somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিছু সাধারন প্রশ্নের উত্তর কিংবা সমাধান নেই আজ কারো কাছে। তবু যে যে এসব বিষয়ে জানেন বা বোঝেন উত্তর দিতে পারেন , আপানর মতামত জানাতে পারেন । দয়া করে আমাকে ছাগু বা ভাদা উপাধি দিয়েন না ।

০৫ ই মার্চ, ২০১৩ দুপুর ১:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


১. দেশে এমনভাবে হত্যা কাণ্ড চলছে । যাদের মৃত্যু হচ্ছে , ধরলাম তারা সবাই অপরাধী । ঘৃণ্য , পিশাচ রাজাকারের নাতি পুতি বা সন্তান ওরা শিবির করে । অবশ্য পুলিশ , আওয়ামীলীগের ও অনেকে আছে । তবু ও এমন হত্যাকাণ্ড সমর্থন করা যায়না । কিন্তু মানবাধিকার , সংস্থা , কমিশন , আইন বিচার ও সালিশ কেন্দ্র কেউ একটু নুন্যতম সহানুভুতি বা উদ্বেগ জানাচ্ছে না । কেন ? তবে তারা হিন্দু মন্দির ভাঙ্গা , শহীদ মিনার ভাঙ্গা , পতাকা পোরান , এগুলা নিয়ে বলছে । এগুলা অতি খারাপ কাজ সন্দেহ নাই । কিন্তু একপেশে সহানুভুতি কেন ভাই ? আপনারা না মানবতাবাদী ? আর নাগরিক সমাজ ও চুপ হয়ে আছে । এই কারনেই সাধারন লোকজন তাদের দালাল বলে । অন্য সময় একটু কিছু হলে এটা সেটা করে লাফিয়ে ওঠে । আর এইবার কেমন যেন ভাব নিয়ে আছে । আর বাবা লোক দেখানো হলেও ঐ আক্রান্ত এলাকায় একটা ব্যানার নিয়ে যান । সবার সাথে আলোচনার মাধ্যমে যাতে ঐ এলাকায় শান্তি ফিরে আসে , সরকার কে সেগুলো বোঝান । এইবার কেন তারা এমন করছে বুঝছি না ।

২. চাঁদের বুকে সাইদির ছবি দিয়ে মানুষের বিশ্বাস নিয়ে খেলা করা । আবার তার পরেও পাবলিক কে উস্কে দিতে মাদ্রাসার , মসজিদের মাইক দিয়ে ঘোষণা করে উত্তেজিত করা নয়া এক জামাতি কৌশল । এই হল আপনাদের ঈমান । আপনারাও আবার আশা করেন , আপনাদের হাতেই থাকবে ইসলাম নিরাপদ । বেইমান কথাকার । বদমাশির একটা সীমা থাকা দরকার । নাস্তিক দের সাথে ঈমান নষ্ট করার দায়ে যারা এই ভুল পাবলিক কে বোঝালেন আপানদের ও কি ঐ নাস্তিক দের কাতারে ফেলা যায়না ?

৩. খালেদা জিয়া ৭১ এর গনহত্যার সাথে এই সময়ের হত্যা কাণ্ড এর তুলনা করে অপরাধ করেছেন । ফকরুল , রিজভি কে গালি দিচ্ছেন ৭১ এর তুলনা করায় । কিন্তু অনেকে যে শাহাবাগের গনজাগরন কে ২ য় মুক্তিযুদ্ধ বলছে , তাতে পারলে তালি দিয়ে স্বাগত জানাচ্ছেন । এতে কি মুক্তিযুদ্ধের অপমান হয়না । ৭১ এর চেতনা নিয়ে মাঠে নেমেছেন , ভালো । কিন্তু ২য় মুক্তিযুদ্ধ ? আরে বাবা ৭১ এ তারা খেয়ে , না খেয়ে , বৃষ্টি তে ভিজে , রক্তাত্ত হয়ে সংগ্রাম করেছেন । আপনারা আরামে পুলিশের কোলে বসে , বিরানি , খিচুরি খেয়ে , মিনারেল ওয়াটার খেয়ে আন্দোলন করলেন তাকে বলছেন ২ য় মুক্তিযুদ্ধ ? আবার তাহরির স্কয়ার এর সাথে মিলিয়ে নাম দিলেন শাহাবাগ স্কয়ার । ভাই ও আপুরা তাহরির স্কয়ার এ ও সেখাণকার কেউ এত আরামে আন্দোলন করে নাই । সেখানে পুলিশের হামলা ছিল , অত্যাচার ছিল , আর আপনাদের আছে সরকারি ছায়াতে পুলিশের প্রোটেকশন । তবু ও এই আন্দোলন কে ছোট করছি না । কিন্তু এখন তো পুরোমাত্রায় রাজনৈতিক । কারা কারা আছেন , ভাষণ দেন সব দ্যাখা যায় । কে কে ডিকটেট করেন , এত জানা । সবচেয়ে বড় কথা কয়জন মানুষ আসে ওখানে ?

৪. কেউ কেউ আন্দোলনের সাথে আরও কিছু দাবি , যেমন পদ্মা দুর্নীতি , হল মার্ক লুটপাট , সাগর রুনি হত্যার বিচার , বিশ্বজিৎ হত্যার বিচার , বা বি ডি আর বিচার করার দাবি তুললে বলেছেন আমরা বাংলা পরীক্ষার সময় বাংলা দেই । অঙ্ক পরিক্ষা দেই না । কিন্তু আপনাদেরই আবার প্রথমে দাবি ছিল বিচার ও ফাঁসি । তার পরে কালক্রমে নিষিদ্ধ , বন্ধ ঘোষণা , বর্জন , ওকে গ্রেফতার , একে রাজাকার উপাধি দেয়া , সবশেসে বি এন পি কে জামাত সঙ্গ ছাড়তে বলা । এর পরেও কি বলবেন এটা নিরপেক্ষ আন্দোলন ? আপানদের আক্তার পরে একটা দাবি আসতে পারে , কিন্তু দেশের আরও অনেকে সেই দাবির সাথে আরও কিছু যোগ করতে চাইলে উল্টা পাল্টা বুঝিয়ে , সেই দাবি গুলো দূরে সরিয়ে দেন । কেন ? তাদের ও তো বিচার চাইবার অধিকার আছে । আপনাদের এত বড় মঞ্চে সেই দাবি গুলো আসলে দেশের কি খুব ক্ষতি হত ?

৫. রায়ের পরে বি এন পি কিছু না বললে , প্রতিক্রিয়া না জানালে আওয়ামীলীগের মত অনেকের খুব জ্বলে , অন্তরে খুব লাগে । শাহাবগের মঞ্চ থেকে বলা হয় কেন বি এন পি এতে সংহতি প্রকাশ করেনা । কোন বিবৃতি দেয় না । আন্দোলনের দাবি তে এক মত আছে কি নাই , কেন পরিষ্কার করেনা । কিন্তু এই যে কয়দিনে একটা স্বাধীন দেশে ১০০ এর উপর লোক মারা গেল , একদিনে ৬০ জনের মত লোক মারা গেল । তার পরেও ও সরকারের একটা আনুষ্ঠানিক বিবৃতি নাই , সরকারি একটা প্রেস নোট নাই । এখন সবাই কি চোখে সশা কেটে দিয়ে রেখেছেন রিলাক্স করতে ? ছোট বেলায় একটা ইন্ডিয়ান বাংলা সিনেমা দেখেছিলাম....... “হিরক রাজার দেশে” ......... কেউ রাজার প্রতিবাদ করলে বা উচিত কথা বললে তার মগজ ধোলাই দেওয়া হতো... আমরা এখন হিরক রাজার দেশেই বসবাস করছি...... ইসলামের কথা বললে রাজাকার কিন্তু ইসলাম আর রাজাকার দুইটাই সম্পুন ভিন্ন কথা আমি চাই রাজার উচিত বিচার হউক... ইসলামকে অবমাননা করলে তার বিচার আল্লাহ করেবেন........ আমি শুধু নিউটনের একটা সুত্রের কথা বলবো...... প্রত্যেক ক্রিয়ার একটা বিপরীত প্রতিক্রিয়া আছে.......... আর সেটা হলো ভালো কাজের ভালো প্রতিক্রিয়া আর খারাপ কাজের খারাপ প্রতিক্রিয়া । এটা সবার জন্য প্রযোজ্য

৬. দেশের এই অবস্থায় যখন অর্থনীতি ভেঙ্গে পড়ার পর্যায় । সারা দেশে অর্থনৈতিক কার্যক্রম স্থবির , এমনিতেই মানুষ হরাতলের জাতাকলে পিষ্ট । তার উপরে ২ দিন টানা হরতালের পরে বি এন পি দিল হরতাল । জামাত না হয় দেশ নিয়া চিন্তা নাই । তাদের আল্লামা দের বাঁচাতে অস্থির । আপনারা তো সরকারে ছিলেন । দেশ চালিয়েছেন । জানেন কি অসহায় অবস্থা হয় অর্থনীতিতে । জেনে শুনেও দিলেন হরতাল । আসলে দেশের প্রতি বিন্দুমাত্র ভালোবাসা নেই আপনাদের । সব ঐ ক্ষমতায় যাবার জন্যই যেন করা । কথাটা আওয়ামীলীগের জন্য ও প্রযোজ্য । ১৭৬ দিন হরতাল দিয়েছিলেন । এইবার বি এন পি জামাত সবে ২০ দিনের মত হরতাল দিল । জানিনা সামনে আপনারা বিরোধী দলে কত হরতাল দিবেন । তবে জানেন কি এইটার ফালতু আর বিরক্তি কর এবং ক্ষতিকারক একটা ও আর কিছু নাই । দয়া করে সব গুলো দল এগুলা বন্ধ করেন । আমাদের পাবলিক দের স্বস্তি দেন ।

৭. ধরলাম ইন্ডিয়া একটা পচা দেশ । সবসময় আমাদের বাশ মারার তালে আছে । তবুও প্রতিবেশি দেশের রাষ্ট্রপতি তাও আবার বাঙালি একজন এত উচু দরের একজন মানুষ প্রনব মুখারজির সাথে দেখা করলেন না খালেদা জিয়া । এটা কোন সৌজন্য এর পরিচয় হল ? সব দিকেই রাজনীতি খুজলে দেশ আগাবে কিভাবে ? এর বাইরে কি সাধারন দেখা সাক্ষাৎ ও হবে না ? নিজের প্রয়োজনে ইন্ডিয়া চলে গেলেন । আর দেশে আসলো , আপনি তার সাথে দেখা করতে গেলেন না । কি উদাহরন রাখবেন নতুন প্রজন্মের কাছে ? ধিক এমন বিশ্রী রাজনীতি কে । আপনারা কেউ দেশের কথা , তাদের মানুষের কথা ভাবেন না । ভাবেন ক্ষমতার কথা । এভাবে আর কত দিন ?

৮. সরকারের ও যেমন কোন উদ্বেগ নাই , তেমনি তাদের নেতার ও সহিংস পরিস্থিতি নিয়ে বিরোধীদের ঘাড়ে দোষ চাপালেও নিরসনে উদ্যোগ নাই । সবার মাথা ঠাণ্ডা । মাহবুব আলম হানিফ বললেন ২-৩ দিনের ভেতর সব ঠিক হয়ে যাবে ? তিনি কি জ্যোতিষী না আগে থেকেই সব ঠিক করে রেখেছেন । কিছুদিন আগে বলেছেন সাম্প্রদায়িক দাঙ্গা হতে পারে । এখন তাই তো হচ্ছে । তার মানে কি ? আসলে কি সব ছক অনুযায়ী হচ্ছে ? সেই রায়ের মত চালবাজি কি আবার শুরু হল ? আওয়ামীলীগ কিসের এত অহঙ্কার নিয়ে গো ধরে আছে ? সঙ্কট নিরসনে কেন উদ্যোগ নেয় না ? ৭৩ সালে কুখ্যাত পাকিস্তানের ভুট্টো বাংলাদেশে আসতে পারে । শেখ মুজিব তার সাথে কথা বলতে পারে । ও আই সি সম্মেলনে গিয়ে পাকিস্তানের সাথে হেসে হেসে এক টেবিলে বসে আলোচনা করতে পেরেছিল । আর আজ আওয়ামীলীগ এই রক্তাত্ত অবস্থায় ও কেমন যেন চুপ চাপ আছে । পারে কেবল বিরোধী দল গুলো কে দোষ দিতে । সরকার হিসেবে দাঙ্গা এড়াতে না পারার জন্য কি তাদের ও কোন দায় নেই ? এত গোয়েন্দা পোষে । তাদের দিয়ে কি সতর্কতা মুলক বেবস্থা নিয়েছে ? আরে বাবা যারা তাণ্ডব করে তারা তো মহা অপরাধী । কিন্তু যারা সরকার থাকা অবস্থায় তা রোধে বেবস্থা নিতে পারে না । তারাও জনগনের কাঠগড়ায় সমান অপরাধী হবে । কারণ এটা হুট করে একদিনে হইনি । আজ কয়েক মাস ধরেই এগুলা চলছে । । প্রয়োজনে জামাত কে সরকার ডাকবে । উদ্যোগ সরকার কে নিতে হবে । কাউকে শেষ করে দিব । এমন মনোভাব রাখা চলবে না । সেই সময় শেষ । নিশ্চিহ্ন করে দেয়ার হলে সেটা যদি স্বাধীনতার পোড় পরেই করে দেয়া হত , তাহলে সেই সময়ের জন্য সমাধান হত । কিন্তু আজকে তা সম্ভব না । আরে বাবা আওয়ামীলীগের অনেক মানুষের বিয়ে শাদিও তো জামাতের সাথে হয়েছে । এক ঘরে আজ জামাত , আওয়ামী লিগ , বি এন পি থাকে । এমন অনেক পরিবার আছে । এখন কি তারা ঘরে ঘরে যুদ্ধ করবে ?

৯. সরকারের এত গোয়েন্দা , এত লোক জন । তার পরেও কি তারা জানেন নাই সাইদির রায়ের পরে এমন হতে পারে ? জানার তো কথা । নাকি সরকার চেয়েছিল এমন তাণ্ডব , দাঙ্গা হোক । এগুলো দেখিয়ে পরে ফয়দা তুলবো । সব যেন ধোঁয়াশা । রাষ্ট্র , প্রধানমন্ত্রী সবাই কেমন যেন একটা পক্ষপাত মুলক আচরণ করছেন । রাজিব হত্যার পরে তার বাসায় গেলেন । ভালো কথা । বিশ্বজিৎ কি দোষ করেছিলো ? ছাত্রলীগ তারে মেরেছিল বলে ? নাকি আপনি রাজিবের প্রধানমন্ত্রী , বিশ্বজিৎ এর না ? ফেসবুক , ব্লগে আপনাদের কেউ কে হুমকি দিলে ধরে আনেন ।শাহাবাগ ত্থেকে অন্য নেত্রীর নামে কুৎসা রটায় , বিশ্রী গালি দেয় , উপাধি দেয় , হত্যার হুমকি দেয় । তাদের সমাদার করেন । কেন ? বাংলাদেশ আমাদের প্রথম এবং শেষ ঠিকানা...... রানীদের মতো আমাদের কোনো সেকেন্ড হোম নেই...... দেশ নিয়ে তাদের চিন্তা করার দরকার কি?..... তাদের তো ভাই, বাবা, অথবা স্বামী দুনিয়া থেকে বিদায় নিচ্ছে না.... প্রধানমন্ত্রীর কোন এক ভাষনে বা বিবৃতিতে শুনেছিলাম তিনি বলেছিলেন... আমি বাপ ভাই হারানো ব্যাথা বুঝি... কিন্তু আসলেই তিনি কি বুঝেন..নাকি ব্যাথা ভারাক্রান্ত হয়ে কিছু বলার ভাষা হারিয়ে ফেলেছেন.... যাই হোক এতে কোন সন্দেহ নাই যে, দেশের বারোটা না বাজানো পযর্ন্ত এই দুয়ো রানী আর সুয়ো রানীরা থামবেন না ?

১০. জামাতিদের সব প্রতিষ্ঠান খুঁজে খুঁজে তালিকা বের করে বর্জনের আহবান জানান । কিন্তু আওয়ামীলীগের লোকজনের টি ভি চ্যানেল বা অন্য প্রতিষ্ঠানে যে জামাতিদের কোম্পানি স্পন্সর করে , সেগুলা বন্ধ করতে বা সাধারন কে বর্জন করতে বলেন না কেন ? এই যে এ টি এন বাংলা তাদের প্রধান সংবাদের স্পন্সর করে ইসলামী ব্যাংক , এগুলা নিয়া বলেন না কেন ? কেন এমন আরও অনেক কিছু দেখেও না দেখার ভান করেন ? আন্দোলন হয় মহান উদ্দেশে । সেখানে সব দল মত এর উরধে উঠে নিরপেক্ষ একটা অবস্থান রাখতে হয় । আজকের এই অবস্থায় কি আদৌ সেই অবস্থা আছে ? মিডিয়া গুলো ও কি রাখতে পারছে নিরপেক্ষ কোন ভূমিকা ? অধিকাংশ জায়গায় জামাতি রা হামলা করছে মানি । নির্বিচারে পুলিশ মারছে মানি । মন্দির ভাংছে , নিন্দা জানাই । সরকার এদের গ্রেফতার করুক । কিন্তু ধানক্ষেতে নিরস্র মানুষ কে যখন পুলিশ গুলি করে , বাসার বারান্দায় শিশুকে গুলি করে পুলিশ , ছাত্র লিগ , জুবলিগ এসে যখন লাঠি বাশ দিয়ে জামাতি দের পেটায় , মহিলা দের ও যখন গুলি করে , এগুলাও তো মিডিয়া সেভাবে দেখায় না । শিরোনামে থাকে জামাতের তাণ্ডব । এসব তো জানি ভাই । কিন্তু এর সুযোগে আর ও যে কি কি হচ্ছে এগুলা কেন উঠে আসছে না ? জাতির এই ক্রান্তিকালেও কি টি ভি চ্যানেল , সংবাদ পত্র একপেশে ভূমিকা পালন করবে ? নাকি স্থিতিশীল পরিবেশ আনতে সঠিক সংবাদ পরিবেশন করে সমাজে শান্তি আনতে ভূমিকা রাখবে ?
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পাইলট ফিস না কী পয়জনাস শ্রিম্প?

লিখেছেন সায়েমুজজ্জামান, ১২ ই মে, ২০২৪ সকাল ৭:৪০

ছবি সূত্র: গুগল

বড় এবং শক্তিশালী প্রতিবেশী রাষ্ট্রের পাশে ছোট ও দূর্বল প্রতিবেশী রাষ্ট্র কী আচরণ করবে ? এ নিয়ে আন্তর্জাতিক সম্পর্ক অধিক্ষেত্রে দুইটা তত্ত্ব আছে৷৷ ছোট প্রতিবেশি... ...বাকিটুকু পড়ুন

আমার মায়ের চৌহদ্দি

লিখেছেন শাওন আহমাদ, ১২ ই মে, ২০২৪ দুপুর ১:৩৫



আমার মা ভীষণ রকমের বকবকিয়ে ছিলেন। কারণে-অকারণে অনেক কথা বলতেন। যেন মন খুলে কথা বলতে পারলেই তিনি প্রাণে বাঁচতেন। অবশ্য কথা বলার জন্য যুতসই কারণও ছিল ঢের। কে খায়নি,... ...বাকিটুকু পড়ুন

ছেলেবেলার অকৃত্রিম বন্ধু

লিখেছেন ঢাবিয়ান, ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৯

খুব ছোটবেলার এক বন্ধুর গল্প বলি আজ। শৈশবে তার সাথে আছে দুর্দান্ত সব স্মৃতি। বন্ধু খুবই ডানপিটে ধরনের ছিল। মফস্বল শহরে থাকতো। বাবার চাকুরির সুবাদে সেই শহরে ছিলাম... ...বাকিটুকু পড়ুন

আমাদের দেশ ও জাতি সম্পর্কে আমাদের ১ জন ব্যুরোক্রেটের ধারণা!

লিখেছেন সোনাগাজী, ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:১৭



নীচে, আমাদের দেশ ও জাতি সম্পর্কে আমাদের ১ জন ব্যুরোক্রেটের ধারণাকে ( পেশগত দক্ষতা ও আভিজ্ঞতার সারমর্ম ) আমি হুবহু তুলে দিচ্ছি। পড়ে ইহার উপর মন্তব্য... ...বাকিটুকু পড়ুন

জমিদার বাড়ি দর্শন : ০০৮ : পাকুটিয়া জমিদার বাড়ি

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১২ ই মে, ২০২৪ রাত ১০:২৪


পাকুটিয়া জমিদার বাড়ি

বিশেষ ঘোষণা : এই পোস্টে ৪৪টি ছবি সংযুক্ত হয়েছে যার অল্প কিছু ছবি আমার বন্ধু ইশ্রাফীল তুলেছে, বাকিগুলি আমার তোলা। ৪৪টি ছবির সাইজ ছোট করে ১৮ মেগাবাইটে... ...বাকিটুকু পড়ুন

×