



©কাজী ফাতেমা ছবি
মনের মাধুরী মিশিয়ে যে কবিতা লিখি
কবিতাগুলো যেনো আমার এক একটি মঞ্জুরী লতা ফুল,
মনের ডালে ডালে রঙবাহারী রূপ নিয়ে
ঝুলে থাকে কবিতা দিবানিশি
যে কবিতার সাথে নিত্য বাস,
তাদের আমি... ...বাকিটুকু পড়ুন

পোষ্ট যদি ক্রমাগতভাবে ০, কিংবা ২/১'টি মন্তব্য পেতে থাকে, বুঝবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

লিখেছেন সোনাগাজী, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৫:২৭



আপনার পোষ্ট যদি ক্রমাগতভাবে ০ কিংবা ১'টি মন্তব্য পেতে থাকে, তখন খোঁজ নিলে দেখবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

কোন বিষয়ের উপর অনেক মানসম্পন্ন পোষ্ট লিখলেও সামুতে আপনি... ...বাকিটুকু পড়ুন

×