somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কমিশন ‘ঠুঁটো জগন্নাথ’, কটাক্ষ বিরোধী সিপিএমের

১৪ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শাসক দল থাকার সময়ে নির্বাচন কমিশনের সঙ্গে বারংবার সংঘাতে জড়িয়েছিল সিপিএম। এখন তারা রাজ্যের প্রধান বিরোধী দল হয়ে যাওয়ার পরেও অবস্থার কোনও ‘পরিবর্তন’ হয়নি! সম্প্রতি ভবানীপুর বিধানসভা কেন্দ্র এবং অধুনা দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে তারা নির্বাচন কমিশনের ভূমিকাকে ‘ঠুঁটো জগন্নাথ’ বলে কটাক্ষ করল। ভবানীপুর এবং দক্ষিণ কলকাতা দুই কেন্দ্রের সঙ্গেই তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম ওতপ্রোত ভাবে জড়িত।
দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা হওয়ার পরে শাসক দল তৃণমূলের তরফে ক্রমাগত নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করা হচ্ছে কমিশনের কাছে ইতিমধ্যেই অভিযোগ জানিয়েছে সিপিএম। জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের রাতে গোলমালকে ঘিরে ভবানীপুর থানার কয়েক জন পুলিশ অফিসার ও কর্মীর বিরুদ্ধে রাজ্য সরকারের শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘটনায় জবাবদিহি (যে হেতু ওই এলাকার পুলিশ এখন কমিশনের আওতাধীন) চাওয়া হবে বলে কমিশন জানিয়েছে। কিন্তু কমিশনের বিরুদ্ধে সিপিএমের ক্ষোভের তালিকায় নতুন সংযোজন হয়েছে রবিবার রেলের বিজ্ঞাপন এবং রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদীর সঙ্গে কলকাতার মেয়র তথা তৃণমূল বিধায়ক শোভন চট্টোপাধ্যায়ের বৈঠকের ঘটনা। উপনির্বাচনের জন্য কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় আচরণবিধি চালু থাকা সত্ত্বেও কী ভাবে একের পর এক বিধিভঙ্গের ঘটনা ঘটে চলেছে, সেই প্রশ্ন তুলছে সিপিএম।
দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য তথা কলকাতা জেলার নেতা রবীন দেব এ দিন আলিমুদ্দিনে বলেন, “আমরা দেখছি, ঠুঁটো জগন্নাথের ভূমিকা পালন করছে নির্বাচন কমিশন! এর আগেও তা-ই দেখেছি। অথচ প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে এই কমিশনই নির্বাচনী আচরণবিধির জন্য কলকাতা বইমেলা উদ্বোধন করতে দেয়নি, চলচ্চিত্র উৎসবে যেতে দেয়নি। আসানসোলে সভা করতে বাধা দিয়েছে।” তবে কমিশনের আচরণকে ‘পক্ষপাতমূলক’ বলে অ্যাখ্যা দিতে চাননি রবীনবাবু। তাঁর কথায়, “আমরা সব কাগজপত্র পাঠিয়েছি কমিশনের কাছে। আশা করব, তারা যথাযথ ব্যবস্থা নেবে। ২০১০ সালে ভোটার তালিকা নিয়ে আমরা কমিশনকে জানিয়ে ব্যবস্থা নেওয়াতে পেরেছিলাম। তা ছাড়া, নির্বাচকমণ্ডলীর কাছে আমরা বলব, এই ভাবে বিধিভঙ্গ হতে থাকলে কি মানুষের রায় প্রকৃত ভাবে প্রতিষ্ঠিত হয়?”
কলকাতার বেশ কিছু প্রথম সারির সংবাদপত্রে এ দিন মুখ্যমন্ত্রী মমতার ছবি দিয়ে রেলের বিজ্ঞাপন প্রকাশিত হয়েছিল। সেই অনুযায়ী, শিয়ালদহের বি আর সিংহ হাসপাতালে নতুন বার্ন ইউনিটের সূচনা হয়েছে। সিপিএমের দাবি, বিধিভঙ্গ এড়ানোর জন্য ফেয়ারলি প্লেস থেকে নতুন একটি ট্রেনের উদ্বোধন শেষ পর্যন্ত হাওড়া স্টেশনে হাওড়ার তৃণমূল সাংসদ অম্বিকা বন্দ্যোপাধ্যায়ের হাতে তুলে দিলেও আচরণবিধি পুরোপুরি মেনে চলা হয়নি। কারণ, পূর্ব রেলের সদর দফতরে রেলমন্ত্রীর সঙ্গে বৈঠকের করে কলকাতার মেয়র শোভনবাবু উন্নয়নমূলক কিছু প্রকল্পের কথা বলেছেন। শোভনবাবু একাধারে কলকাতার মেয়র এবং বেহালা পূর্ব কেন্দ্রের বিধায়ক, যে কেন্দ্রটি দক্ষিণ কলকাতা লোকসভার মধ্যে পড়ে। রবীনবাবুর বক্তব্য, “কেন্দ্র এবং রাজ্য সরকারে থাকা একটি দল, তাদের মুখ্যমন্ত্রী, রেলমন্ত্রী, মেয়র এই ধরনের কাজ করলে নির্বাচনী বিধিকে তো প্রহসনে পরিণত করা হয়!” সিপিএমের রাজ্য কমিটির সদস্য এবং দলের তরফে কমিশন সংক্রান্ত বিষয়ের দায়িত্বপ্রাপ্ত সুখেন্দু পানিগ্রাহীর কথায়, “কমিশন তো আজকের কাগজ দেখেই ব্যবস্থা নিতে পারত! কারও চোখে পড়ল না!”
সচরাচর শাসক দলের সঙ্গে কমিশনের বিরোধ বাধে নির্বাচন পরিচালনাকে ঘিরে। যেমন, এ রাজ্যে বামফ্রন্ট আমলে হয়েছে। কিন্তু ‘পরিবর্তনে’র পরে পরপর দু’টি উপনির্বাচনে উল্টো ঘটনা ঘটছে!
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

রূপকথা নয়, জীবনের গল্প বলো

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই মে, ২০২৪ রাত ১০:৩২


রূপকথার কাহিনী শুনেছি অনেক,
সেসবে এখন আর কৌতূহল নাই;
জীবন কণ্টকশয্যা- কেড়েছে আবেগ;
ভাই শত্রু, শত্রু এখন আপন ভাই।
ফুলবন জ্বলেপুড়ে হয়ে গেছে ছাই,
সুনীল আকাশে সহসা জমেছে মেঘ-
বৃষ্টি হয়ে নামবে সে; এও টের... ...বাকিটুকু পড়ুন

যে ভ্রমণটি ইতিহাস হয়ে আছে

লিখেছেন কাছের-মানুষ, ১৮ ই মে, ২০২৪ রাত ১:০৮

ঘটনাটি বেশ পুরনো। কোরিয়া থেকে পড়াশুনা শেষ করে দেশে ফিরেছি খুব বেশী দিন হয়নি! আমি অবিবাহিত থেকে উজ্জীবিত (বিবাহিত) হয়েছি সবে, দেশে থিতু হবার চেষ্টা করছি। হঠাৎ মুঠোফোনটা বেশ কিছুক্ষণ... ...বাকিটুকু পড়ুন

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

×