somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইন্টারনেট থেকে আয় ও বাস্তবতা

০৭ ই এপ্রিল, ২০১২ সকাল ৯:৫৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইন্টারনেট থেকে আয় ও বাস্তবতা
আজকাল পত্রিকা খুললেই দেখি ইন্টারনেটে আয়ের ট্রেনিং করানোর জন্য বিভিন্ন বিজ্ঞাপন, “মাসে ঘরে বসে এতো এতো ইনকাম করুন”, জয়েন করলেই প্রতিদিন এত ডলার ইনকাম, এমনকি রাস্তা-ঘাটে পোষ্পারিংও করা হচ্ছে, বইও কিন্তু বের হয়েছে। তারা কোচিং সেন্টারের মত প্রতিষ্ঠানও খুলে বসে আছে, আপনাকে মাসে ১০,০০০ থেকে ৫০,০০০ হাজার টাকা ইনকাম করিয়ে দেওয়ার জন্য তারা প্রতিশ্রুতি বদ্ধ, তাহলে নিশ্চই ইন্টারনেট থেকে ইনকাম করা যায়, এতে কোন সন্দেহ নেই। আসুন গোড়ায় হাত দেই, লেখাটা পড়ে চট করে কেও দাড়িয়ে যাবেন না, সম্পুর্ণ লেখাটা পড়ুন।

ইন্টারনেটে সাধারনত যে কয়টি মাধ্যমে ইনকাম করা যায় তা আমি নিন্মে বিস্তারিত আলোচনা করছিঃ

১। পি.টি.সি- (পেইড টু ক্লিক)- ক্লিক করলেই টাকা, সরি ডলার।

২। ফ্রিল্যানসিং- (ওডেক্স, গেট এ ফ্রিল্যানসার) টাকার পাহাড়, এই যে আমার বন্ধু গত সপ্তাহে একলক্ষ টাকা মাইনাস নিরানব্বই হাজার তিনশত টাকা ইনকাম করেছে, বিস্তারিত পরে আসছে।

৩। পিপিসি- (গুগল এ্যডসেন্স), ডলার উড়িয়া আপনার বাসায় গিয়া পড়িবে, বিস্তারিত পরে আসছে।

৪। রেফারেল মার্কেটিং- পন্য সেল হবে আমিরিকা, লভ্যাংশ আসবে আপনার বাসার ছাদে সরি, পকেটে।

৫। হিপো, ফুকার, পনসি জুরডা সহ আরো অনেক অাজাইরা মাধ্যম আছে যা আলোচনা করার মত অাজাইরা সময়ও আমার হাতে নাই। এই টুকু সময় ব্যয় করছি শুধু আপনাদের জন্য, যেন আপনারা ফাদে পা না দেন বা আলেয়ার পিছনে অযাথা দৌড় না দেন। প্লিজ চটবেন না, লেখাটার শেষ পর‌্যন্ত পড়ুন।
বিস্তরিতঃ

১। পি.টি.সি-(নুন আনতে পান্তা ফুরায়) সহজ কথায় পিটিসি হল, আপনি একটি নির্দষ্ট সাইটে রেজিষ্ট্রেশন/জয়েনিং করে নিয়মিত কিছু (ঐ সাইটে প্রদর্শিত) বিজ্ঞাপনে ক্লিক করবেন অতপর প্রতি ক্লিকের জন্য আপনার একাউন্টে একটি নিদিষ্ট অংকের টাকা জমা হবে। আপনাকে সতর্ক করার জন্য বলছি পৃথিবীতে ৯৯.৯৯% পিটিসি সাইট একেবারে ভূয়া, যা আপনি শুরুতে বুঝতেই পারবেন না। দীর্ঘ ১/২ মাস পর আপনার ব্যংক একাউন্টে (এল্যার্টপে/পেপাল/কার্ড)টাকা পাঠানোর সময় বুঝতে পারবেন। বাকি যে প্রকৃত ০.০১% সাইট আছে তারা আপনাকে যে ইনকাম দিবে তাদিয়ে আপনার ইন্টারনেট বিল তুলতেও কষ্টকর হয়ে যাবে। কেননা এ কাজ করার জন্য আপনার মাসে কমপক্ষে ৩জিবি ইন্টারনেট প্রয়োজন হবে সাথে প্রতি দিন ১ থেকে ২ ঘন্ট মসয়। আবার মনে রাখবেন এ্ই টাকা তুলতে আপনাকে যে তেল পানি খরচ করতে হবে + ছোটাছুটি করতে হবে+ ১০% টাকা (সার্ভিস চাজ) বাংলাদেশের ব্যাংকে দিতে হবে = সবমিলিয়ে আপনি ৫/৭টা সাইট থেকে মাসে নিট ইনকাম পাবেন ২০০ / ৩০০ টাকা। (ওই মিয়া চ্যাতেন ক্যান? পরিক্ষা করা আছে। নতুন পিটিসিতে জয়েন করছেনতো তাই দিবা স্বপ্নের ঘোরে আছেন, মাস ছয় যাক, তার পর কথা কন। ব্যস্তবতা খুবই কঠিন) যাই হোক আপনাকে অনেকে লোভ দেখাতে পারে রেফারেল কিনলে এত এত টাকা, সাবধান! পৃথিবীতে ইনকামের যত উপায় আছে তার মধ্যে এটাই সবচেয়ে আজাইরা। এর পিছনে সময় ও শ্রম, অর্র্থ যা দিবেন সবই ফাওওওওওওওও।

২। ফ্রিল্যানসিং- (ওডেক্স, গেট এ ফ্রিল্যানসার), মাঝে মাঝে পত্রিকায় দেখি ফ্রিল্যানসিং (ওডেস্ক) থেকে বাংলার দামাল ছেলেরা বেস মোটা অংকের টাকা নিজ একাউন্টে জমা করেছেন। ঘটনা সত্যি কিন্তু তারা কারা খোজ নিয়ে দেখেছেন? তাদের যোগতা কি পরিমান? আপনি শুধু অফিস প্রোগাম শিখে, বা মুটামুটি গ্রাফিক্স ডিজাই শিখে ওডেস্ক –এর পিছু ছোটছেন? তবে আপনি ভুল করছেন। যারা ওডেস্ক থেকে নিতমিত ইনকাম করছে তাদের বেসিক দেখুন, তারা হয়তো প্রগামার নয়তো পি.এইচ.পি, মাই.এস.কিউ.এল, জাভা, জুমলা, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি ক্ষেত্রে খুবই পারাদর্শী। এত যোগ্যতার পর বিড করে বায়ারের কাছ থেকে কাজ নিতে হয়। আপনার ঘনিষ্ট/বিশ্বন্ত বন্ধু মফিজ এসব কিছুই পারে না আর আপনার কাছে গল্প (চাপা) করেছে সে মাসে এত এত ডলার ইনকাম করে আর আপনি তাই শুনে ১০০ ডিগ্রি ইমশনান হয়ে আছেন এই ইমশনাল বাদ দেন। আবেগ দিয়ে দুনিয়া চলে না। আর যদি আপনার উপরোল্লিখিত যোগ্যতা থাকে তাহলে আমার দৃঢ় বিশ্বস আপনি যে কোন ভাল কোম্পনী/প্রতিষ্ঠানে ভাল বেতনের চাকরি করার সুযোগ পাবেন পাশা পাশি ওডেস্কের পিছিনে পারটাইম হিসাবে সময় দিতে পারেন। তবে আগে ভাল কোন চাকুরি, তার পর ওডেস্ক।আগে ওডেক্স নয়, কেননা ওডেস্ক কিন্তু কোন ক্যারিয়ার নয়।

৩। পিপিসি- ((গুগল এ্যডসেন্স)- সহজ কথায় পিপিসি হল আপনার একটি ওয়েব সাইট/ব্লগ থাকবে যা আপনি নিয়মিত বিভিন্ন উপকরণ দিয়ে সাজাবেন, আর ভিজিটররা সেই সাইটে ঢুকে (গুগল কর্তৃক প্রদশিত) বিজ্ঞানে ক্লিক করবে আর আপনার একাউন্টে টাকা জমা হবে, অতপর ১০০ ডলার পূর্ণ হলে গুগল আপনার বাসায় একটি চেক পাঠিয়ে দিবে। (কি আরাম তাই না? একেই বলে ইনকাম, জানিজ দোস্ত, আমার একান্টে না ….. দাড়া পরে বলছি, ফোনটা রিসিপ করে নেই) ভালো করে লক্ষ করুন গুগল কিন্তু ভূয়া না, কিন্তু গুগলের কাছথেকে টাকা পাওয়া চাট্টিথানি কথা না। বাজার থেকে ইন্টারনেট থেকে ইনকাম-এর বই বা ডিস্ক কিনে বা ট্রেনিং করেই আপনি এ্যডসেন্স (গুগল) থেকে টাকা ইনকাম করবেন, তাহলেতো বাংলাদেশে কোন বেকারই থাকতো না, কে যেত ভারতে গরু আনতে আর বিএসএফ-এর নির‌্যতন সয্য করতে? লক্ষ করে পড়ুন, আমি চ্যালেঞ্জ করে বলতে পারি এ্যডসেন্সে থেকে টাকা ইনকাম করতে হলে আপনাকে যে পরিমানে শ্রম, মেধা, এস.ই.ও সহ কন্টেট লেখার পারদর্শী , দিনের পর দিন মনিটরের সামনে বসে থাকা অতপর যে পরিমানে ধয্যশীল হতে হবে, তার চার ভাগের একভাগ শ্রম ও মেধা দিয়ে আপনি অন্য যে কোন কাজ করে এর দ্বিগুন টাকা ইনকাম করতে পারবেন।(চার দোকান দিলেও)
সার কথাঃ প্রত্রিকার ভূয়া বিজ্ঞাপন, কোন বন্ধু/প্রতিষ্ঠানের মন ভোলানো কথা/ফাঁদে পড়ে কোন কিছু না বুঝে আলেয়ার পিছনে দৌড়িয়ে নিজের জীবন থেকে ‍মূল্যবান সময় অপচয় করবেন না। আর একটি কথা না বলেই পারলাম না, বর্তমানে বাংলাদেশে বেশ কিছু কোম্পনী ইন্টারনেটে ইনকামেন প্রলভন দেখিয়ে জয়েনিং-এর নামে বেকার ও স্টুডেন্টদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে, হয়তো আপনার বিশ্বস্ত/ঘনিষ্ট বন্ধু ইতোমধ্যে জয়েন করে আপনাকে অনুরোধ করছে। ধৈয্য ধরুন আপনার বন্ধু অচিরেই তার ভুল বুঝতে পারবে। কেননা এ জাতীয় কোম্পনীতে জয়েন করলে প্রথমে সবাই দিবা স্বপ্ন দেথে অতপর বছর দুই পর ঠিকই বুঝতে পারে বাস্তবতা কত কঠিন?
(সংগৃহীত)
১৬টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×