somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জাগো বাঙ্গালি জাগো, হাতিবান্ধায় বাংলাদেশী ছাত্রকে ধরে নিয়ে গেছে বিএসএফ(পায়ে রশি বেঁধে অমানবিক নির্যাতন)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১২ দুপুর ১২:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার গেন্দুকুড়ি সীমান্ত থেকে গতকাল সকালে সাদেকুল ইসলাম নামের এক বাংলাদেশী যুবককে ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী বিএসএফ। অপহৃত যুবককে ফেরত চেয়ে বিজিবির পক্ষ থেকে একাধিকবার চিঠি দিলেও বিএসএফের পক্ষ থেকে কোনো সাড়া মেলেনি।

বিজিবি ও প্রত্যক্ষদর্শীরা জানান, লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার সিঙ্গিমারী গ্রামের সৈয়দ আলীর ছেলে হাতিবান্ধা সিনিয়র মাদরাসার ছাত্র আলিম পরীক্ষার্থী সাদেকুল ইসলাম (১৯)

গতকাল সকালে গেন্দুকুড়ি সীমান্তে ৮৯৮নং মেইন পিলার সংলগ্ল জমিতে সেচ দিতে যায়। এ সময় ভারতীয় মিরাপাড়া ক্যাম্পের বিএসএফ সদস্যরা বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে তাকে ধরে নিয়ে যায়। সিঙ্গিমারী বিজিবি ক্যাম্পের হাবিলদার আ. রউফ জানান, খবর পেয়ে অপহৃত

যুবককে ফেরত চেয়ে তাত্ক্ষণিক চিঠি দেয়া হয়। এতে বিএসএফের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া না যাওয়ায় পতাকা বৈঠকের আহ্বান জানিয়ে আবারও বিএসএফকে চিঠি দেয়া হলেও তারও কোনো জবাব পাওয়া যায়নি।


অপহৃত যুবক সাদেকুল ইসলামের বাবা বৃদ্ধ সৈয়দ আলী ও মা মাজেদা খাতুন জানান, তার ছেলে এবার আলিম পরীক্ষার্থী। পাশাপাশি স্থানীয় সর্দ্দারটারি জামে মসজিদের মোয়াজ্জিনের দায়িত্ব পালন করে আসছে। ঘটনার দিন ফজরের নামাজ শেষে সীমান্তসংলগ্ল ইরি-বোরো জমিতে সেচ দিতে গেলে বিনা উস্কানিতে বিএসএফ তাকে পায়ে রশি বেঁধে ধরে নিয়ে যায়।
প্রত্যক্ষদর্শীরা জানান, সাদেকুলকে বিএসএফ আটকের পর পরই পায়ে রশি বেঁধে সীমান্তেই অমানবিক নির্যাতন শুরু করে।

এ সময় সাদেকুল বাঁচাও বাঁচাও বলে আত্মচিত্কার করতে থাকে। ভারতে অবস্থানরত আত্মীয়ের বরাত দিয়ে সিঙ্গিমারী গ্রামের জাফর আলী জানান, অপহৃত সাদেকুলকে বিএসএফ নির্যাতন করায় সে অসুস্থ হয়ে পড়েছে। সম্ভবত তার একটি পা ভেঙে গেছে।
এর আগে বিএসএফ ৩য় শ্রেণীর ছাত্র শিশু বিষাদসহ ৩ বাংলাদেশীকে ধরে নিয়ে যায়। ফলে এ ঘটনায় গোটা সীমান্তজুড়ে লোকজনের মধ্যে চরম উত্তেজনা ও আতঙ্ক বিরাজ করছে।
এ ব্যাপারে সিঙ্গিমারী বিজিবি ক্যাম্পের হাবিলদার আ. রউফ জানান, এ নিয়ে ভারতীয় বিএসএফের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলেও তাদের তরফ থেকে কোনো জবাব পাওয়া যাচ্ছে না।

এদিকে বিকাল সাড়ে ৫টায় সিঙ্গিমারী ৮৯৭নং মেইন পিলারে ২নং সাব-পিলারের কাছে বিজিবি-বিএসএফের মধ্যে কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বড়খাতা বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার নুরল হক। বৈঠকে সাদেকুলের কাছে ফেনসিডিল ও গাঁজা পাওয়া গেছে—এমন অভিযোগ করেন বিএসএফ।

তবে বিজিবি এটা মিথ্যাচার বলে প্রতিবাদ করে। বৈঠক শেষে লালমনিরহাট বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আসলাম জানান, আটক সাদেকুলকে ভারতীয় বিএসএফ এরই মধ্যে তাদের পুলিশের কাছে সোপর্দ করায় তাকে ফেরত দেয়া সম্ভব নয় বলে বিএসএফের পক্ষ থেকে জানানো হয়।


প্রত্যক্ষদর্শীরা জানায়, সাদেকুলকে বিএসএফ আটকের পরপরই পায়ে রশি বেঁধে সীমান্তেই অমানষিক নির্যাতন শুরু করে। এ সময় সাদেকুল বাঁচাও বাঁচাও বলে আত্মচিত্কার করতে থাকে। ভারতে অবস্থানরত আত্মীয়ের বরাত দিয়ে সিঙ্গিমারী গ্রামের জাফর আলী জানান, অপহৃত সাদেকুলকে বিএসএফ নির্যাতন করায় সে অসুস্থ হয়ে পড়ে। সম্ভবত তার একটি পা ভেঙে দিয়েছে বিএসএফ।
এর আগে বিএসএফ তৃতীয় শ্রেণীর ছাত্র শিশু বিষাদসহ ৩ বাংলাদেশীকে ধরে নিয়ে যায়। ফলে এ ঘটনায় সীমান্তজুড়ে লোকজনের মাঝে চরম উত্তেজনা ও আতঙ্ক বিরাজ করছে।

আর কত চলতে থাকবে বিএসএফএর নির্যাতন? এক্ষুনি কি তাদের সঙ্গে এ বিষয়ে সমঝোতা করার সঠিক সময় নয়?

নাকি ফেলানির মত আরো লাশ ঝুললে আমাদের টনক নড়বে। ফেলানির লাশ আমাদের অন্তরে যে ক্ষত সৃষ্টি করেছে সে ক্ষত তো এখনো শুকোয়নি।


আর ফেলানির ক্ষত মন থেকে না শুকাতেই কিছুদিন আগে নতুন করে আবার ক্ষত সৃষ্টি করলো বিএসএফের আরেক বর্বরতা। এটা একজন বাংলাদেশীকেই নয় আমাদের পুরো জাতিকে অপমান করলো বিএসএফ। কতটা নিষ্ঠুর হলে মানুষ এভাবে উলঙ্গ করে নির্যাতন চালাতে পারে। ভারতের এই টিভি চ্যানেলটিকে ধন্যবাদ কারন তারা প্রচার না করলে আমারা জানতেও পারতাম না হয়তো।


এই নির্যাতনের কথা ও ছবি না হয় আমরা জানতে পারলাম তাদের টিভি চ্যানেলের বদৌলতে। কিন্তু এখন সাদিকুল ইসলামকে কেমন নির্যাতন করছে তা কিন্তু আমরা জানতেও পারছি না।
১৯৭১ সালে আমাদের বাঙ্গালীরা পাকিস্তানি হানাদার বাহিনীদের অনেক নির্যাতনের শিকার হয়েছিল, অনেক রক্ত দিতে হয়েছিল। যা আমরা কোনদিন ভুলব না, কিন্তু এখন আমরা স্বাধীন আর স্বাধীন হয়েও যদি এখন আমাদের বাংলাদেশীদের নির্যাতনের শিকার হতে হয় তাহলে প্রশ্ন আসে আমরা কি আসলেই স্বাধীন জাতি?
জাগো বাংগালি জাগো, বিএসএফেল নির্যাতনের বিরূদ্ধে শক্ত অবস্থান নাও। নয়তো এভাবে বাংগালিরা নির্যাতনের শিকার হতেই থাকবে, কখনো মিডিয়া আসবে আবার হয়তো নির্যাতনের কথা আমরা টেরও পাবো না । আমরা ঘুমিয়েই থাকবো আর চলতে থাকবে সন্তান হারানো মা-বাবাদের আর্তনাদ।


বিএসএফের নির্যাতনের শিকার আরেক তরুণী







সর্বশেষ এডিট : ০৭ ই ফেব্রুয়ারি, ২০১২ দুপুর ২:১৬
১৫টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার অন্যরকম আমি এবং কিছু মুক্তকথা

লিখেছেন জানা, ১৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৬



২০১৯, ডিসেম্বরের একটি লেখা যা ড্রাফটে ছিল এতদিন। নানা কারণে যা পোস্ট করা হয়নি। আজ হঠাৎ চোখে পড়ায় প্রকাশ করতে ইচ্ছে হলো। আমার এই ভিডিওটাও ঐ বছরের মাঝামাঝি সময়ের।... ...বাকিটুকু পড়ুন

যেভাবে শরণার্থীরা একটি দেশের মালিক হয়ে গেলো!

লিখেছেন মাঈনউদ্দিন মইনুল, ১৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:২৬



এবার একটি সেমিনারে প্রথমবারের মতো একজন জর্ডানির সাথে পরিচয় হয়। রাসেম আল-গুল। ঘনকালো মাথার চুল, বলিষ্ট দেহ, উজ্জ্বল বর্ণ, দাড়ি-গোঁফ সবই আছে। না খাটো, না লম্বা। বন্ধুত্বপূর্ণ ব্যক্তিত্ব। প্রতিটি সেশন... ...বাকিটুকু পড়ুন

নিউ ইয়র্কের পথে.... ২

লিখেছেন খায়রুল আহসান, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০২


Almost at half distance, on flight CX830.

পূর্বের পর্ব এখানেঃ নিউ ইয়র্কের পথে.... ১

হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন থেকে বোর্ডিং ব্রীজে নেমেই কানেক্টিং ফ্লাইট ধরার জন্য যাত্রীদের মাঝে নাভিশ্বাস উঠে গেল।... ...বাকিটুকু পড়ুন

সামুতে আপনার হিট কত?

লিখেছেন অপু তানভীর, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০৩



প্রথমে মনে হল বর্তমান ব্লগাদের হিটের সংখ্যা নিয়ে একটা পোস্ট করা যাক । তারপর মনে পড়ল আমাদের ব্লগের পরিসংখ্যানবিদ ব্লগার আমি তুমি আমরা এমন পোস্ট আগেই দিয়ে দিয়েছেন ।... ...বাকিটুকু পড়ুন

ল অব অ্যাট্রাকশন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৬ ই মে, ২০২৪ সকাল ৮:৪৫

জ্যাক ক্যান ফিল্ডের ঘটনা দিয়ে লেখাটা শুরু করছি। জ্যাক ক্যানফিল্ড একজন আমেরিকান লেখক ও মোটিভেশনাল স্পিকার। জীবনের প্রথম দিকে তিনি হতাশ হয়ে পড়েছিলেন। আয় রোজগার ছিলনা। ব্যাংক অ্যাকাউন্টে অর্থ ছিলনা।... ...বাকিটুকু পড়ুন

×