somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ডেসটিনি থেকে ৩০০ হাত দুরে থাকুন!!!

৩০ শে মার্চ, ২০১২ রাত ১০:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ডেসটিনি গ্রুপের অন্যতম সহযোগী প্রতিষ্ঠান ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি অবৈধ ব্যাংকিংয়ের সঙ্গে যুক্ত। বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া তারা একদিকে যেমন আমানত সংগ্রহ করছে, অন্যদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত না হয়েও শেয়ার বিক্রি করছে।
বাংলাদেশ ব্যাংক ডেসটিনি গ্রুপের এই প্রতিষ্ঠানের ওপর পরিচালিত বিশেষ পরিদর্শন প্রতিবেদনে বলা হয়েছে, সমবায় অধিদপ্তর থেকে নিবন্ধন নেওয়া এই প্রতিষ্ঠান জনগণের কাছ থেকে মাসে ২০ থেকে ২৫ কোটি টাকা তুলে নিচ্ছে। ৪০ লাখ প্রতিনিধির মাধ্যমে ব্যাংকের মতো রীতিমতো আমানত সংগ্রহ করছে তারা। অন্যদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত না হয়েও বিক্রি করছে এর শেয়ার। তথাকথিত শেয়ার বিক্রি করেই প্রতিষ্ঠানটি হাতিয়ে নিয়েছে এক হাজার ৪০০ কোটি টাকা।
ব্যাংকিং খাতে বর্তমানে যে তারল্য-সংকট রয়েছে, এর জন্য ডেসটিনির মতো মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটিগুলোর যোগসূত্র থাকতে পারে বলেও বাংলাদেশ ব্যাংকের ওই প্রতিবেদনে আশঙ্কা করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, ব্যাংক বা পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ না করে সরাসরি জনগণের কাছ থেকে অর্থ সংগ্রহ করায় ব্যাংক ব্যবসা ও মূলধন বাজার ক্রমশ সংকুচিত হয়ে পড়তে পারে।
সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত বিভিন্ন প্রতিষ্ঠানের বহুসংখ্যক কর্মকর্তা ও কর্মচারীর সঙ্গে প্রতিষ্ঠানটির যোগসূত্র থাকায় অনেক সাধারণ মানুষ এর প্রতি আকৃষ্ট হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এই প্রতিবেদন গত রোববার অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভের সভাপতি হলেন ডেসটিনি ২০০০ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীন। এ ছাড়া উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মোহাম্মদ গোফরানুল হক, পরিচালক (অর্থ) মোহাম্মদ সাইদ-উর রহমান, পরিচালক (ক্রয়) মেজবাহ উদ্দীন, মোহাম্মদ হোসাইন প্রমুখ। এ ছাড়া ব্যবস্থাপনা ও উপদেষ্টা পর্ষদে তাঁদের আত্মীয়স্বজন রয়েছেন।
প্রতিবেদনে বলা হয়েছে, অভিনব মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) পদ্ধতি অবলম্বন করছে। বিনিময়ে আমানত সংগ্রহকারীদের কমিশন দেওয়া হচ্ছে, যা অবৈধ ও অনৈতিক। প্রতিষ্ঠানটির অস্তিত্ব ভবিষ্যতে হুমকির মুখে পড়তে পারে এবং প্রতারিত হতে পারে জনগণ।
বাংলাদেশ ব্যাংক বলেছে, ২০০৮-০৯ অর্থবছরে প্রতিষ্ঠানটি গবেষণা ও উন্নয়ন খাতে কোনো ব্যয় না করলেও ২০০৯-১০ অর্থবছরে ১৯৩ কোটি ২৭ লাখ টাকা এবং ২০১০-১১ অর্থবছরে ব্যয় দেখিয়েছে ৬৫৬ কোটি ৩২ লাখ টাকা। অথচ এর কোনো গবেষণাগার ও প্রশিক্ষণকেন্দ্র নেই।
অবৈধ ব্যাংকিং: প্রতিবেদন অনুযায়ী, বিদ্যমান ২০০১ সালের সমবায় সমিতি আইনের অজুহাতে বাণিজ্যিক ব্যাংকের মতো আমানত সংগ্রহ করছে প্রতিষ্ঠানটি। ২০১১ সাল পর্যন্ত সংগ্রহ করেছে দুই হাজার কোটি টাকা। সমিতির শেয়ারহোল্ডারদের দায়দায়িত্ব তাদের পরিশোধিত মূলধনের মাধ্যমে সীমাবদ্ধ নয়। তবে কখনো যদি অবসায়ন ঘটাতে হয়, তখন পরিসম্পদে ঘাটতি থাকলে সদস্যরা নিজ নিজ শেয়ার অনুপাতে দায়ী থাকবেন। প্রতিষ্ঠানের লাখ লাখ শেয়ারহোল্ডার এ সম্পর্কে অবগত নন। প্রতিষ্ঠানটি শেয়ার মূলধন ও শেয়ারহোল্ডারের সংখ্যা ক্রমাগত বাড়িয়ে অত্যন্ত সুচতুরভাবে এর দায়দেনার সঙ্গে লাখ লাখ মানুষকে সম্পৃক্ত করছে, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ।
বেআইনি শেয়ার বিক্রি: ডেসটিনির সদস্য হলেই ‘ডিস্ট্রিবিউটরস আইডেন্টিফিকেশন নম্বর’ (ডিআইএন) ও ‘কাস্টমারস আইডেন্টিফিকেশন’ (সিআইডি) দেওয়া হয়। বর্তমানে সিআইডি নম্বরধারীর সংখ্যা ৬৮ থেকে ৭০ লাখ এবং ডিআইএন নম্বরধারী ৪০ থেকে ৪৫ লাখ। ডিআইএন নম্বরধারীরাই ডেসটিনি মাল্টিপারপাসের সদস্য।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ৪০টি শেয়ারের একটি লট ২০ হাজার টাকা করে বিক্রি করছে এই ডিআইএনরা। শেয়ার বিক্রি করতে পারলে ৫০০ পয়েন্ট ভ্যালু (পিভি) অর্জন করা যায়। আশ্চর্যজনক যে, পরিবেশক করা হয় ডেসটিনি গ্রুপের মূল প্রতিষ্ঠান ডেসটিনি ২০০০ লিমিটেডের। আবার এই পরিবেশক হওয়াই ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির সদস্য হওয়ার পূর্বশর্ত। আবার এক লাখ টাকার মেয়াদি প্রকল্পে বিনিয়োগ করেও কোনো ব্যক্তি সদস্য হতে পারেন।
প্রলুব্ধ করে তহবিল বৃদ্ধি: পাঁচ বছর আগেও প্রতিষ্ঠানটির পরিশোধিত মূলধন ৫০ কোটি টাকা ছিল। বর্তমানে তা তিন হাজার কোটি টাকা, যা অস্বাভাবিক হারে বাড়ানো হয়েছে।
প্রতিবেদনমতে, প্রতিষ্ঠানটি ব্যাংকের মতো চলতি, স্থায়ী, সাড়ে পাঁচ বছরে দ্বিগুণ, মাসিক মুনাফা, শেয়ার মূলধন ইত্যাদি প্রকল্পের মাধ্যমে সদস্য সংগ্রহ করছে। এর জন্য প্রশিক্ষিত মাঠকর্মী তথা কমিশন এজেন্টদের ছড়িয়ে দেওয়া হয়েছে শহরের আনাচে-কানাচে ও প্রত্যন্ত গ্রামে।
এক হাজার ৪০০ কোটি টাকার শেয়ার সংগ্রহও আমানতেরই নামান্তর। ২০০৬-০৭ সালে ৭১ লাখ, ২০০৭-০৮ সালে সাত কোটি দুই লাখ, ২০০৮-০৯ সালে ১৭ কোটি ৫৬ লাখ, ২০০৯-১০ সালে ২২২ কোটি ১৮ লাখ এবং ২০১০-১১ সালে প্রতিষ্ঠানটি ৫২২ কোটি ৭৪ লাখ টাকা আমানত সংগ্রহ করেছে। এর মধ্যে বর্তমানে ৯৪ শতাংশ আমানতই দীর্ঘমেয়াদি আমানত।
আমানতের বিপরীতে সুদ দেওয়া হয় সর্বোচ্চ ১৬ শতাংশ। সমবায় আইন অনুযায়ী আয়ের টাকা যেহেতু করমুক্ত, তাই সুদের এত উচ্চহার অস্বাভাবিক। আমানত পরিশোধের দায়বদ্ধতা থাকলেও প্রতিষ্ঠানটি অতিরিক্ত শেয়ার ক্রয়ে জনগণকে প্রলুব্ধ করে তহবিল বাড়াচ্ছে।
অস্বচ্ছ হিসাব পদ্ধতি: প্রতিবেদনে বলা হয়েছে, কোনো চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠানের মাধ্যমে নিরীক্ষার বাধ্যবাধকতা না থাকায় যেকোনো মাল্টিপারপাস কো-অপারেটিভের মতো ডেসটিনিরও অভ্যন্তরীণ নিরীক্ষা করেছে সমবায় অধিদপ্তর। এতেও অনেক ত্রুটি ধরা পড়েছে। ২০০৯-১০ অর্থবছরের শাখাওয়ারি সঞ্চয় সংগ্রহ, শেয়ার মূলধন, আয়-ব্যয়ের কোনো হিসাবই নেই। ওই বছর অনুমোদনবিহীন ব্যয় হয়েছে ২১২ কোটি ৫৫ লাখ টাকা। সঞ্চয় ও শেয়ার মূলধন আহরণে কমিশন বাবদ ব্যয় হওয়া ২০০ কোটি টাকাকে গবেষণা ও উন্নয়ন ব্যয় দেখানো হয়েছে, যা হিসাবশাস্ত্রের রীতিনীতির পরিপন্থী।
স্থিতিপত্রে প্রাপ্তি ও প্রদানে কোনো মিল নেই এবং প্রতিষ্ঠানের প্রকৃত চিত্র এতে প্রতিফলিত হয় না। প্রতিষ্ঠানটি জনগণের কাছ থেকে যে পরিমাণ সঞ্চয় ও শেয়ার মূলধন সংগ্রহ করেছে বলে নিরীক্ষা দলকে জানিয়েছে, তা-ও সঠিক নয়। বরং প্রকৃত সংগ্রহের পরিমাণ অনেক বেশি।
নিজেদের প্রতিষ্ঠানে টাকা সরানো: প্রতিবেদনমতে, ডেসটিনি মাল্টিপারপাসের নামে জনগণের কাছ থেকে সংগৃহীত অর্থে মূলত জমি কেনা হচ্ছে। তবে জমির দলিল কার নামে হচ্ছে, তা স্পষ্ট নয়। আরও অর্থ নেওয়া হচ্ছে ডেসটিনি গ্রুপের ডেসটিনি ২০০০, ডেসটিনি ডায়মন্ড সিটিসহ ১৩টি সহযোগী প্রতিষ্ঠানে। প্রতিষ্ঠানটি এখন মুনাফা অর্জন করছে মনে হলেও গবেষণা ও উন্নয়ন খাতের কমিশন সমন্বয় করলে এর নিট ক্ষতির পরিমাণ দাঁড়ায় ১৪৪ কোটি টাকা। সে হিসাবে সমবায় সমিতির বিধিমালা অনুযায়ী প্রতিষ্ঠানটিতে তারল্য ঘাটতি রয়েছে। তারল্য-সংকটের কারণে যেকোনো সময় আমানতের টাকা ফেরতে বিঘ্ন সৃষ্টি হতে পারে। আমানতকারীদের মধ্যেও দেখা দিতে পারে আস্থাহীনতার মনোভাব।
সচিবের কাছে চিঠি: প্রতিবেদন পাঠানোর পাশাপাশি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শফিকুর রহমান পাটোয়ারীর কাছে একটি চিঠিও পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। চিঠিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়; স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের সমন্বয়ে উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করে তদন্ত করার সুপারিশ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক মনে করে, ডেসটিনির বর্তমান প্রতারণামূলক ও অভিনব এমএলএম কার্যক্রম, উচ্চ হারে ও অযৌক্তিকভাবে মূলধন বৃদ্ধি এবং সংগ্রহীত আমানত ও মূলধন সুকৌশলে অন্যান্য কোম্পানিতে সরিয়ে নেওয়া ইত্যাদি অনিয়মের বিষয় আইনি কাঠামোর মধ্যে এনে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে এ ধরনের উচ্চপর্যায়ের কমিটি গঠন করা প্রয়োজন। বিস্তারিত তদন্ত করে ডেসটিনির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতেও সুপারিশ করেছে বাংলাদেশ ব্যাংক।
যোগাযোগ করলে সচিব শফিকুর রহমান পাটোয়ারী প্রথম আলোকে বলেন, ডেসটিনির মতো আরও প্রতিষ্ঠান একই ধরনের কার্যক্রমে লিপ্ত। বিষয়টির সত্যিই একটি বিহিত করা দরকার।
বক্তব্য নেওয়ার জন্য যোগাযোগ করলে ডেসটিনির গণমাধ্যম উপদেষ্টা মাহমুদ আল ফয়সাল প্রথম আলোকে বলেন, ডেসটিনির এমডি রফিকুল আমীন এই মুহূর্তে দেশের বাইরে অবস্থান করছেন এবং দেশে ফিরেই তিনি কথা বলবেন। প্রতিষ্ঠানের পক্ষ থেকে বক্তব্য চাওয়া হলে তিনি বলেন, সবকিছুই এমডি। তিনি ছাড়া কারও পক্ষে কথা বলা সম্ভব নয়।



পাঠকের মন্তব্য


Arifur Rahman
২০১২.০৩.৩০ ০৩:৩৮
মানুষকে ধোঁকা দিয়ে ইতিমধ্যে হাজার হাজার কোটি টাকা নিয়েছে। মিথ্যা বলে মানুষকে আকৃষ্ট করেছে এবং বিশেষ করে ছাত্ররা অনেক বেশি ভুক্তভুগি। এসবের বিরুদ্ধে দ্রুত অ্যাকশান নেয়া দরকার।

Md. Delwar Hossain
২০১২.০৩.৩০ ০৩:৫৫
many many thanks for this report. be carefull my honorble nation. this report 100% right

jimmy
২০১২.০৩.৩০ ০৪:১৫
এইবার ডেসটিনির পালা।

rubel raj
২০১২.০৩.৩০ ০৪:১৯
ওদের কাছ থেকে ৩০০ হাত দুরে থাকুন

bahar
২০১২.০৩.৩০ ০৪:৩০
this is a good report.thanks to the prothom alo.but we want the nation to know about this bloody MLM company,which is a curse to the mass people of Bangladesh.The people related to this fouls should be punished and it's function should be stopped immediately.And we want the follow up of this news.thanks.

aziz
২০১২.০৩.৩০ ০৫:০৩
Hope that we will get follow up news from Prothom Alo. Destiny is sucker but nobody says anything without prothom alo.

Md. Rashedul Alam
২০১২.০৩.৩০ ০৫:০৮
এই MLM এর কারনে অনেক মানুষ নিঃস্ব হয়ে যাচ্ছে কিন্তু আমাদের সরকারের এ নিয়ে কোন ভাব না নাই । এতদিন ধরে সঠিক কোন নিতিমালা-ই তৈরী হোলনা । সাধারন মানুষ ঠকেই যাচ্ছে দিনের পর দিন...

Mohammed Abu Helal.
২০১২.০৩.৩০ ০৫:৪৪
সরকর কি এই সব নিরহ মানুসের রক্ত চোষা. "টাকা দস্যুদের " র্যাবের হাতে দিতে পারেনা ? শুধু নিরহ মায়ের ছেলেদের কিনা পাই.

Azad AK
২০১২.০৩.৩০ ০৫:৫২
Is the inspection report of Bangladesh Bank fair? May not be on the balance of probability as no question raised about the lecture of the current governor that favoured destiny.
Bangladesh Bank advised to take action against destiny after detailed investigation. So far I can recollect my memory that the present governor of Bangladesh Bank Mr Rahman attended as chief guest in one of the programmes of destiny and praised all activities of destiny. My question is if destiny collapses then would Bangladesh Bank bailout destiny or not. If not then it would be sensible to first investigate how Mr Rahman being the Governor of the central Bank could lecture in favour of a company which operate illegal business. Smart journalists should interview Mr Governor showing video footage of his lecture and ask for the clarification and justification of his participation and lecture and whether or not he bears any responsibility if the company collapses.

Anis Vodro
২০১২.০৩.৩০ ০৬:৩৩
কি আর হবে ? তদন্ত আর মোকর্দমার নামে দিন গড়াবে, আরেক সরকার আসবে, মেডিয়াসহ সবাই ভুলে যাবে, জনগণের টাকার হদিস হবেনা। নীট ফল মহামান্য জালিয়াতের বিজয় ।

Sayed Reyadul Islam
২০১২.০৩.৩০ ০৭:০৮
দেশের অনেক মানুষই ডেসটিনি দ্বারা প্রতারিত অথবা তাদের কার্যক্রম বিষয়ে অবহিত। প্রশাসন ও মতলববাজ প্রভাবশালীদের ছত্রছায়ায় প্রতারনামূলক কাজটির প্রাতিষ্ঠানিক স্বীকৃতি আদায় করেছে, প্রত্যান্ত গ্রামের সহজ সরল মানুষও রেহাই পাচ্ছে না। সর্বশেষ যা দেখলাম তা হলো সম্প্রতি শেষ হওয়া বিপিএল 'র স্পন্সর এই ডেসটিনি গ্রুপ যারমানে টাকায় আমাদের দেশে সব সম্ভব । দেশের দেখভালের দায়িত্ব যাদের তাদের কি দেখা দরকার ছিলনা যে ডেসটিনি গ্রুপের এমন কি ব্যবসায় আছে যার আয় দ্বারা বিপিএল 'র স্পন্সর হওয়া সম্ভব ।

রুবেল আহমেদ
২০১২.০৩.৩০ ০৭:১৪
ডেসটিনি বলবেন না .বলেন টাকার গাছ! ডেসটিনি ও ডুলান্সার ২টাই টাকার গাছ এগুলো সরকারের নজরে আসেনা ।

Touhid Hasan
২০১২.০৩.৩০ ০৭:২৩
লেখাটি পড়ে মনে হল প্রতিষ্ঠানটির মাঝে সমস্যা আছে।এটাই যদি সত্য হয় তাহলে এদের যে ৬০ লক্ষ ডিস্ট্রিবিউটর আছে বিশেষ করে যারা পরিবেশক হিসেবে মাঠে কাজ করছে তাদের অনেক ক্ষতি হবে।কারন,এদের বেশীরভাগই এটাকে একমাএ পেশা হিসেবে নিয়েছে বিশেষ করে যারা লেখাপরা করে চাকরি না করে এর সংগে জরিত।তাছাড়া তারা সমাজের অনেকের কাছে শেয়ার বা অন্য কোন কল্পিত পন্যের নাম করে টাকা নিয়ে শুধুমাত্র মানি রিসিভ দিয়েছে।তাই প্রতিষ্ঠানটি কোন প্রতারণামূলক কাজ করলে এদের অনেক ক্ষতি হবে।এর জন্য লজ্জায়,ভয়ে অনেকে আত্মহ্ত্যাও করতে পারে।তাই রাষ্ট্রের উচিত হবে ভেবেচিন্তে সিদ্ধান্ত নেয়া।

রুবেল আহমেদ
২০১২.০৩.৩০ ০৭:৩৭
এই প্রতিবেদন প্রকাশের পর কি রফিকুল আমীন বাংলার মাটিতে পা রাখবেন ?

Mahtaf Hossain
২০১২.০৩.৩০ ০৭:৩৯
ডেসটিনি-২০০০ আমারও কিছু টাকা মেরেছে।

Md. Robiul Hasan
২০১২.০৩.৩০ ০৭:৫০
আমি বুঝিনা কিভাবে এরকম প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক থাকতে মূলধন সংগ্রহ করে। তাহলে বলব বাংলাদেশ ব্যাংক তদারকি করে না। আর সরকার কি করে। জনগনের টাকা মেরে এরকম কত মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি গায়েব। এখনি এ ধরনের
কো-অপারেটিভ সোসাইটি বনধ করা দরকার।

Md.Sumon
২০১২.০৩.৩০ ০৭:৫৪
ভালো

Md. Wahidul Islam
২০১২.০৩.৩০ ০৮:০১
এমন একটি প্রতিবেদনের জন্য প্রথম আলোকে ধন্যবাদ। অবশ্যই ডেসটিনির বক্তব্য শুনে পরবর্তী সিদ্ধান্তে আসা প্রয়োজন। আশা করি সরকার এব্যাপারে মনযোগী হবেন। ভালো কিছুর অপেক্ষাই থাকলাম। দেশে চোর ডাকাত নির্মূল করতে পারলে আমরা সবাই ভালো থাকবো। দেশের সম্মান বাড়বে।

Shaikh Abul Hasan
২০১২.০৩.৩০ ০৮:০৯
এটি একটি বায়বীয় ব্যবসা যা দেখা যায় না। এই ব্যবসায় ১০০০ জনে ৫ জন লাভবান হয়। এবং এই ৫ জনের বেশীর ভাগই ডেসটিনির উচ্চ পর্যায়ের কর্মকর্তা । তারা টাকা নেয় গাছ কেনার জন্য কিন্তু সে গাছ কোথায় জমি কোথায় কেউ জানে না। সাধারন সদস্য শুধু জানে ১০/১৫ বছর পরে তারা মোটা অংকের টাকা পাবে। ডেসটিনি সবসময় উপরমহল হাত করে চলে সুতরাং যে সরকারই আসুক তাদেরকে মোটা অংকের আন্ডার টেবিল মানি দিয়ে হাত করে নেয়। ব্যবসাটি এমন যে আপনি এই ব্যবসায় এসে আপনার নিজের লেজ কাটবেন এবং যারা এই ব্যবসায় আসে নাই তাদেরকে ছলে বলে এনে তাদেরও লেজ কাটবেন । যদি আপনি না পারেন তাহলে আপনার টাকাটা পানিতে যাবে।

zilani
২০১২.০৩.৩০ ০৮:১৭
govt. should take necessary steps as early as possible to protect our youth.

Azam Juarder
২০১২.০৩.৩০ ০৮:২৮
আমরা ইউনিপেতে টাকা ঢেলে পুরাই আউট হয়েছি। এখন দেখছি ডেসটিনির অবস্থাও মারেদাঙ্গা... এখন কথা হলো এইসব কম্পানি যখন একটা কারবার শুরু করে তখন সরকার আঙ্গুল চোষে এরপর জনগণ তাদের সর্বস্য খুইয়ে যখন স্বপ্ন দেখতে শুরু করে তখন সরকার............লেখার যোগ্য নয়।

Jamilur Rahman Chowdhury
২০১২.০৩.৩০ ০৮:৩০
Govt. should banned them from travelling outside the country, because they may find the way to escape and as a result people will suffer....Please, prothom-alo, follow it up in every single day...........

Shah Md Numan
২০১২.০৩.৩০ ০৮:৪২
আমাদের সব জানা থাকার পরো আমরা কেন কিচ্চু করতে পারিনা..? ...কেন ?

SM Billah
২০১২.০৩.৩০ ০৮:৪৫
তথ্যবহুল ও দায়িত্বশীল প্রতিবেদন। গ্রন্থকারকে ধন্যবাদ। জাতীয় স্বার্থে ডেসটিনির আইনী ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া ত্বরান্বিত হওয়া উচিত।

Azmol Hoda
২০১২.০৩.৩০ ০৮:৪৯
ডেসটিনি দেশের সহজ সরল মানুষগুলোকে বোকা বানিয়ে টাকা পয়সা সব হাতিয়ে নিচ্ছে। তাদের কথা শুনলে মনে হয় এক বছরেই কোটিপতি হওয়া যায়। আর এক এক সময় সরকারের উচ্চ পর্যায়ের এক এক জন এই বিষয়ে বক্তব্য দেন। তারপর সব শেষ। আমাদের তো মনে হয় যে এই বিষয়ে কথা বলে ডেসটিনি তাদেরকে টাকা খাইয়ে মুখ বন্ধ রাখে। আর তাদের কার্যক্রম যদি এইভাবে আর ৫ বছর চলে দেশে অর্থনীতি বলতে কিছুই থাকবে না। সরকারকে আরও সাবধান হতে হবে। সেই সাথে বিরোধী দলকেও সাবধান থাকতে হবে। কারন লোক মূখে শুনা যাচ্ছে তারা নতুন রাজনৈতিক দল হিসেবে আত্নপ্রকাশ করতে যাচ্ছে। আর তাদের ডিস্ট্রিবিউটর দিনকে দিন যেভাবে বাড়ছে তাতে মনে হয় পুরো দেশের অর্থনীতি গিলে খেতে আর বেশি দেরি নাই। তাই সরকারের উচিত এখনি তাদের লাগাম টেনে ধরা।

sumon
২০১২.০৩.৩০ ০৮:৫৩
Vua..Totally vua....

Anupom
২০১২.০৩.৩০ ০৮:৫৫
Good work Bangladesh Bank. We do not expect another "Jubok".

Md. Sadiq Ibn Mas-ud
২০১২.০৩.৩০ ০৮:৫৭
destiny they just wash the people's brain to earn money. They make the people digital bigger. Government should stop teir activity as soon as they can

Shahadat Hossain
২০১২.০৩.৩০ ০৯:১১
ডেসটিনি গত একবছরেরও বেশি সময় ধরে তাদের কথিত শেয়ার বিক্রি করছে আর এই রিপোর্টের তথ্যমতে তারা ইতোমধ্যে ১৪০০ কোটি টাকা তুলে নিয়েছে সাধারন মানুষের কাছ থেকে, কি ভয়ংকর কথা এখন বাংলাদেশ ব্যাংক এর ভাষ্য মতে এই শেয়ার বিক্রি বেআইনি!!!
তাহলে এতদিন প্রশাসন বাংলাদেশ ব্যাংক কোথায় ছিল ! ডেস্টিনির মত কোম্পানীগুলো গত এক যুগ ধরে এদেশের শিক্ষিত, অর্ধশিক্ষিত ও অশিক্ষিত লোভি মানুষ গুলোকে ধোকা দিয়ে আসছে অথচ এই ব্যাপারে কোন সুনির্দিষ্ট আইন না থাকায় প্রশাসন নিরব। এই সরকার এম.এল.এম এর জন্য আইন প্রণোয়নের উদ্যোগ নিলেও অজ্ঞাত কারনে সেই প্রদক্ষেপ ভেস্তে গেছে হয়ত তারা বড় অংকের মাসোহারার নিশ্চয়তা পেয়েছন, প্রশাসন না হয় মাসোহারা পাবে কিন্তু গরীব সাধারণ মানুষগুলোর কি হবে ?? তাদের ভাগ্যেও কি যুবক, ইউনিপেটুইউ র মত প্রবঞ্চনা জুটবে ??

ডেস্টিনির পারদর্শি মগজধোলাইবিদ রা ট্রেনিং এর নামে তাদের ডিষ্ট্রিবিউটর দের শিক্ষা দেন ছলে বলে কৌশলে যে ভাবে হোক সাধারণ জনগনে পকেট থেকে টাকা বের করে ডেস্টিনির হাতে তুলে দিতে হবে কিন্তু এই নির্বোধ মানুষগুলো কিছু না বুঝেই কমিশনের আশায় এই কাজটিই করে যাচ্ছেন ।

ভাবতেই অবাক লাগে যে দারিদ্র আর কুশিক্ষা মানুষকে এত নিচে নামিয়ে দিতে পারে, আমার মনে হয়ে এম.এল.এম এর জন্য বাংলাদেশ হচ্ছে পৃথিবীর সবচাইতে উত্তম জায়গা কারন এতো বেশি পরিমান গরিব নির্বোধ (বেকুব) মানুষ তো আর পৃথিবীর কোন দেশে নাই !!!!
কারো কাছে কথাটা খারাপ শুনালে আন্তরিক ভাবে দু:খিত ।

wahid liton
২০১২.০৩.৩০ ০৯:৩৫
এদেশের সহজ সরল মানুষকে বোকা বানিয়ে ডেসিটিনি হাজার হাজার কোটি টাকার সম্পদ গড়েছে। আওয়ামীলীগ বিএনপি দুই দলই এদেরকে মানুষ ঠকানোর ব্যবসা করতে উতসাহ যুগিয়েছে। এখনই এদেরকে নিয়ন্ত্রণ করুন।

Mamun Saheb
২০১২.০৩.৩০ ০৯:৩৫
এসব ভণ্ডদের ফাঁসীতে ঝুলানো দরকার।

Monu
২০১২.০৩.৩০ ০৯:৩৮
এই খবর টা আগেই ছাপানো দরকার ছিল। তাহলে অনেক মানুষ ডেসটিনি থেকে দূরে থাকত।ডেসটিনি অনেক ছেলে মেয়েকে নিঃস্ব করে দিয়েছে এইটা কি কেউ জানেন।তাই ডেসটিনি র বীরুধে শাস্তি মুলক বেবস্তা নেওয়া উচিৎ।ধন্যবাদ প্রথম আলো কে খবর টা ছাপানোর জন্য।

Mohammad Nazim Uddin
২০১২.০৩.৩০ ০৯:৩৯
সাধারণ মানুষ বারবার প্রতারিত হওয়ার পর কেন আবার তাদের কাছে যায়? সরকারই বা কেন তাদের কর্মকান্ড সর্ম্পকে এতদিন পর জনগণকে অবহিত করে । যাই হোক আমি ওদের কাছ থেকে ধরা ছোয়ার বাইরে থাকি। আপনারাও দুরে থাকুন।

Masud
২০১২.০৩.৩০ ০৯:৪২
Govt. should take serious action against this poor people blood sucker.Govt. stop "JUBOK" but no action against "DESTINY" How funny?

Mamun Saheb
২০১২.০৩.৩০ ০৯:৪৭
হে দুরভাগা দেশ আমার/
কপাল পুড়েছে তোর/
দূর আত্মাদের রাহু গ্রাস ভেজ্ঞে/
তুই কি কখনো দেখবিনা ভোর ?

Rayhan azad
২০১২.০৩.৩০ ১০:০৫
ভাই আমি একজন ভুক্তভোগী । আমি ভর্তি না হওয়ার কারনে আমার অনেক আত্মীয় আমার সাথে যোগাযোগ বন্ধ করেছে । এরা কি সম্পক নষ্ট করছে না ?
২০১২.০৩.৩০ ১০:১৪
Very sad. The government should take steps about such kinds of company.

mohan
২০১২.০৩.৩০ ১০:১৬
প্রতিবেদনটি নতুন হলেও খবরটি পুরাতন । কারন ডেসটিনি-২০০০ অনেক আগে থেকেই এটা করে আসছে । মজার ব্যাপার হলো বাংলাদেশ ব্যাংক সবাইকেই ধরে তবে কিছু লোক ধনী এবং কিছু লোক নি:স্ব হওয়ার পর যেমন- আই টি সি এল,যুবক , ইউ নি পে টু , সবাইকে কমপক্ষে ৩-৪ বছর পর ধরা হলো । ততক্ষনে ওদের শিকার করা শেষ ।
আর বাংলাদেশ ব্যাংককে ধরতে হবে কেন ? সংশ্লিস্ট অথরিটির কাজ কি ?
এখন ৩৫০০ কোটি টাকা জমা দেয়া সাধারণ মানুষের কি হবে ?

Nahiduzzaman Khan
২০১২.০৩.৩০ ১০:১৭
Govt.should take proper steps as recommended by Bangladesh Bank immediately for safety of the deposit of common peoples.

Jabbar
২০১২.০৩.৩০ ১০:২৬
DESTINY 2000 LTD . cheating with people sincee 2000 . During BNP JAMAT govt.

Iftekhar
২০১২.০৩.৩০ ১০:৩০
ডেসটিনির গণমাধ্যম উপদেষ্টা মাহমুদ আল ফয়সাল!!!!! ভাবা যায়!! ডেসটিনি আর কোয়ানটাম এক। ওদের কাছ থেকে ৩০০ হাত দুরে থাকুন।

মারুফ হোসেন
২০১২.০৩.৩০ ১০:৩১
সম্ভবত হারুন অর রশিদ সেক্টর কমান্ডার্স ফোরামে থেকে লাফালাফি করছেন এ কারনেই তার অসিলাই ডেসটিনি পার পেয়ে যাচ্ছে। নাহলে এটা অনেক আগেই সরকার ব্যান করে দিত।

রনি
২০১২.০৩.৩০ ১০:৩২
ডেসটিনি থেকে যত দূরে থাকা যায় তত ভালো।

Manda
২০১২.০৩.৩০ ১০:৪০
খুবই খুশি হলাম এই প্রতিবেদন দেখে। ধন্যবাদ প্রতিবেদক কে। আমি কিছু লোকদের চিনি যারা তাদের ভাল চাকুরী ছেড়ে অল্প সময়ে অধিক লাভের জন্য ডেসটিনিতে ঢুকেছে। দেখি এবার কি হয়।

jiahad
২০১২.০৩.৩০ ১০:৪২
লে জে এম হারুন-অর-রশীদ বীর প্রতীক (অব.) ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট ।
ডেসটিনি গ্রুপের অন্যতম সহযোগী হারুন-অর-রশীদ বিভিন্ন সময় বলে থাকেন মৌলবাদী আর দুর্নীতি বিচরণের জন্য দেশ স্বাধীন করা হয়নি। দেশ স্বাধীন হয়েছে দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য, কিন্তু আজ দেশে সার্বভৌমত্ব হুমকির সম্মুখীন। তিনি আরও বলে থাকেন দেশের এই সার্বভৌমত্ব রক্ষা করতে হলে দরকার নতুন এক প্রজন্ম।
কিন্তু তিনি ডেসটিনি গ্রুপের অন্যতম সহযোগী হিসেবে ডেসটিনির বর্তমান প্রতারণামূলক ও অভিনব এমএলএম কার্যক্রম, উচ্চ হারে ও অযৌক্তিকভাবে মূলধন বৃদ্ধি এবং সংগ্রহীত আমানত ও মূলধন সুকৌশলে অন্যান্য কোম্পানিতে সরিয়ে নেওয়া ইত্যাদি অনিয়মের সহযোগী।
এখন তিনি কি জবাব দিবেন ?

md ruhul amin
২০১২.০৩.৩০ ১০:৪৫
It's too late they already done their business and i have to say that Bangladeshi people are too fool about MLM. You have to mind it they ae not doing real MLM.
২০১২.০৩.৩০ ১০:৪৫
ডেসটিনি ২০০০ লিমিটেড বাংলাদেশকে অনেকভাবে ক্ষতি করছে। আজকে বহু ছাত্রও তাদের দিকে ঝুকে পড়ছে, তারা ডেসটিনিকে সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছে। এতে ভবিষ্যতে দেশটি মেধা শূণ্য হতে পারে। এ থেকে আমাদের সকলের প্রয়োজন, সাবধানতা অবলম্বন।

Richard Biswas
২০১২.০৩.৩০ ১০:৫১
আমাদের দেশের MLM হল ১০০ জনের আমানতের টাকা দিয়ে ১ জনকে কমিশন দেয়া।
ডেসটিনির এমডি রফিকুল আমীন এই মুহূর্তে দেশের বাইরে অবস্থান করছেন এবং দেশে ফিরেই তিনি কথা বলবেন। প্রতিষ্ঠানের পক্ষ থেকে বক্তব্য চাওয়া হলে তিনি বলেন, সবকিছুই এমডি। তিনি ছাড়া কারও পক্ষে কথা বলা সম্ভব নয়।

OSMAN GONI, Kuwait
২০১২.০৩.৩০ ১০:৫৪
Prothom Alo কে আর ফখরুল সাহেবকে ধন্যবাদ জানানোর ভাষা আমার জানা নেই---------------- এ ধরনের একটি গুরুত্যময় সংবাদ দেশবাসীকে জানানোর জন্য। বাংলাদেশ ব্যাংক আরো জানা উচিৎ যে ডেসটিনি বিদেশে এসে আমাদের পবাসীদের থেকেও কুটি কুটি টাকা কালেকশন করে ও করতেছে। কুয়েতে যারা আছেন তাদের থেকে জান্অতে পারবেন যে কত টাকা নিয়ে যাচ্চে পতি মাসে। আমরা আশা করবো জনগনের কথা মাথায় রেখে Prothom Alo আরো মুল্যবান তথ্য জানাবেন ডেসটিনির ব্যাপারে , লখ্য লখ্য মানুষ উপকার পাবে। সরকারের উপরে আমরা ভরসা করতে পারিনা। কারন রাজনিতির টেবলেট খেলে পরে বাংলাদেশে সব কিছুই জায়েজ হয়ে যায়। জনাব ফখরুল সাহেব -------দয়া করে আরো বিসতারিত আকারে লিখুন---- পতারিত মানুষের দোয়া ও ভালোবাসা পাবেন।

Mehedi Hasan Jewel
২০১২.০৩.৩০ ১০:৫৫
এই খবরটা প্রথম আলোর অনেক আগেই চাপানো উচিত ছিল, এখন আর এই খবর ছাপিয়ে কোনো লাভ হবে বলে মনে হয় না , দেশের প্রায় সবাই প্রতারিত হয়েছে

Mohammad Shah Alam
২০১২.০৩.৩০ ১০:৫৬
DESTINY should be banned from BD.it is a cheat organigation.

ali hasmat
২০১২.০৩.৩০ ১০:৫৭
হতাস হবার কোন কারন নাই। যেখানে সমস্যা আছে সেখানে সমাধান ও আছে। নিন্ধুকেরা না নিন্ধালে সফল হওয়া যায় না ।

Umor Farukh
২০১২.০৩.৩০ ১০:৫৯
I am trying to write for long time about 'destiny's such kind of illegal business but Prothom-alo not publish my writing. Save our unemployed young generation from destiny. I request to government please do something please.....

rana
২০১২.০৩.৩০ ১১:০০
My friend engaged with Destiny in 2000. Due to Destiny trap, he completed his graduation(B.Sc Engg) 3 years later with very poor result. I heard, he got PhD degree from Destiny but it has no value in our real life.

OSMAN GONI, Kuwait
২০১২.০৩.৩০ ১১:০২
সারা দেশে ব্যাংয়ের চাতার মত হাজার হাজার মালটি পারপস কমপানি পতি মাসে শত শত কুটি টাকা কালেকশন করে বে-আইনিভাবে অথচ সরকার সেদিকে কোনো নজর দিচ্চেনা। এসব কোমপানির বিরুদ্দে এখনি কোনো ব্যবসথা না নিয়ে বয়াবহ পরিচথিতির শিকার হতে হবে।। সরকার Prothom Alo র সাথে হাত মিলিয়ে জনগনকে এখনিই সতর-ক করে দিতে হবে।

Nayan
২০১২.০৩.৩০ ১১:০৯
এই অনিয়ম দেখার কি কেঊ নেই ? বাংলাদেশ কি অনিয়মের দেশ হিসাবে পরিনত হবে ? যে দেশে গুস দিয়ে সব কিছু করা জায় সে দেশের ভবিস্ ত কি ? আমরা ডেসটিনি র অনিয়মের সুস্থ বিচার চায়।

Md. Sarwar
২০১২.০৩.৩০ ১১:১১
যে সকল মানুষ এই সকল কথা বলছে আমার মনে হয় এরা কাজটা করতে পারেনি তাই এরকম বলছে। এই সত্তর লাক্ষ মানুষ এর সবাই যদি প্রতারিত হত তাহলে এই কম্পানি ১২ টি বছর টিকে থাকতে পারত না। আমি যেখানে চলতে পারতাম না আজ সেখানে আমি একটি সুন্দর ভবিষ্যতের সপ্ন দেখছি। তাহলে আমরা সেদিকে কেন দেকছি না যেখানে হাজার মানুষের কর্মসংস্থান হচ্ছে। সরকার কি পারবে ৭০ লক্ষ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে?

Mujib Ahmmad
২০১২.০৩.৩০ ১১:১৯
MLM= Money Loss Method

MA Hannan
২০১২.০৩.৩০ ১১:২২
ডেসটিনিতে আমার পেনশনের টাকা দিয়ে শেয়ার কিনেছি। শেয়ার কেনার টাকা ফেরত পাব কি?

Md.Mahbub Alam
২০১২.০৩.৩০ ১১:২৮
They have no any constructive Vision only

MD.SHAFIUL AZAM
২০১২.০৩.৩০ ১১:২৯
সমাধান চাই

asma begum
২০১২.০৩.৩০ ১১:৩০
এমন একটি প্রতিবেদনের জন্য প্রথম আলোকে ধন্যবাদ। অবশ্যই ডেসটিনির বক্তব্য শুনে পরবর্তী সিদ্ধান্তে আসা প্রয়োজন। আশা করি সরকার এ ব্যাপারে মনযোগী হবেন। ভালো কিছুর অপেক্ষাই থাকলাম। দেশে চোর ডাকাত নির্মূল করতে পারলে আমরা সবাই ভালো থাকবো। দেশের সম্মান বাড়বে।

Md. Kamal Uddin
২০১২.০৩.৩০ ১১:৩৫
ডেসটিনি এবং এর সাথে জড়িত সকল সদস্যবৃন্দ বুজে হোক আর না বুজে হোক সবাই দেশের জন্য অনেক বড় ক্ষতি বয়ে আনছে………

Jahangir Alam
২০১২.০৩.৩০ ১১:৩৭
After Unipay2u is coming to action for Destiny 2000

Hasan Ibne Ali
২০১২.০৩.৩০ ১১:৩৯
এদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হোক।

Hassan Mahmud
২০১২.০৩.৩০ ১১:৪০
Its too be late.....Sometimes i thought, Why media stop about destinies work. But at the eleventh hour prothom-alo display its real Scenario! Thanks PROTHOM-ALO.Destiny ultimate goal UNI PAY 2 U......So be careful..
২০১২.০৩.৩০ ১১:৪৩
আমার মনে হয় পত্রিকা একটি স্বাধীন মন্তব্যের কেন্দ্র হওয়া উচিত। পজিটিভ এবং নেগেটিভ ঊভয় মন্তব্যই ছাপানো উচিত কিন্তু আপনারা কেন সুধু নেগেটিভ মন্তব্য গুলো ছাপাচ্ছেন?

MD.Wahidul Islam
২০১২.০৩.৩০ ১১:৪৫
ভাই আপনারা যারা কমেন্ট করলেন তারা কি নিজের দিকে কোন দিন তাকিয়ে ভালভাবে দেখছেন,
ডেসটিনি গত ১২ বছরে যা যা করেছে তার ১% করে আমার মনে হয় আপনাদের কমেন্ট করা দরকার ছিল।
অযথা আপনারা নিজেদের বোকা হিসেবে অনলাইনে তুলে ধরলেন।
মজা লাগলো।
হা হা হা।

SM SAWON
২০১২.০৩.৩০ ১১:৪৭
i am student .i lost huge money invest in destiny.my father don't love me.i have no relation with my family.MLM can't develop every single member.this is really false.

Ripon
২০১২.০৩.৩০ ১১:৫৭
Thanks such kind of report. We hope gov. will take action as early as possible.

Mehdi
২০১২.০৩.৩০ ১১:৫৯
I still remember to read a article from a Economist long time ago about MLM business. This totally illegal and creates dozens of problem in the economy of a Country. Actually what happens, they just took money from someone and gave to others. Unique way of cheating. Govt should give importance in this matter long time ago.

Yeasin Ahmed
২০১২.০৩.৩০ ১২:০৩
এরাতো টাকা লুটপাত করে সাবাড় করে ফেলেছে। এবার ই-ডেষ্টিনি বা Do Lancer থেকে দেশকে বাঁচান। যারা এসব করছে তারা লোভে করে করছে। দেশে কর্মসংস্থানের সুযোগ নাই। তাই সাধারন জনগণ বিশেষ করে কম আয়ের মানুষজন এসব কোম্পানীর দিকে ঝুঁকছে। এদের দ্রুত প্রতিহত না করলে দেশের বারোটা বাজতেই থাকবে...

Jakir Hossain
২০১২.০৩.৩০ ১২:০৫
ডেসটিনি বা ইউনিপে রক্তচোষা বা ঠকবাজ নয়।? ড. ইউনুস রক্তচোষা ! বর্হিবিশ্ব তাকে যতই নোবেল দিক। জাতীয়ভাবে আমরা তাকে এই উপাধি দিয়েছি। ... ডেসটিনি বা ইউনিপে তে বিনিয়োগ করে যারা ক্ষতিগ্রস্থ হয়েছেন তারা সেই ক্ষতি পুষিয়ে উঠে নতুন কিছু করার চেষ্টা করবেন সেই প্রত্যাশা থাকবে। ....

Md.Zahirul islam keron
২০১২.০৩.৩০ ১২:০৯
বাংলাদেশ ব্যাংক কে কি টাকা কম দিছে। নাকি যা দেওয়ার কথা তারচেয়ে কম দিছে । আমার ধারণা মতে ডেসটিনি সরকার এর সব মহল কে বশে এনে তাদের আকাম ( অকাজ) টা খুব সুন্দর ভাবে করে যাছেচ। ডেসটিনি যদি পারে তাহলে যুবক পারলো না কেন।

Mashiur Rahman
২০১২.০৩.৩০ ১২:১৩
প্রথম আলোকে অনেক ধন্যবাদ এই প্রতিবেদনটি ছাপানোর জন্য । এভাবে এরা একের পর সাধারন মানুষকে ধোঁকা দিয়ে যাচ্ছে অথচ সরকার নিরবিকাই ????? মানুষের সরলতার সুযোগ নিয়ে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা । সরকার কে অনুরোধ করবো এইসব প্রতারকদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমুলক শাস্তির বাবস্থা করে এবং এমন বাবস্থা নিতে যেন জনগন তাদের আমানতের টাকা ঠিকমতো ফেরত পা


abu sufian
২০১২.০৩.৩০ ১২:১৪
thanks for bangladesh banks cheeking for all destiney compiney projite becuse i inbest some money for tepalant 2010 whate to do i do no

Shesheree
২০১২.০৩.৩০ ১২:১৯
পুরো দেশ টা দূণিতি ভরে গেছে।

Rayhan azad
২০১২.০৩.৩০ ১২:২২
Md. Sarwar মন থেকে বলুন, ডেসটিিনতে কাজ করে আপনি মন থেকে তৃপ্ত? এ জন্য আপনার নিকটজনকে পর করে দেননি ?

FARUK
২০১২.০৩.৩০ ১২:৩০
দুর থেকে ধপাস শব্দ শুনে ভয়ে পালানো উচিত নয়। কাছে এসে কিসের শব্দ এটা সনাক্ত করা সাহসী পুরুষের স্বভাব। যারা দুর থেকে মন্তব্য করে তারা ভীতুর ডিম। ডেসটিনি কে না জেনে বুঝে যারা মন্তব্য করে তারা গীবত করে,গীবত করা ইসলামে কিসের শামিল সকলে জানে।

Shaikh Abul Hasan
২০১২.০৩.৩০ ১২:৩৩
ডেসটিনি সিংগাপুরেও প্রবাসী বাংলাদেশীদেরকে বিভিন্ন লোভ দেখিয়ে তাদের কাছ থেকে টাকা সংগ্রহ করিতেছে । আর বেশী লাভের আশায় অনেকেই তাদেরকে টাকা দিচছে ।

alamgir hossain
২০১২.০৩.৩০ ১২:৩৬
basically we are nonsense. there were many MLM stupid companies came here, fraud people, fled away with money......

but our sense never grows up....
..................................................... like our politics .......

SharifRipon
২০১২.০৩.৩০ ১২:৪১
ভুয়া একটা কারবার .! কিন্তু কিছুই হবে না কারন এর সঙ্গে রাঘব বোয়ালরা জরিত......!

Ariful
২০১২.০৩.৩০ ১২:৫১
খারাপ লাগে ইলিয়াস কাঞ্চনের মত লোকরা যখন ডেস্টিনির টাকার কাছে বিক্রি হয়ে ডেস্টিনির অনুষ্টানে অতিথি হিসেবে যান।

asif
২০১২.০৩.৩০ ১২:৫১
এমন প্রতিষ্ঠনে জন কঠিন আইন হওয়া প্রয়োজন।

juwel
২০১২.০৩.৩০ ১৩:০৬
this is a good report.thanks to the prothom alo.but we want the nation to know about this bloody MLM company,which is a curse to the mass people of Bangladesh.The people related to this fouls should be punished and it's function should be stopped immediately.And we want the follow up of this news.thanks.

Rezaul Karim
২০১২.০৩.৩০ ১৩:১৩
আমরা জনগন যা জানি শুরু থেকে আর সরকার জানল এখন । ভাগ ভাটোয়ারা নিয়ে বনিবনা না হওয়াতে , সরকার এতদিন পর পদক্ষেপ নিচ্ছে ।

Elius Ahmed
২০১২.০৩.৩০ ১৩:২০
সরকারের ডেসটিনি বনধ করা উচিত।
২০১২.০৩.৩০ ১৩:২২
another unipay? unipay2u.com has made about 3lac small investors beggar. many mlm running business.Is registering authority doing any fruitful work. Thnx prothom.alo.

Kiron Ahmed
২০১২.০৩.৩০ ১৩:৩০
ডেসটিনি শুরু হয়েছে ২০০০ সালে এতগুলো বছর বেশ ভালবাবে কাটিয়ে ২০১২ সালের ১৪ ডিসেম্বর। এ ধরনের প্রতিবেদন ছাপানো ঠিক হয়েছে কিনা তা ভাবা দরকার ছিল। দেশের লক্ষ লক্ষ বেকার যুবক ডেসটিনি কর্মরত আছে। আমি মনে করি ডেসটিনি সঠিক ও ন্যায় পথে এগুচ্ছে। প্রতিবেদনটি ছাপানোর আগে লক্ষ লক্ষ মানুষের জীবিকার বিষয়টি লক্ষ রাখা উচিত ছিল। আমার জানামতে ডেসটিনির বর্তমানে ক্রয়কৃত যে সকল সম্পত্তি আছে তা দিয়ে তারা সকল গ্রাহকের টাকা পরিশোধ করতে পারবে। কিন্তু আল্লাহ না করুক যদি ডেসটিনি কর্তৃপক্ষ এর কার্যক্রম বন্ধ করে দেয় তাহরে লক্ষ লক্ষ কর্মরত মানুষের কি অবস্থা তা আগে ভাবা উচিত। এ যুগ বার বছর পরে এসব নিয়ে ভাবার কোন অবকাশ আছে বলে আমি মনে করি না।

shaidul islam
২০১২.০৩.৩০ ১৩:৩২
shaied
lotibe vেি তুমার ডেসতিনের খবর neio

Sohel Khan Sorbongsho
২০১২.০৩.৩০ ১৩:৩৮
if found guilty, exemplary punishment is being expected by the people of Bangladesh.
২০১২.০৩.৩০ ১৩:৪৯
বক্তব্য নেওয়ার জন্য যোগাযোগ করলে ডেসটিনির গণমাধ্যম উপদেষ্টা মাহমুদ আল ফয়সাল প্রথম আলোকে বলেন, ডেসটিনির এমডি রফিকুল আমীন এই মুহূর্তে দেশের বাইরে অবস্থান করছেন এবং দেশে ফিরেই তিনি কথা বলবেন। প্রতিষ্ঠানের পক্ষ থেকে বক্তব্য চাওয়া হলে তিনি বলেন, সবকিছুই এমডি। তিনি ছাড়া কারও পক্ষে কথা বলা সম্ভব নয়।

Click This Link

Abdullah Al-Mamun. রংপুর।
২০১২.০৩.৩০ ১৪:০০
ডেসটিনি 2000 লিঃ একটি এমএলএম কম্পানি হিসেবে পন্য বিপনণ করা তাদের উচিত ছিল । সেখানে মাল্টিপারপাসের নামে ব্যাংকিং করা আইনত অপরাধ ।
তবে বাংলাদেশের পেক্ষাপটে MLM এর দি
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

=মৃত্যু কাছে, অথবা দূরেও নয়=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ৩০ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



©কাজী ফাতেমা ছবি
দীর্ঘশ্বাস ছেড়ে দিয়ে বলি, আমারও সময় হবে যাবার
কি করে চলে যায় মানুষ হুটহাট, না বলে কয়ে,
মৃত্যু কী খুব কাছে নয়, অথবা খুব দূরে!
দূরে তবু ধরে নেই... ...বাকিটুকু পড়ুন

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

ইসলামের চার খলিফার ধারাবাহিকতা কে নির্ধারণ করেছেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৭




সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব)... ...বাকিটুকু পড়ুন

×