somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আর কত তামাশা দেখব ??

১৬ ই এপ্রিল, ২০১১ সকাল ১১:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শেয়ার নিয়া কম তামাশা দেখতেছিনা। এহন আবার নতুন তামাশা শুরু অইছে। যে তদন্ত করছিলো এহন হের পিছনেই লাগছে। কয়দিন বাদে পুঁজিবাজার তদন্ত কমিটির প্রধান খোন্দকার ইব্রাহিম খালেদরেই দুর্নীতিবাজ বানাইয়া দিবো। সবাই তার অতীতের চুরি থাকলেও বা না থাকলে বানাইয়া লইয়া তার গুষ্টি উদ্ধার করবো আসেন ভাই আমরাও তার বদনাম শুরু করি কারন আমাগো ডিজিঠাল চরকার অইতে আমগোরে আগাইয়া তাহন লাগবো।

নিউজটা এহানে Click This Link







" পিছু হটলেন ইব্রাহিম খালেদ


Fri, Apr 15th, 2011 11:13 pm BdST
Dial 2000 from your GP mobile for latest news
ঢাকা, এপ্রিল ১৫ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- সরকারের ভেতর ও বাইরে থেকে তীব্র সমালোচনার মুখে পুঁজিবাজার তদন্ত কমিটির প্রধান খোন্দকার ইব্রাহিম খালেদ দাবি করেছেন, পুঁজিবাজারে অস্থিরতার পেছনে জড়িতদের বিচার কেবল সেনা শাসনেই সম্ভব- এমন কথা তিনি বলেননি।

বিবিসি বাংলা বিভাগকে শুক্রবার দেওয়া এক সাক্ষাৎকারে এই ব্যাংকার বলেন, বৃহস্পতিবার একটি টেলিভিশন চ্যানেলকে তিনি যা বলেছেন, তা ঠিকভাবে উদ্ধৃত করা হয়নি।

"আমি যেটা বলেছিলাম, সেটা আমি বলি। আমি বলেছিলাম, আমাদের তদন্তের ব্যাপারে না, বিচার ব্যবস্থার ব্যাপারে।"

ইব্রাহিম খালেদ বলে চলেন, "সাধারণত গণতান্ত্রিক দেশের যে বিচার ব্যবস্থা সেখানে যথেষ্ট শক্ত তথ্য-প্রমাণ নিয়ে আদালতে যেতে হয়। তা নইলে মামলায় জেতা খুব মুশকিল হয়।

"মার্শাল ল' তে সেটা না। মার্শাল ল' তে তথ্য প্রমাণ লাগে না, একটা শাস্তি দিয়ে দেওয়া যায়। এটার সঙ্গে আমাদের তদন্ত প্রতিবেদনের কোনো সম্পর্কই ছিলো না। তদন্তের কথা এখানে আসে না।"

বৃহস্পতিবার খালেদ টিভি চ্যানেল বাংলাভিশনকে বলেছিলেন, "যদি মনে করেন যে, ধরে ধরে শাস্তি দিলে হবে। ধরে শাস্তি দেওয়া তো এতো সোজা না। আদালত আছে। আদালত তো সব সময় আসামির পক্ষে। কোর্ট কখনো নালিশকারীর পক্ষে থাকে না।"

কৃষি ব্যাংকের চেয়ারম্যান ইব্রাহিম খালেদ আরো বলেন, এ ধরনের অপরাধের বিচার সেনা শাসনের সময়ই দ্রুত সম্ভব হয়।

"এটা মার্শাল ল' তে হয়। ধরে এনে, বিচার করে শাস্তি দেওয়া যায়। এটা তো ডেমোক্রেসিতে হয় না।"

এদিকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের একজন মুখপাত্র জানান, বাংলাভিশনে প্রচারিত ওই খবর দেখে তা থেকে ইব্রাহিম খালেদের বক্তব্য হুবহু তুলে দেওয়া হয়েছে তাদের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদে। বাংলাভিশনের সান্ধ্য বুলেটিনের রেকর্ডও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাতে আছে।

গত ডিসেম্বর ও জানুয়ারিতে দেশের পুঁজিবাজারে অস্থিরতার পরিপ্রেক্ষিতে ইব্রাহিম খালেদের নেতৃত্বে চার সদ্যসের এই তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি গত ৭ এপ্রিল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে তিন শতাধিক পৃষ্ঠা প্রতিবেদনটি জমা দেয়। মূলত শেয়ার বাজার সংশ্লিষ্টদের সাক্ষাৎকারের ভিত্তিতে এটি তৈরি করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সরকারের ভেতর ও বাইরে থেকে তদন্ত প্রতিবেদনটি অনুষ্ঠানিকভাবে প্রকাশ করার দাবি উঠলেও সরকার এখনো তা করেনি। তবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ওই প্রতিবেদনের একটি অনুলিপি হাতে পেয়েছে এবং তা ওয়েবসাইটে 'প্রকাশ' করা হয়েছে।

প্রধান বিরোধী দল বিএনপি তদন্ত কমিটির এই প্রতিবেদন আগেই প্রত্যাখান করেছিল। শুক্রবার ইব্রাহিম খালেদের ওই বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করার পাশাপাশি তার ওই বক্তব্যের পেছনের কারণ নিয়েও প্রশ্ন তুলেছেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি শুক্রবার রাজধানীতে এক সমাবেশে বলেন, "ইব্রাহিম খালেদরা কার স্বার্থ চরিতার্থ করতে মার্শাল ল' তে বিচারের কথা বলছেন, জানি না। আমরা বিশ্বাস করি, ৩৩ লাখ ক্ষুদ্র বিনিয়োগকারীর অর্থ লুণ্ঠনকারীদের বিচার সামরিক শাসনে নয়, গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় করা সম্ভব।"

খালেদের বক্তব্যের সমালোচনা এসেছে সরকারের ভেতর থেকেও। আইনমন্ত্রী শফিক আহমেদ বলেছেন, যেহেতু মার্শল ল' কোনো আইন নয়, সেহেতু এর আওতায় কারো বিচার করাও সম্ভব নয়।

"মার্শাল ল'র কোনো আইনগত ভিত্তি নেই। এটি হলো সামরিক শাসকের শাসন, এ ব্যবস্থায় তার ইচ্ছাতেই রাষ্ট্র চলে।"

আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় কোনো অপরাধের বিচারের জন্য সামরিক আইনের কথা বলা কোনোভাবেই কাম্য হতে পারে না। পুঁজিবাজারে অস্থিরতার কারণ তদন্তে গঠিত কমিটির সুপারিশ অনুযায়ী বিদ্যমান আইনেই দোষী ব্যক্তিদের বিচার সম্ভব বলেও মত দিয়েছেন তিনি।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন অবশ্য মনে করেন, ইব্রাহিম খালেদ হতাশা থেকেই পুঁজিবাজারে অস্থিরতার জন্য দায়ীদের সামরিক আইনে শাস্তির কথা বলেছেন। তবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে মেনন এও বলেছেন, মার্শাল ল' তো অন্যায় আইন। বিচারের জন্য মার্শাল ল'র কথা বলার কোনো মানে হয় না।

ইব্রাহিম খালেদ দোষীদের বিচার নিয়ে যা বলেছেন, সেই বক্তব্যকে 'উস্কানিমূলক' ও 'দায়িত্বজ্ঞানহীন' বলে উল্লেখ করেছেন দেশের দুই জ্যেষ্ঠ আইনজীবী।

বঙ্গবন্ধু হত্যা মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী আনিসুল হক বলেন, "উনি (ইব্রাহিম খালেদ) সামরিক শাসন নিয়ে যেটা বলেছেন, সেটা তো পুরো জুডিশিয়াল সিস্টেমের ওপর উনার লো কনফিডেন্স শো করছে। একজন রেসপনসিবল সিটিজেনের কাছ থেকে কখোনোই এ রকম বক্তব্য আশা করা যায় না।

"তার জানা উচিৎ, একটি সভ্য সমাজে মার্শাল ল' বলে কিছু থাকতে পারে না।"

এ প্রসঙ্গে পঞ্চম সংশোধনী নিয়ে সুপ্রিম কোর্টের রায় ও আদালতের পর্যবেক্ষণের উল্লেখ করে ব্যারিস্টার রফিক-উল হক বলেন, "আদালত পরিষ্কার রায় দিয়েছে, সামরিক শাসন পুরোপুরি অবৈধ।"

সাবেক এই অ্যাটর্নি জেনারেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "তার এ বক্তব্য উস্কানিমূলক, কেননা সামরিক শাসন অবৈধ, অসাংবিধানিক।"

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসআই/এমএইচসি/কেএমএস/জেকে/১২৪৬ ঘ. "
৪টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার অন্যরকম আমি এবং কিছু মুক্তকথা

লিখেছেন জানা, ১৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৬



২০১৯, ডিসেম্বরের একটি লেখা যা ড্রাফটে ছিল এতদিন। নানা কারণে যা পোস্ট করা হয়নি। আজ হঠাৎ চোখে পড়ায় প্রকাশ করতে ইচ্ছে হলো। আমার এই ভিডিওটাও ঐ বছরের মাঝামাঝি সময়ের।... ...বাকিটুকু পড়ুন

যেভাবে শরণার্থীরা একটি দেশের মালিক হয়ে গেলো!

লিখেছেন মাঈনউদ্দিন মইনুল, ১৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:২৬



এবার একটি সেমিনারে প্রথমবারের মতো একজন জর্ডানির সাথে পরিচয় হয়। রাসেম আল-গুল। ঘনকালো মাথার চুল, বলিষ্ট দেহ, উজ্জ্বল বর্ণ, দাড়ি-গোঁফ সবই আছে। না খাটো, না লম্বা। বন্ধুত্বপূর্ণ ব্যক্তিত্ব। প্রতিটি সেশন... ...বাকিটুকু পড়ুন

নিউ ইয়র্কের পথে.... ২

লিখেছেন খায়রুল আহসান, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০২


Almost at half distance, on flight CX830.

পূর্বের পর্ব এখানেঃ নিউ ইয়র্কের পথে.... ১

হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন থেকে বোর্ডিং ব্রীজে নেমেই কানেক্টিং ফ্লাইট ধরার জন্য যাত্রীদের মাঝে নাভিশ্বাস উঠে গেল।... ...বাকিটুকু পড়ুন

সামুতে আপনার হিট কত?

লিখেছেন অপু তানভীর, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০৩



প্রথমে মনে হল বর্তমান ব্লগাদের হিটের সংখ্যা নিয়ে একটা পোস্ট করা যাক । তারপর মনে পড়ল আমাদের ব্লগের পরিসংখ্যানবিদ ব্লগার আমি তুমি আমরা এমন পোস্ট আগেই দিয়ে দিয়েছেন ।... ...বাকিটুকু পড়ুন

ল অব অ্যাট্রাকশন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৬ ই মে, ২০২৪ সকাল ৮:৪৫

জ্যাক ক্যান ফিল্ডের ঘটনা দিয়ে লেখাটা শুরু করছি। জ্যাক ক্যানফিল্ড একজন আমেরিকান লেখক ও মোটিভেশনাল স্পিকার। জীবনের প্রথম দিকে তিনি হতাশ হয়ে পড়েছিলেন। আয় রোজগার ছিলনা। ব্যাংক অ্যাকাউন্টে অর্থ ছিলনা।... ...বাকিটুকু পড়ুন

×