সমকামীদের বিচার করার আমি কে: পোপ

ক্যাথলিক চার্চের প্রধান পোপ ফ্রান্সিস বলেছেন, সমকামীদেরকে কোণঠাসা করে রাখা উচিত নয়।এ সমাজের মানুষ হিসাবে তাদেরকে গ্রহণ করা উচিত।

আন্তর্জাতিক ডেস্ক.বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2013, 02:12 PM
Updated : 29 July 2013, 04:15 PM

সোমবার পোপ বলেন, “কোনো মানুষ সমকামী হলেও সে যদি ঈশ্বরকে কামনা করে, আর তার অন্তরে মঙ্গল কামনা থাকে, তবে তার বিচার করার আমি কে?”

সপ্তাহব্যাপী ব্রাজিল সফর শেষে ভ্যাটিকানে ফেরার পথে বিমানে সাংবাদিকদের একথা বলেন পোপ।এ বক্তব্যে সমকামী ইস্যুতে আগের পোপদের চেয়ে ফ্রান্সিসের অবস্থান অনেকটাই নমনীয় বলে মনে করা হচ্ছে।

পোপ ষোড়শ বেনেডিক্ট ২০০৫ সালে সই করা এক দলিলে বলেছিলেন, সমকাম প্রবণ মানুষদের পুরোহিত হওয়া উচিত নয়। কিন্তু পোপ ফ্রান্সিস বলছেন, সমকামী যাজকদেরকে ক্ষমা করে দেয়া এবং তাদের পাপকে ভুলে যাওয়া উচিত।

ভ্যাটিকানের সাংবাদিকদের সঙ্গে ৮০ মিনিটের দীর্ঘ সাক্ষাৎকারে পোপ আরো বলেন, “ক্যাথলিক চার্চের ধর্মে প্রশ্নোত্তরে শিক্ষাদানে এ বিষয়টি খুব ভালোভাবে ব্যাখ্যা করা হয়েছে।এতে বলা হয়েছে, সমকামী পরিচয়ের কারণে তাদেরকে কোণঠাসা করে রাখা উচিত না বরং সমাজে তাদেরকে গ্রহণ করা উচিত।”

তবে চার্চের স্বীকৃতি আদায়ের জন্য সমকামীদের লবির নিন্দা করেন পোপ।ভ্যাটিকানে ‘সমকামী লবি’ র খবরের নিন্দা জানিয়ে পোপ বলেন, “তাদের এ পরিচয় না থাকাটাই সমস্যা। আমাদের ভাই ভাই হয়ে থাকতে হবে”।

এছাড়া, চার্চে নারীদের আরো বেশি ভূমিকা দেখতে চান বলেও জানান পোপ ফ্রান্সিস।চার্চে নারীদের কেবল দাতব্য প্রতিষ্ঠানের প্রধান বা মুখপাত্র বানিয়ে রাখা ঠিক নয় বলে মন্তব্য করেন তিনি।তবে নারীদের পুরোহিত হওয়া উচিত নয়- একথাটিও জোর দিয়ে বলেন পোপ।