somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হলিউডের সেরা ১০ ছবি B:-/ B:-/

০৬ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইত্তেফাকের যে পাতায় ছাপা হয়েছে তার লিংক-
Click This Link

সিনেমা জগতে হলিউডের ভূমিকা আজও অগ্রপথিকের। আজ হলিউডের চলচ্চিত্র ধারা এমন এক আকাশচুম্বি পর্যায়ে পেঁৗছে গেছে, যেখানে কোনটার থেকে কোনটা ভালো, তা নির্বাচন করা বেশ কষ্টকরই হয়ে পড়ে। কিন্তু চিরাচরিত নিয়মানুযায়ী একজন জিতলে অন্যজনকে হারতে হয়। সেই শর্ত মেনেই সারা বছর ধরে ক্রমাগত বক্সঅফিস হিট ছবিগুলোর মধ্য থেকে সেরা ১০টি বাছাই করে আলোতে আনার চেষ্টা করা হলো। তবে, কিছু কিছু সিনেমা এমন আছে, যেগুলোর কোনো প্রতিযোগিতায়ই অংশ নিতে হয় না। সেগুলো এমনিতেই শীর্ষে থাকে। যেমন_ক্রিসটোফার নোল্যান-এর 'ইনসেপশন'। সেক্ষেত্রে সব সমালোচনা ছাপিয়ে দর্শক মাতিয়েছিলো বর্তমান যুগের ক্রেজ_ফেসবুক নিয়ে নির্মিত সিনেমা 'দ্য সোস্যাল নেটওয়ার্ক'।

২০১০-এর ৩ জানুয়ারি মুক্তি পায় 'অ্যাভ্যাটার' সিনেমাটি, যা মুক্তির পরপরই উলেস্নখযোগ্য ব্যবসায়িক সাফল্য অর্জন করেছে। প্রথম সপ্তাহেই তা ভেঙে ফেলে 'স্পাইডার ম্যান' সিনেমার আয় করা ৪৫ মিলিয়ন ডলারের রেকর্ড। এভাবে এগিয়ে যেতে যেতে চতুর্থ সপ্তাহে ছাড়িয়ে যায় 'টাইটানিক' ছবিটিকে। এভাবে একসময় ছবিটি পেঁৗছে যায় সর্বোচ্চ ব্যবসাসফল ছবির তালিকায়। ছবিটির পরিচালক জেমস ক্যামেরুন নিজেও বোধহয় এতটা আশা করেননি। এরপর ছবিটি আরো একবার তালিকার শীর্ষে উঠে আসে, তবে তা প্রশংসার দিক দিয়ে নয়, পাইরেসিতে প্রথমে রয়েছে এ ছবিটি।

এর পরের মাসে অর্থাৎ ফেব্রুয়ারি মাসে মুক্তি পায় 'ভ্যালেন্টাইনস ডে' ছবিটি। এ ছবিটি মুক্তির প্রথম সপ্তাহেই 'গোস্ট রাইডার' ও 'প্রেসিডেন্টস ডে'র মতো ছবিগুলোকে পেছনে ফেলে ব্যবসা করে। কমেডি নির্ভর এ ছবিটি পরিচালনা করেন গ্যারি মারশেল।

মার্চ মাসে মুক্তি পাওয়া 'এলিস ইন দ্য ওয়ান্ডারল্যান্ড' ছবিটি স্পাইডারম্যান ও ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ছবি দুটিকে অনায়াসেই টপকে যায়। আর থ্রিডি ছবি হিসেবে 'অ্যাভ্যাটার' ছবিটির কাছাকাছি ব্যবসা করে। এ ছবিতে খ্যাতিমান গায়িকা এভরিল লাভিগনি গান গেয়েছেন। ছবিটি পরিচালনা করেছেন লুইস ক্যারল। তিনি পূর্বে 'ফ্যান্টাসি ওয়ার্ল্ড' ছবিটি বানিয়েছিলেন।

এরপর এলো এপ্রিল। 'কিক অ্যাস' ও 'ক্ল্যাস অব টাইট্যান' ছবি দুটি মুক্তি পায়, তবে বেশি ব্যবসা করে 'ক্ল্যাস অব টাইট্যান' ছবিটি। কমেডি নির্ভর ছবি 'স্ক্যারি মুভি'র রেকর্ড ব্রেক করে এ ছবিটি।

দর্শক মাতানো ছবি 'আয়রন ম্যান'। ছোট থেকে বড় পর্যন্ত সকলে খুব মজা নিয়ে উপভোগ করেছে এ ছবিটি। ভালোই ব্যবসা করেছিলো ছবিটি। জনপ্রিয়তার মাত্রা দেখে ছবিটির আরো একটি সিকু্যয়াল বানানো হলো, 'আয়রন ম্যান-২'। তাও দারুণ জনপ্রিয়তা পেলো। সেই সাথে ২০১০ উপহার পেলো আরো একটি ব্যবসাসফল ছবি। ২০১০-এর ৯ মে ছবিটি মুক্তি পায়।

পরবর্তী কয়েক মাস জুড়ে 'শ্রেক ফরেভার' ও 'দ্য কারাটে কিডের' মতো ছবির সিকু্যয়াল মুক্তি পেলেও সেগুলো তেমন জনপ্রিয়তা পায়নি। মোটামুটি ২ মাসের মতো তেমন আলোড়ন সৃষ্টিকারী মুভির জন্ম দিতে পারেনি হলিউড।

এরপর জুনের শেষভাগে এসে মুক্তি পেল 'টয় স্টোরি-৩'-এর সিকু্যয়াল। মুক্তি পাওয়ার সাথে সাথে ইউএস টপচার্টে উঠে এলো মুভিটি। প্রথম সপ্তাহেই ১১০,৩০৭,১৮৯ কোটি ডলার আয় করে সিনেমাটি। সেইসাথে অ্যানিমেটেড এই মুভিটি 'ট্রান্সফরমার'-এর মতো সিনেমার রেকর্ড ভেঙে ফেলে।

এতসব ছবির সিকু্যয়ালের মাঝে আরো একটি ছবি নাম লেখায়, 'দ্য টুয়াইলাইট সাগা :একলিপস'। ছবিটি নিজের পূর্বের সিকু্যয়ালগুলোকে ছাড়িয়ে গেল। দর্শক তাদের প্রিয় এডওয়ার্ড ও বেলাকে দেখার জন্য পাগল হয়ে উঠেছিল। দর্শকের উত্তেজনায় কোনো ভাটা না দিয়ে ছবিটি নাম লেখায় ব্যবসাসফল ছবির তালিকায়। ওই মাসেরই শেষ সপ্তাহে মুক্তি পেল 'ইনসেপশন' মুভিটি। এক বাক্যে বলা যায় সিনেমাটি দর্শকপ্রিয়তা খুব ভালোভাবেই পেয়েছে। তবে, সেই গতি ধরে রাখার আগেই মুক্তি পায় 'দ্য এক্সপেনডেবলস'। অ্যাকশনধর্মী এ ছবির জনপ্রিয়তা পাবার আরো একটি কারণ হলো এর অভিনয়শিল্পীরা। প্রত্যেকেই তাদের নিজ গুণে জনপ্রিয়। সেখানে অভিনয় করেছেন স্ট্যালিয়ন, জেট লি, গ্যারি ড্যানিয়েল, ব্রুস উইলস ও আরনল্ড সোয়ার্জনেগারের মতো তারকারা।

এরপর পরবতর্ী মাসগুলোতে একে একে মুক্তি পেল জনপ্রিয় ফেসবুক নিয়ে নির্মিত সিনেমা 'দ্য সোস্যাল নেটওয়ার্ক', তবে মুভিটি সমালোচনার শিকারই হয় বেশি, তার মূল কারণ হলো, সিনেমার সাথে বাস্তবের মার্ক জুকারবার্গের কোনো মিলই নেই। এরপর নভেম্বরের শেষদিকে মুক্তি পায় হ্যারিপটারের সিকু্যয়াল 'দ্য ডেডলি হ্যালোস'। তবে, এসব ছাড়িয়ে রেকর্ড করেছে বছরের শেষভাগে মুক্তি পাওয়া 'ট্রন ল্যাগাসি' নামের সিনেমাটি।

এখন দেখার বিষয়, নতুন বছরে আমাদের জন্য কী চমক অপেক্ষা করছে।-


০০০ প্রাঞ্জল সেলিম ০০০
সর্বশেষ এডিট : ০৭ ই জানুয়ারি, ২০১১ সকাল ১০:১০
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রজাতির শেষ জীবিত প্রাণ !

লিখেছেন অপু তানভীর, ১৩ ই মে, ২০২৪ সকাল ১০:৫১



বিবিসির একটা খবর চোখে এল সেদিন । উত্তরাঞ্চলীয় সাদা গন্ডার প্রজাতির শেষ পুরুষ গন্ডারটি মারা গেছে । তার নাম ছিল সুদান । মৃত্যুর সময় তার বয়স ৪৫। বিবিসির সংবাদটা... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটর মধ্যে সে একজন ।।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ১৩ ই মে, ২০২৪ সকাল ১১:৩৯



আপনারা কতজন Umma Kulsum Popi চেনেন, আমি ঠিক জানি না। আমার পর্যবেক্ষণ মতে, বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটরদের একজন হলেন উনি। যদি বলি দেশের সেরা পাঁচজন কনটেন্ট... ...বাকিটুকু পড়ুন

হাদিস অস্বীকার করে রাসূলের (সা.) আনুগত্য সম্ভব

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই মে, ২০২৪ দুপুর ২:৪৯



সূরাঃ ৪ নিসা, ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি তোমরা আল্লাহ ও আখিরাতে বিশ্বাস কর তবে তোমরা আনুগত্য কর আল্লাহর, আর আনুগত্য কর রাসুলের, আর যারা তোমাদের... ...বাকিটুকু পড়ুন

=কবিতাগুলো যেনো এক একটি মধুমঞ্জুরী ফুল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৪:২০



©কাজী ফাতেমা ছবি
মনের মাধুরী মিশিয়ে যে কবিতা লিখি
কবিতাগুলো যেনো আমার এক একটি মঞ্জুরী লতা ফুল,
মনের ডালে ডালে রঙবাহারী রূপ নিয়ে
ঝুলে থাকে কবিতা দিবানিশি
যে কবিতার সাথে নিত্য বাস,
তাদের আমি... ...বাকিটুকু পড়ুন

পোষ্ট যদি ক্রমাগতভাবে ০, কিংবা ২/১'টি মন্তব্য পেতে থাকে, বুঝবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

লিখেছেন সোনাগাজী, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৫:২৭



আপনার পোষ্ট যদি ক্রমাগতভাবে ০ কিংবা ১'টি মন্তব্য পেতে থাকে, তখন খোঁজ নিলে দেখবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

কোন বিষয়ের উপর অনেক মানসম্পন্ন পোষ্ট লিখলেও সামুতে আপনি... ...বাকিটুকু পড়ুন

×