somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সহস্র মিলন আর আমাদের মত যতসব ন-পুংশকের দল

০৯ ই আগস্ট, ২০১১ সন্ধ্যা ৭:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অবাক হবার কিছু তো নেই । আমি তবু অবাক হচ্ছি কেন ? নিজের উপর রাগ হচ্ছে খুব । কেন এই অতি সাধারন ঘটনাগুলিকে আমি এত বড় করে দেখছি !!! মিলন কে ? ওর বাবা কি কোন মন্ত্রী মিনিস্টার ? নাকি মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ? আরে বাবা একটা ছেলেই তো মাত্র । পুলিশের ইচ্ছে হয়েছে মেরে দিয়েছে । এ নিয়ে আমাদের এত মাথা ব্যথার কি আছে ? আমরা বাঙ্গালিরা অযথাই দুশ্চিন্তা করি । আজ মিলন মরল , কাল আমি মরব । আজ মিলন কে মাথায় ইট মেরে পুলিশ মেরে ফেলেছে , তো কাল ওরা বুট আর বেয়নেট দিয়ে আমাকে মারবে । তাতে কার কি আসবে যাবে ? আমাদের বাবারা সরকারে গৃহপালিত মন্ত্রী কিংবা আমলা নন । এমনকি কোন তথাকথিত সুশীল সমাজের রুই-কাতলাও নন । আমাদের তো এভাবেই মরতে হবে । মিলন , তোমার ভাগ্য ভালো । খবরের কাগজের শিরোনাম হতে পেরেছ । তোমার বন্ধুদের ক’জনের এমন সৌভাগ্য হয়েছে বল ?

কিন্তু তারপরেও আমার মাথা ব্যথা করছে । তারপরও ক্রমাগত আমার ভেতরে আগুনের উত্তাপ আমাকে উন্মত্ত করে দিচ্ছে । চোখ বন্ধ করলেই একটা লাশ কে সজরে এলোপাথারি ভাবে লাথি দিয়ে পেটানোর দৃশ্য আমাকে পাগল করে দিচ্ছে । আমি ক্রমাগত উন্মাদ হয়ে যাচ্ছি । এবং আমি ক্রমাগত অসুস্থ হয়ে পড়ছি । আমাদের পরিবারে এক নতুন অতিথি আসছে অচিরেই । আমি তাকে এইসব বর্তমানের জঞ্জালভারা ভয়ানক নৃশংস দিনগুলির মাঝে কি বলে স্বাগত জানাব ? আমার ভাই , ওই ছোট্ট শিশুর পিতা, ওকে কি বলে আশ্বাস দেবে ? কিংবা আশ্বাস বলে কোন শব্দ উচ্চারণের কোন অধিকার কি আমাদের আদৌ আছে ????

স্বরাষ্ট্রমন্ত্রী ,
আপনাকে মাননীয় বলে সম্বোধন করাটা রাষ্ট্রীয় নিয়ম । কিন্তু আমি সেই নিয়ম কিংবা আইনকে জেনে শুনে বুঝে লঙ্ঘন করছি । জানি আপনি চাইলে আমাকেও কাল পুলিশ দিয়ে মিলনের মত করে মেরে ফেলতে পারেন । তবু আপনাকে মননীয় বলতে আমার বিবেক আমাকে প্রচন্ড বাধা দিচ্ছে ।
স্বরাষ্ট্রমন্ত্রী ,
আপনি কি ঘটনাটা দেখছেন ? HAVE YOU BEEN GONE THROUGH THIS MATTER ???? এটা কোন accident নয় যে আপনার জবাব দেয়ার কিছু নেই । এটা অন্য কোন মন্ত্রণালয়ের দায় নয় যে এটার জবাব দেবে । এটা কেবল এবং কেবলমাত্র আপনার দায় । আপনি কি এর কোন সমাধান করতে চান ? মনে রাখবেন আপনাদের যেমন এই আমরা , মিলনরা ,ওই চেয়ারটায় বসিয়েছি , সময় হলে ওইখান থেকে টেনে নামাতেও আমাদের এত্টুকু দেরি হবে না । তখন আপনিও আমাদের মত একেবারে সাধারণ হয়ে উঠবেন । আপনাদের আজকের অসাধারণত্বের মেকি খোলস সেদিন টেনে ছিরে ফেলা হবে । আর সেদিন আপনার এই পুলিশ বাহিনী আপনার উপর তাদের এই experiment হয়ত আবার করবে । আর সেদিন আমাদের অনেকেই আনন্দে শিষ দিয়ে উঠবে । কেননা আপনাদের মত আজকালের তথাকথিত “অসাধারণ” “মহামানবদের” মহাপতন দেখাটা অনেক সময় আনন্দের উৎস বৈ কি । আপনারা পেয়েছেনটা কি? এসব কি হচ্ছে ? এভাবে মানুষ মেরে ফেলার প্রবণতা শুরু হল কেন হঠাৎ ?? অবশ্যই এই হন্তারকের দল সাধারণ মানুষ না । এরা সাধারণের বেশে অসাধারণ মানুষ । আপনাদের মত , কিংবা আপনাদের সমাজের , আপনাদের গোত্রের । আমরা জঞ্জাল খেয়ে বড় হচ্ছি না । আপনাদের পুত্র-পোত্রগণ বিদেশে অনেক মহামুল্যবান শিক্ষা অর্জন করতে পারে , কিন্তু আমরাও অজ-মুর্খ নই । আমরা আমাদের পিতার বহু কষ্টে অর্জিত স্বল্প আয়ে মানুষ হতে শিখেছি , আমরা শিক্ষাটা অর্জন করে নিতে শিখেছি । এবং সেই শিক্ষাটা কোনভাবেই আপনাদের “সু-পুত্রগণের” কু-শিক্ষা নয়। আমরা বুঝতে শিখেছি আপনাদের কোন কথাটা মিথ্যা আর কোন কথাটা অসত্য । আমরা বুঝতে শিখেছি , কোন ঘটনাটা দৈবাৎ আর কোনটা সাজানো ।
আমরা এও বুঝতে শিখেছি যে , পরপর এতগুলি নৃশংস হত্যার পর আপনার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্বে থাকার সত্যিই কোন অধিকার নেই । এবং আমরা এও বুঝতে শিখেছি যে , আপনি যত কিছুই হোক না কেন , কখনোই পদত্যাগ করবেন না , যতক্ষণ না পর্যন্ত আপনাকে ওখান থেকে বের করে দেয়া হচ্ছে । কারণ পদত্যাগ করতে পারার জন্যও ন্যূনতম যোগ্যতা লাগে , কিন্তু দূর্ভাগ্যবশত সেটা আপনার নেই ।


এবং মানবাধিকার কমিশনের চেয়ারমান মহোদয় ,

আপনার প্রতি কোন অভিযোগ নেই , কারণ আপনি কতটুকু করতে পারেন সে ব্যাপারে আমাদের যথেষ্ট সন্দেহের অবকাশ আছে । কিন্তু তারপরেও আপনাকেও কেন যেন “মাননীয়” বলতে পারছিনা । আপনার নয় , এ হয়ত আমার অযোগ্যতা । জানি , আপনি কিইবা করতে পারেন মিডিয়ার সামনে অশ্রু বিসর্জন ছাড়া ? কিছুই পারেন না । পারার কথাও না । কিন্তু একটা কাজ কিন্তু ঠিক পারেন । আপনার প্রতি আমাদের যেটুকু শ্রদ্ধা সেটুকু আর কমতে দেবেন না । না হোক এটা আপনার দায় , তবুও যে দেশে মানবাধিকার বলে কোন শব্দ নেই , সেই দেশে কেন অযথা মানবাধিকার কমিশন এর মত একটা প্রতিষ্ঠান লাগবে ? আর কেনই বা আপনাকে বা আপনাদেরকে লাগবে ??? আপনি সবাইকে দেখিয়ে দিতে পারেন কিভাবে পদত্যাগ করতে হয় । অবশ্যই তাতে আপনার সম্মান এতটূকুও কমবে না , বরং বাড়বে । কেননা ব্যর্থতা স্বীকারের মাঝে তো লজ্জা থাকলেও অসম্মান নেই । কিন্তু ব্যর্থতা অস্বীকার কি আমাদের মনুষ্যত্বকেই প্রশ্নবিদ্ধ করে না ?????

মিলন , আমাদের আর কি-ইবা করবার আছে বল !!! আমরা সবাই ন-পুংশক ।
৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

---অভিনন্দন চট্টগ্রামের বাবর আলী পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয়ী---

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৯ শে মে, ২০২৪ দুপুর ২:৫৫





পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী। আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি।

রোববার বেসক্যাম্প টিমের বরাতে এ তথ্য... ...বাকিটুকু পড়ুন

সকাতরে ঐ কাঁদিছে সকলে

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৩:২৯

সকাতরে ওই কাঁদিছে সকলে, শোনো শোনো পিতা।

কহো কানে কানে, শুনাও প্রাণে প্রাণে মঙ্গলবারতা।।

ক্ষুদ্র আশা নিয়ে রয়েছে বাঁচিয়ে, সদাই ভাবনা।

যা-কিছু পায় হারায়ে যায়,... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সমাধান দিন

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:৩১




সকালে কন্যা বলল তার কলিগরা ছবি দিচ্ছে রিকশাবিহীন রাস্তায় শিশু আর গার্জেনরা পায়ে হেটে যাচ্ছে । একটু বাদেই আবাসিক মোড় থেকে মিছিলের আওয়াজ । আজ রিকশাযাত্রীদের বেশ দুর্ভোগ পোয়াতে... ...বাকিটুকু পড়ুন

যে গরু দুধ দেয় সেই গরু লাথি মারলেও ভাল।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২০ শে মে, ২০২৪ রাত ১২:১৮


০,০,০,২,৩,৫,১৬, ৭,৮,৮,০,৩,৭,৮ কি ভাবছেন? এগুলো কিসের সংখ্যা জানেন কি? দু:খজনক হলেও সত্য যে, এগুলো আজকে ব্লগে আসা প্রথম পাতার ১৪ টি পোস্টের মন্তব্য। ৮,২৭,৯,১২,২২,৪০,৭১,৭১,১২১,৬৭,৯৪,১৯,৬৮, ৯৫,৯৯ এগুলো বিগত ২৪ ঘণ্টায়... ...বাকিটুকু পড়ুন

×