somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রক্সি ব্যবহার করে ইন্টারনেট শেয়ার করা

১৯ শে ফেব্রুয়ারি, ২০১১ সন্ধ্যা ৭:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেক সময় এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ইন্টারনেট শেয়ার করার দরকার হয়। যদি ভিন্ন ল্যান কার্ডের মাধ্যমে ইন্টারনেট পেয়ে থাকেন তাহলে Internet Connection Sharing মাধ্যমে ইন্টারনেট শেয়ার দেয়া যায়। কিন্তু লোকাল নেটওয়ার্ক এবং ইন্টারনেট যদি একই ল্যানের যুক্ত থাকে তাহলে Internet Connection Sharing মাধ্যমে শেয়ার দেয়া যায় না। সেক্ষেত্রে প্রক্সি ব্যবহার করে সহজেই শেয়ার দেয়া যায়।
এজন্য ২৩৮ কিলোবাইটের AnalogX Proxy (প্রক্সি সার্ভার) Click This Link থেকে ডাউনলোড করে যে কম্পিউটার থেকে ইন্টারনেট শেয়ার দিতে চান সেই কম্পিউটারে (ধরি এই কম্পিউটারের আইপি ১৯২.১৬৮.১.১) ইনস্টল করে নিন। এবার Start>Programs>AnalogX থেকে Proxy চালু করুন। তবে কম্পিউটার চালু হবার সময় Proxy চালু করার জন্য এর শটকাটটি স্টার্টআপে রাখলে ভাল হয়। ব্যাস এবার যে কম্পিউটারে ইন্টানেটের সংযোগ নিতে চান সেই কম্পিউটারের ব্রাউজার প্রক্সি সেট করুন এবং অনায়াসে ইন্টারনেট ব্যবহার করুন।
ফায়ারফক্স: ফায়ারফক্সে প্রক্সি কনফিগার করার জন্য Tools মেনু Option এ যান। এবার Advanced ট্যাবে Network থেকে Settings বাটনে ক্লিক করুন। এখানে Manual Proxcy Configuration এ টিক দিয়ে আইপি ১৯২.১৬৮.১.১ লিখুন এবং ডানের পোর্ট নম্বর দিয়ে OK করে বের হয়ে আসুন।
ইন্টারনেট এক্সপ্লোরার: ইন্টারনেট এক্সপ্লোরারে প্রক্সি কনফিগার করার জন্য Tools মেনু Internet Options এ যান। এবার Connections ট্যাবে গিয়ে নিচের LAN Settings বাটনে ক্লিক করুন। এবার Use a proxy server… এ টিক দিয়ে আইপি ১৯২.১৬৮.১.১ লিখুন এবং ডানের পোর্ট নম্বর দিয়ে OK করে বের হয়ে আসুন।
এভাবে যে যে ব্রাউজারে বা সফটওয়্যার ইন্টারনেট ব্যবহার করতে চান সেখানে প্রক্সি সেট করতে হবে। প্রক্সির পোর্ট নম্বর পাবেন Start>Programs>AnalogX>Proxy ReadMe এ
বিস্তারিত আরো অনেক টিপস পেতে এখানে ক্লিক করুন......
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুরসি নাশিন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:১৫


সুলতানি বা মোগল আমলে এদেশে মানুষকে দুই ভাগে ভাগ করা হয়েছিল৷ আশরাফ ও আতরাফ৷ একমাত্র আশরাফরাই সুলতান বা মোগলদের সাথে উঠতে বসতে পারতেন৷ এই আশরাফ নির্ধারণ করা হতো উপাধি... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে

লিখেছেন এম ডি মুসা, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:৩৭

তার বিশেষ কিছু উক্তিঃ

১)বঙ্গবন্ধু বলেছেন, সোনার মানুষ যদি পয়দা করতে পারি আমি দেখে না যেতে পারি, আমার এ দেশ সোনার বাংলা হবেই একদিন ইনশাল্লাহ।
২) স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি... ...বাকিটুকু পড়ুন

---অভিনন্দন চট্টগ্রামের বাবর আলী পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয়ী---

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৯ শে মে, ২০২৪ দুপুর ২:৫৫





পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী। আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি।

রোববার বেসক্যাম্প টিমের বরাতে এ তথ্য... ...বাকিটুকু পড়ুন

সকাতরে ঐ কাঁদিছে সকলে

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৩:২৯

সকাতরে ওই কাঁদিছে সকলে, শোনো শোনো পিতা।

কহো কানে কানে, শুনাও প্রাণে প্রাণে মঙ্গলবারতা।।

ক্ষুদ্র আশা নিয়ে রয়েছে বাঁচিয়ে, সদাই ভাবনা।

যা-কিছু পায় হারায়ে যায়,... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

×