somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

রাজীব নুর
আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

কৃষি সংবাদ

০৪ ঠা নভেম্বর, ২০১১ সকাল ১১:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

স্রষ্ঠার ইচ্ছার কাছে মানূষ যেমনটা অসহায়, তার সৃষ্ট ভালোবাসায় ঠিক ততটায় বিমোহিত । কৃষির দেশ বাংলাদেশ । দেশের অর্থনীতি কৃষি নির্ভরশীল । কৃ্ষক দেশের কৃ্ষি ও অর্থনীতির মেরুদন্ড । গত ৪১ বছরেও কৃষকদের নিরাপত্তায় দেশে চালু হয়নি ফসলি বীমার মতো কোনো পদক্ষেপ । বর্তমানে দেশের লোক সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১৬ কোটি । দেশের আয়তন বাড়েনি।বাড়তি জনসংখ্যার কারনে আবাদি ফসলি জমির পরিমাণ কমেছে অনেক। বাংলাদেশের সোনালী আঁশ খ্যাত পাট চাষে কৃষকদের আগ্রহ ফিরিয়ে আনার জন্য চেষ্টা চালানো দরকার ।

পেঁপে একটি সর্বজনীন ফল । সারা বছরই পেঁপে পাওয়া যায় । কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর প্রোটিওলাইটিক এনজাইম ।হজমের জন্য খুব উপকারী । গরুর মাংসে কাঁচা পেঁপে দিলে মাংস সিদ্ধ হয় তাড়াতাড়ি । পেঁপে যুদ্ধ করে দেহের বাড়তি মেদের বিরুদ্ধে ।্যানসার নিরাময়ে অনেক ভূমিকা রাখে । রান্না করার চেয়ে পেঁপে কাঁচা খাওয়াই বেশী ভালো । বৃদ্ধ বয়সকে দূরে ঠেলে দেওয়ার উপাদান আছে পেঁপেতে । তবে ডায়াবেটিক রোগীরা মিষ্টি পেঁপে পরিহার করুন । কাঁচকলা ডায়ারিয়া ও রক্ত আমাশয় বা ব্লাড ডিসেন্ট্রিতে খুব উপকারী ।

পালং শাক ভিটামিন সমৃদ্ধ শীতকালীন সবজি । বাড়ির ছাদেও চাষ করা যায় । ছাদে চাষ করার জন্য কিছু কলাকৌশল জানতে হবে । প্লাস্টিকের বড় গামলা, টব অথবা অর্ধ ড্রামে চাষ করা যায় । প্রথমে সার ও মাটি দিয়ে ভরাট করে নিতে হবে । তারপর বীজ বপন করতে হবে । বীজ বপনের সাথে সাথে হালকা পানি দিতে হবে । সকাল-বিকাল দু-বেলা পানি দিতে হবে । টবে যেন অতিরিক্ত পানি যেন জমে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে । আগাছা জন্মালে তা তুলে ফেলতে হবে । বীজ বোনার ৪৫-৫০ দিন পর পালং শাক সংগ্রহ করা যায় ।

স্ট্রবেরি একটি অত্যন্ত রসালো ও সুস্বাদু ফল । স্ট্রবেরি গাছ অনেকটা থানকুনি ও আলু গাছের মতন । তবে পাতা আরও বড় ও চওড়া । স্ট্রবেরি কাঁচা অবস্থায় সবুজ । তবে পাকা অবস্থায় টকটকে লাল । যেসব এলাকায় শীত বেশী পড়ে ও বেশিদিন থাকে সেসব এলাকায় স্ট্রবেরি চারা ও চাষ ভালো হয় । ইদানিং কিছু প্রতিষ্ঠান স্ট্রবেরি বানিজ্যিকভাবে চাষ শুরু করেছে । বাংলাদেশের সব এলাকায় সব মাটিতেই স্ট্রবেরি চাষ সম্ভব । অনেক বেকার যুবক স্ট্রবেরি চাষ করে স্বাবলম্বী হয়ে্ছে । এখন, খুব সস্তায় বাজারে স্ট্রবেরির জুস, জ্যাম, জেলি পাওয়া যাচ্ছে ।

কিছুদিন আগে সরকারের কাছ থেকে পাস ও পারমিট নিয়ে ৩৫ হাজার জেলে সুন্দরবনের কাছে দুবলার চর যাত্রা শুরু করেছে । জেলেদের এ সমুদ্র যাত্রাকে ঘিরে সরকার সুন্দরবনের বিভিন্ন পয়েন্টে কঠোর নিরাপত্তা বেষ্টনী হড়ে তুলেছে । টানা তিন মাসের জন্য জেলেদের এ সমুদ্র যাত্রা উপলক্ষ্যে চলছে নানা আয়োজন । পশুর নদীর চিলা খালের মোহনায় সমুদ্রগামী জেলেদের মিলনমেলায় এখন ভিন্ন মাত্রা যোগ হয়েছে ঝড়-জলোচ্ছাস ও জলদস্যুদের উৎপাত আঁশংকার মধ্যেও জীবন জীবিকার তাগিদে সাগর পাড়ের চরাঞ্চলে ছুটছে জেলেরা ।

শুধু ভিটামিন 'এ'-এর অভাবে প্রতি বছর ৩০ থেকে ৪০ হাজার শিশু অন্ধ্ হয়ে যাচ্ছে । এ সমস্যা দূর করতে হলে অধিক পরিমানে শাক-সবজি ফলমূল এক কথায় পুষ্টিকর খাদ্য খেতে হবে । যেমন- কচু শাক, লাল শাক, ধনে পাতা, মুলা শাক, পালং শাক লালগম, গাজর ইত্যাদি ।

কিছুদিন পরেই কোরবানীর ঈদ । অধিক লাভের আশায় গরু মোটা তাজা করতে ব্যবহার করছে মানুষের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর হরমোন ইনজেকশন, স্টেরয়েড । এসব হরমোনের কারণে গরুর ডায়াবেটস সহ বিভিন্ন জটিল রোগ হয়ে থাকে । এসব হরমোন এতটাই মারাত্মক যে মাংস রান্না করার পরও তা নষ্ট হয় না । ফলে তা মানূষের শরীরে গিয়ে কিডনি, লিভারসহ নানান রোগ সৃষ্টি করে । প্রকৃত পক্ষে এসব গরুর মাংসের পরিমাণ বেশি হলেও তার গুনগত মান অনেক কম । গরুকে ইনজেকশন না দিয়ে প্রচুর কাঁচা ঘাস খাওয়ালেই গরু দ্রুত বাড়ে । তবে গরুকে জলাভূমির ঘাস খাওয়ানো একেবারেই উচিত না ।

কৃত্রিম উপায়ে ঝিনুকে মুক্তো চাষের প্রযুক্তি উদ্ভাবন করেছেন বাংলাদেশের মৎস্য গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানীরা । মাছের সাথে ঝিনুকে মুক্তা চাষ করে প্রতি একরে ৪০ লাখ টাকা অতিরিক্ত আয় করা সম্ভব । গবেষনাকালে কৃত্রিম উপায়ে ঝিনুকে ৫ মাসে ২ থেকে ৩ মিলিমিটার আকারের মুক্তা উৎপাদন করা সম্ভব হয়েছে । বাংলাদেশের প্রায় ১৫ লাখ লোক জীবিকা নির্বাহ করে মুক্তা আহরণ জনিত পেশার মাধ্যমে । মুক্তা চাষে মাছের কোনো ক্ষতি হয় না ।ঝিনুকের জন্য আলাদা খাবারও দিতে হয় না । প্রতি শতাংশে ৮০টি ঝিনুকে গড়ে ১০টি করে ৮০০ মুক্তা পাওয়া যায়, যার বাজার মূল্য ৪০ হাজার টাকা ।

পেয়ারা একটি বেরী জাতীয় ফল ।মূলত পেয়ারা দক্ষিন আমেরিকার অত্যন্ত পুষ্টিকর একটি ফল । সপ্তদশ শতাব্দীর প্রথমদিকে পর্তুগীজরা ভারতে পেয়ারা আনলে তা দ্রুত ছড়িয়ে পড়ে বিভিন্ন দেশে । সমুদ্রপৃষ্ঠ থেকে ১৫০ মি. উচ্চতায়ও পেয়ারা জন্মাতে পারে । পেয়ারাকে প্রাচ্যের আপেল বলা হয় ।


( এই লেখাটা কেন লিখলাম তার অনেক কারন আছে । কৃষি নিয়ে ধারাবাহিক ভাবে লেখার ইচ্ছা আমার অনেক দিন আগে থেকেই । লিখবো-লিখছি করে আর লেখা হয় না । আমি মনে করি- একজন মানূষের সুন্দরভাবে বাঁচতে হলে জানতে হবে । এ ছাড়া আরা অন্য কোনো উপায় নেই । ''বাঁচতে হলে জানতে হবে'' এই নামে আমি একটা ধারাবাহিকভাবে লেখাও লিখেছিলাম । আমি গ্রামে চলে যাবো । চাষ-বাস করবো । নাগরিক জীবন আমার ভালো লাগে না । নাগরিক জীবন হলো যান্তিক জীবন । )
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

অণু থ্রিলারঃ পরিচয়

লিখেছেন আমি তুমি আমরা, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:৩৭


ছবিঃ Bing AI এর সাহায্যে প্রস্তুতকৃত

১৯৪৬ কিংবা ১৯৪৭ সাল।
দাবানলের মত সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়েছে সারাদেশে।
যে যেভাবে পারছে, নিরাপদ আশ্রয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। একটাই লক্ষ্য সবার-যদি কোনভাবে... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×