somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিজিওথেরাপি

৩১ শে জানুয়ারি, ২০১১ সকাল ৯:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ফিজিওথেরাপী
ফিজিও কথাটি এসেছে ফিজিক্যাল বা ভৌতিক থেকে আর থেরাপী কথাটার অর্থ হল চিকিৎসা, সে হিসেবে ফিজিওথেরাপী মানে হল ভৌতিক শক্তি বা পদার্থ প্রয়োগ করে রোগের চিকিৎসা। আমেরিকাতে আবার বিষয়টি ফিজিক্যাল থেরাপী হিসেবে বেশি পরিচিত। যারা এই চিকিৎসা পদ্ধতি দিয়ে চিকিৎসা করে থাকেন তারা হলেন ফিজিওথেরাপিস্ট বা ফিজিক্যাল থেরাপিস্ট।

চিকিৎসায় ভৌতিক পদার্থের প্রচলন চলে আসছে বহু বছর।ফিজিওথেরাপীর শুরু চিকিতসা বিজ্ঞানের শুরু থেকেই। চিকিৎসা বিজ্ঞানের জনক হিপোক্রাটিস(Hippocrates)(খৃষ্ট পূর্বাব্দ ৪৬০ সাল) মালিশ ,ব্যায়াম, ঠান্ডা্,গরম ইত্যাদি দিয়ে চিকিৎসা করতেন। গ্রীস দেশে হিপোক্রাটিস এর সমসাময়িক হেক্টর( Hector) পানি দিয়ে চিকিৎসা পদ্ধতির প্রচলন করেন করেন যাকে বলা হত হাইড্রোথেরাপী এবং আজ ও তা আছে।১৮৯৪ সালে বৃটেনে চার্টার্ড সোসাইটি অফ ফিজিওথেরাপী , ১৯১৩ সালে নিউজিল্যান্ডে এবং ১৯১৪ সালে আমেরিকাতে ফিজিওথেরাপী প্রোগ্রাম চালু হয়।১৯২১ সালে আমেরিকান এসোসিয়েশান অফ ফিজিওথেরাপী চালু হয়। ঐ সময়কার সিস্টার কেনী( Sister Kenny) পোলিও রোগিদের চিকিৎসায় সবিশেষ খ্যাতি অর্জন করেন।নতুন নতুন যন্ত্রপাতি আবিষ্কারের ফলশ্রুতিতে ফিজিওথে্রাপী এবং এর পরিধি বাড়তে থাকে।আজ ফিজিওথেরাপীতে রয়েছে অনেক বিশেষায়িত শাখা।বাংলাদেশে ফিজিওথেরাপী তে বি এস সি কোর্স চালু আছে এবং প্রতি বছর উল্লেখযোগ্য সংখ্যক ফিজিওথেরাপী ডিগ্রী লাভ করছেন।
ফিজিওথেরাপিস্টরা পরিপূর্ন চিকিৎসক নন সহযোগী প্যরামেডিক্যাল মাত্র।যে সমস্ত চিকিৎসক ফিজিওথেরাপী প্রাক্টিস করতেন তাদেরকে বলা হত ফিজিক্যাল থেরাপী ফিজিশিয়ান এবং পরবর্তিতে ৩০ এর দশকে চিকিৎসা বিজ্ঞানের এই শাখা ফিজিক্যাল মেডিসিন হিসেবে আত্মপ্রকাশ করে এবং আরো পরে তা হয় ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেসান। দুঃখের ব্যাপার হোলেও সত্যি আজ অনেক ফিজিওথেরাপিস্ট নিজেদের ডাক্তার পরিচয়ে প্রাকটিস করছেন।এটা সম্পূর্ন অনৈতিক এবং প্রতারনার শামিল।
ফিজিক্যাল থেরাপীঃ-
তাপঃ- এ গুলোর মধ্যে আছে শরীরের বাইরের অংশে তাপ দেওয়ার যন্ত্র বা উপায়ঃ-ইনফ্রা রেড রেডিয়েশান(Infra Red Radiation), ওয়াক্স বাথ(wax Bath), বরফ(Ice), গরম বা ঠান্ডার জন্য বিভিন্ন ধরনের প্যাক(Hot and Cold packs),হাইড্রোথেরাপী(Hydrotherapy), বিভিন্ন ধরনের স্প্রে যেমন ইথাইল ক্লোরাইড স্প্রে(Ethyl chloride Spray)।
শরীরের গভিরে তাপ দেওয়ার জন্যঃ- শর্টওয়েভ ডায়াথার্মি (Short Wave Diathermy SWD), মাইক্রো ওয়েভ ডায়াথার্মি(Micro Wave Diathermy), এবং আল্ট্রা সাউন্ড থেরাপী(Ultrasound therapy)
শব্দঃ- আল্ট্রা সাউন্ড থেরাপী( Ultrasound therapy)
বিদুৎঃ- ইলেক্ট্রিক্যাল স্টিমুলেশান থেরাপী(Electrical Stimulation Therapy EST) বিভিন্ন ধরনের গ্যালভানিক বা ফ্যারাডিক কারেন্ট(Faradic Galvanic Current যা প্রধানতঃ কৃত্রিম ভাবে মাংশপেশীর শক্তি বাড়াতে, ব্যায়াম করাতে ব্যবহার করা হয়।
ব্যাথা নিরাময়ের জন্য রয়েছেঃ-ট্রান্স কিউটেনিয়াস ইলেক্ট্রিক নার্ভ স্টিমুলেশান(Transcutaneous Electric Nerve Stimulation TENS) ইন্টারফারেন্সিয়াল ইলেক্ট্রোথেরাপী( Interferential Electrotherapy)
ম্যানুয়াল থেরাপীঃ- কথাটি এসেছে হাত থেকে। ফিজিওথেরাপিস্ট নিজ হাতে প্রয়োগ করে থাকেন বলে এই নাম।এর মধ্যে আছে মালিশ(Massage), ব্যায়াম(Exercises), ম্যানিপুলেশান(manipulation), কাইরোপ্রাক্টিক টেকনিক(Chiropractic Techniques) ইত্যাদি। অভিজ্ঞ ফিজিওথেরপিস্টের হাতে এ গুলো বিশেষ উপকারী।
ম্যাসাজ বা মালিশঃ-মাংশপেশীর ব্যাথা বা বিভিন্ন স্থানের ব্যাথা যেমন ঘাড় বা কোমর ব্যাথা,ফাইব্রোমায়ালজিয়া ইত্যাদিতে মালিশ বিশেষ উপকারী।ম্যাসাজ বা মালিশ যন্ত্রের সাহায্যে অথবা ফিজিওথেরাপিস্ট নিজ হাতে ম্যাসাজ করে থাকেন। উন্নত দেশে মালিশের উপর কোর্স রয়েছে যা থেরাপিউটিক ম্যাসাজ (Massage therapy)হিসেবে পরিচিত।
ব্যায়াম এবং ট্রেনিং- বিভিন্ন ভাবে ব্যায়ামকে ভাগ করা হয়ে থাকে। রোগী যখন নিজে ব্যায়াম করেন তা হল একটিভ এক্সারসাইজ(Active exercises), যখন ফিজিওথেরাপিস্ট বা অন্যে করিয়ে দেন তা হল প্যাসিভ এক্সারসাইজ(Passive exercises) এবং যখন কিছুটা রোগি করেন এবং ফিজিওথেরাপিস্ট সাহায্য করেন তা হল এক্টিভ এসিস্টেড এক্সারসাইজ(Active Assisted)। জমে যাওয়া জয়েন্ট(Stiff Joint) বা গিঠের গতি ফিরিয়ে আনার ব্যায়াম হল মোবিলাইজিং এক্সারসাইজ(Mobilising Exercises), মাংশপেশীর শক্তি বাড়ানোর ব্যায়াম হল স্ট্রেংথেনিং এক্সারসাইজ(Strengthening Exercises), ভারসাম্য রক্ষা বা ফিরিয়ে আনার ব্যায়াম হল ব্যালান্সিংএক্সারসাইজ(Balancing Exercises),যখন গতিসীমার মধ্যে ব্যায়াম করানো হয় তা হল রেনজ় অফ মোসান এক্সারসাইজ (Range Of Motion ROM)ইত্যাদি।
ব্যায়াম এবং ট্রেনিং মাংশপেশীর দুর্বলতা বা প্যারালিসিসে এবং ব্যাথা নিরাময়ে সবিশেষ উপকারী।স্নায়ু রোগ যেমন স্ট্রোক(Stroke), নার্ভ ইঞ্জুরি(Nerve Injury), কোমর ব্যাথা, ঘাড় ব্যাথা, ইত্যাদিতে ব্যায়াম যথেস্ট সহায়ক।রোগীর নিজে করা ব্যায়াম অন্যে করিয়ে দেওয়া ব্যায়ামের চেয়ে অনেক বেশী । ব্যায়ামের বিভিন্ন দিক যেমন কি ব্যায়াম, কতক্ষন ব্যায়াম, কত জোরে ব্যায়াম,কত দিন ব্যায়াম, ইত্যাদি রোগ ও চিকিৎসার উদ্দেশ্যের উপর নির্ভর করে।এ ব্যাপারে ফিজিওথেরাপিস্ট বা ফিজিক্যাল মেডিসিন বিশেষজ্ঞ সাহায্য করতে পারেন।
ব্রেস,(Brace) স্পিলিন্ট(Splint) সাপোর্ট(Support) এবং এপ্ল্যা্যেন্সে(Appliances)- এ গুলোর মধ্যে আছে বিভিন্ন ধরনের কলার(Collar), করসেট(Corset), জয়েন্ট সাপোর্ট(Joint Support), অর্থোসিস(Orthosis) এবং প্রসথেসিস(Prosthesis)।
যে সমস্ত রোগে ফিজিওথেরাপী উপকারিঃ-
স্নায়ুরোগঃ- স্ট্রোক(Stroke), স্পাইনাল কর্ড এ আঘাত(Spinal chord Injury), মস্তিষ্কে আঘাত(Traumatic Brain Injury TBI) মাল্টিপল স্কেলেরোসিস(Multiple Sclerosis), পারকিন্সন’স ডিজিজ(Perkinson’s Disease),ইত্যাদি
অর্থোপেডিক রোগঃ-অর্থোপেডিক অপারেশানের পর(Post Operative), ফ্রাকচার(Fracture), খেলাধূলার আঘাত(Sports Injury), আর্থ্রাইটিস(Arthritis), স্প্রেন(Sprain), স্ট্রেন(Strain), কোমর ব্যাথা(Low Back Pain) ঘাড় ব্যাথা(neck Pain ,মেরুদন্ডের রোগ(Spinal Disorders), এবং হাত পা হারানোর পর(Amputation)।
হৃদরোগ এবং স্বাশতন্ত্রের রোগঃ- হার্ট এটাক বা তার অপারেশানের পর(Myo Cardial Infarction),অবস্ট্রাকটিভ পালমনারী ডিজিজ(Obstructive Pulmonary Diseases)।
বৃদ্ধকালের রোগঃ-ভারসাম্যহীনতা(Imbalance), অস্টিওপোরোসিস(Osteoporosis), গিঠ প্রতিস্থাপন(Joint Replacement) প্রস্রাব বা পায়খানা ধরে রাখার অসুবিধা(Incontinence), ইত্যাদি
শিশূ কালের রোগ;- সেরেব্রাল পালসি(Cerebral Palsy),পোলিও(Polio), জন্মগত রোগ(Congenital Diseases) যেমন স্পাইনা বাইফিডা(Spina Bifida) ইত্যাnদি
উপসঙ্গহারঃ- ফিজিওথেরাপী অনেক রোগে উপকারী হলেও ধন্বন্তরী নয়। ফিজিওথেরাপীর মুল উদ্দেশ্য ও তা নয়। উপরের রোগ গূলোর অধিকাংশ নিরাময় যোগ্য নয়। ফিজিওথেরাপীতে রোগের নিরাময় নেই, আছে পুনর্বাসন। রোগির কর্মক্ষমতা যথা সম্ভব স্বাভাবিকে ফিরিয়ে এনে তাকে স্বভাবিক জীবন যাপনে সহায়তা করাই হল এর প্রধান লক্ষ্য।সুতরাং কার ও দাবী যদি হয় দু সপ্তাহ থেরাপী দিন ভাল হয়ে যাবেন, এটা অত্যন্ত অযৌক্তিক এবং অনেক থেরাপীর বৈজ্ঞানিক ভিত্তিও যথেষ্ট সবল নয়।



৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কর কাজ নাহি লাজ

লিখেছেন বাকপ্রবাস, ১৬ ই মে, ২০২৪ দুপুর ১২:৩৪


রাফসান দা ছোট ভাই
ছোট সে আর নাই
গাড়ি বাড়ি কিনে সে হয়ে গেছে ধন্য
অনন্য, সে এখন অনন্য।

হিংসেয় পুড়ে কার?
পুড়েপুড়ে ছারখার
কেন পুড়ে গা জুড়ে
পুড়ে কী জন্য?

নেমে পড় সাধনায়
মিছে মর... ...বাকিটুকু পড়ুন

তাঁর বোতলে আটকে আছে বিরোধী দল

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



সেই ২০০৯ সালে তিনি যে ক্ষমতার মসনদে বসলেন তারপর থেকে কেউ তাঁকে মসনদ থেকে ঠেলে ফেলতে পারেনি। যারা তাঁকে ঠেলে ফেলবে তাদের বড়টাকে তিনি বোতল বন্দ্বি করেছেন।... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ১৬ ই মে, ২০২৪ রাত ৯:৩৪



কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?
আমার খুবই জরুরি তার ঠিকানাটা জানা,
আমি অনেক চেষ্টা করেও ওর ঠিকানা জোগাড় করতে পারছিনা।

আমি অনেক দিন যাবত ওকে খুঁজে বেড়াচ্ছি,
এই ধরুণ, বিশ-একুশ বছর।
আশ্চর্য্য... ...বাকিটুকু পড়ুন

আজকের ব্লগার ভাবনা:কথায় কথায় বয়কট এর ডাক দেয়া পিনাকীদের আইডি/পেইজ/চ্যানেল বাংলাদেশে হাইড করা উচিত কি? ব্লগাররা কি ভাবছেন?

লিখেছেন লেখার খাতা, ১৭ ই মে, ২০২৪ রাত ১২:১৩



অপূর্ব একজন চমৎকার অভিনেতা। ছোট পর্দার এই জনপ্রিয় মুখকে চেনেনা এমন কেউ নেই। সাধারণত অভিনেতা অভিনেত্রীদের রুজিরোজগার এর একটি মাধ্যম হইল বিজ্ঞাপনে মডেল হওয়া। বাংলাদেশের কোন তারকা যদি বিদেশী... ...বাকিটুকু পড়ুন

×