somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

সাহাদাত উদরাজী
সাহাদাত উদরাজী'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - 'গল্প ও রান্না' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

মেহদী হাসান খানকে ভোট দিয়ে এগিয়ে নিতেই হবে।

০৯ ই এপ্রিল, ২০১১ দুপুর ১:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মেহদী হাসান খানকে ভোট দিয়ে এগিয়ে নিতেই হবে। দলে দলে ভোট দিন

‘মেহদী হাসান খান’ কে নূতন করে পরিচয় করিয়ে দিয়ে আমি নিজকে আপনাদের দরবারে বোকা সাজাতে চাই না। বাংলা ভাষাভাষী এবং যারা কম্পিউটারে অনলাইনে বাংলা লিখে থাকেন তাদের মাঝে আমাদের মেহদী হাসান খান তার ‘অভ্র’ নিয়ে প্রতিদিন আমাদের মাঝে হাজির হন। কম্পিউটারে এফ১২ কী চেপে অনলাইনে বাংলা লিখতে যেয়ে প্রতিদিন অভ্র তথা মেহদী হাসান খানের কথা মনে পড়ে। তিনি আমাদের জন্য বাংলা টাইপ কতই সহজ করে দিয়েছেন! এবং তা সম্পুর্ন ফ্রীতে! কি আশ্চর্য মানুষ আমাদের মেহদী হাসান খান! প্রতি কপির জন্য দশ টাকা নিলেই তিনি হয়ত আমাদের দেশের ধনীদের কাতারে চলে যেতে পারতেন!

ব্যক্তিগত ভাবে আমি আমার উদাহরন দেই, ১৯৮৬ সাল (আইবিএ’তে প্রথম কম্পিউটার শিখি) থেকে কম্পিউটার জানা স্বত্বেও আমি বাংলা লিখতে পারতাম না (অবশ্য এখনো আমার কাজের ক্ষেতে বাংলা লাগে না)। আরামবাগের বিশেষ সফটওয়্যার ও কি বোর্ডের কথা মনে পড়লেই গা ঝালা দিয়ে যেত। বিদেশে থাকাবস্তায় অনেক চেষ্টা করেও সে বিলাসী কি বোর্ড মুখস্ত করতে পারি নাই। অথচ এখন কত সহজেই না বাংলা লিখছি। বাংলা আমাদের মায়ের ভাষা, প্রানের ভাষা। ইতালিতে আমি এখন আমার মায়ের কাছে বাংলায় ইমেইল করি, এর চেয়ে আমার আনন্দের কি হতে পারে। আমি এখন কম্পিউটারে আমার মা কে ‘মা’ বলতে পারি। আমার মা বাংলায় ‘মা’ ডাক শুনে এবং কম্পিউটারে বাংলা দেখে অবাক হন। যে কথা আগে ইংরেজীতে এক প্যারা লিখে বুঝাতে হত, এখন তা এক বাক্যেই হয়ে যাচ্ছে। বাংলা শিখে গত একবছরে নানা বাংলা ব্লগে প্রায় আড়াইশত ব্লগ/পোষ্ট লিখে ফেলেছি - এর চেয়ে আর চমৎকার কি হতে পারে!

এই নিলোভ মানুষটি আমাদের মেহদী হাসান খান আজ ‘দি ববস’ এর Best Use of Technology for Social Good আজ নির্বাচিত হয়েছেন। বেষ্ট ইউজ ফর টেকনলজি বিভাগে তার কৃতিত্ব আজ সারা বিশ্ব সীকৃতি পেতে যাচ্ছে। বিশ্বের নির্বাচিত দশটি সেরা ব্লগের মাঝে আজ তার স্থান। আশাকরি এ বিষয়ে আপনারা আমার চেয়ে বেশী জানেন। এখন আমাদের দ্বায়িত্ব, আমাদের মেহদী হাসান খানকে সেরা নির্বাচিত করে দেয়া - ভোটের মাধ্যমে। আমি মনে করি এটাই আমাদের সেরা সময় মেহদী হাসান খানের জন্য আমাদের কিছু করা, তার ঋণ (ভাল অর্থে বলছি) পরিশোধ করা। অনলাইনে থেকে প্রতি ২৪ ঘন্টা অন্তর অন্তর এই ভোট দেয়া আমাদের জন্য তেমন কোন ব্যাপারই নয় - শুধু ইচ্ছা শক্তির দরকার। একটু উদার হৃদয়ে ভেবে দেখবেন আশা করি। এতে শুধু আমাদের ভাই, বন্ধু মেহদী হাসান খান নয়, বাংলাদেশ তথা বাংলা ভাষাও সমুন্নত হবে। বাংলা বিশ্বের দরবারে আরো একদাপ এগিয়ে যাবে। আসুন এবং এখুনি ভোট দিন। এসময় হয়ত আর আমরা ফিরে পেতে নাও পারি। মেহদী হাসান খানকে আমাদের জয়যুক্ত করতেই হবে।

অনেক কথা লিখে ব্লগের পাতা বাড়িয়ে লাভ নেই। আসুন সচিত্র দেখে নেই কি করে এই ভোট দেয়া যায়। চিত্র গুলো দেখলেই আশাকরি কত সহজে ভোট দেয়া যায় তা জেনে যাবেন। মেহদী হাসান খানের জন্য শুভ কামনা সব সময়। আপনাদের জন্যও ভালবাসা, ভাল থাকুন আজীবন।


চিত্র ১ - দি ববস এর ভোটাভুটির মেইন পেইজে যেতে এখানে ক্লিক করুন।


চিত্র ২ - এখানে ক্লিক করে ফেইসবুক অথবা টুইটারে কানেক্ট হউন। দুটো একাউন্ট থেকেই আপনি কানেক্ট হতে পারেন।


চিত্র ৩ - আমি টুইটারে কানেক্ট হয়ে যাচ্ছি।


চিত্র ৪ - কানেক্ট হয়ে গেলে এ রকম দেখাবে।


চিত্র ৫ - ইন দ্যা ক্যাটাগরীতে ‘Best Use of Technology for Social Good‘ সিলেক্ট করে আই ভোট ফর এ গিয়ে ‘‘মেহদী হাসান খান’এর ব্লগ Mehdi Hasan Khan’s Blog‘ সিলেক্ট করে লাল ব্লক করা ‘ ‘ কীতে চেপে ভোট দিন। কত সহজ!


চিত্র ৬ - ভোট দিয়ে আপনি ইচ্ছা হলে আপনার এই কাজটির কথা টুইট করে দিতে পারেন। যাতে আপনার বন্ধুরাও জেনে যাবে।


চিত্র ৭ - ভোট শেষে আপনি এমন মেসেজ পাবেন - আপনার ভোট গৃহীত হয়েছে।


চিত্র ৮ - ‘অভ্র’ আমাদের ভালবাসা, আমাদের মুক্তি।

আপনাদের মুল্যবান সময়ের জন্য ধন্যবাদ নিন। যদি আরো কিছু সময় থাকে তবে পুরো ব্লগ/পোষ্টটি আপনার নানা একাঊন্টে শেয়ার (ফেইসবুক/ টুইটার) করে দিন। আমাদের আরো কিছু বন্ধু জানলে আমাদেরই লাভ হবে। অথবা পোষ্টটি কপি করে নানা ব্লগে প্রকাশ করে দিন। এই ভোট যুদ্বে আমাদের জয়ী হতেই হবে।

[এই বিষয়ে আপনাদের মতামত সাদরে গ্রহন করা হবে। আপনার মতামতের অপেক্ষায় থাকব]
সর্বশেষ এডিট : ০৯ ই এপ্রিল, ২০১১ দুপুর ১:৫৯
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

কুরসি নাশিন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:১৫


সুলতানি বা মোগল আমলে এদেশে মানুষকে দুই ভাগে ভাগ করা হয়েছিল৷ আশরাফ ও আতরাফ৷ একমাত্র আশরাফরাই সুলতান বা মোগলদের সাথে উঠতে বসতে পারতেন৷ এই আশরাফ নির্ধারণ করা হতো উপাধি... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

×