somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

লিনাক্সে আমার কিছু সমস্যার সমাধান

২৭ শে মার্চ, ২০১১ রাত ১২:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আগে শুধু ব্লগ পড়েছি। বিভিন্ন ধরণের সমস্যার সমাধান খুঁজেছি ব্লগ থেকে। পেয়েও গেছি । ভাবিনি এই ব্লগে লিখব। হঠাৎ মনে হল ব্লগে এসে অনেকের সাহায্য পেয়েছি , আমার সমস্যা থেকে যদি কারও কোনো উপকার হয়।

লিনাক্সের উপর কেন জানিনা আমার কেমন যেন একটা দুর্বলতা ছিল এবং এখনো আছে। লিনাক্সকে তেমন ভাবে বুঝিনা বলেই হয়ত। যাকে নানা দিক দিয়ে অচেনা থাকে তার উপরেই মানুষের আকর্ষণ বেশি থাকে হয়ত। বঁড়ু চণ্ডীদাসের শ্রীকৃষ্ণকীর্তনেও রাধা যখন কৃষ্ণের অচেনা ছিলেন তখন কৃষ্ণের তার উপরে ছিল প্রবল টান। সুতরাং আমার ক্ষেত্রেও কী হবে সময়ই হয়তো সেটা বলে দেবে ।

যা হোক এবার আমার সমস্যার কথায় আসি যা আমি লিনাক্স ব্যবহার করার সময় সম্মুখীন হয়েছি --
সমস্যা -১
আমার ল্যাপটপে উইন্ডোজ ও লিনাক্স ডুয়াল মোডে করা আছে। উইন্ডোজ থেকে ল্যাপটপে LCD brightness বাড়ানো কমানো যে মেথডে করা হয় সেই মেথডেই করতে পারছি (Fn + up arrow key or Fn+ down arrow key) কিন্তু সমস্যা হচ্ছে লিনাক্সের বেলায়। যদি ল্যাপটপ চার্জে বসানো অবস্থায় তাকে তবে LCD brightness বেশ উজ্জ্বল।কিন্তু চার্জে না বসানো অবস্থায় লিনাক্সে ঢুকলে brightness এত কম যে চোখ ব্যথা হবার জোগাড় আর কী।নেট ঘেটে অনেক কমান্ড যোগাড় করলাম কিন্তু সমস্যা যে কে সেই। দিন যায়,আরও চেষ্টা করি। সেই একই তিমিরে।হঠাৎই একদিন সমস্যার সমাধান হয়ে গেল নিজের খেয়ালেই।

সমাধান :- যদি এই সমস্যা কারো হয় ,আশা করি আমার এই মেথডে কাজ হতে পারে-
যখন boot screen আসবে যেখানে linux এবং windows option আসছে ,তখন আগে operating এন্টার না করে আগে (Fn + up arrow key ) press করুন । দেখবেন brightness বাড়ছে।এরপর লিনাক্সে ঢুকুন দেখবেন brightness বেড়েছে।

সমস্যা-২
আরও একটি সমস্যার সম্মুখীন হয়েছিলাম।লিনাক্সে ঢুকে windows এর কিছু কিছু হার্ডড্রাইভ খুলতে পারছিলাম না। অর্থাৎ mount করা যাচ্ছিল না। এর সমাধান অবশ্য "কেন মাউন্ট হচ্ছেনা" সেখানেই বলা ছিল । যেটা অবশ্য আমি অনেকটা পরে বুঝেছি।

সমাধান:-


এমন সমস্যা হলে যা করবেন-
windows এ ঢুকুন। যে ড্রাইভ linux এ mount করতে পারছেন না সেই ড্রাইভের properties এ গিয়ে Tools option এ গিয়ে checkdisk করুন(Tools Menu-র error checking তে)।এরপর windows এ ঢুকে restart করুন ২ বার ।এরপর লিনাক্সে ঢুকে আশা করি ঐ ড্রাইভ mount করতে পারবেন।কারণ আমি পেরেছি।

সবশেষে যে কথাটি বলতে চাই-আমি কোনো কম্পিউটার বিশেষজ্ঞ নই, নিতান্ত হাতুড়ে মিস্ত্রি। কিম্বা তাও নই। নিজে সমস্যাই পড়ে শিখেছি। আমি নিজে অভ্র ঠিকমতো ইনস্টল লিনাক্সে করতে পারিনি । এখানকার ব্লগ থেকে দেখে দেখে অভ্র ইনস্টল করেছি। অভ্র ইনস্টল হয়েছে কিন্তু কোন কাজ করছে না । এর চেয়ে বেশি আর কী বলব ? যদি কারো আমার সমস্যা থেকে উপকার হয় জানাবেন,অত্যন্ত খুশি হব।
ধন্যবাদ।
শুভরাত্রি।











সর্বশেষ এডিট : ০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:৩০
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তাঁর বোতলে আটকে আছে বিরোধী দল

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



সেই ২০০৯ সালে তিনি যে ক্ষমতার মসনদে বসলেন তারপর থেকে কেউ তাঁকে মসনদ থেকে ঠেলে ফেলতে পারেনি। যারা তাঁকে ঠেলে ফেলবে তাদের বড়টাকে তিনি বোতল বন্দ্বি করেছেন।... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ১৬ ই মে, ২০২৪ রাত ৯:৩৪



কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?
আমার খুবই জরুরি তার ঠিকানাটা জানা,
আমি অনেক চেষ্টা করেও ওর ঠিকানা জোগাড় করতে পারছিনা।

আমি অনেক দিন যাবত ওকে খুঁজে বেড়াচ্ছি,
এই ধরুণ, বিশ-একুশ বছর।
আশ্চর্য্য... ...বাকিটুকু পড়ুন

আজকের ব্লগার ভাবনা:কথায় কথায় বয়কট এর ডাক দেয়া পিনাকীদের আইডি/পেইজ/চ্যানেল বাংলাদেশে হাইড করা উচিত কি? ব্লগাররা কি ভাবছেন?

লিখেছেন লেখার খাতা, ১৭ ই মে, ২০২৪ রাত ১২:১৩



অপূর্ব একজন চমৎকার অভিনেতা। ছোট পর্দার এই জনপ্রিয় মুখকে চেনেনা এমন কেউ নেই। সাধারণত অভিনেতা অভিনেত্রীদের রুজিরোজগার এর একটি মাধ্যম হইল বিজ্ঞাপনে মডেল হওয়া। বাংলাদেশের কোন তারকা যদি বিদেশী... ...বাকিটুকু পড়ুন

মৃত্যু ডেকে নিয়ে যায়; অদৃষ্টের ইশারায়

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৭ ই মে, ২০২৪ সকাল ৮:৩৯

১৯৩৩ সালে প্রখ্যাত সাহিত্যিক উইলিয়াম সমারসেট মম বাগদাদের একটা গল্প লিখেছিলেন৷ গল্পের নাম দ্য অ্যাপয়েন্টমেন্ট ইন সামারা বা সামারায় সাক্ষাৎ৷

চলুন গল্পটা শুনে আসি৷

বাগদাদে এক ব্যবসায়ী ছিলেন৷ তিনি তার... ...বাকিটুকু পড়ুন

×