somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আকাশের বিশটি উজ্জল তারা10 টি।

১১ ই নভেম্বর, ২০১১ সন্ধ্যা ৬:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মেঘমুক্ত রাতের আকাশে আমরা অনেক নক্ষএ দেখতে পাই, সাধারনত সব নক্ষএ কে আমরা একই রকম দেখি, আসলে কিন্তু সব এক রকম নয়।ভালো ভাবে লক্ষ করলে দেখা যাবে এর মধ্যে কোনোটি খুব উজ্জল কোনোটি একটু কম উজ্জল কোনটি লাল কোনটি নীল, কোনটি সাদা। আবার এদের উজ্জলতার ক্ষেত্রে ও তারতম্য আছে, নীচে আকাশের সবচেয়ে উজ্জল ২০টি নক্ষত্রের সম্পর্কে জানবো। প্রথমে 10 টি নক্ষত্র সর্ম্পকে জানবো। তারা চিহ্ন গুলোতে রোমান হরফ ব্যাবহার করা হয় এবং মন্ডলের উজ্জল নক্ষএ কে আলফা বলা হয়,এই রকম বি মানে বিটা সাধারনত মন্ডলের উজ্জল নক্ষত্রকে আলফা বলা হ্য়।
1: বাংলা নাম লুদ্ধক ইংরেজী নাম Sirius মন্ডলের নাম ক্যানিস মেজর (Canis major) মৃগব্যাধ, উজ্জলতা (-)1.46, শ্রেনী প্রথম রং , নীল, বর্নালী- A1,এর ব্যাস 2.7 মিলিয়ন কিঃমিঃ ভর সূর্যের চেয়ে 21গুন বেশী।এটি একটি জোড়া (Binary Star) তারা।
2: বাংলা নাম অগস্ত্য, ইংরেজী নাম Canopus, মন্ডল ক্যারিনা (Carina) উজ্জলতা -0.72 শ্রেনী দ্বিতীয়, রং হলুদ সাদা, বর্নালী- F0, এটি সূর্যের চেয়ে 200,000 গুন বেশী উজ্জল।দুরত্ত্ব 250 আলোকবর্ষ (1 Light year = 5,878,000,000,000 mile, 9,457,702,000,000 km)।এটি মার্চ মাসের তারা মন্ডল।
3:বাংলা নাম জয়, ইংরেজী নাম সেন্টারাস, মন্ডল সেন্টারাস (Centaurus) উজ্জলতা -0.01, শ্রেনী তৃতীয়, রং হলুদ কমলা বর্নালী -K1+G2, এটি সূর্যের চেয়ে 1.7 গুন বেশী উজ্জল।এবং সূর্যের সবচেয়ে কাছের নক্ষএ দুরত্ব 4.24 আলোকবর্ষ (1.30 পারসেক)। এটি একটি জোড়া তারা পরিক্রমন কাল 80 বছর।এটি মে মাসের তারা মন্ডল।
4: বাংলা নাম অভিজি্ৎ ইংরেজী নাম Vega, মন্ডল লিরা (Lyra) এটি একটি জোড়া তারা, দুরত্ব 25 আলোকবর্ষ। উজ্জলতা 0.03, শ্রেনী, চতুর্থ ,রং নীল সাদা, বর্নালী- A0,সূর্যের চেয়ে 52 গুন বেশী উজ্জল, এর ব্যাস 2.3মিলিয়ন মাইল।এটি আগস্ট মাসের তারা মন্ডল।
5:বাংলা নাম ব্রম্নহ্ধয়, ইংরেজী নাম Capella,মন্ডল অরিগা (Auriga) উজ্জলতা 0.08,শ্রেনী পন্চম, রং হলুদ,বর্নালী -G8,।এটি একটি বিষম তারা দুরত্ব 43 আলোকবর্ষ। এটি ফেব্রুয়ারী মাসের
তারা মন্ডল।
6:বাংলা নাম স্বাতী, ইংরেজী নাম Arcturus,মন্ডল বুটিস (Bootes) উজ্জলতা -0.04,শ্রেনী ষস্ঠ,রং কমলা হলুদ, বর্নালী -K2,সূর্যের চেয়ে 100 গুন বেশী উজ্জল, ব্যাস 19মিলিয়ন কিঃমিঃ,।এটি প্রতি সেকেন্ডে 75 মাইল বেগে সূর্যের দিকে এগিয়ে আসছে। এটি জুন মাসের তারা মন্ডল।
7:বাংলা নাম বানরাজ, ইংরেজী নাম Rigel, মন্ডল অরিয়ন orion (কালপরুষ),
উজ্জলতা, 1.0-8.0, শ্রেনী সপ্তম,রং নীল সাদা, বর্নালী- B8,সূর্যের চেয়ে 60,000 গুন বেশী
উজ্জল।ভর সূর্যের চেয়ে 25গুন বেশী।এটি অতি দানব (Super Giant blue star)নীল জোড়া তারা। এটি জানুয়ারী মাসের তারা মন্ডল।
8: বাংলা নাম প্রভাস,ইংরেজী নাম Procyon,মন্ডল ক্যানিস মাইনর (CanisMinor) উজ্জলতা, 0.38, শ্রেনী অস্ঠম, রং হলুদ সাদা, বর্নালী -F5।এটি একটি জোড়া তারা দুরত্ব 11 আলোকবর্ষ।এটি মার্চ মাসের তারা মন্ডল।
9: বাংলা নাম নদীমুখ,ইংরেজী নাম Achernar,মন্ডল এরিডেনাস (Eridanus) উজ্জলতা 0.46, শ্রেনী নবম, রং নীল,বর্নালী- B5,সূর্যের চেয়ে 400গুন বেশী উজ্জল।দুরত্ব 85 আলোকবর্ষ। এটি ডিসেম্ভর মাসের তারা মন্ডল।
10:বাংলা নাম বিজয়, মন্ডল সেন্টারাস (Centaurus), উজ্জলতা 0.9,শ্রেনী দশম, রং নীল।এটি একটি জোড়া তারা, দুরত্ব 190 আলোকবর্ষ ।
(এখানে উল্লেখ্য আকাশের তারা মন্ডল প্রতিদিন সাড়ে চার মিনিট করে আগে উঠে।এই জন্য ব্যাপারটা এই রকম মাসের 7 তারিখ মন্ডলটিকে রাত 11.00 টা, 22 তারিখ রাত 10.00 টা,পরের মাসের 7 তারিখ রাত 9.00 টা 22 তারিখ রাত 8.00 টা,এবং পরের মাসের 7 তারিখ রাত 7.00 টা নির্ধারিত মন্ডলটিকে সন্ধ্যার আকাশে দেখতে পাবেন)।
বর্তমানে সন্ধ্যার আকাশে মাথার উপরে দেখতে পাবেন বিশটি উজ্জল তারার প্রথম,পন্চম,সপ্তম,অস্টম নবম, দাদ্বশ, ত্রয়োদশ,চতূর্দশ,পন্চদশ এই নয়টি উজ্জল তারা দেখতে পাবেন।এর মধ্যে নদীমুখ তারাটিকে দক্ষিন আকাশে।
11: বাংলা নাম শ্রবনা,ইংরেজী নাম Altair,মন্ডল এ্যাকুইলা (Aquilla), উজ্জলতা 0.77 শ্রেনী একাদশ, রং হলুদ সাদা,বর্নালী -A7,সূর্যের চেয়ে 10 গুন বেশী উজ্জল।দুরত্ব 16.6 আলোকবর্ষ।এটি আগস্ট মাসের তারা মন্ডল।
12:বাংলা নাম আদ্রা,ইংরেজী নাম Betelgeuse,মন্ডল কালপুরুষ (Orion),উজ্জলতা: 1.0-1.4, শ্রেনী দ্বাদশ,রং লাল (Red gint),বর্নালী- M2,এর ব্যাস 400মিলিয়ন কিঃমিঃ।এটি অতিদানব (Super giant) লাল তারা ব্যাস 400 মিলিয়ন কিঃমিঃ।
13:বাংলা নাম মিথুন,ইংরেজী নাম Pollux, মন্ডল জেমিনি (Gemini) ,উজ্জলতা 1.14,শ্রেনী এয়োদশ,রং হলুদ, বর্নালী -KO,সূর্যের চেয়ে 60গুন বেশী উজ্জল।দুরত্ব 36 আলোকবর্ষ।এটি ফেব্রুয়ারী মাসার তারা মন্ডল।
14:বাংলা নাম রোহিনী,ইংরেজী নাম Aldebaran, মন্ডল বৃষ (Taurus) ,উজ্জলতা 1.06, শ্রেনী চতুর্দশ,রং কমলা,বর্নালী -K5।সূর্যের চেয়ে 90 গুন বেশী উজ্জল।এটি জোড়া তারা ব্যাস সূর্যের ব্যাসের 40 গুন দুরত্ব 68 আলোকবর্ষ।এটি জানুয়ারী মাসের তারা মন্ডল।
15:বাংলা নাম বিন্ষু তারা,ইংরেজী নাম Castor,মন্ডল মিথুন (Gemini) , উজ্জলতা 1.58, শ্রেনী পন্চদশ, রং সবুজ সাদা,বর্নালী- AO।তিনটি জোড়া (Multiple Binary) তারার সমন্বয়ে গঠিত,উল্লেখ্য 1781 সালে এই মন্ডলে (Gemini) স্যার উইলিয়াম হার্শেল ইউরেনাস গ্রহটি আবিস্কার করেন।এবং 1930 সালে ক্লাউড টুম্বা Pluto গ্রহটিকে ও এই মন্ডলে আবিস্কার করেন।
16:বাংলা নাম চিত্রা ,ইংরেজী নাম Spica,মন্ডল কন্যা (Virgo),উজ্জলতা 0.98,
শ্রেনী ষোড়শ, রং নীল,বর্নালী -B1।সূর্যের চেয়ে 2000 গুন বেশী উজ্জল।এটি একটি জোড়া তারা দুরত্ব 260 আলোকবর্ষ ।এটি মে মাসের তারা মন্ডল।
17:বাংলা নাম জ্যেস্ঠা,ইংরেজী নাম Antares,মন্ডল বৃশ্চিক (Scorpions), উজ্জলতা 0.96, শ্রেনী সপ্তদশ,রং লাল (Red gint) দানব তারা,বর্নালী -M1। সূর্যের চেয়ে 7,500
গুন বেশী উজ্জল,এর ব্যাস 200মিলিয়ন মাইল। ভর সূর্য ভরের 10 গুন।দুরত্ব 330 আলোকবর্ষ। এটি জুলাই মাসের তারা মন্ডল।
18:বাংলা নাম মৎসমুখ,ইংরেজী নাম Fomalhaut, মন্ডল মীন (Pisces Australis), উজ্জলতা 1.16 শ্রেনী অস্ঠাদশ,রং সাদা,বর্নালী -A3।সূর্যের চেয়ে 13গুন বেশী উজ্জল।দুরত্ব 22 আলোকবর্ষ।এটি অক্টোবর মাসের তারা মন্ডল।
19:বাংলা নাম পুচ্ছ,ইংরেজী নাম Deneb,মন্ডল বক (Cygnus),উজ্জলতা 1.25,
শ্রেনী উনবিংশ,রং সাদা, বর্নালী -A2।সূর্যের চেয়ে 70,000 হাজার গুন বেশী উজ্জল। দুরত্ব 1,800 আলোকবর্ষ। এটি সেপ্টেম্বর মাসের তারা মন্ডল।
20:বাংলা নাম মঘা, ইংরেজী নাম Regulus,মন্ডল সিংহ (Leo),উজ্জলতা 1.35,
শ্রেনী বিংশ,রং নীল সাদা,বর্নালী- B7।সূর্যের চেয়ে 130 গুন বেশী উজ্জল।দুরত্ব 85 আলোকবর্ষ। এই বিশটি তারা যে মন্ডলে অবস্হিত তার ম্যাপ দিয়ে দিলাম, এই ম্যাপ দেখে যে কেউ এই তারা গুলোকে এবং সেই সাথে মন্ডল টিকেও চিনে নিতে পারবেন। বর্তমানে রাত 11.30মিনিটের সময় পূর্ব আকাশের দিকে তাকালে এক সাথে কালপুরুষ,জেমিনী,অরিগা,বৃষ,ক্যানিস মেজর ক্যানিস মাইনর এই মন্ডল গুলি এবং উজ্জল তারা গুলোকে দেখতে পাবেন। আর সন্ধা 6.30 এর সময় মাথার উপরে দেখতে পাবেন ঈগল,লীরা,সিগনাস এই মন্ডল এবং উজ্জল তারা গুলো দেখতে পাবেন।ম্যাপ সৌজ্যেন্যে:http://www.google.com/#hl=en&sugexp=ppwl&cp=7&gs_id=y&xhr=t&q=orion+constellation&pf=p&sclient=psy-ab&biw=1366&bih=513&sou
সর্বশেষ এডিট : ১৩ ই মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:০৮
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

**অপূরণীয় যোগাযোগ*

লিখেছেন কৃষ্ণচূড়া লাল রঙ, ২৮ শে মে, ২০২৪ ভোর ৫:১৯

তাদের সম্পর্কটা শুরু হয়েছিল ৬ বছর আগে, হঠাৎ করেই। প্রথমে ছিল শুধু বন্ধুত্ব, কিন্তু সময়ের সাথে সাথে তা গভীর হয়ে উঠেছিল। সে ডিভোর্সি ছিল, এবং তার জীবনের অনেক কষ্ট ও... ...বাকিটুকু পড়ুন

গাজার যুদ্ধ কতদিন চলবে?

লিখেছেন সায়েমুজজ্জামান, ২৮ শে মে, ২০২৪ সকাল ১০:২৩

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার আগে মহাবিপদে ছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু৷ এক বছর ধরে ইসরায়েলিরা তার পদত্যাগের দাবিতে তীব্র বিক্ষোভে অংশ নিয়েছিলেন৷ আন্দোলনে তার সরকারের অবস্থা টালমাটাল... ...বাকিটুকু পড়ুন

প্রায় ১০ বছর পর হাতে নিলাম কলম

লিখেছেন হিমচরি, ২৮ শে মে, ২০২৪ দুপুর ১:৩১

জুলাই ২০১৪ সালে লাস্ট ব্লগ লিখেছিলাম!
প্রায় ১০ বছর পর আজ আপনাদের মাঝে আবার যোগ দিলাম। খুব মিস করেছি, এই সামুকে!! ইতিমধ্যে অনেক চড়াই উৎরায় পার হয়েছে! আশা করি, সামুর... ...বাকিটুকু পড়ুন

ব্যাঙ দমনের নেপথ্যে এবং রাষ্ট্রীয় জ্ঞান-বিজ্ঞানের সমন্বয়

লিখেছেন আরেফিন৩৩৬, ২৮ শে মে, ২০২৪ বিকাল ৩:৫৭


ব্যাঙ দমনের বাংলায় একটা ইতিহাস আছে,খুবই মর্মান্তিক। বাংলাদেশে বহুজাতিক কোম্পানির কোন সার কেনা হতো না। প্রাচীন সনাতনী কৃষি পদ্ধতিতেই ভাটি বাংলা ফসল উৎপাদন করতো। পশ্চিমবঙ্গ কালক্রমে ব্রিটিশদের তথা এ অঞ্চলের... ...বাকিটুকু পড়ুন

পজ থেকে প্লে : কুমিল্লা বিশ্ববিদ্যালয়

লিখেছেন বন্ধু শুভ, ২৮ শে মে, ২০২৪ রাত ১১:১৫


.
একটা বালক সর্বদা স্বপ্ন দেখতো সুন্দর একটা পৃথিবীর। একজন মানুষের জন্য একটা পৃথিবী কতটুকু? উত্তর হচ্ছে পুরো পৃথিবী; কিন্তু যতটা জুড়ে তার সরব উপস্থিতি ততটা- নির্দিষ্ট করে বললে। তো, বালক... ...বাকিটুকু পড়ুন

×