somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফেসবুকে তাকলীদ ও মাযহাব বিষয়ে এক ভাইয়ের সাথে আমার কথোপকথন

৩০ শে জুলাই, ২০১৩ ভোর ৪:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইজহারুল ইসলাম

তাক্বলীদ এর সঠিক সংজ্ঞা কি?

amar avrote ektu jhamel hasse
wait

আপনি caps lock বাটনের পরিবর্তে shift ব্যাবহার করুন।
তাহলে মনে হয় ঝামেলা হবে না।
ভাই আছেন?

তাকলীদ সংজ্ঞার মূল হলো, যার পক্ষে কুরআন ও হাদীসের দলিল বোঝা সম্ভব নয়, সে অন্যের দেয়া মাসআলা ও দলিলের উপর নির্ভর করে আমল করা। যেমন, কোন হাদীসটা সহীহ বা যয়ীফ। সেটা আপনি জানেন না। আর আপনার পক্ষে জানা সম্ভব নয়। তখন আপনি বোখারী মুসলিম বা আলবানী বা কারও কথার উপর নির্ভর করে হাদীসটির উপর আমল করলেন। এটাই তাকলীদ।

আর ইত্তেবা কি?

ইত্তেবা হলো, পরবর্তী কিছু আলেমের সৃষ্ট পরিভাষা। যেমন আল্লামা ইবনুল কাইয়্যিম ও কাযী শাওকানী এই স্তরের কথা বলেছেন। কিন্তু অধিকাংশ আলেম এই স্তরকে স্বীকার করেন না।
মূলত অধিকাংশ আলেম মানুষকে দু’ভাগে ভাগ করেছেন.
১. যারা মুজতাহিদ।
২. যারা মুজতাহিদ নয়। এদেরকে মুকাল্লিদ বলে।
ইবনুল কাইয়্যিম তৃতীয় একটা স্তর আবিষ্কার করেছেন, এদেরকে তিনি মুত্তাবি বলেছেন।

ভাই যদি আপনার উত্তর একবারে লিখে শেষে কিছ ডট ... দিয়ে দিলে ভাল হয়, যাতে আমি বুঝি যে আপনার উত্তর দেয়া এখনো শেষ হয় নি। কেননা আপনার উত্তরের প্রেক্ষিতে আমার কিছু প্রশ্ন জাগে।

যারা ইত্তেবার কথা বলেছেন, এদের বক্তব্য হলো, দলিল দেখে অনুসরণ করাকে ইত্তেবা বলে। কিন্তু এ স্তর সৃষ্টির কোন অর্থ নেই। কারণ মূল হলো, দলিল থেকে মাসআলা আহরণের যোগ্যতা। সেটা না থাকলে দলিল দেখে কোন লাভ নেই। আপনাকে আমি কালকে অনেকগুলো দলিল দিয়েছি। কিন্তু ঔ দলিলগুলো কিভাবে এই মাসআলার দলিল, সেটা কিন্তু আপনাকে বলিনি

হ্যা সে ব্যাপারে আমি আপনাকে প্রশ্ন করব...

আপনাকে হাদীসের রেফারেন্স দিলে কোনভাবেই প্রমাণিত হই না যে আপনি হাদীস অনুযায়ী আমল করছেন। কারণ যে হাদীসের রেফারেন্স দিয়েছি ওটা এই বিষয়ের দলিল কি না, কিংবা আদৌ দলিল হতে পারে কি না, সেটা কিন্তু মুজতাহিদ ব্যতীত বোঝা মুশকিল। আপনার প্রশ্ন করুন। আমি উত্তর দিবো ইনশাআল্লাহ।।

কিছু ব্যাপারে তো হাদীসের মতন পড়েই বোঝা যায় । তাই না? আর যেগুলো বুঝিনা তখন সেগুলোর ব্যাপারে দুই পক্ষের আলেম দের জিজ্ঞাসা করি...

না ভাই, হাদীসের মতন পড়ে যেগুলো বোঝা যায়, সে বিষয়ে কোন মতানৈক্য নেই। কিন্তু যে বিষয়ে মতানৈক্য রয়েছে সে বিষয়ে অবশ্যই হাদীসের মতন পড়ে আপনি মূল বিষয় অর্জন করতে পারবেন না। আরও দলিল খুজতে হবে।

আচ্ছা সে প্রসংগে ইনশা আল্লহ পরে আসব। তো আপনি তাহলে বলতে চাইছেন, যে বিষয়ে মতানৈক্য আছে সে বিষয়ে ইত্তেবা করে ও লাভ নেই? তাই না?

বিষয় স্পষ্ট হলে মতানৈক্য হতো না। অস্পষ্ট বিধায় মতানৈক্য হয়েছে। আপনাকে বলে রাখি, অন্যের অনুসরণ কোন কোন ক্ষেত্রে করতে হয়। এটা আগে আপনাকে বুঝতে হবে। আমারা সর্ব অবস্থায় তাকলীদের কথা বলি না। .......

হ্যা যেসব বিষয়ে মতানৈক্য নেই সেসব বিষয়ে তাকলীদ করব।

abr bolen

তাতে তো নিশ্চয় সমস্যা নেই। আপনি কি বলেন?

bujhi ni

যে বিষয় গুলো তে কোন মত বিরোধ নেই, সেগুলোতে তো নিশ্চিন্তে তাক্বলীদ করা যায়। আপনি কি বলেন?

na
apnar dharo na vul

তো সঠিক ধারণা?

তাকলীদের ক্ষেত্রে নি¤েœর বিষয়গুলি মনে রাখা আবশ্যক-
১. দ্বীনের মৌলিক আক্বিদার ক্ষেত্রে অন্যের তাকলীদ করা বৈধ নয়।
২. অকাট্য, সুস্পষ্ট এবং মুতাওয়াতির বিষয়ের ক্ষেত্রেও অন্যের তাকলীদের কোন সুযোগ নেই।
৩. অকাট্য দলিল যদি এমন সুস্পষ্ট হয়, যার বিপরীত কোন দলিল নেই তবে সেক্ষেত্রেও তাকলীদের কোন সুযোগ নেই।
৪. যার তাকলীদ করা হয়, তাঁকে ভুলের উর্ধ্বে মনে করা কিংবা তার সুস্পষ্ট ভুল বিষয়কে শুধু গোঁড়ামী বশতঃ আঁকড়ে থাকা শরীয়ত সম্মত নয়। ভুল যার থেকেই প্রমাণিত হোক, ভুল বিষয়ে তাকলীদ শরীয়তে বৈধ নয়।
সুতরাং কুরআন ও সুন্নাহের অস্পষ্ট, দুর্বোধ্য কিংবা একাধিক অর্থপূর্ণ বিষয়ে কাঙ্খিত অর্থ গ্রহণের ক্ষেত্রেই কেবল তাকলীদ স্বীকৃত। এক্ষেত্রে যারা মুজতাহিদ রয়েছেন, কেবল তাদের কথাই গ্রহণযোগ্য এবং সর্বসাধারণ যারা মুজতাহিদ নয় তাদের কথা শরীয়তে গ্রহণযোগ্য নয় বরং সাধারণ মানুষের জন্য আবশ্যক হল, এসমস্ত ক্ষেত্রে মুজতাহিদের তাকলীদ করবে।

এখানে তাক্বলীদ বলতে অন্ধ অনুসরণ বোঝাচ্ছেন ?

na
আপনি দলিল বুঝতে পারবেন, দেখতে পারবেন, কিন্তু একটার উপর আরেকটাকে প্রাধান্য দেয়ার যোগ্যতা যেহেতু নেই, একারণে এক্ষেত্রে আপনি অন্যের অনুসরণ করবেন।

কুরআন ও সুন্নাহের অস্পষ্ট, দুর্বোধ্য কিংবা একাধিক অর্থপূর্ণ বিষয়ে কাঙ্খিত অর্থ গ্রহণের ক্ষেত্রেই কেবল তাকলীদ স্বীকৃত। অর্থাৎ এক্ষেত্রে মুজতাহিদ দের সিদ্ধান্ত দলিল প্রমাণ না দেখেই মেনে নিতে হবে। কেননা দলিল দেখলে ও তো সেটা সাধারণের বোধগম্যতার বাইরে থেকে যাবে। ঠিক কি না?

আপনি মুজতাহিদের নিকট জিজ্ঞাসা করতে পারেন, তিনি একটাকে আরেকটার উপর প্রাধান্য দিলেন কেন। তিনি আপনাকে উত্তর দিবেন। এবং এগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা তিনি কিতাবে করে থাকেন। আপনার যোগ্যতা থাকলে তার আলোচনা বুঝবেন, না হলে বুঝবেন না। এটা আপনার উপর নির্ভর করে.....

যদি মুজতাহিদদের নিকট জিজ্ঞাসা না করেই আমল করি তবে তো সেটা অন্ধ অনুসরন হবে। আমি কি ঠিক?

উদাহরণ দিলে বুঝবেন, নাসীরুদ্দিন আলবানী সাহেব অনেক কিতাব লিখেছেন। আবু দাউদের উপর তিনি টীকা লিখেছেন। হাদীসের শেষে তিনি লিখেছেন, হাদীসটি সহীহ। কোনটার শেষে লিখেছেন, যয়ীফ। এখন তাকে প্রশ্ন করলে তিনি উত্তর দিবেন, কেন তিনি এটা করলেন।...
আপনি চাইলে তার উপর আস্থা করে কারণ না জিজ্ঞাসা করে মেনে নিতে পারেন, আর যদি আপনি আলবানী সাহেবকে প্রশ্ন করেন, তিনি সেটা উত্তর দিলে তা বুঝে আমল করতে পারেন, কি কি কারণে হাদীসটি যয়ীফ বলা হলো। এটা আপনার যোগ্যতার উপর নির্ভর করবে।
আপনার শব্দ চয়নটা ভুল। অন্ধ অনুকরণ কাকে বলে সেটা আপনাকে ভালভাবে বুঝতে হবে। আপনি আগে আমাকে অন্ধ অনুকরণের বিষয়টা স্পষ্ট করেন।

অন্ধ অনুকরণ বা অনুসরণ বলতে আমি বোঝাতে চাচ্ছি যে ইখতিলাফ পুর্ণ মাসআলায় যদি আমি কোন মুজতাহিদের সিদ্ধান্তকে তার ঐরুপ সিদ্ধান্তের কারণ না জিজ্ঞাসা করেই মেনে নিয়ে আমল করি, সেটাকে।
ভাই আপনি উত্তর লিখে রাইখেন। আমি গোসল করে আসছি ইনশা আল্লহ।

এটাকে অন্ধ অনুসরণ বলে না। অন্ধ অনুসরণ মানে হলো, ভুল প্রকাশিত হওয়ার পরও গোঁড়ামি বশত: সেটা না মানা।
মুজতাহিদের বক্তব্যকে আপনি যেভাবেই মেনে নেন, তার দলিল বুঝে হোক, আর না বুঝে আপনি তার অনুসরণ করছেন। আর এই অনুসরণকে তাকলীদ বলে। দলিল যে আপনি বুঝেছেন, বিষয়টা এমন না। আপনি দলিল থেকে তার ব্যাখ্যাটা বুঝেছেন। এবং তার বুঝের সাথে একমত হয়েছেন। সেটা একই কথা। উভয়ক্ষেত্রেই তাকলীদ হয়।
vay, ami basto. pore kotha bolbo.
11 hours ago

شكرا جزيلا أخي. كنت قد قضيت الكثير من وقتك الثمين للرد لي. أنا ممتن جدا لك.

و لك أيضا

কিন্তু আমার আরো কিছু সাহায্য প্রয়োজন আপনার কাছ থেকে। তাই আপনি যখন ফ্রী হবেন তখন আমাকে একটু জানাবেন।

الأن ليس لي شغل
قل
و سل ما شئت

ভাই, বুঝিনাই। বাংলায় নয় ইংরেজিতে কন।
আরবি ভাল বুঝি না।

Its ok.

الأن ليس لي شغل
قل
و سل ما شئت এইগুলার মানে কি?

ami basto noi, ekhon bolen.

এই লাইনটার মানে কি? و سل ما شئت

ja issa jiggesh korun.

তারমানে আপনি বলতে চাইছেন যে বিদ্যামান চার মাযহাবে কোন একটির তাকলিদ কারীকেই অন্ধ অনুসরণ কারী বলা যাবেনা। আমি কি সঠিক বলেছি?

ji shobar dolil ase
apni jante chaile dekhabe

4:07am
ওকে। তাহলে এই পর্যায়ে এসে একটা সিদ্ধান্তে উপনীত হওয়া গেল।
View this link
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাফসান দ্য ছোট ভাই এর এক আউডি গাড়ি আপনাদের হৃদয় অশান্ত কইরা ফেলল!

লিখেছেন ব্রাত্য রাইসু, ১৫ ই মে, ২০২৪ সকাল ১০:৫২

রাফসান দ্য ছোট ভাইয়ের প্রতি আপনাদের ঈর্ষার কোনো কারণ দেখি না।

আউডি গাড়ি কিনছে ইনফ্লুয়েন্সার হইয়া, তো তার বাবা ঋণখেলাপী কিনা এই লইয়া এখন আপনারা নিজেদের অক্ষমতারে জাস্টিফাই করতে নামছেন!

এই... ...বাকিটুকু পড়ুন

বাঁচতে হয় নিজের কাছে!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৫ ই মে, ২০২৪ সকাল ১১:২৮

চলুন নৈতিকতা বিষয়ক দুইটি সমস্যা তুলে ধরি। দুটিই গল্প। প্রথম গল্পটি দি প্যারবল অব দ্যা সাধু।  লিখেছেন বোয়েন ম্যাককয়। এটি প্রথম প্রকাশিত হয় হার্ভার্ড বিজনেস রিভিউ জার্নালের ১৯৮৩ সালের সেপ্টেম্বর-অক্টোবর সংখ্যায়। গল্পটা সংক্ষেপে... ...বাকিটুকু পড়ুন

আমার অন্যরকম আমি এবং কিছু মুক্তকথা

লিখেছেন জানা, ১৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৬



২০১৯, ডিসেম্বরের একটি লেখা যা ড্রাফটে ছিল এতদিন। নানা কারণে যা পোস্ট করা হয়নি। আজ হঠাৎ চোখে পড়ায় প্রকাশ করতে ইচ্ছে হলো। আমার এই ভিডিওটাও ঐ বছরের মাঝামাঝি সময়ের।... ...বাকিটুকু পড়ুন

নিউ ইয়র্কের পথে.... ২

লিখেছেন খায়রুল আহসান, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০২


Almost at half distance, on flight CX830.

পূর্বের পর্ব এখানেঃ নিউ ইয়র্কের পথে.... ১

হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন থেকে বোর্ডিং ব্রীজে নেমেই কানেক্টিং ফ্লাইট ধরার জন্য যাত্রীদের মাঝে নাভিশ্বাস উঠে গেল।... ...বাকিটুকু পড়ুন

সামুতে আপনার হিট কত?

লিখেছেন অপু তানভীর, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০৩



প্রথমে মনে হল বর্তমান ব্লগাদের হিটের সংখ্যা নিয়ে একটা পোস্ট করা যাক । তারপর মনে পড়ল আমাদের ব্লগের পরিসংখ্যানবিদ ব্লগার আমি তুমি আমরা এমন পোস্ট আগেই দিয়ে দিয়েছেন ।... ...বাকিটুকু পড়ুন

×