somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কোটাবিরোধী আন্দোলনে শরীক হওয়া প্রত্যেক সচেতন নাগরিকের একান্ত কর্তব্য

১৫ ই জুলাই, ২০১৩ দুপুর ১:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

দেশের তরুণ ছাত্র সমাজ বিসিএস পরীক্ষায় কোটা বিরোধী আন্দোলন করছে। আমি তাদের আন্দোলনের সাথে একমত। সময় ও সুযোগের অভাবে ব্যক্তিগতভাবে আমি তাদের আন্দোলনে শরীক হতে পারছি না, তাদের কোন সাহায্য করতে পারছি না, তবে আমি এই আন্দোলনের পরিপূর্ণ সফলতা কামনা করি। আমি মনে প্রাণে চাই বাংলাদেশে থেকে সকল প্রকার কোটা বিলুপ্ত হোক, মেধা ও যোগ্যতাই হোক সকল নিয়োগের মাপকাঠি।
বাংলাদেশের সরকারি চাকুরিতে নিয়োগের জন্য যে কয় ধরনের কোট রয়েছে এত ধরণের কোটা এবং এত অধিক সংখ্যক কোটা পৃথিবীর কোন সুসভ্য দেশে আছে কিনা আমি জানি না। আইনি প্রক্রিয়ায় যেসকল কোটা রয়েছে যেমন মুক্তিযোদ্ধা কোটা, নারী কোটা, উপজাতীয় কোটা, জেলা কোটা ইত্যাদি। এই কোটাগুলোকে আইন দ্বারা নির্ধারিত করা হয়েছে। এইগুলো ছাড়াও আরো যেসকল কোটা বেআইনিভাবে চাকুরিতে দেখা যায় সেগুলো হল ‘দলীয় কোটা’, ‘দুর্নিতি ও ঘুষ কোটা’, ‘আঞ্চলিকতা কোটা’, মন্ত্রী কোটা, উপদেষ্টা কোটা, বড়নেতা-পাতিনেতা কোটা ইত্যাদি। এতসব কোটা বাদ দিলে সত্যিকার মেধাবীদের ভাগ্যে শতকরা ৫ থেকে ১০ ভাগের বেশি জোটে না। কোটা থেকেই কোটারি স্বার্থ। এটা নিঃসন্দেহ যে কোটারি স্বার্থ রক্ষার জন্য কোটার আবির্ভাব। নিয়োগপ্রাপ্তরাও নিয়োগপ্রাপ্তির পরপরই কোটারি স্বার্থ রক্ষার জন্য উঠে পড়ে লেগে যায়। কোটারি স্বার্থ রক্ষা করতে গিয়ে দেশের স্বার্থ বিকিয়ে দিতে এদের মন কাঁদেনা। সকল কোটার জন্যই এই কথা প্রযোজ্য। একটু খেয়াল করলে দেখা যাবে প্রজাতন্ত্রের প্রশাসন যন্ত্রে সত্যিকারের মেধাবী, চৌকস, কর্মক্ষম, যোগ্য লোকের সংখ্যা শতকরা দশভাগের বেশি নয়।
কোটার মধ্যে মুক্তিযোদ্ধা কোটাই সবচেয়ে বেশি। শতকরা তিরিশ ভাগ। মুক্তিযোদ্ধা কোটা আবার মুক্তিযোদ্ধাদের জন্য নয়, তাঁদের সন্তান-সন্ততি, নাতী-নাতনিদের জন্যও তা প্রযোজ্য। মুক্তিযোদ্ধারা দেশের বীর, সূর্য সন্তান। আমরা তাঁদের শ্রদ্ধা করি। মুক্তিযোদ্ধারা দেশকে স্বাধীন করার জন্য আন্দোলন করেছিলেন, যুদ্ধ করেছিলেন। এই যুদ্ধের মূল চেতনাই ছিল মেধা ও যোগ্যতা অনুযায়ী সম্মান, কর্ম, পেশা, অর্থ প্রাপ্তির অধিকার। মুক্তিযোদ্ধাদের সন্তান ও নাতী-নাতনিদেও জন্য কোটা সংরক্ষনের মধ্য দিয়ে সরকার মূলত মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি কাজ করেছে। মুক্তিযোদ্ধারা দেশের জন্য জীবন দিয়েছিলেন বা দিতে চেয়েছিলেন। তাঁদের সম্মান তখনই হবে যখন তাঁদের চেতনার সঠিক বাস্তবায়ন হবে। তাছাড়া বাবার অপরাধের শাস্তি যেমন সন্তান পেতে পারেনা, তেমনি বাবার যোগ্যতার পুরস্কার সন্তান পেতে পারে না। ইহা অনৈতিক, অন্যায়।
দেশের প্রায় অর্ধেক জনগণ নারী। নারী জাতিকে পেছনে ফেলে কোন জাতি উন্নতি করতে পারে না। বর্তমানে দেশের সকল দিকেই নারীরা উন্নতি করছে। বর্তমানে দেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলের নেতৃ, স্পীকারসহ দেশের উল্লেখযোগ্য প্রায় সকল নেতাই নারী। সংসদের নারীনেতৃদে¡র যথেষ্ট সরব দেখা যা। বাংলাদেশের উল্লেখযোগ্য প্রায় সকল বেসরকারি প্রতিষ্ঠানের কর্ণধার, পদস্ত কর্মকর্তা নারী। প্রায় সকল পেশায়ই নারীরা এগিয়ে যাচ্ছে। নারীর প্রতি সামাজিক বৈষম্যও এখন অনেক কমেছে। যদিও ঝুঁকি এখনো আছে, বিশেষ করে ধর্মীয় ও উগ্রপন্থীদের কাছ থেকে। এই পরিস্থিতিতে নারীদেও জন্য সংরক্ষিত কোটা নারীদের মেধা অর্জনে অন্তরায় হিসেবে কাজ করবে। তাছাড়া নারী কোটা দীর্ঘদিন চালিয়ে গেলে নারীদের কর্মস্পৃহা অর্জনে শৈথিল্য আসবে। তাই নারী কোটার বিলোপ দরকার।
বাংলাদেশ একটি অত্যন্ত ছোট দেশ সন্দেহ নেই। সংস্কৃতিগত দিক থেকে বাংলাদেশকে একটি মনোগেমাসই বলা যায় তথ্য ও যোগাযোগ ব্যবস্থার উন্নতির ফলে অঞ্চলভেদে বৈষম্য এখন অনেক কমে গেছে। এবং মানুষের আন্ত-জেলা যোগাযোগ ও সম্পর্কও অনেকে বেড়েছে। তাই জেলা কোটা নামের এই কোটা থাকতে দেওয়া উচিত নয়।
উপজাতীয়রা নানা কারণে দেশের সরকার দ্বারা বঞ্চিত। সরকার এখনো উপজাতীয়দেও শিক্ষার জন্য করণীয় সবকিছু করতে পারেনি। সরকার উপজাতীয়দের ভাষায় পাঠ্যপুস্তক রচনা করতে পারে নি। তাই তারা রাষ্ট্রীয়ভাবে কিছুটা বঞ্চনার স্বীকার। এই কারণে তাদের ক্ষতিপূরণ বাবদ উপজাতীয়দের কোটা থাকতে পারে। তবে তা ৫% থেকে কমিয়ে ২% এ আনা প্রয়োজন।
একমাত্র উপজাতীয়দের কোটা বাদে বাকী সবগুলোই একেবারেই অযৌক্তিক এবং অপ্রয়োজনীয়। তাই উপজাতীয়দের জন্য ২% রেখে সকল কোটা বাতিল করা প্রয়োজন। সরকার কোটারি স্বার্থ রক্ষার জন্য হয়তো এই কোটার বিলোপ করতে চাইবে না। তাই এর জন্য আন্দোলন করতে হবে। যত কঠিন-কঠোর আন্দোলন দরকার তাই করতে হবে। এই আন্দোলনের সাথে শরীক হওয়া প্রত্যেকটি সচেতন নাগরিকেরই কর্তব্য।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বর্গের নন্দনকাননের শ্বেতশুভ্র ফুল কুর্চি

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২২ শে মে, ২০২৪ বিকাল ৫:১৭


কুর্চি
অন্যান্য ও আঞ্চলিক নাম : কুরচি, কুড়চী, কূটজ, কোটী, ইন্দ্রযব, ইন্দ্রজৌ, বৎসক, বৃক্ষক, কলিঙ্গ, প্রাবৃষ্য, শক্রিভুরুহ, শত্রুপাদপ, সংগ্রাহী, পান্ডুরদ্রুম, মহাগন্ধ, মল্লিকাপুষ্প, গিরিমল্লিকা।
Common Name : Bitter Oleander, Easter Tree, Connessi Bark,... ...বাকিটুকু পড়ুন

সচলের (সচলায়তন ব্লগ ) অচল হয়ে যাওয়াটই স্বাভাবিক

লিখেছেন সোনাগাজী, ২২ শে মে, ২০২৪ বিকাল ৫:২৬



যেকোন ব্লগ বন্ধ হয়ে যাওয়ার খবর, একটি ভয়ংকর খারাপ খবর; ইহা দেশের লেখকদের অদক্ষতা, অপ্রয়োজনীয় ও নীচু মানের লেখার সরাসরি প্রমাণ।

সচল নাকি অচল হয়ে গেছে; এতে সামুর... ...বাকিটুকু পড়ুন

হরিপ্রভা তাকেদা! প্রায় ভুলে যাওয়া এক অভিযাত্রীর নাম।

লিখেছেন মনিরা সুলতানা, ২২ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩


১৯৪৩ সাল, চলছে মানব সভ্যতার ইতিহাসের ভয়াবহ দ্বিতীয় বিশ্বযুদ্ধ। টোকিও শহর নিস্তব্ধ। যে কোন সময়ে বিমান আক্রমনের সাইরেন, বোমা হামলা। তার মাঝে মাথায় হেলমেট সহ এক বাঙালী... ...বাকিটুকু পড়ুন

তুমি বললে

লিখেছেন সাইফুলসাইফসাই, ২২ শে মে, ২০২৪ রাত ৮:৩৭

তুমি বললে
সাইফুল ইসলাম সাঈফ

খুব তৃষ্ণার্ত, তুমি তৃষ্ণা মিটালে
খুব ক্ষুধার্ত, তুমি খাইয়ে দিলে।
শ্রমে ক্লান্ত, ঘর্মাক্ত দেহে তুমি
ঠান্ডা জলে মুছে দিলে, ঊর্মি
বাতাস বইবে, শীতল হবে হৃদয়
ঘুম ঘুম চোখে পাবে অভয়।
তোমার আলপনা দেখে... ...বাকিটুকু পড়ুন

ছেলেবেলার বন্ধু ও ব্যবসায়িক পার্টনারই মেরেছে এমপি আনারকে।

লিখেছেন ...নিপুণ কথন..., ২২ শে মে, ২০২৪ রাত ১০:৪৮


ঝিনাইদহ-৪ আসনের সরকারদলীয় এমপি আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী ছিল তারই ছোটবেলার বন্ধু ও ব্যবসায়িক পার্টনার আক্তারুজ্জামান শাহীন!

এই হত্যার পরিকল্পনা করে তা বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছিল আরেক... ...বাকিটুকু পড়ুন

×