somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কালো টাকা সাদা করার সুযোগে খুশি ডিএসই

০১ লা জুলাই, ২০১১ ভোর ৬:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


কালো টাকা সাদা করার সুযোগে খুশি ডিএসই

নিজস্ব প্রতিবেদক | তারিখ: ০১-০৭-২০১১

০ মন্তব্য
প্রিন্ট

পরের সংবাদ»
শেয়ারবাজারে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়ায় বেজায় খুশি হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আর তাই গতকাল এক সংবাদ সম্মেলন করে ডিএসইর নেতারা এই খুশির বিষয়টি প্রকাশ করেছেন।
ডিএসই দাবি করেছে, কালো টাকা সাদা করার সুযোগসহ ২০১১-১২ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য নানা ছাড় দেশের শিল্পোন্নয়নে গতি বৃদ্ধি করবে। একই সঙ্গে রপ্তানি-বাণিজ্যে প্রবৃদ্ধি সাধিত হবে এবং ভিশন ২০২১ বাস্তবায়নও সহজতর হবে।
গতকাল বৃহস্পতিবার ডিএসইর কার্যালয়ে আয়োজিত বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় এসব কথা বলা হয়। এতে মূল বক্তব্য দেন ডিএসইর সভাপতি শাকিল রিজভী।
বাজেটে পুঁজিবাজার সম্পর্কে দৃঢ় পদক্ষেপ নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান শাকিল রিজভী।
বাজেটে বন্ডের পাশাপাশি শেয়ারবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ দেওয়ার বিষয়ে ডিএসইর সভাপতি শাকিল রিজভী বলেন, এতে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে। তবে বাজার যাতে আবার অতিমূল্যায়িত না হয়, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে বলে জানান তিনি।
লিখিত বক্তব্যে শাকিল রিজভী বলেন, ‘এ মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন শেয়ার ছাড়ার মাধ্যমে পুঁজিবাজার আরও শক্তিশালী করা। তাই খুব দ্রুততার সঙ্গে সরকারের হাতে থাকা বিভিন্ন লাভজনক প্রতিষ্ঠানের শেয়ারসহ দেশি-বিদেশি বড় বড় কোম্পানির শেয়ার পুঁজিবাজারে ছেড়ে চাহিদার সঙ্গে সরবরাহের সমন্বয় করা দরকার।’
এক প্রশ্নের জবাবে ডিএসইর জ্যেষ্ঠ সহসভাপতি আহসানুল ইসলাম পুঁজিবাজারকে অত্যন্ত স্পর্শকাতর জায়গা অভিহিত করেন এবং এটা নিয়ে সরকার ও বিরোধী দলকে রাজনীতি না করার আহ্বান জানান। তিনি বলেন, ‘আমরা ব্যবসায়ী। ব্যবসায়ী আমাদের আসল পরিচয়। পুঁজিবাজার রাজনীতির উপাদান না হয়ে অর্থনৈতিক ক্ষেত্র হিসেবে যাতে কাজ করতে পারে, সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে।’
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ডিএসইর পরিচালক আহমেদ রশিদ লালী, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সতিপতী মৈত্র, প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) মো. জহুরুল আলম উপস্থিত ছিলেন।
বাজার: গতকাল ছিল ২০১০-১১ অর্থবছরের শেষ কার্যদিবস। এদিন দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে।
বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বাজেটে পুঁজিবাজারবান্ধব বেশ কিছু ইতিবাচক পদক্ষেপ নেওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে আশার সঞ্চার হয়েছে। যাঁরা বাজার থেকে দূরে ছিলেন, তাঁরাও আবার সক্রিয় হতে শুরু করেছেন। এর ফলে বাজারে সূচক ও লেনদেন বেড়েছে।
পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের আহ্বায়ক মিজান উর রশিদ চৌধুরী বলেন, ‘পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ প্রদান বাজারের জন্য ইতিবাচক দিক।’
গতকাল দিন শেষে ডিএসইর সাধারণ মূল্যসূচক ৭৮ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে ছয় হাজার ১১৭ দশমিক ২৩ পয়েন্টে দাঁড়ায়। ডিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৮১টির, কমেছে ৭২টির ও অপরিবর্তিত রয়েছে ছয়টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
স্টক এক্সচেঞ্জটিতে গতকাল ৯৫৪ কোটি টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকা বেশি।
ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে—গ্রামীণফোন, তিতাস গ্যাস, এমজেএল বাংলাদেশ লিমিটেড, ইউসিবিএল, আফতাব অটো, বেক্সিমকো, এমআই সিমেন্ট, স্কয়ার ফার্মা, এনবিএল ও সাউথইস্ট ব্যাংক।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ১৮২ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৯ দশমিক ৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ১৯২টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ৯২টির, কমেছে ৯৫টির ও অপরিবর্তিত রয়েছে পাঁচটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
স্টক এক্সচেঞ্জটিতে গতকাল ১১৩ কোটি টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৬ কোটি টাকা বেশি।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বর্গের নন্দনকাননের শ্বেতশুভ্র ফুল কুর্চি

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২২ শে মে, ২০২৪ বিকাল ৫:১৭


কুর্চি
অন্যান্য ও আঞ্চলিক নাম : কুরচি, কুড়চী, কূটজ, কোটী, ইন্দ্রযব, ইন্দ্রজৌ, বৎসক, বৃক্ষক, কলিঙ্গ, প্রাবৃষ্য, শক্রিভুরুহ, শত্রুপাদপ, সংগ্রাহী, পান্ডুরদ্রুম, মহাগন্ধ, মল্লিকাপুষ্প, গিরিমল্লিকা।
Common Name : Bitter Oleander, Easter Tree, Connessi Bark,... ...বাকিটুকু পড়ুন

সচলের (সচলায়তন ব্লগ ) অচল হয়ে যাওয়াটই স্বাভাবিক

লিখেছেন সোনাগাজী, ২২ শে মে, ২০২৪ বিকাল ৫:২৬



যেকোন ব্লগ বন্ধ হয়ে যাওয়ার খবর, একটি ভয়ংকর খারাপ খবর; ইহা দেশের লেখকদের অদক্ষতা, অপ্রয়োজনীয় ও নীচু মানের লেখার সরাসরি প্রমাণ।

সচল নাকি অচল হয়ে গেছে; এতে সামুর... ...বাকিটুকু পড়ুন

হরিপ্রভা তাকেদা! প্রায় ভুলে যাওয়া এক অভিযাত্রীর নাম।

লিখেছেন মনিরা সুলতানা, ২২ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩


১৯৪৩ সাল, চলছে মানব সভ্যতার ইতিহাসের ভয়াবহ দ্বিতীয় বিশ্বযুদ্ধ। টোকিও শহর নিস্তব্ধ। যে কোন সময়ে বিমান আক্রমনের সাইরেন, বোমা হামলা। তার মাঝে মাথায় হেলমেট সহ এক বাঙালী... ...বাকিটুকু পড়ুন

তুমি বললে

লিখেছেন সাইফুলসাইফসাই, ২২ শে মে, ২০২৪ রাত ৮:৩৭

তুমি বললে
সাইফুল ইসলাম সাঈফ

খুব তৃষ্ণার্ত, তুমি তৃষ্ণা মিটালে
খুব ক্ষুধার্ত, তুমি খাইয়ে দিলে।
শ্রমে ক্লান্ত, ঘর্মাক্ত দেহে তুমি
ঠান্ডা জলে মুছে দিলে, ঊর্মি
বাতাস বইবে, শীতল হবে হৃদয়
ঘুম ঘুম চোখে পাবে অভয়।
তোমার আলপনা দেখে... ...বাকিটুকু পড়ুন

ছেলেবেলার বন্ধু ও ব্যবসায়িক পার্টনারই মেরেছে এমপি আনারকে।

লিখেছেন ...নিপুণ কথন..., ২২ শে মে, ২০২৪ রাত ১০:৪৮


ঝিনাইদহ-৪ আসনের সরকারদলীয় এমপি আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী ছিল তারই ছোটবেলার বন্ধু ও ব্যবসায়িক পার্টনার আক্তারুজ্জামান শাহীন!

এই হত্যার পরিকল্পনা করে তা বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছিল আরেক... ...বাকিটুকু পড়ুন

×