কেউ বেঁচে থাকলে উদ্ধার হবেই: প্রধানমন্ত্রী

সাভারে ভবন ধসের সপ্তদশ দিনে ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার পাওয়া রেশমা বেগমের মাথায় হাত বুলিয়ে সান্ত্বনা দিয়ে উদ্ধার অভিযানে সম্পৃক্ত সবাইকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2013, 07:05 AM
Updated : 10 May 2013, 08:13 AM

সাভারে ভবন ধসের সপ্তদশ দিনে ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার পাওয়া রেশমা বেগমের মাথায় হাত বুলিয়ে সান্ত্বনা দিয়ে উদ্ধার অভিযানে সম্পৃক্ত সবাইকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ ।  

রানা প্লাজার কংক্রিটের স্তূপের নিচে আর কেউ জীবিত থাকলে তাদেরও উদ্ধার করার প্রত্যয় জানিয়েছেন তিনি।

শুক্রবার বিকাল ৪টা ২৬ মিনিটে রেশমাকে কংক্রিটের স্তূপ থেকে উদ্ধার করার পরপরই সাভারের সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা জানিয়েছেন, ১৯ বছর বয়সী ‘লড়াকু’ এই তরুণী  আশঙ্কামুক্ত।     

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, রেশমাকে উদ্ধারের বিষয়টি জানতে পেরেই শেখ হাসিনা সাভারের জিওসিকে প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন।

রেশমাকে সাভার সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে আসার পর তার সঙ্গে টোলিফোনে কথা বলেন প্রধানমন্ত্রী।

“প্রধানমন্ত্রী রেশমার কাছে জানতে চান, সে কেমন আছে? জবাবে রেশমা বলেন, সে ভালো আছে। সে কিছুই চায় না। শুধু প্রধানমন্ত্রীকে তার পাশে চায়।”

এর পরপরই প্রধানমন্ত্রী হেলিকপ্টারে করে সাভার সিএমএইচে যান রেশমাকে দেখতে।

সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে হাসপাতালে পৌঁছে তিনি চিকিৎসকদের কাছে রেশমার স্বাস্থ্যের খোঁজখবর নেন এবং রেশমার মায়ের সঙ্গে কথা বলেন।

১৭ দিন ধরে অন্ধকার ধ্বংসস্তূপে ‘অসীম প্রাণশক্তি নিয়ে’ টিকে থাকা রেশমাকে কেউ যাতে মানসিকভাবে পীড়া না দেয় সেজন্যও সবাইকে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

রেশমা জীবিত উদ্ধার হওয়ায় প্রধানমন্ত্রী সৃষ্টিকর্তার কাছে ধন্যবাদ জানান এবং বলেন,“সবাই দিন রাত ২৪ ঘণ্টা ধৈর্য ধরে উদ্ধার অভিযান চালিয়েছেন। সবাইকে ধন্যবাদ।” 

“আল্লাহ চাইলে আরও কয়েকজন যদি উদ্ধার হয়,” আশা ঝরে প্রধানমন্ত্রীর কন্ঠে।

রেশমা যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠে সেজন্য দেশবাসীর কাছে দোয়া চান তিনি।

রেশমাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে। তাকে স্যালাইন দেওয়া হয়েছে। তার চিকিৎসায় একটি মেডিকেল বোর্ডও গঠন করা হয়েছে।

গত ২৪ এপ্রিল সকালে সাভার বাজার বাসস্ট্যান্ড সংলগ্ন নয় তলা রানা প্লাজা ধসে পড়ে।

ভয়াবহ ওই ঘটনার পর প্রধানমন্ত্রী সাভারের উদ্ধার অভিযান পরিদর্শন করেন এবং সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতাল ও সিএমএইচে চিকিৎসাধীন আহতদের সঙ্গে কথা কলে তাদের সহায়তার আশ্বাস দেন।