somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আবার ব্যান্ডউইথের দাম কমলেও সুবিধা পাচ্ছে না ব্যবহারকারীরা

০৮ ই আগস্ট, ২০১১ সকাল ১১:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সেকেন্ডে প্রতি মেগাবিট ইন্টারনেট ব্যান্ডউইথ চার্জ দুই হাজার টাকা কমিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন। তবে সরকারি প্রচারণা ও নিয়ন্ত্রণের অভাবে এ সুবিধা থেকে বঞ্চিত সাধারণ ব্যবহারকারীরা। আর এ কারণেই ১ আগস্ট থেকে প্রতি মেগাবিট ইন্টারনেট ব্যান্ডউইথের মূল্য ১২ হাজার থেকে কমিয়ে ১০ হাজার করা হলেও নতুন মাসিক ইন্টারনেট ফি ঘোষণা করেনি ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো। বরং পুরোনো চার্জ অনুযায়ী অগ্রিম বিল নেয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।


প্র্রসঙ্গত, গত ২৮ জুলাই বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) থেকে ইন্টারনেট ব্যান্ডউইথ চার্জ কমানো সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রতিষ্ঠানটির সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগের পরিচালক লে.কর্নেল রাকিবুল হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে (বিজ্ঞপ্তি নং BTRC/SS/MoPT-(4299)2010-187) ইন্টারনেট ব্যান্ডউইথ ট্যারিফ হ্রাসের ঘোষণা দেয়া হয়।
------------------------------------------------------------------------------------
Bangladesh Telecommunication Regulatory Commission
IEB Bhaban, Ramna, Dhaka-1000, Bangladesh.

BTRC/SS/MoPT-4(299)/2010-187 Date: 28/07/2011


Notification

In exercise of the powers of the Bangladesh Telecommunication Regulation Act, 2001 the Bangladesh Telecommunication Regulatory Commission (BTRC) is pleased to amend the Clause No: 03 of the Interim Directive on Leased Internet Access Tariff (vide no: BTRC/SS/IIG/2008-620, dated: 30/07/2009) as follows to be effective from 01/08/2011.)


The monthly rental bandwidth price for leased internet access through submarine cable shall be maximum of Tk. 10,000 (Taka Ten Thousand) per Mbps (for duplex channel, under any slab structure).

This is for your kind information and immediate execution Thanking you.




(Lt Col Md Rakibul Hassan)
Director
Systems & Services Division

----------------------------------------------------------------------------------

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেশন অ্যাক্ট ২০০১ আইনের ০৩ নং অনুচ্ছেদ ক্ষমতাবলে সেকেন্ডে প্রতি মেগাবিট ইন্টারনেট ব্যান্ডউইথের মাসিক চার্জ সর্বোচ্চ ১০ হাজার টাকা করা হলো। আর নতুন এ সার্ভিস চার্জ ১ আগস্ট থেকে কার্জকর হবে।

তবে সপ্তাহ পেরিয়ে গেলেও দেশের ইন্টারনেট ব্যবহারকারীরা এ সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। এছাড়া এ বিষয়ে যথাযথ প্রচারের অভাবে ইন্টারনেট ব্যবহারকারীদের অনেকেই এ বিষয়ে অবগত না হতে পেরে বার্তা২৪ ডটনেট’র কাছে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

এ সম্পর্কে আবু কাহাফ নামের একজন ইন্টারনেট ব্যবহারকারী বলেন, সরকারি সেবা সম্পর্কে বিভিন্ন মোবাইল অপারেটরের মাধ্যমে বিস্তর ক্ষুদে বার্তা পেলেও ইন্টারনেট ব্যান্ডউইথের দাম হ্রাস সম্পর্কে এখনো কোনো কিছু জানতে পারিনি। বরং আগের ট্যারিফেই আগস্ট মাসের বিল এসেছে।

এদিকে সরকারের পক্ষ থেকে মাসিক সার্ভিস চার্জ কমানোয় ইন্টারনেট সার্ভিস প্রভাইডারদের ক্ষেত্রে আগের তুলনায় গড়ে প্রায় ১৭ শতাংশ খরচ কমলেও এক্ষেত্রে সার্ভিস চার্জ হ্রাস এবং ইন্টারনেটের গতি বাড়ানো হয়নি। এ বিষয়ে সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে কোনো ঘোষণা দেয়া হয়নি। মোবাইল অপারেটর থেকে শুরু করে ব্রন্ডব্যান্ড অপারেটর এবং ওয়াইম্যাক্স সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর পুরোনো ট্যারিফ অপরিবর্তিত রয়েছে।

এসব সেবাদানকারী প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, আনলিমিটেড ইন্টারনেট প্যাকেজের ক্ষেত্রে গ্রামীণ ফোন ৮৫০ টাকা, রবি ৭৫০টাকা, বাংলালিংক ৬৫০ এবং টেলিটক ৬৬৬ টাকা বহাল রেখেছে। যদিও হ্রাসকৃত ট্যারিফ অনুযায়ী এগুলোর মূল্য গড়ে প্রায় ১০০ টাকা কমার কথা।

অন্যদিকে ৫১২ কেবিপিএস প্যাকেজের ক্ষেত্রে ওয়াইম্যাক্স ও ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিকিউব গ্রাহকদের কাছ থেকে ১৫০০ টাকা, বাংলালায়ন ও কিউবি ১২৫০ টাকা এবং বিডিকম ২০০কেবিপিএস’র ক্ষেত্রে ১০০০ টাকার প্যাকেজ সেবা অব্যাহত রেখেছে।

সুত্র : Click This Link
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কথাটা খুব দরকারী

লিখেছেন বাকপ্রবাস, ৩১ শে মে, ২০২৪ সকাল ৯:৩৪

কথাটা খুব দরকারী
কিনতে গিয়ে তরকারি
লোকটা ছিল সরকারি
বলল থাক দর ভারী।

টাকায় কিনে ডলার
ধরলে চেপে কলার
থাকে কিছু বলার?
স্বর থাকেনা গলার।

ধলা কালা দু'ভাই
ছিল তারা দুবাই
বলল চল ঘানা যাই
চাইলে মন, মানা নাই।

যে কথাটা... ...বাকিটুকু পড়ুন

অতিরিক্ত বা অতি কম দুটোই সন্দেহের কারণ

লিখেছেন সায়েমুজজ্জামান, ৩১ শে মে, ২০২৪ বিকাল ৩:৩০

অনেক দিন গল্প করা হয়না। চলুন আজকে হালকা মেজাজের গল্প করি। সিরিয়াসলি নেয়ার কিছু নেই৷ জোসেফ স্টালিনের গল্প দিয়ে শুরু করা যাক। তিনি দীর্ঘ ২৯ বছর সোভিয়েত ইউনিয়নের প্রধান নেতা ছিলেন। বলা... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সীমানা পিলার

লিখেছেন শাহ আজিজ, ৩১ শে মে, ২০২৪ বিকাল ৪:৫৮



বৃটিশ কর্তৃক এদেশে ম্যাগনেটিক পিলার স্থাপনের রহস্য।
ম্যাগনেটিক পিলার নিয়ে অনেক গুজব ও জনশ্রুতি আছে, এই প্রাচীন ‘ম্যাগনেটিক পিলার' স্থাপন নিয়ে। কেউ কেউ এটিকে প্রাচীন মূল্যবান ‘ম্যাগনেটিক’ পিলার... ...বাকিটুকু পড়ুন

মাথায় চাপা ভূত ভূত ভূতং এর দিনগুলি

লিখেছেন শায়মা, ৩১ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:৫৫


এই যে চারিদিকে এত শত কাজ কর্ম, ঝামেলা ঝক্কি, ক্লান্তি শ্রান্তি সব টপকে আমার মাথায় আজও চাপে নানান রকম ভূত। এক ভূত না নামতেই আরেক ভূত। ভূতেদের... ...বাকিটুকু পড়ুন

নিজের পাসওয়ার্ড অন্যকে দিবেন না ;)

লিখেছেন অপু তানভীর, ৩১ শে মে, ২০২৪ রাত ৮:৫৭



কথায় আছে যে পাসওয়ার্ড এবং জাঙ্গিয়া অন্যকে দিতে নেই । মানুষ হিসাবে, বন্ধু হিসাবে প্রেমিক/প্রেমিকা হিসাবে অথবা আজ্ঞাবহ হওয়ার সুবাদে আমরা অন্যকে ব্যবহার করতে দিই বা দিতে বাধ্য হই।... ...বাকিটুকু পড়ুন

×