somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন

২০ শে জানুয়ারি, ২০১১ সকাল ১১:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গতকাল ১৯শে জানুয়ারী ২০১১ গুলশানের actionaid কার্যালয়ের সম্মেলন কক্ষে আমাদের International Sponsorship based NGOs দের নেটওয়ার্ক মিটিং ছিলো-"The Network of International Sponsorship NGOs in Bangladesh"। শিশুদের অধিকার,সুরক্ষা বিষয় নিয়ে অনেক প্রসঙ্গ উঠে আসে। মিটিং-এ যেসব অর্গানাইজেশন প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলো-
-Fundacion Intervida, Spain (Bangladesh Country Office)
-Save the Children USA (Bangladesh Country Office)
-ActionAid (Bangladesh Country Office)
-Food for Hungry (Bangladesh Country Office)
-Plan International (Bangladesh Country Office)
-World Vision (Bangladesh Country Office)
মিটিং শেষে শিশুদের আঁকা ছবির প্রদর্শনী সব্বাইকে মুগ্ধ করে।
আন্তরিক পরিবেশে অনুষ্ঠিত এই মিটিং-এ অধিকার বিষয়ক আলোচনার পাশাপাশি অধিকার সংরক্ষনের বিষয়টি প্রাধান্য পায়।শিশুরা হচ্ছে জাতির ভবিষ্যত এবং একই সাথে সমাজের সবচেয়ে দুর্বল অংশ । শিশুর প্রতি ব্যবহারে সর্তকতা গ্রহণের প্রয়োজনীয়তা অনস্বীকার্য । বিশ্বশিশু পরিস্থিতিতে পরস্পরবিরোধী একটি অবস্থা বিরাজমান থাকা সত্ত্বেও বর্তমান বিশ্ববাসীদের মধ্যে এক জায়গায় একটি অভিন্ন দৃষ্টিভঙ্গি লক্ষ্য করা যায়, যা হচ্ছে শিশু অধিকার সর্ম্পকে পূর্বেকার যে কোনো সময়ের চেয়ে আরো অনেক বেশি সচেতনতা । শিশুর প্রতি দায়িত্ববোধ এখন আর শুধু নীতিবোধের মধ্যেই সীমাবদ্ধ নয়-বরং তা ক্রমবর্ধমান হারে বৃহত্তর সামাজিক ও আইনানুগ বাধ্যবাধকতার আওতায় চলে আসছে । দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্যে শিশুদের জন্য সুষ্ঠু কার্যক্রম গ্রহণ অপরিহার্য ৷ প্রত্যেক শিশুকে দেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার প্রচেষ্ঠায় সকলের অংশগ্রহণ একান্ত বাঞ্জনীয়

সবশেষে প্রসঙ্গ উঠে আসে শিশুদের জন্য চলচ্চিত্র উৎসব..। শিশুদের চলচ্চিত্র উৎসবের আপডেট খবরাখবর নিয়ে এই পোস্টিং। বিস্তারিত তথ্য নেয়া হয়েছে ডিনিউজটোয়েন্টিফোরডটকম থেকে। ActionAid-র স্টল থাকছে সেখানে।

শিশুদের জন্য চলচ্চিত্র উৎসব ২০১১ ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন


তোমাদের জন্যই যদি একটা চলচ্চিত্র উৎসব করা হয়, তাহলে কেমন হয় বলো তো? যেখানে শুধু তোমাদের জন্য সিনেমা দেখানো হবে, আর তোমাদের বানানো ছবি দেখানো হবে; এমনকি সেখানে কাজও করবে সব তোমাদের বয়সী ছেলেমেয়েরাই! খুব মজা হবে, তাই না?



২২ জানুয়ারি থেকে এমনই এক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে। সেখানে শুধু তোমাদের জন্যই সিনেমা দেখানো হবে না, তোমাদের বানানো ছবিও দেখানো হবে। তোমাদের বানানো ছবিগুলোর রীতিমতো প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে সেখানে। আর বিচারক কারা জানো? তোমাদের বয়সীই ৫ জন ছেলেমেয়ে।

এতোক্ষণে অবশ্য তোমাদের অনেকেই বুঝে গেছো, আমি কোন উৎসবের কথা বলছি। আগের ৩ বার যারা গিয়েছো, তারা তো জানোই যে প্রতি বছর জানুয়ারি মাসের শেষ সপ্তাহে চিলড্রেন’স ফিল্ম সোসাইটি আয়োজন করে দেশের একমাত্র শিশুতোষ চলচ্চিত্র উৎসব। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। ২২ জানুয়ারি শুরু হতে যাচ্ছে ‘৪র্থ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব’।


এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হবে মূল ভেন্যু কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীতে। আর সে অনুষ্ঠানে আসবেন তোমাদের প্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল, প্রিয় চিত্রকর মুস্তাফা মনোয়ার ও ‘দীপু নাম্বার টু’ আর ‘আমার বন্ধু রাশেদ’এর পরিচালক মোরশেদুল ইসলাম। আর ২৩ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা, বিকাল ৪টা ও সন্ধ্যে ৬টায় তোমাদেরকে দেখানো হবে ছবি। টিকিটের দাম কতো? তোমাদের জন্য, অর্থাৎ যাদের বয়স ১৮ বছরের কম, তাদের সবার জন্যই একেবারে বিনে পয়সায়, একদম ফ্রি!


এবারেও উৎসবের শ্লোগান ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’। উৎসবে মোট কয়টা ছবি দেখানো হবে জানো? ৪০টা দেশের মোটমাট ২৩৩টি ছবি দেখানো হবে। তাহলে, যতো বেশি পারো ছবিগুলো দেখে নাও! এগুলোর মধ্যে দেখানো হবে বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘এমিলের গোয়েন্দাবাহিনী’ও। তোমরা যারা দেখোনি, তারা তো আসবেই, যারা দেখেছো, তারাও কিন্তু ছবিটা আবার দেখে নিও। এমন ছবি অডিটোরিয়ামে দেখার সুযোগ তো আর বারবার আসে না!


প্রথমবারের মতো এবারের উৎসবটি ঢাকার বাইরেও আয়োজিত হচ্ছে। ঢাকার সঙ্গে একযোগে উৎসবটি আয়োজন করা হয়েছে চট্টগ্রাম ও রাজশাহীতেও। উৎসবের প্রধান ভেন্যু শাহবাগের কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী ছাড়া ঢাকার অন্যান্য ভেন্যুগুলো হলো- শিশু একাডেমি, বৃটিশ কাউন্সিল, আলিয়ঁস ফ্রঁসেজ, রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র (আরসিসি), সুফিয়া কামাল মিলনায়তন (জাতীয় যাদুঘর), খিলগাঁও মডেল স্কুল ও কলেজ অব লেদার টেকনোলজি (হাজারীবাগ)।



এছাড়া চট্টগ্রামে এবার উৎসবটি চলবে ৩টি ভেন্যুতে- থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনের হল ১, ২ ও ৩ এ। আর রাজশাহীতে হবে দুটি ভেনুতে- রাজশাহী মেডিকেল কলেজ মিলনায়তন ও জেলা পরিষদ মিলনায়তনে। কাজেই ঠিক করে ফেলো কতগুলো ছবি দেখবে।

উত্স: বিডিনিউজটোয়েন্টিফোরডটকম
সর্বশেষ এডিট : ২২ শে জানুয়ারি, ২০১১ সকাল ৮:৪১
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×