somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

DISC – কিভাবে জানবেন আশেপাশের মানুষগুলোকে?

০৩ রা এপ্রিল, ২০১২ রাত ৯:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বেশ কিছু দিন হল ক্রিকেট খেলা দেখা হচ্ছিল না। কাজের চাপ কিছুটা কম থাকায় এশিয়া কাপের প্রথম থেকেই বাংলাদেশের প্রায় সব খেলাই দেখা হয়েছে। ফাইনালের এত কাছে গিয়ে হারানোর বেদনা বেশ আবেগ তাড়িত করেছে। অবশ্য পুরো দেশই ছিল আবেগতাড়িত। এই হারানোর বেদনা সবার জন্য একরকম নয়, একেকজন একেকভাবে এর প্রতিক্রিয়া দেখায়। চাপ সইতে না পেরে একজনতো হার্টফেলই করে ফেলল আর একজন করল আত্নহত্যা। আবেগ মানুষের খুব সহজাত, যদিও পরিবেশ পরিস্থিতি এতে কিছুটা প্রভাব বিস্তার করে! দেখা যাবে, একই পরিস্থিতিতে একই পরিবারের চার ভাই-বোনের চারজনের আচরণ হয়তো চার রকম। একজন খুব অস্থির টাইপের, একজন খুব আবেগী, একজন সবকিছুকে মানিয়ে চলতে উদ্যোগী, আরেকজন খুব হিসেবী ও তুলনামূলকভাবে নিশ্চুপ। মনোবিজ্ঞানে মানুষের এই আচরণকে মোট চারটি ভাগে ভাগ করা যায়। প্রতিটি মানুষের মধ্যেই এই চারটি প্রতিটিরই কিছু না কিছু প্রভাব থাকবে, কিন্তু কোন একটির প্রভাব হয়তো তার মধ্যে তুলনামূলকভাবে বেশী থাকবে। আর এটা তার আচরণের মধ্যেও স্পষ্টভাবে দেখা যাবে।


আচরণের এই চারটি শ্রেণিবিভাগকে ইংরেজীতে বলা হয়ঃ ডিস্ক, (DISC). D দিয়ে বুঝায় Dominance বা আধিপত্যবাদী; I দিয়ে বুঝায় Influence বা প্রভাবকারী, S দিয়ে বুঝায় Steadiness বা ধারাবাহিকতা বজায়কারী বা সহযোগী মনোভাবসম্পন্ন; C দিয়ে বুঝায় Conscientiousness বা সতর্কতা বজায়কারী। সাইকোলজিস্ট ডঃ উইলিয়াম মার্সটন (১৮৯৩-১৯৪৭) এর বিশেষ অবদান আছে আচরণের এই শ্রেণীবিভাগে। তার দেয়া মার্টন’স তত্ত্ব খুব প্রসিদ্ধ। মার্সটন এর তত্ত্বে DISC কে সহজেই বুঝা যায় (নীচে)।


চিত্রঃ মার্সটন এর তত্ত্ব উপরের মার্সটনস এর তত্ত্বটিকে পড়তে হবে ঘড়ির কাটার বিপরীত দিকে ঘূর্ণনকারী হিসেবে

প্রতিটি ক্যাটাগরির কার কি বৈশিষ্ঠ্য তা জানা দরকার। তার আগে, আপনি কিভাবে বুঝবেন কে কোন ক্যাটাগরীর গুনাবলী বেশী ধারণ করে। এটা দু’ভাবে জানা সম্ভব। একটা হল DISC টেস্ট এর সাহায্য নিয়ে কোন গ্রুপের প্রাধান্য সেটা বের করা। ইন্টার্নেটে অনেক ওয়েবসাইটে বিনামূল্যে এই টেস্ট সুবিধা দেয়। ‘DISC Test’ লিখে গুগল করলেই পেয়ে যাবেন। এরকম একটা এখানে পাবেন। বিনামূল্যে পাওয়া এসব টেস্ট হয়ত পুরো ধারণা দিবে না, তবে অন্তঃতপক্ষে একটা ধারণা পাওয়া যাবে। আর একটি উপায় হল, প্রতিটি গ্রুপের যেসব গুনাবলী থাকে সে সম্পর্কে জ্ঞান লাভ করা।

D বা আধিপত্যবাদীদের সাধারণ কিছু গুনাবলী হল, এরা কথা শোনার চেয়ে বলে বেশী ও বহিঃর্মূখী স্বভাবের হয়। অভীষ্ট লক্ষ্যে পৌছতে চারদিকে ভ্রুক্ষেপ থাকে না, কে কি বলল সে নিয়ে মাথা ঘামায় না, কথা বলে খুব দ্রুত, কথার টোনে একধরণের আধিপত্যের সুর থাকে। তাদের মধ্যে একটা অস্থির ভাব থাকে, যা করতে চায় তা করে ফেলে, এর জন্য খুব একটা চিন্তা করে না। এ ধরণের আচরণের জন্যই এদের মধ্যে সামাজিক যোগাযোগ কম থাকে। চিন্তা ভাবনা কম করে কাজ করে বলে নিজেদের উপর তাদের নিয়ন্ত্রণ হারানোর একটা ভয় থাকে।

I বা প্রভাবকারীরা তুলনামুলকভাবে বেশী কথা বলে। তারা মানুষকেন্দ্রিক। চারপাশের মানুষদের ব্যাপারে বিশেষ কৌতুহল থাকে। তারা নিজেদের অনুভূতি ও আবেগ প্রকাশ করে ফেলে। এদের কথা বলার সময় অঙ্গভঙ্গী প্রকাশ পায় এছাড়া চেহারাতেও তার ছাপ দেখা যায়। এরা মিশুক হয় ও সামাজিকতা রক্ষা করতে এরা খুব উৎসাহী। ফ্যাশন করা, টিপটপ চলা এদের খুব পছন্দের। তারা যেমন আবেগের বহিঃপ্রকাশ ঘটায় তেমনি অতি আবেগের কারণে অন্যের দ্বারা খুব সহজেই আঘাতপ্রাপ্ত হতে পারে। কোন একটা কাজে D যেমন মূল লক্ষ্যের প্রতি স্থির ও তা খুব দ্রুত পেতে চায়, সেখানে I চারপাশের অনেক কিছুতে জড়িয়ে পড়ার কারণে মূল কাজের লক্ষ্য থেকে ছিটকে পড়ার একধরণের প্রবণতা তাদের মধ্যে দেখা যায়।

S বা সহযোগী মনোভাবসম্পন্নরা খুব কম কথা বলে। তবে দরকারের সময় এরা সহজেই কথা চালিয়ে নিতে পারে। এরা তুলনামূলকভাবে ধীরস্থীর ও শান্ত প্রকৃতির হয়। কেউ এদের সামনে সরাসরি প্রশংসা করলে এরা সংকোচ অনুভব করে। তাদের মধ্যে সবকিছুকে মানিয়ে চলার একটা প্রবণতা থাকে, ফলে একসময় এরা কাজের ভারে নিজেদের নিমজ্জিত হয়ে যেতে পারে। আর অন্যরা এদের পছন্দ করে, এদের মাধ্যমে কাজ করিয়ে নিতে পারে বলে।

C বা সতর্কতা বজায়কারীরা সবচেয়ে কম কথা বলা মানুষরা। আর কথা যাই বলে তা খুব ধীরগতিতে ও মৃদুভাবে বলে। তারা সবকিছুকে পূঙ্খানুপুঙ্খভাবে পেতে চায়, আর সেই লক্ষ্যে এদের সবসময় চিন্তাশীল থাকতে দেখা যায়। প্রতিক্রিয়ার ব্যাপারে তারা D এর ঠিক উলটো। কোন একটা ব্যাপারে খুব নির্দিষ্টভাবে জেনে তবে পা ফেলে। তা হলেও এদের সময়জ্ঞান খুব ভাল ও কথা বলে কূটনৈতিক উপায়ে।

DISC আপনার কি কাজে লাগতে পারে? আগেই বলা হয়েছে এটা আপনাকে আপনার চারপাশের মানুষদের ব্যাপারে একটা ধারণা দেবে। আপনি যেহেতু তাদের বৈশিষ্ঠ্যের ব্যাপারে জানেন, তাই তাদের সাথে কিভাবে কথা বলবেন বা তাদের কিভাবে ম্যানেজ করবেন তা কিছুটা হলেও আয়ত্ত্ব করতে পারবেন। আপনার পরিবারের সদস্যদের ব্যাপারে ধারণা পেতেও DISC সাহায্য করতে পারে। যেমণঃ ধরুণ আপনার জীবণসঙ্গীর ক্যাটাগরি I, তাহলে দেখবেন তিনি বন্ধুবৎসল আবার একটু বেশী আবেগপ্রবণও। কোন একভাবে তিনি আপনার কাছ থেকে তার কাজের সমর্থন চাইবেন। খোশগল্পে মাতিয়ে রাখতে হয়ত জুড়ি নেই, কিন্তু একটু বেশী উদাসীনও! আবার ধরুণ আপনি I কিন্তু আপনার জীবণসঙ্গী D, তাহলেতো বিপদ। কারণ D এর সবকিছুকে তোয়াক্কা না করার স্বভাব, অপরদিকে I এর এই তোয়াক্কা না পাবার কারণে সহজেই ব্যথিত হয়। যাই হোক, মানিয়ে চলাটাই বড় কথা। DISC এই মানিয়ে চলাতে কিছুটা হলেও সাহায্য করতে পারে।

ভালো থাকুন।

নোট: লেখাটি ইতিপূর্বে সদালাপে প্রকাশিত হয়েছিল। সদালাপে আমি শামস নামে লিখে থাকি।
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অপরূপের সাথে হলো দেখা

লিখেছেন রোকসানা লেইস, ১৪ ই মে, ২০২৪ রাত ১:৩৫



আট এপ্রিলের পর দশ মে আরো একটা প্রাকৃতিক আইকন বিষয় ঘটে গেলো আমার জীবনে এবছর। এমন দারুণ একটা বিষয়ের সাক্ষী হয়ে যাবো ঘরে বসে থেকে ভেবেছি অনেকবার। কিন্তু স্বপ্ন... ...বাকিটুকু পড়ুন

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

×