somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পাগলাঘোড়া ডায়েট প্ল্যান । দেড় মাসেই ২০ কিলো কমিয়েছি । (Reborn)

০৫ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমি কোনো ডায়েটিশিয়ান বা ডাক্তারি ছাত্র না । আমি নিজের মত করে আমার স্বাস্থ একমাসে ৮৫ থেকে ৬৫তে এনেছি (দেড় বছর আগে ৯১ছিল) । অনেক বাধা এসেছে অনেক কথা শুনতে হয়েছে কিন্তু আমি থেমে থাকিনি । যুদ্ধ করেছি নিজের মত । আর এই যুদ্ধ যদি আপনি করতে চান তাহলে আপনার প্রথম কাজ হবে নিজেকে মানসিক ভাবে প্রস্তত করা, সহন শক্তি ও একটি দৃঢ় প্রতিজ্ঞা বা জেদ । আমি আবার বলছি আমি যাই করেছি নিজ দায়ীত্বে করেছি ।
ভোর ৬:০০টা থেকে ৭:০০/৭:৩০টা ৩০মিনিট ট্রেডমিলে হাটুন । যাদের ট্রেডমিল নেই তারা বাইরে ১ঘন্টার মত হাটুন বা ৩০ মিনিট দৌড়ান । বাকি ৩০মিনিট সিট আপ, পুশ আপ, আর কিছু কোমরের ব্যায়াম করুন । গোসল করে একটু শান্তিতে বসে ৩গ্লাস পানি খান । ওজন কমাতে পানি জোস একটা জিনিস । সারা দিনে আমরা শরীরে চর্বি পোড়াই তা পানির কারনে প্রস্রাবের সাথে বের হয়ে যায় । তাই সারাদিন প্রচুর পানি খাবেন । তবে পানি খাওয়ার কিছু নিয়ম কানুন আছে । এই সম্পর্কে পরে বলছি ।

সকালের নাস্তাঃ ২টি ডিম বয়েল করে শুধু সাদা অংসটা খাবেন । দূধ ছাড়া চায়ের সাথে আধা চামচ চিনি (যদি পারেন, না পারলে এক চামচই দিয়ে দিবেন) সাথে একটি রুটী লাল আটার রুটি হলে ভাল হয় আবার কোনো কোনো দিন রুটির বদলে একটা কলাও খেতে পারেন । (যদিও আমি শেষ পনের দিন রুটি খাইনি কলা বা আপেল খেয়েছি) এবং একবারে শেষে আধাকাপ থেকে সামান্য বেশী টকদই । টকদই এ কোনো ফ্যাট নেই এবং প্রচুর ক্যালশিয়াম এবং পুষ্টি থাকে । ডিমের সাদা অংশেও ক্যালশিয়াম থাকে । এই ক্যালসিয়াম আপনার পাকস্থলি কে সবসময় ক্ষুদামুক্ত রাখে ।

মধ্যান্যঃ একগ্লাস পানি খান । একটি সবুজ আপেল বা প্রচুর শশা দিয়ে স্যালাট খান । শশা ওজ়ন কমাতে অনেএএএএএএক সাহায্য করে । তবে সেটা হাইব্রিড হলে চলবে না দেশী শশা হতে হবে ।

দুপুরঃ ২:০০টা বা ২:৩০ এর দিকে লাঞ্চটা শেরে ফেলুন । এক কাপ ভাত আর সাথে খুবই কম তেলযুক্ত যেকোনো ধরনের শাকসবজি কোনো কোনো দিন দেশী মুরগীর মাংস খেতে পারেন । আর খাবারটা চিবিয়ে খাবেন । চিবিয়ে খেলে পাকস্থলি তারাতারি ভরে যায় কারন আমাদের ব্রেন আমাদের পাকস্থলিকে বেশী খাওয়া হয়ে গিয়েছে বলে সিগনাল দেয় । সবশেষে আধাকাপ টকদই । লাঞ্চ করার আগে একগ্লাস পানি খেয়ে ফেলুন তবে লাঞ্চ শেষ করার অন্তত ১০মিনিট পর আধা গ্লাস বা একগ্লাস পানি খান । এখন বলবেন প্রচুর পানি খাওয়ার কথা বলে এখন আধা গ্লাসের কথা বলছি কেন ? কারন খাওয়ার মাঝে মাঝে বা খাওয়ার পরই যদি আপনি অনেক পানি খান তাহলে স্বাস্থ যতই কমান ভুড়ীটা মোটাই থাকবে । খাবার পর ২০মিনিট বা ৩০মিনিট হাটুন । ৪৫মিনিট রেস্ট নিন । বিকেলে যারা খেলাধূলা করেন তাদের জন্য তো ভালই । আর যারা খেলাধূলা করেন না বিশেষ করে মেয়েরা তারা বাসায় দড়িলাফ ব্যবহার করতে পারেন ।
আমি সপ্তাহে দুদিন বা তিনদিন দুপুরে সাতার কেটেছি আর বিকেলে ফুটবল বা ক্রিকেট খেলেছি
।সন্ধ্যার দিকে এককাপ চা, ২টা বিস্কিট ও একটি কলা খেতে পারেন । তবে এগুলো খাওয়ার আগে ২গ্লাস পানি খান ।

রাতে ঘুমানোর অন্তত ২ঘন্টা আগে ডিনারটা সেরে ফেলুন । ডিনারে একটা রুটী আর শাকসবজি খান । ডিনারের আগে একগ্লাস পানি খান আর ডিনারের দশ মিনিট পর এক গ্লাস পানি খান । ২০/৩০ মিনিট হাটূন । ঘরে এসে বসুন আর ধুমাইয়া ঘুমান । আর সকালে ৬টার সময় উইঠা আবার দিনটা শুরু করেন ।

শুক্রবারটা রেস্ট নিন । আর সপ্তাহে অন্তত তিনদিন প্রেসারটা মাপিয়ে নিন ।
আর সবথেকে মূল কথা নিজেকে মানসিক ভাবে শক্ত রাখুন ।

এবার শুনুন ওজন কমানোর পরের কাহিনী । ওজন কমানোর পর থেকে তো কলেজে, এলাকায়, আত্মীয়স্বজনের মধ্যে আমি স্টার । "কিভাবে কমাইলা ,কেমনে কমাইলা ? আমার কিছু টিপস দেও" ওরে কত মজা লাগেরে......

তবে কিছু ঈর্ষাখোর আর মাতব্বরদের জন্য মাঝে মাঝে মেজাজ খারাপ হয়ে যায় ।

একটা সময় ছিল যখন এই ফায়েক অনেক মোটা ছিল (সর্বোচ্চ ৯১ কিলো) , তখন মুরব্বি বা মাতব্বর টাইপ লোকেরা বলত "এই বয়সে আর মোটা হয়োনা পরে সমস্যা হবে", খুব লজ্জা লাগতো তখন ।

এখন শুকায় গেসি এখন ঐসব মাতব্বরেরাই কয় এইসব তুমি কি করলা ??? এত শুকান ভাল না, বিছানায় পইড়া যাইবা, হেনতেন ।এই যেমন ধরেন আমার এক চাচা তিনিও আমারে কিসূ ডাক্তারী বানী শুনায় দিলেন আর উনার নিজের মাইয়ারে দেখলে হাতির বাচ্চারেও চিকনি চামেলী মনে হয় হেইডার খবর নাই । আরেকজন তো আমার কারেক্টার নিয়াই প্রশ্ন তুইলা দিছে । আর উনার পুলা মাইয়ারে তো পুরাই টুথপিক পোলারে দেখলে তো অরিজিন্যাল গাঞ্জাখোর মনে হয় ।ওরে মমিনেরা তোমার কথা শুনার জন্য তো আল্লাহ আমারে দুনিয়ায় পাঠায় নাই ।

বাপের সম্পদ আছে, কিন্তু মোটা থাকায় ঈদের সময়ও একটা পেন্ট কিনতে যাইতেও লজ্জা লাগতো ।
হাতি, ষাড় অনেক ধরনের উপাধি পেয়েছিলাম । ঐসব এখন পুরানো কথা আর ঐসব পুরানো কথা যদি এইসব মুরব্বি মাতব্বরেরা আবার টাইনা আনে ঠাশ ঠাশায় থাবড়াইতে মুঞ্চায় ।

আমি জানি আমি কত কষ্ট করসি, শুধু এই শরীরেই কষ্ট পাই নাই এই মনেও অনেক কষ্ট হইসে । এইসব লোকের কারনে অনেক প্রিয় খাবার ছাইড়া দিসি । আর আল্লাহ রহমতে ভালই আছি আর এখন সবই খাইতেসি তবে পরিমান মত ।

এখন যদি আবার বেহুশের মত মোটা হয়া যাই তারা আবার বলবে "এই বয়সে আর মোটা হয়োনা পরে সমস্যা হবে" !

সবাই ভালো থাকবেন ।


সর্বশেষ এডিট : ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:১৩
৮টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কথাটা খুব দরকারী

লিখেছেন বাকপ্রবাস, ৩১ শে মে, ২০২৪ সকাল ৯:৩৪

কথাটা খুব দরকারী
কিনতে গিয়ে তরকারি
লোকটা ছিল সরকারি
বলল থাক দর ভারী।

টাকায় কিনে ডলার
ধরলে চেপে কলার
থাকে কিছু বলার?
স্বর থাকেনা গলার।

ধলা কালা দু'ভাই
ছিল তারা দুবাই
বলল চল ঘানা যাই
চাইলে মন, মানা নাই।

যে কথাটা... ...বাকিটুকু পড়ুন

অতিরিক্ত বা অতি কম দুটোই সন্দেহের কারণ

লিখেছেন সায়েমুজজ্জামান, ৩১ শে মে, ২০২৪ বিকাল ৩:৩০

অনেক দিন গল্প করা হয়না। চলুন আজকে হালকা মেজাজের গল্প করি। সিরিয়াসলি নেয়ার কিছু নেই৷ জোসেফ স্টালিনের গল্প দিয়ে শুরু করা যাক। তিনি দীর্ঘ ২৯ বছর সোভিয়েত ইউনিয়নের প্রধান নেতা ছিলেন। বলা... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সীমানা পিলার

লিখেছেন শাহ আজিজ, ৩১ শে মে, ২০২৪ বিকাল ৪:৫৮



বৃটিশ কর্তৃক এদেশে ম্যাগনেটিক পিলার স্থাপনের রহস্য।
ম্যাগনেটিক পিলার নিয়ে অনেক গুজব ও জনশ্রুতি আছে, এই প্রাচীন ‘ম্যাগনেটিক পিলার' স্থাপন নিয়ে। কেউ কেউ এটিকে প্রাচীন মূল্যবান ‘ম্যাগনেটিক’ পিলার... ...বাকিটুকু পড়ুন

মাথায় চাপা ভূত ভূত ভূতং এর দিনগুলি

লিখেছেন শায়মা, ৩১ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:৫৫


এই যে চারিদিকে এত শত কাজ কর্ম, ঝামেলা ঝক্কি, ক্লান্তি শ্রান্তি সব টপকে আমার মাথায় আজও চাপে নানান রকম ভূত। এক ভূত না নামতেই আরেক ভূত। ভূতেদের... ...বাকিটুকু পড়ুন

নিজের পাসওয়ার্ড অন্যকে দিবেন না ;)

লিখেছেন অপু তানভীর, ৩১ শে মে, ২০২৪ রাত ৮:৫৭



কথায় আছে যে পাসওয়ার্ড এবং জাঙ্গিয়া অন্যকে দিতে নেই । মানুষ হিসাবে, বন্ধু হিসাবে প্রেমিক/প্রেমিকা হিসাবে অথবা আজ্ঞাবহ হওয়ার সুবাদে আমরা অন্যকে ব্যবহার করতে দিই বা দিতে বাধ্য হই।... ...বাকিটুকু পড়ুন

×