somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এটিই হতে পারে আপনার কম্পিউটারের এন্টিভাইরাসের সফল সমাধান।

২৬ শে মার্চ, ২০১১ সন্ধ্যা ৭:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


কেমন করে এটিই হতে পারে আপনার কম্পিউটারের এন্টিভাইরাসের সফল সমাধান? আসুন আমরা নিজ নিজ এন্টিভাইরাসের কিছুটা বর্ণনা দিই, ভালো মন্দ দিকগুলো তুলে ধরি তাহলেই এই পোষ্টটি সবার জন্য ভালো একটি এন্টিভাইরাস প্রশ্নে সমাধানের দিকে আমাদের নিয়ে যাবে। এই জন্যই আপনার উপস্থিতি এই পোষ্টে খুব জরুরী। অনেকের পদচারণাই বেরিয়ে আসবে একটি সলিউশান এবং এটা অবশ্যই ফ্রি এন্টিভাইরাসের ক্ষেত্রে।
প্রথমে আমারটা দিয়ে শুরু করি-
১। আমি ইসেট চালাই। এটা খুবই কম রিসোর্স গ্রহণ করে ফলে কম্পিউটারকে মোটেও স্লো করেনা। এটা প্রায় ৪০-৫০ মেগার মধ্যে হয়ে যায়। এবং আপডেট প্রায় ৫-৩০ মেগার মধ্যে হয়ে যায় (আপনার সেটাপ ফাইলটি কতোদিনের তার উপর নির্ভর করে)। এটার ভাইরাস ক্যাচ করার মতা অসাধারণ ভালো। এটার তুলনা আমি খুজে পাইনি। কিন্তু এটার বড় সমস্যা হলো- প্রতি সপ্তাহে ইউজারনেম ও পাসওয়ার্ড নেট থেকে খুঁজে বের করে এটা আপডেট করা। অনেক সময় শুধু এই সমস্যার জন্য আপনি এটা ব্যবহার করতে নিরুসাহিত হয়ে যেতে পারেন। কারণ এটা ফ্রি নয়।

২। এভাস্ট সম্পর্কে বিশেষ কিছু বলার নেই। এটাও খুব ভালো এন্টিভাইরাস। কিন্তু এটা বেশি রিসোর্স নেয়। ফলে অপক্ষাকৃত কমশক্তিশালী কম্পিউটারগুলো আরো বেশি স্লো হয়ে যায়। এটা প্রায় ৪২-৫০ মেগার মধ্যে হয়ে যায়। এবং আপডেট প্রায় ৩৫-৪০ মেগা। এটার ভাইরাস ক্যাচ করার মতা অসাধারণ ভালো। এটার জন্য একবছরের ফ্রি ইউজার হওয়া যায় একটি রেজিষ্ট্রেশন প্রক্রিয়ার সম্পন্ন করে।

৩। এ্যাভিরা, এটিও ভালো। কিন্তু এটার জন্য আপনাকে ৮০-৮৫ মেগা গুনতে হবে। এরপর রয়েছে আপডেটের ঝামেলা। প্রায় ২০-৩০ মেগা। এ্যাভিরা ৯ এর জন্য আমি রেজিষ্ট্রেশন পক্রিয়া সম্পন্ন করতে পারিনি। এ্যাভিরা ৮ আমার কাছে ভালো ছিলো। এটা এখন আর ব্যক্তিগত ভাবে ভালো লাগে না।

৪। বিট ডিফেন্টার অনেক ভালো বলেই শুনেছি। কিন্তু এটা ইনস্টল করে আপডেট করতে ১১০মেগা লাগে দেখে ভয়ে আর কিছু করিনি।

৫। ক্যাসপারস্কাই টাকা দিয়ে কিনতে হবে। তবু বলি এর আপডেপ দিতে সিটিসেল জুম থেকে প্রায় ঘন্টা দুয়েক লাগে (ব্যবহারকারীর কাছে শোনা)।

আপনি যে কোন এন্টিভাইরাস ডাউনলোড করার জন্য সেই এন্টিভাইরাসের নাম লিখে গুগুলে সার্চ দিন এবং ঐ এন্টিভাইরাসের নিজস্ব ওয়েবসাইট থেকে তা ডাউনলোড করে ব্যবহার করুন। আর একটা কথা আপডেট ছাড়া কোন এন্ট্রিভাইরাসই যথেষ্ট কার্যকর নয়। ফলে আপনার ব্যবহার করা এন্ট্রিভাইরাসটি নিয়মিত আপডেট করুন।

আশাকরি, এই পোষ্টের মন্তব্যে- আপনি আপনার ব্যবহৃত এন্টিভাইরাসের কিছুটা বিবরণ দিয়ে যাবেন। যেমন এটি কতো মেগাবাইটের, আপডেট কতো মেগার এবং কোন রেজিষ্ট্রেশন ঝামেলা আছে কি না, পিসি স্লো করে কি না, স্ক্যান করতে খুব বেশি সময় নেয় কি না। সম্ভব হলে এটি ডাউনলোড করার লিংক দিয়ে দিন।

এন্টিভাইরাস সম্পর্কে ব্লগার ইভা লুসি সেন তার Antivirus সমগ্র নামের পোষ্টে বিস্তারিত লিখেছেন। আরও বেশি জানার জন্য সেই পোস্টে যেতে পারেন। কিন্তু আমার কাছে মনে হয়েছে- এরচেয়ে ভালো হয় যদি ব্লগারদের নিকট থেকে মন্তব্যে এন্টিভাইরাসের বিষয়ে মতামত নেয়া হয়। একসময় দেখা যাবে ব্লগারদের মন্তব্যগুলো সবার জন্য একটি আদর্শ এন্টিভাইরাস বেছে নিতে সাহায্য করবে।
১৭টি মন্তব্য ১৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্যাড গাই গুড গাই

লিখেছেন সায়েমুজজ্জামান, ১১ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

নেগোশিয়েশনে একটা কৌশল আছে৷ ব্যাড গাই, গুড গাই৷ বিষয়টা কী বিস্তারিত বুঝিয়ে বলছি৷ ধরুন, কোন একজন আসামীকে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে৷ পারিপার্শ্বিক অবস্থায় বুঝা যায় তার কাছ থেকে তথ্য পাওয়ার... ...বাকিটুকু পড়ুন

টান

লিখেছেন বাকপ্রবাস, ১১ ই মে, ২০২৪ সকাল ১০:২২


কোথাও স্ব‌স্তি নেই আর
বিচ্যুতি ঠেকা‌তে ছু‌টির পাহাড়
দিগন্ত অদূর, ছ‌বি আঁকা মেঘ
হঠাৎ মৃদু হাওয়া বা‌ড়ে গ‌তি‌বেগ
ভাবনা‌দের ঘুরপাক শূণ্যতা তোমার..
কোথাও স্ব‌স্তি নেই আর।
:(
হাঁটুজ‌লে ঢেউ এ‌সে ভাসাইল বুক
সদ্যযাত্রা দম্প‌তি... ...বাকিটুকু পড়ুন

স্বল্প আয়ের লক্ষ্যে যে স্কিলগুলো জরুরী

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ১১ ই মে, ২০২৪ দুপুর ১২:১৯

স্বল্প আয়ের লক্ষ্যে যে স্কিলগুলো জরুরীঃ


১। নিজের সিভি নিজে লেখা শিখবেন। প্রয়োজন অনুযায়ী কাস্টোমাইজ করার অভ্যাস থাকতে হবে। কম্পিউটারের দোকান থেকে সিভি বানাবেন না। তবে চাইলে, প্রফেশনাল সিভি মেকারের... ...বাকিটুকু পড়ুন

অহনা বলেছিল, তুমি হারাবে না

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ১১ ই মে, ২০২৪ দুপুর ১:০৫

অহনা বলেছিল, তুমি হারাবে না
অহনা বলেছিল, আমি জানি আমি তোমাকে পেয়েছি সবখানি
আমি তাই নিশ্চিন্তে হারিয়ে যাই যখন যেখানে খুশি

অহনা বলেছিল, যতটা উদাসীন আমাকে দেখো, তার চেয়ে
বহুগুণ উদাসীন আমি
তোমাকে পাওয়ার জন্য... ...বাকিটুকু পড়ুন

শিয়াল ফিলিস্তিনীরা লেজ গুটিয়ে রাফা থেকে পালাচ্ছে কেন?

লিখেছেন সোনাগাজী, ১১ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:১০



যখন সারা বিশ্বের মানুষ ফিলিস্তিনীদের পক্ষে ফেটে পড়েছে, যখন জাতিসংঘ ফিলিস্তিনকে সাধারণ সদস্য করার জন্য ভোট নিয়েছে, যখন আমেরিকা বলছে যে, ইসরায়েল সাধারণ ফিলিস্তিনীদের হত্যা করার জন্য আমেরিকান-যুদ্ধাস্ত্র... ...বাকিটুকু পড়ুন

×