somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

TREND নাকি অজ্ঞতা ?

১৪ ই জুন, ২০১১ রাত ১২:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সম্প্রতি কিছু ব্যাপার আমাদের দেশে বেশ আলোচিত সমালোচিত হচ্ছে।
যারা ব্যাপারগুলো অপছন্দ করেন তারা বলছেন দেশীয় সংস্কৃতিকে পাশ কাটিয়ে অপসংস্কৃতির চর্চা হচ্ছে । আর যারা এসব ব্যাপারের সমর্থক তারা নিন্দুকের নিন্দা শুনে কে, এমন ভাব নিয়ে চলছেন।
এরকম অনেক ব্যাপারের একটি হচ্ছে হিপহপ বা র‌্যাপিং । যদিও হিপ হপ এবং র‌্যাপিং সমার্থক হিসেবে ব্যবহৃত হয় কিন্ত এদের মধ্যে কিছুটা পার্থক্য আছে ।
যাহোক পার্থক্য সূচিত করা আমাদের মূল লক্ষ্য নয় ,আমাদের আজকের লেখার কাহিনী অন্য জায়গায়।
সাম্প্রতিক সমযে আমাদের দেশে অনেক র‌্যাপ ক্রু এখন গড়ে উঠেছে। এমন একটা সময় ছিল যখন ধানমন্ডির কিছু ছেলেরাই বিদেশী র‌্যাপ গান শুনতো , সেখানে স্তোয়িক ব্লিস এর পথ ধরে র‌্যাপিং করছে । র‌্যাপিং বা এমসিইং এর সাথে সাথে কিছু ভালোমানের ডিজেইং ও হচ্ছে । মোটামুটি ভাবে অল্প সময়ের ব্যবধানে যে বাংলাদেশী হিপ-হপ কালচার তৈরী হবে তাতে আমরা যথেষ্ঠ আশাবাদী। আমরাও চাই আমাদের হিপ-হপ কম্যুনিটি দি লাস্ট পয়েটদের মতো একটা গণজাগরণ সৃষ্টি করবে।
তবে যে জিনিসটা আমার সবচেয়ে বেশী খারাপ লাগে তা হলো যে অধিকাংশ র‌্যাপক্রু আসলে জানেনা ল্যাপ করা বা এমসিইং বলতে আসলে কি বুঝায় ? অনেকেই বুঝেনা হিপ-হপ কম্যুনিটির দর্শনটা কোন ভিত্তির উপর দাড়ানো। কোন কিছু না বুঝে শুধুমাত্র হলিউড নির্ভর সিনেমা আর মিউজিক ভিডিও দেখে এমন কিছু আনুষঙ্গিক কর্মকান্ড করছে যা দেখে হিপহপের আদি গুরু “দি লাস্ট পয়েট” যে চারবার করে অজ্ঞান হতো এতে কোন সন্দেহ নেই।
বস্তুত হিপহপ সংস্কৃতির বীজবপন করে দি লাস্ট পয়েটরা । হিপ-হপ বুঝতে হলে আমাদেরকে ষাটের দশকের আমেরিকায় ফিরে যেতে হবে।
য়খন সবে মাত্র কালোরা তাদের অধিকার সম্বন্ধে সচেতন হওয়া শুরু করছে । যখন মার্টিন লুথার কিং তার March on Washington for Jobs and Freedom পরিচালনা করেন ,যখন ম্যালকম এক্স তার তেজস্বী ভাষণের মাধ্যমে আফ্রো-মার্কিন জনগোস্ঠীর মাঝে ক্রীতদাসের মানসিকতা পরিহার করার জন্য প্রচেষ্টা চালাচ্ছেন এমন প্রেক্ষাপটে দি লাস্ট পয়েট গঠিত হয় ।যদিও লাস্ট পয়েট গঠন করেন Felipe Luciano, Gylan Kain, ও David Nelson কিন্তু একে জনপ্রিয় করে তোলে Jalal Mansur Nuriddin, Umar Bin Hassan, ওAbiodun Oyewole । এটা হচ্ছে সেই লাস্ট পয়েট যারা ব্যাপক জনপ্রিয়তা নিয়ে তাদের যাত্রা শুরু করে । তারা যে নতুন ধারা সৃষ্টি করে তা ছিল কবিতা আর আঘাত করে বাজানো হয় এমন বাদ্যযন্ত্রের সমন্বয়ে এক তালের সুরে ল্যাপ করা শুরু করে । এদের সংগীত অনেকটা মুসলিম নীতি মেনে চলে ।
যেহেতু ইসলাম বহুতাল বিশিষ্ট বাদ্যযন্ত্র বাজানোকে অপছন্দনীয় করে তাই এরা একতালই ব্যবহার করতে থাকে । যাহোক এই গ্রুপ আফ্রো-মার্কিন জনগোস্ঠীর মাঝে ব্যাপক রাজনৈতিক প্রভাব বিস্তার করতে থাকে ।বিশিষ্ট সমালোচক জ্যাসন এন্কনে লিখেন "With their politically charged raps, taut rhythms, and dedication to raising African-American consciousness, the Last Poets almost single-handedly laid the groundwork for the emergence of hip-hop." এই গ্রুপটিকেই বলা হয়ে থাকে Grandfather of Rap । এরা সবাই মুসলিম ছিলো এবং কেউই শয়তানের পুজা করতো বলে জানা যায়ণি । এমন কি এরা কেউযে গাজা খেতো এমনও কেউ বলতে পারবেনা । তাহলে কেন আজকে অধিকাংশ র‌্যাপার কেন মাদক আসক্ত আর কেনই বা প্রায়ই সবাই হর্ণড গড ( ছবি দ্রষ্টব্য ) চিহ্ণ শো করে ?
কেউ কি বলতে পারেন কেন?
আসলে আমরা জানি মুষ্টিমেয় কয়েকজন হয়তো বলতে পারবেন কিন্তু অনেকেই জানেন না অথবা জানতে চান না।
হর্ণড গড হচ্চে শয়তানের প্রতীক । এই চিহ্ণ নির্দেশ করে লুসিফারকে।
আমাদের অজ্ঞতার সুযোগ নিয়ে আমাদের বানানো জিনিসকে আমাদের জন্য হারাম করা হচ্ছে আর আমরা তা বুঝতেও পারছিনা আসলেই দুঃখজনক। আমরা বুঝতেও পাবরনা আমাদের সাথে কি হবে এটতো হতে পারেনা তাই আমাদরে অনুরোধ সারাজীবনের ভালো কাজগুলো শয়তানের জণ্য উৎসর্গ করবেন না।
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হাদিস অস্বীকার করে রাসূলের (সা.) আনুগত্য সম্ভব

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই মে, ২০২৪ দুপুর ২:৪৯



সূরাঃ ৪ নিসা, ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি তোমরা আল্লাহ ও আখিরাতে বিশ্বাস কর তবে তোমরা আনুগত্য কর আল্লাহর, আর আনুগত্য কর রাসুলের, আর যারা তোমাদের... ...বাকিটুকু পড়ুন

সততা হলে প্রতারণার ফাঁদ হতে পারে

লিখেছেন মোহাম্মদ খায়রুল ইসলাম নাদিম, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৩:৫৯

বিষয়টি আমার ভালো লেগেছে। ক্রেতাদের মনে যে প্রশ্নগুলো থাকা উচিত:

(১) ওজন মাপার যন্ত্র কী ঠিক আছে?
(২) মিষ্টির মান কেমন?
(৩) মিষ্টি পূর্বের দামের সাথে এখনের দামের পার্থক্য কত?
(৪) এই দোকানে এতো... ...বাকিটুকু পড়ুন

=কবিতাগুলো যেনো এক একটি মধুমঞ্জুরী ফুল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৪:২০



©কাজী ফাতেমা ছবি
মনের মাধুরী মিশিয়ে যে কবিতা লিখি
কবিতাগুলো যেনো আমার এক একটি মঞ্জুরী লতা ফুল,
মনের ডালে ডালে রঙবাহারী রূপ নিয়ে
ঝুলে থাকে কবিতা দিবানিশি
যে কবিতার সাথে নিত্য বাস,
তাদের আমি... ...বাকিটুকু পড়ুন

পোষ্ট যদি ক্রমাগতভাবে ০, কিংবা ২/১'টি মন্তব্য পেতে থাকে, বুঝবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

লিখেছেন সোনাগাজী, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৫:২৭



আপনার পোষ্ট যদি ক্রমাগতভাবে ০ কিংবা ১'টি মন্তব্য পেতে থাকে, তখন খোঁজ নিলে দেখবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

কোন বিষয়ের উপর অনেক মানসম্পন্ন পোষ্ট লিখলেও সামুতে আপনি... ...বাকিটুকু পড়ুন

কাঁচা আম পাড়ার অভিযান

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৩ ই মে, ২০২৪ রাত ১০:৩২



গাজীপুর জেলার জয়দেবপুরের বাড়ীয়া ইউনিয়নের দেউলিয়া গ্রামে আমার প্রায় ৫২ শতাংশ জমি কেনা আছে। সেখানে ছোট একটি ডোবা পুকুর, অল্প কিছু ধানের জমি আর বাকিটা উঁচু ভিটা জমি। বেশ... ...বাকিটুকু পড়ুন

×