somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যে কারনে আওয়ামিলীগ জামাত-শিবিরকে নিষিদ্ধ করবে না ।

০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শাহবাগ থেকে এক সরকার আরেক সরকারকে আল্টিমেটাম দিয়েছিলেন ২৬ শে মার্চের মধ্যে জামাত-শিবিরকে নিষিদ্ধ করতে হবে ।

২৬ শে মার্চ পার হয়ে গেছে আজ প্রায় কয়েক সপ্তাহ পার হতে চলল । যদি ও আওয়ামিলীগ ও মহাজোটের নেতারা হাজারবার বলে ফেলেছেন জামাত- শিবিরকে নিষিদ্ধের ব্যাপারে ।

অন্যান্য ইসলামী দল যেমন হিযবুত তাহরীর নিষিদ্ধের ব্যাপারে সরকার যতটা দ্রুত সিদ্ধান্ত নিয়েছেন , জামাত শিবিরের নিষিদ্ধের ব্যাপারে তারা এইরকম সিদ্ধান্ত নিতে দেখা যাচ্ছে না ।

কিন্তু আসলে মূল ঘটনা টা কি ? তারা কেন এই সিদ্ধান্ত নিতে এত এত দেরি করছেন ? আওয়ামিলীগের আসল উদ্দেশ্যই বা কি এখানে ?


পয়েন্ট ১-
প্রথমেই আমরা বাংলাদেশের সকল রাজনৈতিক দলকে দুই ভাগে ভাগ করে ফেলি । এই দুই দলের মধ্যে পারস্পরিক স্বার্থগত দ্বন্দ্ব, ভাগ উপভাগ রয়েছে । কিন্তু এই দ্বন্দ্ব কখনই প্রধান নয় ।

১.যারা গনতন্ত্রে বিশ্বাস করে
২.যারা গনতন্ত্রে বিশ্বাস করে না

এটা আমেরিকা দৃষ্টিভংজ্ঞি, আমার নয় । যেমন আওয়ামিলীগ এই দেশের রাজনৈতিক দলকে ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের ভিত্তিতে দুই ভাগে ভাগ করতে যায় , কারন ১৯৭১ সালের ভিত্তিতে যদি ভাগ করতে পারে , তবে সবচেয়ে বেশি রাজনৈতিকভাবে স্বার্থ হাসিল করতে পারে ।

১. কে স্বাধীনতার পক্ষের শক্তি
২.কে স্বাধীনতার বিপক্ষের শক্তি


আমার দৃষ্টিতে এই ফ্যক্টরটাই সবচেয়ে বড় ভূমিকা রাখছে এখানে । প্রথমত আমেরিকার প্রয়োজন ঐ ধরনের ইসলামিক দল যারা গনতন্ত্রে বিশ্বাস করে, এক্ষেত্রে তাদের প্রথম পছন্দ জামাত-শিবির । যাদেরকে তারা সবসময় শেল্টার দিয়ে যাবে । কারন আমেরিকা চয় না ইসলাম রাষ্ট্রীয় ভাবে প্রতিষ্টিত হোক । কট্টরপন্থী ইসলামী দলগুলো যেটাকে ইসলামী শরীয়াহ দ্বারা রাষ্ট্র পরিচালনা করবে ।
জামাতে ইসলামী যতটা সহজে ইসলামী শরীয়াহার ব্যাপারে সমজোতা বা ছাড় দেয় অন্যান্য কট্টরপন্থী ইসলামী দলগুলোকে
ততটা ছাড় দেয় না । এরা ইসলামী শরীয়াহ এর ব্যাপারে অনড় । যেমন হিযবুত তাহরীর । যে কারনে সরকার এবং আওয়ামিলীগ হিযবুত তাহরীরের নিষিদ্ধের ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নিয়েছে ।
জামাত নিষিদ্ধের ব্যাপারে এখানে একমাত্র প্রধান বাধা আমেরিকা ।এবং দিন শেষে আওয়ামিলীগ-জামাত বিএনপি আমেরিকার পরামর্শ নিয়েই চলে ।

আপনি জামাতকে পছন্দ করেন না , মুক্তিযুদ্ধের বিরোধীতার কারনে , এটা আপনার আবেগ , এইসব ব্যাপারে আমেরিকা আবেগ দিয়ে চলে না । ৭১ এ আমেরিকার ভূমিকা কি ছিল , সেটা না হয় নাই বললাম ।

দুনিয়ার এত কিছু থাকতে এখানে ইসলাম , গনতন্ত্র , ইসলামী শরীয়াহ এইসব উপাদান দিয়ে কেন এই বিষয়টা বিশ্লেষন করলাম ?

আপনি যদি গত ১০ বছরের বিশ্ব রাজনৈতিক পরিস্তিতির দিকে খেয়াল রাখেন , এবং বিশ্ব রাজনীতি সম্পর্কে নূন্যতম ধারনা রাখেন তাহলে পরে বুঝতে পারবেন , ভূরাজনৈতিক বিবেচনায় গুরুত্বপূর্ন মুসলিম দেশগুলোতে আমেরিকার ভূমিকা । এবং আমেরিকা যে কোন একটা সিদ্ধান্তের পেছেনে যেসব বিষয়গুলো প্রাধান্য পায় , সেগুলো হল ইসলামী শরীয়াহ , খিলাফত , গনতন্ত্রের প্রতি ঐ ইসলামী দলের দৃষ্টিভংগি ,গনতন্ত্রের ব্যপারে সমজোতা .............ইত্যাদি ইত্যাদি । মূল কথা যেটা আওয়ামিলীগ নিজেদের রিভার্স ভোট ব্যাংকে হিসাবে জামাতকে নিষিদ্ধ করবে না , আর আমেরিকা জামাতকে কুফর গনতন্ত্র বাস্তবায়ানের সহায়ক শক্তি হিসাবে সমর্থন দিয়ে যাবে ।





পয়েন্ট ২
আওয়ামিলীগ শিবিরকে নিষিদ্ধ করবেনা সেটা হলো ----- কারন আওয়ামেলীগ নিজেদেরকে স্বাধীনতার স্বপক্ষের শক্তি বলার জন্যে একটা স্বাধীনতার বিপক্ষ শক্তির অস্তিত্ব অত্যাবশ্যক। আর তাঁদের কাছে সেটা হচ্ছে- জামাত শিবির ।


রাজনীতিতে স্থায়ী শত্রু বলতে কিছু নাই । যারা জামাত-শিবিরকে আওয়ামিলীগের চিরশত্রু বলে দাবি করেন , তারা মূলত আবেগ দিয়ে Judge করেন ,তাদের সম্পর্কে আমার কিছু বলার নাই ।

আজ যে শত্রু কাল সে মিত্র ।আগামী দিনে জামাত আওয়ামিলীগের সংজ্ঞী হলে অবাক হওয়ার কিছু আমি দেখি না । এর উদাহরন আওয়ামিলীগ নব্বই এর দশকেই দিয়ে দেয়েছে । ঐসময়ে হাসিনা-এবং খালেদা দুজনই দুজনই গোলাম আযমের কাছে সালাম চাইতে গিয়েছিলেন , বিভিন্ন ইস্যুতে ।

প্রমান স্বরূপ আনু মুহাম্মদের মন্তব্য প্রতিবেদনের কিছু অংশ যা প্রথম আলোতে ছাপা হয়েছিল ০৭-০১-২০১৩ তারিখে । তারিখে ।
"আশির দশকে রাজনীতিতে এভাবে পুনর্বাসিত হয়ে এবং পরে ১৯৯১ সালের নির্বাচনে বিজয়ী বিএনপি সরকার গঠনে সমর্থন দিয়ে নাগরিকত্ব হারানো গোলাম আযমকে আনুষ্ঠানিকভাবে আমির ঘোষণার সাহস সঞ্চার করে জামায়াত। আওয়ামী লীগ ও বিএনপি দুই দলই তাদের প্রেসিডেন্ট প্রার্থীর জন্য গোলাম আযমের দোয়া চাইতে গেলে দেশব্যাপী ক্ষোভ ও হতাশা বেড়ে যায়। "

১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক ইস্যুতে জামাত - আওয়ামিলীগের সম্পর্ক কি ছিল , সেটা ঐ আমালের পত্র-পত্রিকা পরে জেনে নিন । শুধু মাত্র জেনে রাখুন , তত্ত্বাবধয়ক সরকারের ফরমূলার জন্মদাতা গোলাম আযম ।




বটম লাইন : আওয়ামিলীগ যতই জামাত শিবিরকে গালিগালাজ করুক না কেন , আওয়ামিলীগের নিজেদের প্রয়োজনেই তারা জামাতের অস্তিত্ব রক্ষায় সাহায্য করবে ।
সর্বশেষ এডিট : ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪২
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

সচিব, পিএইচডি, ইন্জিনিয়ার, ডাক্তারদের মুখ থেকে আপনি হাদিস শুনতে চান?

লিখেছেন সোনাগাজী, ১৮ ই মে, ২০২৪ সকাল ১১:৪৫


,
আপনি যদি সচিব, পিএইচডি, ইন্জিনিয়ার, ডাক্তারদের মুখ থেকে হাদিস শুনতে চান, ভালো; শুনতে থাকুন। আমি এসব প্রফেশানেলদের মুখ থেকে দেশের অর্থনীতি, রাজনীতি, সমাজনীতি, বাজেট,... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×