somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অনলাইনেই সবকিছু জানা যাবে আমাদের স্বাধীনতা আমাদের ইতিহাস

১৫ ই ডিসেম্বর, ২০১০ সকাল ৮:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমাদের এই ভূখন্ডের সবচেয়ে গৌরবজনক অধ্যায় আমাদের মহান মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধ নিয়ে যথেষ্ট আগ্রহ রয়েছে বর্তমান প্রজন্মের। তবে তথ্যপ্রযুক্তির এই জোয়ারের যুগে তরুণ প্রজন্মের নির্ভরতা ইন্টারনেটের উপর। তারা ইন্টারনেটেই খুঁজে বেড়ায় তাদের প্রয়োজনীয় সব তথ্য। আমাদের মুক্তিযুদ্ধ এবং সংশিস্নষ্ট বিষয়াবলীর উপর তথ্য সমৃদ্ধ বিভিন্ন ওয়েবসাইট নিয়েই আমাদের এই প্রতিবেদনটি লিখেছেন তরিকুর রহমান সজীব

তরুণ সমাজ প্রযুক্তি নির্ভর। তাই তারা ইতিহাস বিমুখ নয়। আর তথ্যপ্রযুক্তি প্রসারের এই যুগের চাহিদা অনুযায়ীই সব ধরনের তথ্যকে সংরক্ষণ করতে তথ্যপ্রযুক্তির ব্যবহারের বিকল্প নেই। আমাদের মুক্তিযুদ্ধের বিভিন্ন প্রামাণ্য দলিলসমূহ সাধারণতই সংরক্ষিত দেশের সর্বোচ্চ পর্যায়ে, সেখানে প্রবেশাধিকার নেই সাধারণ মানুষের। অথচ এটা তথ্যের অবাধ প্রবাহের যুগ। একইসাথে এসব দলিলপত্রকে দীর্ঘস্থায়ী সংরক্ষণের জন্য এগুলোকে ডিজিটাল করাও প্রয়োজন। পাশাপাশি প্রয়োজন এগুলোতে সকলের প্রবেশাধিকার নিশ্চিত করা। খুব ভালো একটি ওয়েব সাইট এ কাজের জন্য সবচেয়ে উপযুক্ত একটি পদক্ষেপ হতে পারে। এতে করে দেশের মানুষের পাশাপাশি সারাবিশ্বের নিকট তুলে ধরা যাবে আমাদের এই গৌরবময় ইতিহাস। সরাকরি, বেসরকারি বা ব্যক্তিগত পর্যায়ে এরকম একটি সমন্বিত পূর্ণাঙ্গ মুক্তিযুদ্ধের ইতিহাসের ওয়েবসাইট এখনও তৈরি হয়ে ওঠেনি আমাদের এখানে। তবে বিভিন্ন পর্যায়ের বেশ কিছু ওয়েবসাইট আছে যেগুলোতে আংশিকভাবে হলেও উঠে এসেছে আমাদের মুক্তিযুদ্ধের গৌরবগাথা।

মুক্তিযুদ্ধের নানা তথ্যের ওয়েবসাইট

মুক্তিযুদ্ধ সংশিস্নষ্ট তথ্যের জন্য প্রথমেই খেয়াল হয় 'মুক্তিযুদ্ধ জাদুঘর' এর কথা। মুক্তিযুদ্ধ জাদুঘরটি সেগুন বাগিচায় বেশ নির্জন একটি আবহে গড়ে তোলা হয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক নানান তথ্য নিয়ে। দুর্লভ সব ছবি, তথ্য, প্রচার মাধ্যমে মুক্তিযুদ্ধের খবর, মুক্তিযোদ্ধাদের ব্যবহূত জিনিসপত্র সহ বেশ বিশাল একটি সংগ্রহ রয়েছে তাদের। ঠিক জাদুঘরের মতোই তারা নানা তথ্যে সাজিয়েছে তাদের ওয়েব সাইট িি.িষরনবৎধঃরড়হধিৎসঁংবঁস.ড়ৎম। মুক্তিযুদ্ধ জাদুঘর ট্রাস্ট কতর্ৃক নির্মিত এই ওয়েব সাইটে জাদুঘরের সকল তথ্য বিবরণের পাশাপাশি রয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস, গণহত্যা, সংবাদ মাধ্যমের ভূমিকা, বহির্বিশ্বের ভূমিকা, গণহত্যা, শরণার্থী, মুক্তিযুদ্ধে সাংস্কৃতিক কর্মকাণ্ডের ভূমিকা প্রভৃতি বিষয়ক নানান তথ্য। একই সাথে রয়েছে বেশ কিছু দুর্লভ ছবির সংগ্রহ যা মুক্তিযুদ্ধের দিনগুলোকে যেন জীবন্ত করে তোলে।

মুক্তিযুদ্ধ নিয়ে আর একটি ভালো ওয়েবসাইট বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের তৈরি িি.িসড়ষধি.মড়া.নফ। সরকারি এ ওয়েবসাইটে সাধারণ মানুষের জানার আগ্রহের বিষয়গুলো নিয়ে রয়েছে দরকারী অনেক তথ্য। এখানে রয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস, মন্ত্রণালয়ের তথ্যাবলী। মুক্তিযুদ্ধের বীরশ্রেষ্ঠ, বীরউত্তম, বীরবিক্রম খেতাবপ্রাপ্তদের জন্য রয়েছে আলাদা বিভাগ। পাশাপাশি রয়েছে মুক্তিযুদ্ধের উপর একটি ভিডিও আর্কাইভ সেখানে ৭ই মার্চের ভাষণ, মুজিবনগর সরকার ও মুক্তিযুদ্ধের উপর রয়েছে তথ্যচিত্র। তাছাড়া এছাড়া সরকারি বেশ কিছু গুরুত্বপূর্ণ সাইটের লিংকও রয়েছে এই সাইটে। আর রয়েছে সরকারি গেজেটে তালিকাভূক্ত মুক্তিযোদ্ধাদের তালিকা।

বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্যে সমৃদ্ধ আর একটি ওয়েবসাইট তৈরি করেছে মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডারদের ফোরাম 'সেক্টর কমান্ডারস ফোরাম'। এখানে সংরক্ষণ করা হচ্ছে মুক্তিযুদ্ধের নানান তথ্য যাতে করে অনলাইনে এটি মুক্তিযুদ্ধের একটি নির্ভরযোগ্য তথ্যভান্ডার হিসেবে গড়ে উঠতে পারে। এই সাইটে রয়েছে একটি বিশেষ ফরম যার মাধ্যমে যে কেউ যুদ্ধ চলাকালীন বিভিন্ন যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী কর্মকাণ্ডের বিবরণ দিতে পারবেন। সাধারণ মানুষের জন্য উন্মুক্ত এই সুযোগের ফলে একদম প্রত্যন্ত অঞ্চল থেকেও যুদ্ধাপরাধ সম্পর্কিত বিভিন্ন তথ্য উঠে আসবে। যুদ্ধাপরাধীর বিচার নিয়ে যখন সকলে সোচ্চার, তখন এই উদ্যোগ এতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে বলেই ধারণা করছেন সংশিস্নষ্ট সকলে। ওয়েব সাইটটির ঠিকানা িি.িংবপঃড়ৎপড়সসধহফবৎংভড়ৎঁস.ড়ৎম।

আমাদের মুক্তিযুদ্ধের একটি দুঃখজনক অধ্যায় ছিল হানাদার বাহিনী কতর্ৃক দেশের বিভিন্ন স্থানে নির্বিচারে গণহত্যা। সরকারি উদ্যোগে না হলেও ব্যক্তি উদ্যোগেই বেশ কিছু বস্নগার একত্রে তৈরি করেছেন গণহত্যার উপর নির্ভর করে মুক্তিযুদ্ধ নিয়ে ওয়েবসাইট িি.িমবহড়পরফবনধহমষধফবংয.ড়ৎম। ওয়েব সাইটটি নানান তথ্যে অত্যন্ত সমৃদ্ধ। এখানে রয়েছে ১৯৪৭ সালে ভারত বিভক্তি থেকে শুরু করে মুক্তিযুদ্ধের সময়কালের একটি ইতিহাস। রয়েছে যুদ্ধাপরাধী এবং মুক্তিযুদ্ধে এশীয় দালালদের তালিকা, মুক্তিযুদ্ধের ছবি, ভিডিও মুক্তিযোদ্ধাদের তালিকা, মুক্তিযুদ্ধের সময়কার বিভিন্ন পত্রিকা ও সংবাদপত্রের সংবাদের কাটিং ইত্যাদি। আর মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যাগুলোর উপরেও ছবি, অডিও-ভিডিও, প্রত্যক্ষদর্শীর বিবরণ রয়েছে এই সাইটে। এখানে মুক্তিযুদ্ধের উপর যে কোন ওয়েব লিংক যুক্ত করার ব্যবস্থা রয়েছে, রয়েছে মুক্তিযুদ্ধের উপর যে কোন লেখা পোস্ট করার ব্যবস্থা। ইংরেজি-বাংলা মিলিয়ে মুক্তিযুদ্ধের উপর লেখা অনেক প্রবন্ধ রয়েছে এই সাইটে।

বিভিন্ন অনলাইন বিশ্বকোষগুলোতেও বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে রয়েছে নানান তথ্য। সাধারণ মানুষের কাছে বেশ জনপ্রিয় তথ্যের উৎস হচ্ছে উন্মুক্ত অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়া। উইকিপিডিয়াতে রয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে বিশেষ ওয়েব পেইজ। যঃঢ়:/বহ.রিশরঢ়বফরধ.ড়ৎম/রিশর/ নধহমষধফবংযথষরনবৎধঃরড়হথধিৎ ঠিকানায় গেলেই পাওয়া যাবে এই পেইজটি। এখানে রয়েছে মুক্তিযুদ্ধের পটভূমি, মুক্তিযুদ্ধে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের ভূমিকা, যুদ্ধকালীন সময়ের বর্ণনা, ভারতসহ অন্যান্য দেশের সমর্থন, পাক বাহিনীর আত্মসমর্পনসহ প্রচুর রেফারেন্স। ইংরেজির পাশাপাশি বাংলাতেও পাওয়া যাবে এই পেজ যার ঠিকানা যঃঢ়://নহ.রিশরঢ়বফরধ.ড়ৎম/রিশর/বাংলাদেশের-স্বাধীনতা-যুদ্ধ। ইউনিকোড ব্যবহার করে এই ঠিকানায় ঢুকলেই বাংলাতে পড়া যাবে মুক্তিযুদ্ধের ইতিহাস। উইকিপিডিয়ার একটি বিশেষ দিক হচ্ছে এতে যুক্ত যে কোন বিষয়ের উপর লেখা সম্পাদনা করার সুযোগ রয়েছে। ফলে যে কেউ চাইলে এখানকার তথ্যের সাথে বাড়তি তথ্য যোগ করতে চাইলে সে সুযোগ উন্মুক্ত থাকবে। উইকিপিডিয়ার পাশাপাশি অনলাইনে বাংলা বিশ্বকোষ বাংলাপিডিয়াতেও রয়েছে মুক্তিযুদ্ধ নিয়ে বিশেষ পাতা। এখানে বাংলা এবং ইংরেজি উভয় ভাষাতেই রয়েছে মুক্তিযুদ্ধের বিভিন্ন তথ্য। সেক্টরগুলোর বর্ণনা, মুক্তিবাহিনী গঠনসহ মুক্তিযুদ্ধের সাংগঠনিক দিকগুলোও উঠে এসেছে এই সাইটে। তাছাড়া মুক্তিযুদ্ধ সংশিস্নষ্ট বিভিন্ন ব্যক্তিবর্গের উপরেও এখানে রয়েছে নানান তথ্য। বাংলাপিডিয়ার ওয়েব ঠিকানা িি.িনধহমষধঢ়বফরধ.ড়ৎম। এরকম আরও একটি সাইট মুক্তিযুদ্ধ উইকিয়া। এখানেও পাওয়া যাবে মুক্তিযুদ্ধের নানান তথ্য। এর ঠিকানা যঃঢ়://সঁশঃরলঁফফযড়.রিশরধ.পড়স। এই প্রকল্পে রয়েছে মুক্তিযুদ্ধের পটভূমি, মুক্তিযুদ্ধে জড়িত সংগঠনসমূহ, রাজনীতি, বইপত্রে মুক্তিযুদ্ধ_এরকম নানান বিষয়।

আন্তর্জাতিক ক্রাইম স্ট্র্যাটেজিক ফোরামের সহযোগিতায় গড়ে ওঠা যঃঢ়://রপংভড়ৎঁস.ড়ৎম সাইটটিতেও রয়েছে মুক্তিযুদ্ধের নানান তথ্য। এর সাথে জড়িত রয়েছে ক্যাডেট কলেজ বস্নগ, সেন্টার ফর জেনোসাইট রিসার্চ, নিউজ বাংলা, মুক্তাঙ্গনসহ বিভিন্ন মুক্তিযুদ্ধ সচেতন সংগঠন। তাদের সক্রিয় সহযোগিতায় সাইটটি ক্রমেই সমৃদ্ধ হয়ে উঠছে মুক্তিযুদ্ধ সম্পর্কিত নানান তথ্যে। যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে গবেষণা, তথ্য-প্রমাণ সংগ্রহ এবং জনমত গড়ে তোলার কাজেও তারা সক্রিয় ভূমিকা পালন করছে। ওয়্যার ক্রাইমস ফোরাম থেকে গড়ে তোলা িি.িপিংভ.রহভড় সাইটটিও বেশ সমৃদ্ধ। এখানেও যুদ্ধাপরাধ সম্পর্কিত তথ্য-প্রমাণ সংগ্রহ, সংরক্ষণ ও এ নিয়ে জনমত গড়ে তুলতে কার্যক্রম রয়েছে। আর মুক্তিযুদ্ধ বিষয়ক নতুন নতুন তথ্য সন্ধানের পাশাপাশি মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণামূলক কার্যক্রম এবং মুক্তিযুদ্ধ নিয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যেও নানান উদ্যোগ রয়েছে।

অন্যান্য ডিজিটাল মাধ্যম

বিভিন্ন ওয়েবসাইটে মুক্তিযুদ্ধের তথ্যের পাশাপাশি মাল্টিমিডিয়া মাধ্যম ব্যবহার করেও মুক্তিযুদ্ধকে সবার মাঝে উপস্থাপন করতে কাজ করছে অনেকেই। ১৯৯৬ সালে হাইটেক প্রফেশনাল নামক একটি প্রতিষ্ঠান থেকে প্রকাশ করা হয় বাংলাদেশ '৭১ নামক একটি সিডি। এতে ছিল প্রায় হাজার খানেক দুর্লভ আলোকচিত্র এবং ভিডিও ক্লিপস। সিডিটি প্রকাশের পর সবার মাঝে বেশ সাড়া ফেলতে সমর্থ হয়। বর্তমানে এটি বাজারে না থাকলেও খুব শীঘ্রই এর দ্বিতীয় সংস্করণ বাজারে আসবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি। িি.িষরনবৎধঃরড়হধিৎনফ.ড়ৎম ঠিকানায় পাওয়া যাবে ড. জাফর ইকবালের লেখা বই মুক্তিযুদ্ধের ইতিহাস।

বাংলাদেশে অন্যতম জনপ্রিয় একটি বস্নগ সাইট সামহ্যোয়ার ইন বস্নগ। এই বস্নগের নিয়মিত লেখকদের অনেকেই লিখে থাকেন মুক্তিযুদ্ধ নিয়ে। এইসব বস্নগারদের নানান লেখা নিয়ে প্রকাশিত হয়েছে ই-বুক ফিরে দেখা '৭১। এই ই-বইটিতে রয়েছে যেমন মুক্তিযুদ্ধের তথ্য, তেমনি রয়েছে মুক্তিযুদ্ধ নিয়ে তরুণ প্রজন্মের ভাবনা। িি.িসবফরধভরৎব.পড়স/?ংিরহ২ঢ়ড়২৯ীং ঠিকানা থেকে সরাসরি ডাউনলোড করা যাবে এই ই-বইটি। আরেকটি ওয়েবসাইট হচ্ছে সেকু্যলার ভয়েস সেখানে রয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক নানান প্রামাণ্যচিত্র। এর ঠিকানা িি.িংবপঁষধৎাড়রপবড়ভনধহমষধফবংয.পড়স। আর মুক্তিযুদ্ধের সময়ের ছবিগুলো রয়েছে বাংলা গ্যালারী ওয়েবসাইটে। এই সাইটের ঠিকানা িি.িনধহমষধমধষষবৎু.পড়স। বিশ্বব্যাপী ভিডিও শেয়ারিং এর জনপ্রিয় ওয়েব সাইট ইউটিউবেরও রয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ নিয়ে দুর্লভ সব ভিডিও ক্লিপস। ইউটিউবের সার্চ ইঞ্জিনে ইধহমষধফবংয ষরনবৎধঃরড়হ ধিৎ বা ইধহমষধফবংয ১৯৭১, ইধহমষধফবংয ডধৎ বা কাছাকাছি কী ওয়ার্ডগুলো লিখে সার্চ করলেই ইউটিউবে মুক্তিযুদ্ধের উপর ভিডিওগুলোর লিংক পাওয়া যাবে।

কম্পিউটারের পাশাপাশি মোবাইলের জন্য একটি ওয়াপ সাইটে রয়েছে মুক্তিযুদ্ধের তথ্য। যঃঢ়://ধিঢ়বফরধ.সড়নর/নহ ঠিকানায় মোবাইল থেকেই ঢোকা যাবে এই সাইটে।

মুক্তিযুদ্ধের ইতিহাসকে যেমন ভবিষ্যত প্রজন্মের জন্য সংরক্ষণ করা জরুরি, তেমনি জরুরি একে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া। তথ্য প্রযুক্তির এই যুগে যদি আমরা ডিজিটাল ফরম্যাটে মুক্তিযুদ্ধের ইতিহাসের তথ্যগুলো সংরক্ষণ না করতে পারি, সে দায় আমাদেরই। সরকারি-বেসরকারি সংস্থাসহ সবার সম্মিলিত প্রচেষ্টায় গড়ে তুলতে হবে মুক্তিযুদ্ধের একটি নির্ভরযোগ্য অনলাইন আর্কাইভ এবং ডিজিটাল তথ্য ভান্ডার যেখানে মুক্তিযুদ্ধের সামগ্রিক রূপটিকে সমন্বিতভাবে উপস্থাপন করা হবে। আর তার জন্য এখনই উপযুক্ত সময়।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×