somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কে হতে চায় প্রায় কোটিপতি

১৬ ই মে, ২০১১ ভোর ৫:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
সুপ্রিয় দর্শক (পাঠক না বলে দর্শক বলছি এই জন্য, যেহেতু কেউ কেউ পত্রিকা পড়েন না। বরং উল্টিয়ে-পাল্টিয়ে দেখেন) শুরু হয়ে গেল আপনাদের প্রিয় প্রতিযোগিতামূলক অনুষ্ঠান, কে হতে চায় প্রায় কোটিপতি। প্রায় কোটিপতি বলছি এই জন্য, যেহেতু কিছু টাকা আমরা অলরেডি খরচ করে ফেলেছি। এবার প্রতিযোগিতার নিয়ম-কানুন বলছি। মোট ৮টি প্রশ্ন করা হবে। সব প্রশ্নের সঠিক জবাব দিতে হবে। তবে সঠিক জবাবটি যে আপনি আন্দাজের ওপর মেরে দেননি, এটা প্রমাণ করার জন্য উত্তরের সঙ্গে যুক্তিও দিতে হবে। যুক্তি দিতে না পারলে টাকার আশা না করাই ভালো। তাহলে প্রশ্ন শুরু করা যাক। উত্তর দেওয়ার জন্য আজ আমাদের হটসিটে বসতে এসেছেন শরাব আলী।

১. জনাব শরাব আলী, সম্প্রতি একটি বাজারে হেভি কেলেঙ্কারি হয়েছে। এই বাজারটির নাম কী?

ক. বঙ্গবাজার। খ. কাচকি মাছের বাজার। গ. শেয়ারবাজার।

শরাব আলী : সঠিক উত্তর হলো_শেয়ারবাজার। এবার উত্তরের পক্ষে যুক্তি দিচ্ছি। আমি বঙ্গবাজারে বহু পকেটবিশিষ্ট প্যান্ট কিনতে যাই প্রায়ই। ওইখানে কোনো কেলেঙ্কারি হতে দেখিনি। কাচকি মাছের বাজারে যাই কাচকি মাছ কেনার জন্য। ওইখানেও এ ধরণের কোনো ঘটনা ঘটেনি। তাই ধরে নিলাম শেয়ারবাজারেই হয়তো ঘটেছে।

২. আপনার যুক্তি ঠিক আছে। এবার দ্বিতীয় প্রশ্ন। আমাদের মাননীয় অর্থমন্ত্রী একটা রিপোর্ট আংশিক প্রকাশের সিদ্ধান্ত নিয়েছিলেন। সেটা কিসের রিপোর্ট?

ক. শেয়ারবাজার তদন্ত রিপোর্ট। খ. রক্ত পরীক্ষার রিপোর্ট। গ. ইউরিন টেস্টের রিপোর্ট।

শরাব আলী : উত্তর হলো_শেয়ারবাজার তদন্ত রিপোর্ট। কারণ অর্থমন্ত্রী যেহেতু কোনো ডাক্তারি চেম্বারে বসেন না অতএব তার পক্ষে রক্ত পরীক্ষা কিংবা ইউরিন টেস্টের রিপোর্ট প্রকাশ করা সম্ভব নয়।

৩. উত্তর সঠিক। এবার তৃতীয় প্রশ্ন। এটাও শেয়ারবাজার বিষয়ক। শেয়ারবাজারে এখনও প্রায় প্রতিদিনই একটি জিনিস নামে। কোন জিনিসটি নামে?

ক. অ্যারোপ্লেন নামে। খ. শিলাবৃষ্টি নামে। গ. ধস নামে।

শরাব আলী : ধস নামে। অ্যারোপ্লেন নামে না এই জন্য, যেহেতু মতিঝিল শাপলা চত্বরের আশপাশে কোনো বিমানবন্দর নেই। অ্যারোপ্লেন তো আর গাছের আগায় নামবে না। শিলাবৃষ্টিও নামেনি। কারণ শিলা এবং বৃষ্টি দু'জনেই আমার খালাত বোন। তারা মতিঝিল চেনেই না। অতএব ধস-ই নামে।

৪. উত্তর সঠিক। এবার ভিন্ন প্রসঙ্গ। লাদেনের মৃত্যুকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র কী খেলা খেলছে?

ক. হাডুডু। খ. চি কুৎ কুৎ। গ. লুকোচুরি।

শরাব আলী : অবশ্যই লুকোচুরি। কারণ যুক্তরাষ্ট্রের লোকজন এখনও চি কুৎ কুৎ খেলার সিস্টেম বোঝে না। আর হাডুডু তারা খেলবে না কাপড়ে ধুলো-ময়লা লাগার ভয়ে।

৫. উত্তর এবং যুক্তি সঠিক। এবার বলুন লাদেনকে ধরার জন্য তারা পাকিস্তানে_কী চালিয়েছিল?

ক. ভ্যানগাড়ি। খ. ঠেলাগাড়ি। গ. অভিযান।

শরাব আলী : অভিযান চালিয়েছিল। ভ্যানগাড়ি বা ঠেলাগাড়ি চালানোর কোনো প্রশ্নই ওঠে না। কারণ তারা ভাঙ্গারির ব্যবসা করে না যে ভ্যানগাড়ি চালাবে। আর ঠেলাগাড়িই বা চালাবে কোন দুঃখে? ঠেলাগাড়িতে এসি সিস্টেম থাকলে একটা কথা ছিল।

৬. উত্তর সঠিক। লাদেনের বিরুদ্ধে অভিযান চালানোর সময় বারাক ওবামা তার ঘরে বসে স্ক্রিনে একটা কিছু দেখছিলেন। তিনি আসলে কী দেখছিলেন?

ক. অভিযানের এ টু জেট। খ. নাচে গানে ভরপুর একটি বাংলা ছবি। গ. মিউজিক ভিডিও।

শরাব আলী : তিনি অভিযানের এ টু জেট দেখছিলেন। বাংলা ছবি দেখেননি এই জন্য, যেহেতু এত এত গণ্যমান্য মানুষকে নিয়ে বসে বাংলা ছবি দেখলে ইজ্জত থাকবে না। আর মিউজিক ভিডিও তার মোবাইলেই আছে। স্ক্রিনে দেখার মানে হয় না।

৭. উত্তর ঠিক আছে। এবার অন্য প্রসঙ্গ। র‌্যাব প্রায়ই একটি নাটক মঞ্চস্থ করে। নাটকটির নাম কী?

ক. কমলা রানীর বনবাস। খ. কাজল রেখা। গ. ক্রসফায়ার নাটক।

শরাব আলী : ক্রসফায়ার নাটক। কমলা রানীর বনবাস কিংবা কাজল রেখা নাটক করে না এই জন্য, যেহেতু এসব নাটক করতে গেলে প্রচুর দর্শক হবে। এত দর্শকের সামনে তারা নাটক করে অভ্যস্ত নয়। তারা গোপনে গোপনে নাটক করে অভ্যস্ত। তাই ক্রসফায়ার নাটকটাই করে।

৮. সম্প্রতি একটি জিনিসের দাম লিটারপ্রতি ২ টাকা করে বাড়ানো হয়েছে। সেই জিনিসটার নাম কী?

ক. মিনিকেট চাল। খ. আমের জুস। গ. জ্বালানি তেল।

শরাব আলী : অবশ্যই জ্বালানি তেল। আমের জুস নয় এই জন্য, যেহেতু আমি গতকালও আমার বউয়ের জন্য আমের জুস কিনেছি। দোকানি দাম আগেরটাই রেখেছে। আর মিনিকেট চালের প্রসঙ্গ আসছে কেন শুনি। মিনিকেট চাল কি লিটার দরে বিক্রি হয়?

ফলাফল এবং পুরস্কার বিতরণী : জনাব শরাব আলী, যেহেতু আপনি সব প্রশ্নের জবাব যুক্তি সহকারে দিয়ে ফেলেছেন অতএব আপনি পুরস্কারটা পেয়েই গেলেন। এই নেন পাঁচশ টাকা।
শরাব আলী : পাঁচশ টাকা মানে!
উপস্থাপক : আপনার অবয়ব দেখে মনে হচ্ছে আপনি অবাক হয়েছেন। অবাক হওয়ারই কথা। যেহেতু আপনি কোটি টাকা না পেয়ে পাচ্ছেন পাঁচশ টাকা, জনাব শরাব, আপনি মনে করে দেখুন আমরা শুরুতেই একটা কথা বলেছিলাম। বলেছিলাম কোটি টাকা থেকে কিছু টাকা আমরা অলরেডি খরচ করে ফেলেছি। আপনি কিন্তু তখন জানতে চাননি কয় টাকা খরচ করেছি। যদি জানতে চাইতেন তাহলে এখন এত অবাক হতে হতো না। এছাড়া আমাদের অনুষ্ঠানের নামও তো 'কে হতে চায় প্রায় কোটিপতি'। আপনি কিন্তু প্রায় কোটিপতি হয়েই গেলেন। পাঁচশ টাকা হলে কোটি টাকা হতে আর কয় টাকাইবা বাকি থাকে বলুন।
সর্বশেষ এডিট : ১৬ ই মে, ২০১১ ভোর ৫:৪৬
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিংশ শতাব্দীতে পৃথিবীতে চিরতরে যুদ্ধ বন্ধের একটা সুযোগ এসেছিল!!

লিখেছেন শেরজা তপন, ২৬ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:০৩


মনে হয় শুধু মানুষের কল্পনাতেই এমন প্রস্তাবগুলো উপস্থাপন সম্ভব- যদি বাস্তবে হত তবে কেমন হত ভাবুন তো?
প্রত্যেকটি দেশের সমস্ত রকমের সৈন্যদল ভেঙে দেওয়া; সমস্ত অস্ত্র এবং সমর-সম্ভার, দুর্গ,... ...বাকিটুকু পড়ুন

টুইস্টেড মাইন্ড অফ আ সিরিয়াল কিলারঃ কবি কালিদাস স্পেশাল

লিখেছেন এইচ তালুকদার, ২৭ শে মে, ২০২৪ রাত ১:১৩



সিরিয়াল কিলারদের নিয়ে আমার আগ্রহ শুরু হয় এই ব্লগেরই একজন অসাধারন ব্লগার ''ডক্টর এক্স'' এর লেখা পড়তে যেয়ে। বাংলা ভাষায় সাইকোলজির দৃষ্টিভঙ্গি থেকে সেলফ হেল্প ধরনের অসাধারন কিছু... ...বাকিটুকু পড়ুন

ফিলিস্তিনে কী শান্তি সম্ভব!

লিখেছেন সায়েমুজজ্জামান, ২৭ শে মে, ২০২৪ সকাল ৯:২১

এক.
প্রতিদিন ঘুমানোর আগে আলজাজিরা দেখি৷ গাজার যুদ্ধ দেখি৷ রক্ত দেখি৷ লাল লাল৷ ছোপ ছোপ৷ সদ্য জন্মানো শিশুর৷ নারীর৷ কিশোর কিশোরীর৷ বৃদ্ধের৷ সারি সারি লাশ৷ সাদা কাফনে মোড়ানো৷ ভবনে চাপা পড়া৷... ...বাকিটুকু পড়ুন

প্রাকৃতিক দূর্যোগে আপনার অভিজ্ঞতা কেমন?

লিখেছেন অপু তানভীর, ২৭ শে মে, ২০২৪ সকাল ৯:৩৫

আমার জীবনে আমি সরাসরি প্রাকৃতিক দূর্যোগের ভেতরে পড়েছি বলে আমার মনে পড়ে না । ২০১৯ সালের ঘটনা। ঘূর্ণিঝড়ের নাম সেবার ছিল সম্ভবত বুলবুল ! সেটা যখন আসছিল তখন আমি ছিলাম... ...বাকিটুকু পড়ুন

স্কাই ডাইভিংয়ে বিশ্ব রেকর্ড গড়ার প্রচেষ্টায় সফল বাংলাদেশের আশিক চৌধুরী

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ২৭ শে মে, ২০২৪ দুপুর ১২:০৬




দেশে এখন চলছে ঘূর্ণিঝড় রেমাল এর তান্ডব। তার মধ্যেই সুখবর এলো যুক্তরাষ্ট্র থেকে-

বিশ্ব রেকর্ড গড়তে ৪১ হাজার ফুট উঁচুতে উড়ে যাওয়া বিমান থেকে শূন্যে লাফ দিলেন বাংলাদেশের আশিক চৌধুরী।... ...বাকিটুকু পড়ুন

×