somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আজকে আওয়ামী লীগ কি বিএনপির অধীনে নির্বাচন করত? আওয়ামী লীগকে নিজেদের স্বার্থেই সমঝোতার পথ খুজে বের করতে হবে

১২ ই জুন, ২০১১ সকাল ১১:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজকে যদি আওয়ামী লীগ বিরোধী দলে থাকত, আর বিএনপি সরকারী দল হয়ে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল করে দিত, তাহলে আওয়ামী লীগের প্রতিক্রিয়া কি হত? বিএনপি আজকে বিরোধী দলে থেকে যা করছে, আওয়ামী লীগ আজকে বিরোধী দলে থাকলে কি তার চেয়ে কম কিছু করত? বিএনপি যতই নির্বাচন কমিশনকে শক্তিশালী করুক আওয়ামী লীগ কি বিএনপি সরকারের অধীনে নির্বাচনে যেত?

উত্তরটা খুবই সহজ। আওয়ামী লীগের অতীত ইতিহাস অনুযায়ী বলা যায়, আজকে আওয়ামী লীগ বিরোধী দলে থাকলে তারা আরও বেশি হরতাল দিত।

এক এগারোর তিক্ত অভিজ্ঞতার কারনে আওয়ামী লীগ চাইছেনা সেরকম কিছু ঘটুক, আবারও এক এগারোর মত কিছু ঘটলে আওয়ামী লীগ নেতৃত্বের জেলে যেতে হতে পারে। দুর্নীতির কীর্তিকলাপ প্রকাশিত হয়ে যেতে পারে। যেমনটি হয়েছিল বিএনপি নেতাদের পুত্রকন্যাদের দুর্নীতির বিস্তারিত প্রকাশ হয়েছিল এক এগারোর পরেই। এর আগে হাওয়া ভবন নিয়ে কিছু খবর বের হলেও বিএনপি ক্ষমতায় থাকায় তাদের দুর্নীতির খবর ব্যাপকভাবে প্রকাশিত হয়নি। এবারেও আওয়ামী লীগ ক্ষমতা ত্যাগ করার পরে তাদের দুর্নীতির কাহিনী প্রকাশিত হতে পারে, যা এখন হয়ত হামলা মামলার ভয়ে প্রকাশিত হচ্ছেনা। এবং আবার জেলে যেতে হতে পারে। বৃদ্ধ বয়সে কে জেলে যেতে চায়।

তাই আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক বাতিল করে নিজেদের অধীনে নির্বাচন করে ক্ষমতায় থাকতে চায়। এজন্য এরশাদকে বিরোধী দলের নেতা বানানোর চিন্তাও করা হচ্ছে। কিন্তু বিএনপিসহ তাদের শরীক দলগুলো নির্বাচনে না এসে একের পরে এক হরতাল দিলে আওয়ামী লীগ কি ক্ষমতায় থাকতে পারবে?

বিএনপি এখন আওয়ামী লীগের অধীনে নির্বাচন করবেনা। যেমনটি আওয়ামী লীগও এখন বিএনপির অধীনে নির্বাচন করত না।
সুষ্টু নির্বাচন ও নির্বাচনের সময় রাজনৈতিক প্রভাবমুক্ত প্রশাসন না পেলে বিএনপি নির্বাচনে গিয়ে সেই নির্বাচনকে বৈধতা দিবেনা। বিএনপি এসব জ্ঞান অর্জন করেছে আওয়ামী লীগকে দেখে। আওয়ামী লীগও বিএনপির মনোনীত তত্ত্বাবধায়ক সরকার প্রধানকে মেনে নেয়নি। আওয়ামী লীগ তত্ত্বাবধায়কের জন্য ৯৬ টি হরতাল দিয়েছিল।

নির্বাচনের আরও দুই বছরের বেশি সময় বাকী থাকতে আওয়ামী লীগ এই ইস্যুটি সামনে নিয়ে এসেছে, তার মানে এই দুই বছর ধরে তারা বিষয়টি নিয়ে নিজেদের ভিতরে ও বাইরে আলাপ আলোচনা চালিয়ে যাবে। সেটা হলেই ভাল। পরবর্তী নির্বাচন কিভাবে হবে, এটা নিয়ে বিএনপির সাথে সমঝোতা হওয়া প্রয়োজন।

বিএনপি এখন ক্ষমতায় নেই, তাই তাদের উপর জনগণের কোন আশা নেই। আওয়ামী লীগ ক্ষমতায় সুতরাং তাদের উপর জনগণের অনেক আশা। সেই আশার কিছুটা হলেও পূরণ করতে না পারলে , আওয়ামী লীগের সব অর্জন ব্যর্থ হয়ে যাবে। দ্রব্যমূল্য, বেকার সমস্যা, বিনিয়োগ, শিল্প, জ্বালানি, স্বাস্থ্য, সড়ক ও যোগাযোগ, আইনশৃঙ্খলা এসব ক্ষেত্রে আরও বেশি মনোযোগ দিতে হবে। এসব ক্ষেত্রে ব্যর্থ হয়ে প্রশাসনকে দলীয়করণ করে , সাজানো নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় থাকা যাবেনা।
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাঁচা আম পাড়ার অভিযান

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৩ ই মে, ২০২৪ রাত ১০:৩২



গাজীপুর জেলার জয়দেবপুরের বাড়ীয়া ইউনিয়নের দেউলিয়া গ্রামে আমার প্রায় ৫২ শতাংশ জমি কেনা আছে। সেখানে ছোট একটি ডোবা পুকুর, অল্প কিছু ধানের জমি আর বাকিটা উঁচু ভিটা জমি। বেশ... ...বাকিটুকু পড়ুন

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

×