somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিলোনিয়া স্থলবন্দর দিয়ে একমুখী বাণিজ্যই হ্য়

০৭ ই ফেব্রুয়ারি, ২০১১ দুপুর ২:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ফেনীর বিলোনিয়া স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি উভয় কার্যক্রম পরিচালনার কথা থাকলেও বর্তমানে শুধু বাংলাদেশ থেকে রপ্তানিই চলছে। ব্যবসায়ীরা অভিযোগ করেন, ভারতীয় কাস্টমস কর্মকর্তাদের বাধার কারণে এটি এখন একমুখী স্থলবন্দরে পরিণত হয়েছে।
ব্যবসায়ীরা অভিযোগ করেন, অবকাঠামোগত দুর্বলতা, প্রয়োজনীয় কর্মকর্তা-কর্মচারীর অভাব, গুদামঘর ও মালামাল মাপার যন্ত্র না থাকা, ওয়্যারহাউস নির্মাণসহ বিভিন্ন সমস্যার কারণে এই বন্দরের কার্যক্রম বিঘ্নিত হচ্ছে।
এ ছাড়া জটিলতার কারণে বন্দর এলাকায় ১৫ একর জমি অধিগ্রহণ করতে না পারায় অবকাঠামো উন্নয়নসহ অন্যান্য কাজ করা যাচ্ছে না বলে জানায় স্থানীয় প্রশাসন।
২০০৯ সালের ৪ অক্টোবর বিলোনিয়া স্থলবন্দরের উদ্বোধন হলেও এখনো অবকাঠামো উন্নয়ন হয়নি। এখনো একটি পুরোনো ও পরিত্যক্ত ভবনে মাত্র একজন কর্মকর্তা দিয়ে কার্যক্রম চালানো হচ্ছে।
বিলোনিয়া সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কয়েকজন সদস্য জানান, বর্তমানে এই স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে সিমেন্ট, ইট, পাথর ও শুঁটকি রপ্তানি হচ্ছে। আর ভারত থেকে গরু, বাঁশ, কাঠসহ বিভিন্ন পণ্য আমদানির সুযোগ থাকলেও সেই দেশের কাস্টমস কর্মকর্তাদের বাধার কারণে তা একদম সম্ভব হচ্ছে না।
বিলোনিয়া ল্যান্ড কাস্টমস অফিসার হেদায়েত উল্যাহ জানান, উদ্বোধনের পর থেকে ভারতে ইট, সিমেন্ট, পাথর, শুঁটকি রপ্তানি করে এই পর্যন্ত প্রায় ৩০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় হয়েছে। এ ছাড়া প্রায় পাঁচ লাখ টাকা ভ্রমণকর আদায় করা হয়েছে। তিনি আরও জানান, ভারতের বিলোনিয়া কাস্টমস কর্মকর্তাদের বাধার কারণে সেই দেশ থেকে পণ্য আমদানি হচ্ছে না।
বিলোনিয়া সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. গিয়াসউদ্দিন জানান, প্রতিদিন রপ্তানি কার্যক্রম চললেও বন্দরে কোনো কর্মকর্তা থাকেন না। তাই ব্যবসায়ীদের ফেনীতে গিয়ে কর্মকর্তাদের সই করিয়ে আনতে হয়।
আমদানি ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জুলফিকার আলী ভুট্টো জানান, প্রতিদিন গড়ে ৩০ থেকে ৪০ ট্রাক মালামাল লোড-আনলোড হয়।
ব্যবসায়ীরা আরও অভিযোগ করে বলেন, শুধু অবকাঠামোগত সমস্যা নয়, বিলোনিয়া সীমান্ত ফাঁড়ির বাংলাদেশ বর্ডার গার্ডও (বিজিবি) বিভিন্ন অজুহাতে দীর্ঘ সময় ধরে ট্রাক আটকে রাখে।
তবে ব্যবসায়ীদের এই অভিযোগ প্রত্যাখ্যান করেন বাংলাদেশ বর্ডার গার্ডের কোম্পানি কমান্ডার মো. খুরশীদ আলম। তিনি প্রথম আলোকে জানান, অনেক সময় কোন ধরনের মালামাল কী পরিমাণে যাচ্ছে, তা দেখার জন্য ট্রাক আটকানো হয়। এ ছাড়া আর কোনো কারণে ট্রাক আটকানো হয় না।
পরশুরাম উপজেলার নির্বাহী কর্মকর্তা আরিফ আহাম্মদ খান জানান, বিলোনিয়া স্থলবন্দরের বিভিন্ন অবকাঠামোসহ ওপেন ইয়ার্ড করার জন্য ১৫ একর জমি অধিগ্রহণের প্রক্রিয়া চলছে। রাস্তা প্রশস্তকরণসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণের ব্যাপারে প্রস্তাব পাঠানো হয়েছে, যাতে শিগগির কাজ শুরু করা যায়
উৎস:প্রথমআলো
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×