somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জেএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন-২০১১- কয়েকটি প্রশ্ন

১৪ ই এপ্রিল, ২০১১ রাত ১০:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১২ এপ্রিল দৈনিক সমকাল পত্রিকায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লা কর্তৃক প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী জেএসসি পরীক্ষা ২০১১ এর কুমিল্লা বোর্ডের আওতাধীন স্কুল সমূহের ছাত্র ছাত্রীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করা হয়েছে।

কার্যক্রমের প্রথম পর্যায়ে স্কুল কর্তৃপক্ষ ছাত্র/ছাত্রীদের বিস্তারিত তথ্য পত্রিকায় প্রদর্শিত নির্ধারিত ফরমে জমাদান পূর্বক নির্ধারিত ফি জমা দিয়ে SIF ফরম সংগ্রহ করবে। এ কাজের জন্য এ বোর্ডের আওতাধীন বিদ্যালয়সমূহকে ৮টি ভাগে বিভক্ত করে ১৭/০৪/২০১১ হতে ২৬/০৪/২০১১ এর মধ্যে নির্ধারিত দিবসে SIF ফরম সংগ্রহ করতে হবে। সংগৃহিত SIF ফরম পূরণ করে জমাদান করতে হবে ০২/০৫/২০১১ হতে ১১/০৫/২০১১ এর মধ্যে নির্ধারিত দিবসে।

এই রেজিস্ট্রেশনটিই এ পর্যায়ের ছাত্র/ছাত্রীদের প্রথম রেজিস্ট্রেশন এবং এখানে প্রদত্ত তথ্যের আলোকেই পরবর্তী সকল প্রয়োজনীয় ফরমে ছাত্র/ছাত্রীদের ব্যক্তিগত তথ্যাদি যেমন- নাম, পিতা ও মাতার নাম লিখতে হবে। তাই আমি মনে করি এ রেজিস্ট্রেশনটি নির্ভুলভাবে করা প্রত্যেক ছাত্র/ছাত্রীর জন্য অত্যাবশ্যক। সামান্য ভুল ত্রুটি তাকে পরবর্তীতে অবর্ণনীয় হয়রানীর মধ্যে ফেলবে। কারণ আমাদের দেশে যে কোন সার্টিফিকেটের সামান্য একটা ভুল সংশোধন করাও অত্যন্ত জটিল।
এবিষয়ে আমি যে সকল সমস্যার মুখোমুখি হচ্ছি তা এখানে প্রশ্ন এবং আমার মতামতগুলো মন্তব্য আকারে তুলে ধরছি। সম্মানিত ব্লগারগণের প্রতি অনুরোধ সঠিক তথ্য প্রদান করে আমাকে এবং সংশ্লিষ্ট সকলকে সহায়তা করুন।
প্রশ্ন:
১। নামের প্রথমে মো: থাকলে তা কীভাবে লেখা উচিত?
মো:/ মোহাম্মদ/ মুহাম্মদ
২। কেউ কেউ বলেন মো: শব্দটি না লেখাই ভালো- যেমনটি আরবরা করে থাকেন, কারণ তারা মোহাম্মদ শব্দটিকেই নাম হিসেবে ব্যবহার করেন। এ বিষয়টি মেনে নেয়া যায় কিনা?
৩। জন্ম নিবন্ধন সনদে কোন ভুল থাকলে তা অনুসরন না করে সঠিক তথ্য দিয়ে রেজিষ্ট্রেশন করলে নিবন্ধন সনদের সাথে সাংঘর্ষিক হবে কিনা? যেমন- একজনের জন্ম নিবন্ধন সনদে ভুল বশত: লেখা হয়েছে শাহরিয়া পারভেজ, এখন যদি শাহরিয়ার লেখা হয় সমস্যা হবে কি? হলে সমাধানের উপায় কী?
৪। নিবন্ধন সনদে যদি ডাকনাম/ উপনাম/ বংশ ইত্যাদি থাকে রেজিষ্ট্রেশনের সময় তা বাদ দিলে কোন সমস্যা হবে কি?
৫। ইংরেজিতে আমরা সাধারণত MD. এভাবে মুহাম্মদ বুঝিয়ে থাকি। এটা কতটা যুক্তিযুক্ত বা শুদ্ধ? নাকি MUHAMMAD পুর্ণরূপে লেখা উচিত?


মন্তব্য: ১। আমি মনে করি মুহাম্মদ লিখলে পূর্ণ রূপেই লেখা উচিত। যেমন- বাংলায় মুহাম্মদ এবং ইংরেজিতে MUHAMMAD।
২। নাম যতটা সম্ভব ছোট হলেই ভালো।
৩। পিতা ও মাতার নাম অবশ্যই পিতার সার্টিফিকেট কিম্বা পাসপোর্ট (যদি থাকে) অনুযায়ী হতে হবে।

সম্মানীত শিক্ষকবৃন্দ, অভিভাবকবৃন্দ, বোর্ড কর্তৃপক্ষ আন্তরিকভাবে প্রত্যেক শিক্ষার্থীর ত্রুটিমুক্ত রেজিষ্ট্রেশন নিশ্চিত করে আমাদের ভবিষ্যত নাগরিকদের অযথা হয়রানিমুক্ত রাখবেন এ আশাবাদ ব্যক্ত করছি।
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পথ হারিয়ে-খুঁজে ফিরি

লিখেছেন সামিউল ইসলাম বাবু, ১৩ ই মে, ২০২৪ রাত ১:৩৩


মনটা ভালো নেই। কার সাথে কথা বলবো বুঝে পাচ্ছি না। বন্ধু সার্কেল কেও বিদেশে আবার কেও বা চাকুরির সুবাদে অনেক দুরে। ছাত্র থাকা কালে মন খারাপ বা সমস্যায় পড়লে... ...বাকিটুকু পড়ুন

প্রজাতির শেষ জীবিত প্রাণ !

লিখেছেন অপু তানভীর, ১৩ ই মে, ২০২৪ সকাল ১০:৫১



বিবিসির একটা খবর চোখে এল সেদিন । উত্তরাঞ্চলীয় সাদা গন্ডার প্রজাতির শেষ পুরুষ গন্ডারটি মারা গেছে । তার নাম ছিল সুদান । মৃত্যুর সময় তার বয়স ৪৫। বিবিসির সংবাদটা... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটর মধ্যে সে একজন ।।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ১৩ ই মে, ২০২৪ সকাল ১১:৩৯



আপনারা কতজন Umma Kulsum Popi চেনেন, আমি ঠিক জানি না। আমার পর্যবেক্ষণ মতে, বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটরদের একজন হলেন উনি। যদি বলি দেশের সেরা পাঁচজন কনটেন্ট... ...বাকিটুকু পড়ুন

হাদিস অস্বীকার করে রাসূলের (সা.) আনুগত্য সম্ভব

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই মে, ২০২৪ দুপুর ২:৪৯



সূরাঃ ৪ নিসা, ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি তোমরা আল্লাহ ও আখিরাতে বিশ্বাস কর তবে তোমরা আনুগত্য কর আল্লাহর, আর আনুগত্য কর রাসুলের, আর যারা তোমাদের... ...বাকিটুকু পড়ুন

=কবিতাগুলো যেনো এক একটি মধুমঞ্জুরী ফুল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৪:২০



©কাজী ফাতেমা ছবি
মনের মাধুরী মিশিয়ে যে কবিতা লিখি
কবিতাগুলো যেনো আমার এক একটি মঞ্জুরী লতা ফুল,
মনের ডালে ডালে রঙবাহারী রূপ নিয়ে
ঝুলে থাকে কবিতা দিবানিশি
যে কবিতার সাথে নিত্য বাস,
তাদের আমি... ...বাকিটুকু পড়ুন

×