somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একাওরের গণহত্যা এবং একজন শর্মিলা বসু

১৬ ই এপ্রিল, ২০১১ রাত ১:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যুদ্ধাপরাধীদের বিচার ও গণহত্যা নিয়ে পত্র-পত্রিকায়, ব্লগে অনেক লেখা ও আলোচনা হয়েছে এবং আশা করি আরো লেখা হবে যা গণহত্যার সাথে প্রকৃত জড়িতদের খুঁজে বের করতে সহায়তা করবে; ত্বরান্বিত করবে একাওরের জঘণ্য গণহত্যার বিচারের পথ। আমি একজন আইনের ছাত্র। যুদ্ধাপরাধী, গণহত্যা, মানবসত্বার বিরুদ্ধে অপরাধ- এসব কিছু আমার পড়াশোনার মধ্যেই পড়ে। সঙ্গত কারণেই, পত্রিকায় এবং ব্লগে প্রকাশিত ত্রতদ্ সম্পর্কিত কলামগুলো আমি যথাযথ মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করি।


গত ২৫ শে মার্চ শ্রদ্ধেয় কলাম লেখক হাসান ফেরদৌস- এর ”আর্চার ব্লাড: একটি শ্রদ্ধাঞ্জলি” পড়তে গিয়ে প্রথম লাইনেই থমকে যাই। শর্মিলা বসু নামে একজন গবেষক (!?) দাবী করেছেন বাংলাদেশে ১৯৭১ সালে কোন গণহত্যা হয়নি! যে বইটিতে শর্মিলাবসু এই মিথ্যাচার করেছেন সেটির নাম ”ডেড রেকনিং: মেমরিজ অব দ্য ১৯৭১ বাংলাদেশ ওয়ার” ।

১৯৪৮ সালের ১১ই ডিসেম্বর জাতিসংঘ কর্তৃক গৃহীত হয় ’জেনোসাইড কনভেনশন’ শীর্ষক ঐতিহাসিক সিদ্ধান্ত। ১৯৪৮ সালের ’সার্বজনীন মানবাধিকার ঘোষণা’ ছিল ইচ্ছার অভিব্যক্তি; পক্ষান্তরে, ’জেনোসাইড কনভেনশন’ ছিল করণীয়ের রূপরেখা, অর্থ্যাৎ গণহত্যার অপরাধের মোকাবেলায় রাষ্ট্র এবং জাতিসংঘের কর্তব্য নির্ধারণের প্রয়াস নেয়া হয়েছে।


১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশনের পর থেকে ১৯৯৩ সালে পূর্বতন যুগোশ্লাভিয়ার যুদ্ধাপরাধীদের বিচারের উদ্দেশ্যে গঠিত ’হেগ ট্রাইবুন্যাল’- এই দীর্ঘ সময়ের মধ্যে গণহত্যার মতো জঘণ্য মহাপাপ মোকাবেলায় যে দু’টি আলোকপ্রদীপ আমরা দেখতে পাই এর একটি, ষাটের দশকে ভিয়েতনামে সংঘটিত গণহত্যার বিরুদ্ধে প্রখ্যাত দার্শনিক বারট্রান্ড রাসেল কর্তৃক গঠিত ”ভিয়েতনামে যুদ্ধাপরাধ বিচারের গণ-আদালত”, যেখানে জাঁ পল সার্এে -সহ সারা বিশ্বের খ্যাতনামা শিল্পী-লেখকম-লী যোগ দিয়েছিলেন এবং অপরটি হলো ১৯৭৩ সালের ১৯ ই জুলাই বাংলাদেশে গৃহীত ”ইন্টারন্যাশনাল ক্রাইমস (ট্রাইবুন্যাল) অ্যাক্ট” (১৯৭৩ সালের ১৯ নং আইন)। জেনোসাইড কনভেনশনের (১৯৪৮) অনুচ্ছেদ এক(১) থেকে ছয়(৬) বিবেচনায়, গণহত্যার বিচার বর্তায় জাতীয় সরকার এবং সেই সাথে জাতিসংঘের ওপর। এই পরিপ্রেক্ষিতে ১৯৭৩ সালের ১৯ নং আইনটি এক উজ্জ্বল নক্ষএ, যা পরবর্তীতে ’জেনোসাইড কনভেনশন’ (১৯৪৮) এবং ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট (১৯৯৮) এর মধ্যকার সেতুবন্ধন হিসেবে ভূমিকা রেখেছে।

গবেষক (!) শর্মিলা বসুর প্রতি জিজ্ঞাসা রইল, তার বিস্তর ঘাঁটাঘাটি ও তথ্য উদ্ধার অভিযানে আন্তর্জাতিক তাৎপর্যপূর্ণ আইনটি (১৯৭৩ সালের ১৯ নং আইন) কি একবারও নজরে পড়েনি? আর যদি নজরে পড়েই থাকে তাহলে আইনটির মূল উদ্দেশ্য (মুক্তিযুদ্ধে সংঘটিত অপরাধ, হত্যা, ধর্ষণ, নির্যাতন, লুণ্ঠণ, অগ্নিসংযোগ এবং পরিকল্পিত গণহত্যা সমূহের বিচার) যে অপরাধসমূহেরর বিচার করা, সেই অপরাধসমূহ কি এতটাই নির্মমশূণ্য ছিল যে গণহত্যার আওতায় তা আনা যাবে না?


পিনোশে মামলায় (১৯৯৯) লর্ড ব্রাউন-উইলকিনসন মন্তব্য করেছিলেন, ”১৯৪৫ এর পর থেকে ব্যাপক আকারের যে কোন ধরনের নির্যাতনই হবে মানবতার বিরুদ্ধে অপরাধ।”


১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যা হয়েছিল কিনা, তা নিশ্চিত করতে বড় বড় লাইব্রেরিতে বসে পড়াশোনা কিংবা বিস্তর কাগজপত্র ঘাঁটার দরকার নেই। বাংলাদেশের প্রতিটি অঞ্চল একাওরের ভয়াবহ অপকর্মসমূহের সাক্ষ্য বুকে ধারণ করে নিভৃতে কেঁদে যাচ্ছে। সেই সব প্রবল সšএস্ত দিন পার করে আসা বাঙালিদের সাথে আলাপচারিতায় স্পষ্ট হয়ে উঠবে ১৯৭১ এ নিত্যনৈমিওিক ব্যাপার হয়ে দাঁড়ানো মানবসত্বার বিরুদ্ধে সংঘটিত অপরাধসমূহ।


একাওরের গণহত্যাকে যারা স্বীকার করে না; যারা সমগ্র স্বাধীনতা যুদ্ধকে একটা ”অভ্যন্তরীণ গন্ডগোল” হিসেবে প্রতিষ্ঠিত করতে চায়. তাদের দাবীর বিরুদ্ধে সরব না হওয়াটা হবে মানবসওার বিরুদ্ধে অপরাধ সংঘঠনের একটি পথ সুগম করার সমতুল্য; এবং একই সাথে তা ৩০ লাখ শহীদ বাঙালির আত্মার অপমানের শামিল।





৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

**অপূরণীয় যোগাযোগ*

লিখেছেন কৃষ্ণচূড়া লাল রঙ, ২৮ শে মে, ২০২৪ ভোর ৫:১৯

তাদের সম্পর্কটা শুরু হয়েছিল ৬ বছর আগে, হঠাৎ করেই। প্রথমে ছিল শুধু বন্ধুত্ব, কিন্তু সময়ের সাথে সাথে তা গভীর হয়ে উঠেছিল। সে ডিভোর্সি ছিল, এবং তার জীবনের অনেক কষ্ট ও... ...বাকিটুকু পড়ুন

গাজার যুদ্ধ কতদিন চলবে?

লিখেছেন সায়েমুজজ্জামান, ২৮ শে মে, ২০২৪ সকাল ১০:২৩

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার আগে মহাবিপদে ছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু৷ এক বছর ধরে ইসরায়েলিরা তার পদত্যাগের দাবিতে তীব্র বিক্ষোভে অংশ নিয়েছিলেন৷ আন্দোলনে তার সরকারের অবস্থা টালমাটাল... ...বাকিটুকু পড়ুন

প্রায় ১০ বছর পর হাতে নিলাম কলম

লিখেছেন হিমচরি, ২৮ শে মে, ২০২৪ দুপুর ১:৩১

জুলাই ২০১৪ সালে লাস্ট ব্লগ লিখেছিলাম!
প্রায় ১০ বছর পর আজ আপনাদের মাঝে আবার যোগ দিলাম। খুব মিস করেছি, এই সামুকে!! ইতিমধ্যে অনেক চড়াই উৎরায় পার হয়েছে! আশা করি, সামুর... ...বাকিটুকু পড়ুন

ব্যাঙ দমনের নেপথ্যে এবং রাষ্ট্রীয় জ্ঞান-বিজ্ঞানের সমন্বয়

লিখেছেন আরেফিন৩৩৬, ২৮ শে মে, ২০২৪ বিকাল ৩:৫৭


ব্যাঙ দমনের বাংলায় একটা ইতিহাস আছে,খুবই মর্মান্তিক। বাংলাদেশে বহুজাতিক কোম্পানির কোন সার কেনা হতো না। প্রাচীন সনাতনী কৃষি পদ্ধতিতেই ভাটি বাংলা ফসল উৎপাদন করতো। পশ্চিমবঙ্গ কালক্রমে ব্রিটিশদের তথা এ অঞ্চলের... ...বাকিটুকু পড়ুন

পজ থেকে প্লে : কুমিল্লা বিশ্ববিদ্যালয়

লিখেছেন বন্ধু শুভ, ২৮ শে মে, ২০২৪ রাত ১১:১৫


.
একটা বালক সর্বদা স্বপ্ন দেখতো সুন্দর একটা পৃথিবীর। একজন মানুষের জন্য একটা পৃথিবী কতটুকু? উত্তর হচ্ছে পুরো পৃথিবী; কিন্তু যতটা জুড়ে তার সরব উপস্থিতি ততটা- নির্দিষ্ট করে বললে। তো, বালক... ...বাকিটুকু পড়ুন

×