somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সরকারী চাকুরী : নিয়োগ ২ লাখ ৩১ হাজার; শূণ্য ২ লাখ ৩৯ হাজার

০৬ ই এপ্রিল, ২০১২ সকাল ১১:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বর্তমান সরকার গত তিন বছরে রাজস্ব ও উন্নয়ন খাতে ২ লাখ ৩১ হাজার ১৫৭ জন কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ দিয়েছে। এর মধ্যে রাজস্ব খাতে ১ লাখ ৯৯ হাজার ৭১২ জন এবং উন্নয়ন খাতে ৩১ হাজার ৪৪৫ জন। তবে সরকারের ৫৭ মন্ত্রণালয় ও বিভাগে এখনো ২ লাখ ৩৯ হাজার ৭২৬টি পদ শূন্য রয়েছে। এসব শূন্য পদে নতুন করে নিয়োগের কোনো উদ্যোগ নেই। উদ্যোগ না নেওয়ার প্রধান কারণ সরকারের আর্থিক সংকট ও আমলাতান্ত্রিক জটিলতা বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
রাজস্ব খাতে নিয়োগকৃত প্রথম শ্রেণীর পুরুষ কর্মর্কতা হলেন ১৪ হাজার ১২ জন এবং মহিলা কর্মকর্তা ৪ হাজার ৩৬৬ জন। দ্বিতীয় শ্রেণীর পুরুষ কর্মকর্তা ১২ হাজার ২৬৬ জন এবং মহিলা কর্মকর্তা ৩ হাজার ৪৪৮ জন। তৃতীয় শ্রেণীর পুরুষ ৯৩ হাজার ৩৭৭ জন এবং মহিলা ৫৪ হাজার ১৭৮ জন। চতুর্থ শ্রেণীর পুরুষ ১৫ হাজার ৯১২ এবং মহিলা ২ হাজার ১৫৩ জন। উন্নয়ন খাতে নিয়োগকৃত প্রথম শ্রেণীর পুরুষ কর্মকর্তা ১ হাজার ৩২১ জন এবং মহিলা ২৮৫ জন। দ্বিতীয় শ্রেণীর পুরুষ ৭৯৯ জন এবং মহিলা কর্মকর্তা ১২৩ জন। তৃতীয় শ্রেণীর ২০ হাজার ৫০৮ জন এবং মহিলা ৭ হাজার ৫০৭ জন। চতুর্থ শ্রেণীর পুরুষ ৭২১ জন এবং মহিলা ১৮১ কর্মচারী নিয়োগ করা হয়েছে।
এদিকে সরকারি প্রতিষ্ঠানে শূন্য পদের মধ্যে প্রথম শ্রেণীর পদ রয়েছে ৪২ হাজার ১৮৮টি। দ্বিতীয় শ্রেণীর পদ রয়েছে ২৬ হাজার ৮০৭টি। তৃতীয় শ্রেণীর পদ রয়েছে ১ লাখ ৪১ হাজার ৮৫টি ও চতুর্থ শ্রেণীর পদ রয়েছে ৬৬ হাজার ৫৪৬টি। এছাড়া সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব ও সহকারী সচিব মিলিয়ে বর্তমানে প্রশাসনে ওএসডির সংখ্যা ৮ শতাধিক। জনপ্রশাসনে এদের পদ আছে কাজ নেই। অর্থাৎ এ ৮ শতাধিক কর্মকর্তাকে বসিয়ে রেখে বেতনভাতা দেওয়া হচ্ছে। অপচয় হচ্ছে রাষ্ট্রীয় অর্থ।
বর্তমান সরকার গত তিন বছরে রাজস্ব খাতে সবচেয়ে বেশি লোক নিয়োগ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন্ন প্রতিষ্ঠানে। এ মন্ত্রণালয়ে ৫৯ হাজার ৯৩৩ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে তৃতীয় শ্রেণীর পুরুষ ১৫ হাজার ৭২৫ জন এবং মহিলা ৪৩ হাজার ২৭৪ জন কর্মচারী। এরপর রয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ মন্ত্রণালয়ের অধীনে নিয়োগ দেওয়া হয়েছে ৩০ হাজার ৭১৪ জন। এর মধ্যে তৃতীয় শ্রেণীর কর্মচারী সবচেয়ে বেশি অর্থাৎ পুরুষ কর্মচারী ২৫ হাজার ৭১১ জন এবং মহিলা ৩ হাজার ৬৩৪ জন। শিল্প মন্ত্রণালয়ে ২ হাজার ৫৩১ জন, কৃষি মন্ত্রণালয় ২ হাজার ২২৭ জন, রেলপথ মন্ত্রণালয় ২ হাজার ৮৩ জন, সড়ক বিভাগ ১ হাজার ৪৬৭ জন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ১৮ হাজার ২৩২ জন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ১৩ হাজার ৫২৯ জন, প্রতিরক্ষা মন্ত্রণালয় ১৭ হাজার ৮৩৯ জন, সশস্ত্র বাহিনী বিভাগ ১৮ হাজার ৪১৭ জন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে ৬৫১ জন নিয়োগ দেওয়া হয়েছে।
সরকারের উন্নয়ন খাতে সর্বমোট নিয়োগ দেওয়া হয়েছে ৩১ হাজার ৪৪৫ জন। এ খাতে সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে। এখানে সর্বমোট নিয়োগ দেওয়া হয়েছে ২৫ হাজার ৭৭০ জন। এরপর কৃষি মন্ত্রণালয়ে ৪০০ জন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ৪৭২ জন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ৮০১ জন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ৬৬৭ জন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে ৫৯৮ জন নিয়োগ দেওয়া হয়েছে।
সরকারের ৫৭টি মন্ত্রণালয় ও বিভাগে ২ লাখ ৩৯ হাজার ৭২৬টি পদ শূন্য রয়েছে। তবে এসব মন্ত্রণালয়-বিভাগের মধ্যে শীর্ষে রয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। এ বিভাগে ৩৩ হাজার ৬৯টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে প্রথম শ্রেণীর পদ রয়েছে ১২ হাজার ২৩৩টি, দ্বিতীয় শ্রেণীর পদ রয়েছে ১২ হাজার ১৬৪টি, তৃতীয় শ্রেণীর পদ রয়েছে ৪ হাজার ৮২৬টি ও চতুর্থ শ্রেণীর পদ রয়েছে ৩ হাজার ৮৪৬টি। শূন্য পদের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এ মন্ত্রণালয়ে পদ শূন্য রয়েছে ২৯ হাজার ১৪৯টি। এর মধ্যে প্রথম শ্রেণীর পদ শূন্য রয়েছে ৭ হাজার ৩৩২টি, দ্বিতীয় শ্রেণীর পদ রয়েছে ১ হাজার ১৩৭টি, তৃতীয় শ্রেণীর পদ রয়েছে ১২ হাজার ৮৬০টি ও চতুর্থ শ্রেণীর পদ রয়েছে ৭ হাজার ৮২০টি।
আশা করা যায় মহাজোট সরকার আগামী সময়টুকুতে সরকারী নিয়োগ সম্পন্ন করবে এবং বেকার সমস্যা লাঘবে আন্তরিক হবে।
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সচীবদের সম্পর্কে এখন কিছুটা ধারণা পাচ্ছেন?

লিখেছেন সোনাগাজী, ২০ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৭



সামুর ব্লগারদের মাঝে ১ জন সচীব আছেন,(বর্তমানে কর্তব্যরত ) তিনি বর্তমানে লিখছেন; আধামৃত সামুতে তিনি বেশ পাঠক পচ্ছেন; উৎসাহের ব্যাপার! এরচেয়ে আরো উৎসাহের ব্যাপার যে, তিনি... ...বাকিটুকু পড়ুন

কোথাও ছিলো না কেউ ....

লিখেছেন আহমেদ জী এস, ২০ শে মে, ২০২৪ রাত ১০:১৯




কখনো কোথাও ছিলো না কেউ
না ছিলো উত্তরে, না দক্ষিনে
শুধু তুমি নক্ষত্র হয়ে ছিলে উর্দ্ধাকাশে।

আকাশে আর কোন নক্ষত্র ছিলো না
খাল-বিল-পুকুরে আকাশের ছবি ছিলো না
বাতাসে কারো গন্ধ ছিলোনা
ছিলোনা... ...বাকিটুকু পড়ুন

নারীবাদ, ইসলাম এবং আইয়ামে জাহেলিয়া: ঐতিহাসিক ও আধুনিক প্রেক্ষাপট

লিখেছেন মি. বিকেল, ২০ শে মে, ২০২৪ রাত ১১:৫৪



আইয়ামে জাহিলিয়াত (আরবি: ‏جَاهِلِيَّة‎) একটি ইসলামিক ধারণা যা ইসলামের নবী মুহাম্মদ (সাঃ) এর আবির্ভাবের পূর্ববর্তী আরবের যুগকে বোঝায়। ঐতিহাসিকদের মতে, এই সময়কাল ৬ষ্ঠ থেকে ৭ম শতাব্দী পর্যন্ত বিস্তৃত ছিল।... ...বাকিটুকু পড়ুন

#প্রিয়তম কী লিখি তোমায়

লিখেছেন নীল মনি, ২১ শে মে, ২০২৪ সকাল ৭:৫১


আমাদের শহর ছিল।
সে শহর ঘিরে গড়ে উঠেছিল অলৌকিক সংসার।
তুমি রোজ তাঁকে যে গল্প শোনাতে সেখানে ভিড় জমাতো বেলা বোস, বনলতা কিংবা রোদ্দুর নামের সেই মেয়েটি!
সে কেবল অভিমানে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। VF 3 Mini: মাত্র 60 মিনিটে 27 হাজার বুকিং!

লিখেছেন শাহ আজিজ, ২১ শে মে, ২০২৪ দুপুর ১২:০৪



আমার ব্যাক্তিগত গাড়ি নেই কিন্তু কর্মসূত্রে বেঞ্জ , ক্যাডিলাক ইত্যাদি ব্যাবহার করার সুযোগ পেয়েছি । তাতেই আমার সুখ । আজ এই গাড়িটির ছবি দেখেই ভাল লাগলো তাই... ...বাকিটুকু পড়ুন

×